এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিষয়ঃসিরিয়া ঃকি হচ্ছে , কি হতে পারে ,কি ঘ্টছে

    debu
    অন্যান্য | ২৫ আগস্ট ২০১৩ | ১৫২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেব | 111.210.17.186 | ২৮ আগস্ট ২০১৩ ২০:২২619729
  • দু'পয়সা -

    দেশটা প্রথম বিশ্বযুদ্ধের আগে অটোমান সাম্রাজ্যের অন্তর্গত ছিল। যুদ্ধে অটোমানরা হারল। সেই সাম্রাজ্যের পশ্চিম এশিয়ার অংশগুলো ভাগাভাগী হয় ব্রিটেন আর ফ্রান্সের মধ্যে। ব্রিটেন পায় প্যালেস্তাইন, ইরাক, কুয়েত আর হিজাজ (যেটাকে সৌদিরা দখল করবে ২০এর দশকে)। ফ্রান্স পেল সিরিয়া আর লেবানন। ফ্রান্সের থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে আজ অবধি আলাওয়াইট শিয়া মাইনরিটিদের স্বৈরতন্ত্র চলে আসছে। মাঝে নাসেরের সময় কিছুদিন মিসরের সাথে জুড়ে ইউনাইটেড আরব রিপাবলিক নামে একটা ফেডারেশনের ভেতরেও ছিল।

    এর আগেও আশির দশকে একবার দেশের সুন্নী জনগোষ্ঠী বিদ্রোহ করে বাশার আল আসাদের বাবা হাফিজ আল আসাদের আমলে। নির্মম ভাবে সেই বিদ্রোহ দমন করে রুলিং ক্লাস।

    আমেরিকার উদ্দেশ্য একটিই। যেই ক্ষমতায় আসুক না কেন, মুখে যা খুশি বল, কাজে এন্টি ইজরায়েল/আমেরিকা হওয়া চলবে না। সৌদি আরব/জর্ডান যেমন। এর বাইরে এক ইঞ্চিও নয়। দেশের ভেতর কি করলে ইরেলেভেন্ট।

    সিনারিও এক - ন্যাটো হামলা করে আসাদকে সরাল। সুন্নীপ্রধান বিরোধী গোষ্ঠীগুলোর মধ্যে থেকে একটা র‌্যাগট্যাগ কোয়ালিশন খাড়া করা হল। একটা নামকে ওয়াস্তে নির্বাচন করে তাদের আপাত বৈধতা দেওয়া হল। পুরো ব্যাপারটাতে প্রাণ হারাবেন কয়েক লাখ মানুষ। লিবিয়া যেমন হল। এরপর সুন্নীরা শিয়াদের উপর বদলা নিতে শুরু করলে তো আর কথাই নেই। তবে সেসব আর মেনস্ট্রীম মিডিয়ায় রিপোর্ট হবে না। লিবিয়া যেমন এখন আর খবরে আসে না।

    সিনারিও দুই - ন্যাটো সরাসরি যুদ্ধে জড়াল না কিন্তু বাইরে থেকে সাপ্লাই চালিয়ে গেল যেমন এখন যাচ্ছে। সেক্ষেত্রে মোটামুটি বর্তমানে যে অবস্থা তাই চলবে আন্টিল এনি ওয়ান সাইড অয়্যারস আউট। সেক্ষেত্রেও কয়েক লাখ প্রাণহানি।
  • দেব | 37.63.157.47 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২৩:৫৬619731
  • জল যদ্দুর গড়াল -

    প্রথমে এটা থাকুক - http://www.lrb.co.uk/blog/2013/08/28/tariq-ali/on-intervening-in-syria/

    ব্রিটেন যুদ্ধে যাবে না বলল। সেই প্রসঙ্গে এটা - http://www.lrb.co.uk/blog/2013/08/30/tariq-ali/the-vassals-revolt/

    ফ্রান্স রাজি। ইরাকের তেলের ভাগ না পাওয়ার ভুলটা শুধরাতে চায় আন্দাজ করি।

    আমেরিকা নিজেও খুব একটা উৎসাহী নয় মনে হচ্ছে। স্বাভাবিক। সিরিয়ায় তেল যৎসামান্য। লাভের মধ্যে ইরানের একটি মিত্র কমবে। ইজরায়েলের উদ্দেশ্য লেবাননের হিজবোল্লাহকে শায়েস্তা করা। হিজবোল্লাহ সিরিয়ার সাহায্য পায়। এগুলো বোধহয় পেন্টাগনের যথেষ্ঠ মনে হয়নি। তাই রাশিয়ার মধ্যস্থতা মেনে নিয়ে সরাসরি আক্রমণ কাটিয়ে দিল। আবার দরকার মনে হলে অজুহাত কিছু একটা চলে আসবে। পশ্চিম এশিয়ার অন্যান্য সুন্নি উপনিবেশগুলি অখুশি। তবে পেছন থেকে সাপ্লাই তো চলবেই। মনে হচ্ছে দু'নম্বর সিনারিওর দিকেই যাচ্ছে।
  • 0 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:১৮619732
  • এ'খানেই লিখি। জিনিভায় মিটিংএ কালকে অব্দি আসাদবিরোধী মূল সংগঠন 'হাই নিগোশিয়েশন কমিটি'র কোন প্রতিনিধি ছিলনা। তারা নানান শর্ত দিয়েছিল, যার মধ্যে আসল কথা ছিল রুশ বম্বিং থামাতে হবে।
    আজ শুনছি যে, তেনারা আসবেন ব'লে জানিয়েছেন। কিন্তু ব্যাপার হচ্ছে ইউএন্‌ কেন রোজাভার প্রতিনিধিদের ডাকলো না? কোনো পক্ষ থেকেই কোনো উচ্চবাচ্চ নেই।
  • 0 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:২২619733
  • ও হ্যাঁ, আরেকটা কথা ভুলে গেছিলাম। পরশুদিন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লভরভ্‌ বেশ ঘটা ক'রেই প্রেস্‌কে জানিয়ে দিয়েছেন যে তারা রোজাভাকে অস্ত্র সরবরাহ করেছে আর করবেও।
  • PM | 37.97.7.98 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:৩৭619734
  • আমর মনে হয় সিরিয়া আদতে সৌদির মাথাবেথা, সে সুত্রে অমেরিকার মাথা বেথা-

    ম্যাপটা দেখুন--
    https://www.google.co.in/maps/@24.0005795,36.0827238,5z

    সৌদি ইরাক, ইরান, সিরিয়া, এয়েমেন দিয়ে ঘিরে যাচ্ছে। এই দেশ গুলোতে হয় সরকার ইরানপন্থী শিয়া বা শিয়ারা সংখ্যাগরিষ্ঠ ( ইরাক)

    ইজরায়েল-ও কিন্তু কট্টর ইহুদী বিদ্দেষী ইরান পন্থীদের দ্বারা ঘিরে যাবার আশংকা থেকে মুক্ত নয়।
  • PM | 37.97.7.98 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:৪৭619736
  • Iran and Russia Seek to Topple the Saudi Monarchy

    The Wall Street Journal ran an editorial on Sunday afternoon titled, “Who Lost the Saudis?” It lays out a convincing case for why Russia and Iran are out to get the House of Saud—which, for all of its many, many flaws, is still an impediment to the agenda of America’s primary geopolitical adversaries.

    Then there’s Saudi oil production keeping oil prices low. As the biggest exporters in OPEC, the Saudis have refused to cut production to stem a supply glut that has cut prices to $37 a barrel. This means Iran will get much less benefit from its renewed ability to export oil under its nuclear accord with Mr. Obama.

    Saudi exports are also punishing Russia, the world’s second largest oil producer, which by some accounts needs oil at $100 a barrel to satisfy Vladimir Putin’s domestic promises. The ruble dropped to its lowest level to the dollar in 2015 last week on the prospect of still-lower oil prices. Russia and Iran would benefit greatly from internal Saudi turmoil or the threat of a larger regional war that caused oil prices to spike.

    http://www.breitbart.com/national-security/2016/01/04/iran-russia-seek-topple-saudi-monarchy/
  • PM | 37.97.7.98 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:৪৮619737
  • সিরিয়া আদতে বোরে, লক্ষ্য আসলে সৌদি আরব
  • Bole dilei holo? | 83.15.8.184 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৩:৫৪619738
  • আগে বলুন এই শিয়া সুন্নি র ঝামেলা কি করে মেটাবেন। আছে কোনো ওষুধ? যত্তোসব!!
  • PM | 37.97.248.34 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৫:৫১619730
  • ওয়াহাবিসম ( সৌদির অফিসিয়াল ইসলাম ভারসন ) জদ্দিন থাকবে তদ্দিন শিয়া সুন্নি ঝমেলা মেটা মুসকিল ঃ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন