এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফিনিগানের অন্ত্যোষ্টিক্রিয়া

    সে
    অন্যান্য | ১২ জুলাই ২০১৩ | ৫২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 203.108.233.65 | ১২ জুলাই ২০১৩ ১৫:১০618095
  • ফিনিগানের অন্ত্যোষ্টিক্রিয়া । অন্ত্যোষ্টিক্রিয়া ঠিক শব্দ হলো কিনা জানি না। ওয়েক ব্যাপারটা আইরিশ ট্র্যাডিশন। ঠিক ফিউনারাল নয়।
    জেমস জয়েস খুব বেশি লেখেননি।
    গুটি কয় বই। তারমধ্যে ফিনিগানস ওয়েক সম্ভবতঃ সবচেয়ে শক্ত বই। বইটা পড়ছি। শক্ত ঠেকছে। শুনেছি এই গুরুতে অনেকেই আছেন যাঁরা এই বইটি পড়ে ফেলেছেন।
    আসুন না বইটি নিয়ে আলোচনা করি।
    গতকাল অন্য একটি টইয়ে লিখতে শুরু করেছিলাম।
    মিস্টার ফিনিগান মিস্তিরি মানুষ মই বেয়ে উঠে কাজ করতে গিয়ে উল্টে পড়ে মরে গেছে। অন্ত্যোষ্টিক্রিয়ায় তার বিধবা অতিথিদের জন্যে গুছিয়ে প্রচুর হুইস্কির আয়োজন করেছিলো। আইরিশরা সব অনুষ্ঠানেই মাল খায় এখানেও খেলো কিন্তু এমন একটা দুঃখের দিনে সবাই মিলে অ্যাতো হৈ হুল্লোড় শুরু করে দিলো যে মারামারি শুরু হয়ে গেল। ফিনিগানের গায়ে খানিকটা হুইস্কি পর্যন্ত পড়ে গেলে সে বিরক্ত হয়ে উঠে বসে বল্ল এসব হচ্ছেটা কী?
    এখন এটা কিন্তু ফিনিগানস ওয়েকের মূল গল্প নয়। গল্পের মধ্যে একটা অংশমাত্র।(যেমন আবোল তাবোল বইয়ে আবোল তাবোল বলে একটা কবিতা রয়েছে অথচ কবিতাটা পুরো বই নয় বইটার একটা অংশমাত্র)
    মূল গল্পে কী যে হচ্ছে বোঝা মুশকিল।
    যেমন সেক্সি লয়টারিং। অন্ততঃ দুটো মানে তো এর হয়ই।
    আবারো বলছি যাঁরা যাঁরা বইটা পড়ে ফেলেছেন বা পড়ছেন আসুন আলোচনা করি বুঝবার চেষ্টা করি।
  • সে | 203.108.233.65 | ১২ জুলাই ২০১৩ ১৫:৩২618098
  • প্রথম বাক্যটি নিয়েও প্রচন্ড প্রশ্ন একি ইংরিজি আদৌ?
    riverrun, past Eve and Adam's, from swerve of shore to bend of bay, brings us by a commodius vicus of recirculation back to
    Howth Castle and Environs.
    যদি ইংরিজি হয় তবে প্রেজেন্ট ডে ইংলিশ কি? ছোটো হরফ দিয়ে বাক্য কেন শুরু হলো?
  • কৃশানু | 213.147.88.10 | ১২ জুলাই ২০১৩ ২২:১৬618100
  • সে - এই বইটা নিয়ে কি আরেকটু লেখা যায়?
  • সে | 203.108.233.65 | ২৫ অক্টোবর ২০১৩ ১৪:৫০618101
  • চমৎকার একটা নাটকের একটা অংশ তুলে দিচ্ছি। জয়েসের কাজের ওপরে। নাটকটি দেখবার সৌভাগ্য হয়েছিলো।

    THE MASS - 1
    Let us pry

    In the name of the former and of the latter and of their holocaust

    Allmen

    The first reading
    A reading taken from the Book of Ecclesiastes, chapter seven, verse forty.
    Remember only thy last things and thou shalt not sin for ever.
    In the name of the
    Father and the Son and of the Holy Ghost.

    Amen

    The second reading
    Lucifer, we are told, was a son of the morning, a radiant and mighty angel; yet he fell: he fell and there fell with him a third part of the host of heaven: he fell and was hurled with his rebellious angels into hell. What his sin was we cannot say. Theologians consider it was the sin of pride, the sinful thought conceived in an instant: non serviam: I will not serve.
    That instant was his ruin.

    The Gospel.
    Let us rise.
    In the beginning was the gest he jousstly says, for the end is with woman, flesh without word. The silent cock shall crow at last. The west shall shake the east awake. Walk while ye have the night for morn, lightbreakfastbringer, morroweth whereon every past shall not sleep.
  • সে | 203.108.233.65 | ২৫ অক্টোবর ২০১৩ ১৪:৫৮618102
  • ডিঃ - এই নাটকের সঙ্গে জেমস জয়েস ফাউন্ডেশনের সরাসরি কোনো যোগ নেই।

    আরো তিনটে "মাস" আছে। পরে তুলে দেবো।
  • :-D | 127.194.195.16 | ১৯ মার্চ ২০১৫ ০২:১৭618103
  • http://en.wikipedia.org/wiki/Finnegans_Wake

    আশা করি অজানা কিছু, যা উইকিতে নেই, বা উইকির ২৫৫ টি নোটস এ নেই, ৩৮ টি উইকি রেফারেন্স, ৯ টা ফারদার রিডিং আর ১৬ টি এক্সটার্নাল লিংকস এ নেই , তেমন কিছু জানা যাবে। মানে যাঁরা জানতে চান, তাঁরা জানতে পারবেন আরকি।
  • ভাটিয়া৯ | 118.171.159.41 | ১৯ মার্চ ২০১৫ ১০:৪১618104
  • name: kc mail: country:

    IP Address : 198.71.251.58 (*) Date:18 Mar 2015 -- 11:38 PM

    ....

    সেদি ফিনিগানস ওয়েক নিয়ে আপনার লেখাটা ভাল হচ্ছিল। চালিয়ে গেলে পারতেন।

    name: kumu mail: country:

    IP Address : 11.39.40.37 (*) Date:19 Mar 2015 -- 12:28 AM

    কেসি ফিনিগান্স ওয়েক নিয়ে লেখা কোথায়?

    name: কেসি mail: country:

    IP Address : 198.71.251.58 (*) Date:19 Mar 2015 -- 12:35 AM

    সেদি টই বানিয়ে লিখছিল তো। কিছুদিন আগে।

    name: সে mail: country:

    IP Address : 188.83.87.102 (*) Date:19 Mar 2015 -- 01:20 AM

    আমি তখন চাইছিলাম লোকে লিখুক, আলোচনা হোক। কিন্তু আমার ডাক তো, কেউ সাড়া দেয় নি। ঐ টই ডুবে যাক। অন্য টই খুলে লিখুন বরং আপনারা।

    name: :-D mail: country:

    IP Address : 127.194.195.16 (*) Date:19 Mar 2015 -- 01:30 AM

    এটা কেন মনে হল যে আপনার ডাক বলেই লোকে সাড়া দেয় নি? আমি তো জানিও না ফিনেগানস ওয়েক কি? সে জিনিস খায় না মাথায় দেয়? জানার ইচ্ছেও অবশ্য বিশেষ নেই। কিন্তু তার সাথে আপনার ডাক যে কোনোভাবে সম্পৃক্ত হতে পারে এটা তো ভেবেও দেখিনি। আপনার এমনটা মনে হল কেন?

    name: a x mail: country:

    IP Address : 138.249.96.10 (*) Date:19 Mar 2015 -- 01:41 AM

    https://guruchandali.com/guruchandali.Controller?portletId=8&porletPag
    e=2&contentType=content&uri=content1373621898455

    name: :-D mail: country:

    IP Address : 127.194.195.16 (*) Date:19 Mar 2015 -- 02:01 AM

    পড়লুম। তা কিসুই তো বুঝলুম না। জেমস জয়েসের নামই শুধু শুনেছি, কোনো লেখাই কোনোদিন পড়িনি। ইন ফ্যাক্ট ইংরিজি ভাষায় লেখা কোনো বইই পুরো পড়ে উঠতে পারিনি কোনোদিন। হেমিংওয়ের একটা মাছ শিকারের গল্প রানা পড়তে দিয়েছিল, সেটাও ৫০ পাতার পর আর পড়তে পারিনি। এ তো বোধয় ইংরিজি ভাষাও নয়, বা অনুবাদ বা অন্য কিছু। যাই হোক, মোদ্দা কথা হল এই টই কখন বানানো হয়েছিল খেয়াল নেই, চোখেও পড়ে নি। পড়লেও এতে লেখার মতো কিসুই আমার ক্ষমতায় নাই। সে থাকার দরকারও নাই।

    আমার আপত্তি হইল, এইযে বলা হল সে ডাক দিয়েছেন বলেই কেউ সাড়া দেয় নি, এইটা কেন? এই সাইটে লেখেন এমন ১০ জন মানুষ যদি বুকে হাত রেখে বলেন এই বইটা, ফিনেগানস ওয়েক, পুরোটা পড়েছেন তাহলেই যারপরনাই অবাক হব। মানে এমনকি বেট ও লড়তে পারি। তারপর নয় তাই নিয়ে আলোচনা করার প্রশ্ন?

    নাম করে বলি? কেসি, সে, অক্ষ, সৈকত২, বড়াই, হনু, বিক্কং, প্রবৈচ, আরো দুজনের নামই মনে পড়ল না। এরা সবাই পড়েছে এই বই? পুরোটা?

    name: a x mail: country:

    IP Address : 138.249.96.10 (*) Date:19 Mar 2015 -- 02:15 AM

    বাবা জিগাতে এলাম কেউ নর্দাণ লাইট দেখল কিনা কাল, আজও তো বোধহয় দেখা যাবে। এসে দেখি পড়া ধরা হয়েছে।

    না বাপু আমি ফিনিগান'স ওয়েক পড়ি নাই। ইউলিসেস, ডাবলিনার্স আর পোর্ট্রেট অফ দ্য আর্টিস্ট... পড়েছিলাম, পুরোটাই। কিন্তু এখন পড়া ধরলে কিস্সু পারবনা।

    name: a x mail: country:

    IP Address : 138.249.96.10 (*) Date:19 Mar 2015 -- 02:18 AM

    মাছ শিকারের গল্প মানে কি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি? সে তো শক্ত কিছু না!

    name: a x mail: country:

    IP Address : 138.249.96.10 (*) Date:19 Mar 2015 -- 02:23 AM

    এইযে ফিনিগান্স এই ভাবে পড়তে পারেন। http://finwake.com/ কেন পড়বেন, জিগাবেন না।

    name: :-D mail: country:

    IP Address : 127.194.195.16 (*) Date:19 Mar 2015 -- 02:30 AM

    শক্ত কেন হবে? ঘুম পেতো বড্ড। ৫০ পাতা পড়ে ফেরত দিলাম। গল্প তো এমনিই জানা। অনেক কষ্ট করে শেষে একটা বড় মাছ ধরবে। তাছাড়া ইংরিজিতে লেখা ছিল। একদম লজ্জা না করেই বলছি, ইংরিজি পড়তে পোষায় না। ভালো লাগে না। যাকগে লিস্ট থেকে আরো একজন কমল।

    name: 4z mail: country:

    IP Address : 208.231.20.20 (*) Date:19 Mar 2015 -- 02:37 AM

    ফিনিগান্স ওয়েক গ্র্যাজুয়েশনের সময় পড়েছিলাম মানে কিছুটা বাধ্য হয়েই আর কি। পড়া ধরলে কিচ্ছু পারবনা আগে থেকেই বলে দিলাম। জয়েস কোনদিন পছন্দের লেখক নন।
  • ranjan roy | 229.64.64.119 | ২২ মার্চ ২০১৫ ১২:৩৬618105
  • জেমস জয়েসে দাঁত ফোটাতে পারিনি। না ইউলিসিস না ফিনিগান'স ওয়েক।
    কিন্তু হেমিংওয়ে আমার প্রিয় লেখক। যা লেখেন সব ভালো লাগে। এমনকি ফিয়েস্তা, ওল্ড ম্যান অ্যান্ড দি সী, বা স্নো অফ কিলিমাঞ্জারো।
    শেষ বই দুটি আদৌ ফেয়ারওয়েল টু আর্মস বা স্স্প্যানিশ গৃহযুদ্ধের ওপর বইটির মত মন্ত্রমুগ্ধ করা নয়।
    কিন্তু বাদাম খাওয়ার মত স্বাদু।
    অর্থাৎ আপেলের মত কামড় না বসিয়ে একটু ধৈর্য্য ধরে খোলা ভাঙলে তারপর অমৃতপ্রাপ্তি।

    আর Dর রিডাকশনিস্ট অ্যাপ্রোচে ভাবলে তো সব প্রেমের গল্পই জানা।
    দুজনে অনেক কষ্ট করে শেষে একসাথে শুতে পারবে বা পারবে নাঃ))।

    D,
    কিছু মনে করবেন না প্লীজ! ছুটির দিনে মস্তির মেজাজে আছি, এই টুকুই।
  • se | 188.83.87.102 | ২২ মার্চ ২০১৫ ১২:৫৫618096
  • জয়েস আমার প্রিয় লেখক। তাই বলে সমস্তই যে বুঝি তা নয়। ইউলিসিস রিডার্স গ্রুপে ছিলাম, জেমস জয়েস ফাউণ্ডেশনে। আমরা আলোচনা করে করে পড়তাম। প্রত্যেকে নিজের মতো করে মানে বের করতাম, সেই নিয়ে তর্ক বিতর্ক হতো। ফ্রিৎস নিজে আসতেন/ আসেন/আসবেন যতদিন বেঁচে আছেন। এছাড়া পিওর জয়েস বলে কিছু নাটক দেখেছি। জয়েসের বিভিন্ন কাজ থেকে কোলাজ করা। থিয়েটারে গিয়ে এগুলো দেখা এবং কোন স্কেচ কোন কাজ থেকে তৈরী, সেটা রিলেট করতে পারবার মধ্যেও একটা শিশুসুলভ আনন্দ পেতাম। এই নাটকে ফ্রিৎসেরও একটা রোল ছুলো। সেটা খুব অদ্ভুৎ এবং মজার। ঐ পিওর জয় থেকেই কিছু এখানে লিখেছিলাম।
    জয়েসের জীবনের একটা গুরুত্বপূর্ণ সময় কেটেছে আমার শহরে। জয়েস ফাউন্ডেশনে সংগ্রহশালাও আছে, আছে জয়েসের নামে রাস্তা, জয়েস যে বড়ীটায় থাকতেন সেটাও এখনো আছে। এসব সত্ত্বেও জয়েস ফাউন্ডেশনের আর্থিক স্বচ্ছলতা ভালো নয়, তবু চলছে। ফিৎস যতদিন আছেন।
  • se | 188.83.87.102 | ২২ মার্চ ২০১৫ ১৩:০৭618097
  • এই আমাদের পড়বার ঘর ও ফ্রিৎস
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন