এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • করুণ নারীবাদি

    বিপ
    অন্যান্য | ১৩ জুলাই ২০১৩ | ১৩৮৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • বিপ | 78.33.140.55 | ১৫ জুলাই ২০১৩ ০০:২১618038
  • বিবুদা মানুষকে অনুপ্রানিত করেছেন ভাল কাজের জন্য। এটা বিরাট কাজ। ভারতীয় দর্শনকে চিনিয়েছেন। সেটাও বড় কাজ।

    কিন্ত তার নিজের রাজনৈতিক, সামাজিক, ঐতিহাসিক ধারনাগুলি ঠিক ছিল না-তার বয়স কমছিল- ইউরোপেও তিনি জন্মান নি যে মার্ক্সের মতন বিধগ্ধ দার্শনিক সার্কেল বা জ্ঞানের সান্নিধ্যে আসবেন। এইসব ব্যাপারে তার জ্ঞান ছিল ভীষন অগভীর এবং তার কারন মূলত তিনি জ্ঞানচর্চার কেন্দ্র থেকে দূরে ছিলেন। ইউরোপে জন্মালে অন্য বিবেকানন্দকে পেতাম আমরা। তার তুখোর মেধা প্রশ্নাতীত।

    অধিকাংশ বাঙালীর দর্শন এবং ইতিহাসে বেস বেশ খারাপ। ফলে তাদের কাছে মার্ক্স , লেনিন সব এক। লেনিনের লেখা দার্শনিক দৃষ্টীতে অপেশাদার লোকেদের লিফলেট-সেখানে মার্ক্সের প্রতিটা বাক্যে পভীর দর্শনচিন্তার ছাপ পাওয়া ্যায়। দর্শন নিয়ে প্রাথমিক জ্ঞান থাকলেও বোঝা যায় লেনিনের লেখাতে মার্ক্সের লেখার মতন সলিড ডিফেন্স নেই।

    বিবেকানন্দের লেখার সাথে লেনিনের অনেক মিল আচে। এরা বিরাট ভক্তকুল বানিয়েছেন। কারন ওদের দুজনার লেখাতেই সেই ঝলসে দেওয়া অনুপ্রেরনার ব্যাপারটা ছিল। কিন্ত তাদের লেখা, থিওরী -দার্শনিক এবং ঐতিহাসিক দৃষ্টীতে কোনদিন ই প্রথম শ্রেনীর বা মূল ধারার বলে মর্যাদা পাবে না,
  • বিপ | 78.33.140.55 | ১৫ জুলাই ২০১৩ ০০:২২618039
  • াগেরটা বিবেকান্দএর পোশ্তে
  • Sibu | 183.60.205.153 | ১৫ জুলাই ২০১৩ ০০:৫১618040
  • তাহলে তো মাল খাবার পক্ষে মেয়েদের হেব্বি সাপোট থাকা উচিৎ। তাতো নেই। তবে কি বিবাহিত মেয়েরা মাতাল বরের চেয়ে সতীন প্রেফার করে?

    ও হ্যাঁ, মার্ক্সের ফিলসফিক্যাল কন্ট্রিবিউশন আর লেনিনের শ্যালোনেস নিয়ে কোথাও একটা দু'-পহা হোক।
  • lcm | 118.91.116.131 | ১৫ জুলাই ২০১৩ ০১:৩৩618041
  • প্রথন শ্রেণীর লেখার একপিস উদাহারণ দাও তো বিপ, তাহলে একটু বোঝার চেষ্টা করি কি বলতে চাইছ।
  • C | 161.141.84.239 | ১৫ জুলাই ২০১৩ ০১:৪৬618042
  • আফ্রিকায় তো বহু ধরনের ট্রাইবাল সমাজব্যবস্থা ছিল। মাতৃতান্ত্রিক, পিতৃতান্ত্রিক --সব ছিল। সেই সব ব্যব্স্থায় কী ছিল? বহুবিবাহ না একবিবাহ?
  • C | 161.141.84.239 | ১৫ জুলাই ২০১৩ ০১:৫৫618043
  • আর বিপ, শুধু কুলীন ব্রাহ্মণ না, এমনি সাধারণ পুরুষরাও যারা কিনা বণিক বা কৃষক বা তন্তুবায় বা অন্য কর্মে নিযুক্ত---তাদেরও একাধিক বিবাহের কথা জানা যায়।

    উল্টো চন্ডালের প্রশ্নের সূত্রে ধরেই বলি, এত এত বিধবা থাকতেন যাদের পুনর্বিবাহের অধিকার ছিল না, এত এত কুলীন ব্রাহ্মণ একেকজন কুড়ি ত্রিশটা করে বিয়ে করতেন, অন্যান্য জাতের পুরুষরাও তিনটি চারটি থেকে শুরু করে সাতটি আটটি বিবাহ করতেন, তারপরেও চারিদিকে হিলহিল কিলকিল করতো কন্যাদায়গ্রস্ত বাপমা যাদের কন্যাদের বারো বছর হয়ে যাওয়ার আগেই বিবাহ দিতে না পারলে জাতিচ্যুত হতে হবে। এত মেয়ে আসতো কোথা থেকে? এতো যা মনে হচ্ছে সামাল দিতে গেলে প্রতিটা ছেলেবাচ্চা পিছু গড়ে সাতটি আটটি করে মেয়েবাচ্চা জন্মাতে হবে!
  • হায় | 79.210.255.107 | ১৫ জুলাই ২০১৩ ০৬:৪০618044
  • Date:14 Jul 2013 -- 04:43 AM
    আমি টাইটেলটা লিখতে গেলাম- নারীবাদের করুন হাল -বিশেষত -মার্ক্সিস্ট নারীবাদিদের।

    Date:14 Jul 2013 -- 09:37 PM
    করুণ অবস্থা কার/কিসের? বাদীর না বাদের?
    এই প্রশ্নের উত্তরেঃ

    > দুই। বাদী ছাড়া বাদ্য বাজে কি?

    হে আল্লা! বাদ আর বাদী (/বাদি/বাঁদি) নিয়েই নাকানি-চোবানি, এর মধ্যে আবার বাদ্যও এসে গেল!!
    ওগো, আমি কি আর এই টই-এর টাইটেল থেকে কনটেন্টে কোনও দিনও পৌঁছাতে পারব??
    আমি যে এতদিন জেনে এসিচি, বাদক বাদ্য বাজায়। ইনি যে বলেন, বাদী বাদ্য বাজায়। বাদী আর বাদক এক? হ্যাঁ?

    বাদ আর বাদী-ও এক? মার্ক্সবাদ আর মার্ক্সবাদীরা এক? মার্ক্স-বাবু, দাস কাপিটাল আর বিমান বোস সব এক? হ্যাঁ?
  • bip | 78.33.140.55 | ১৫ জুলাই ২০১৩ ০৮:৫৬618045
  • মেয়েদের সংখ্যা সাধারন ভাবে প্রকৃতিতে বেশি থাকে-কিন্ত তাই বলে এক্স তিন চারগুন বেশি ছিল তা অবাস্তব। অর্থ সম্পত্তি সামর্থ্যহীন পুরুষদের সেকালে বিয়ে হত কি? সমাজে বহুবিবাহ প্রথা চালু থাকলে এই সমস্যাটা সব সময় হবে-মেয়েরা বাবা মেয়েকে ধনী পুরুষের ১০ ম পত্মী হতে সাধবে কিন্ত সামর্থ্যহীন পুরুষের একপত্নীও জুটবে না-আমার মনে হয় এটাই ছিল সমস্যা। মনোগামী সমাজে পত্নী জোটানো সব সময় ছিল কঠিন কাজ-এটা লজিকের দিক থেকে বেমানান লাগলেও সত্য। সুতরাং দুই আর দুই চার করলে একটা সত্য বেড়িয়ে আসে।
  • C | 161.141.84.239 | ১৫ জুলাই ২০১৩ ১৯:৫৪618046
  • পুরুষদের (সে যেমন পুরুষই হোক)বৌ জোটাতে না পারা খুব বিরল ছিল সেকালে। সেকালের ইতিহাস আর গল্পের বর্ণনা ইত্যাদি শুনে যা মনে হয়। বড়লোক গরীব তো দূরের কথা, মানসিক ও শারীরিকভাবে অসুস্থ, বৃদ্ধ, এমনকি গঙ্গাযাত্রী বুড়োর অবধি বৌ জুটে যেত সেকালে।

    তাই ব্যাপারটা মনে হয় না অত সহজ, কোথাও একটা ক্যাচ আছে, সেটা হিসাবের মধ্যে না আনলে নানা অদ্ভুত সিদ্ধান্তই বেরোবে।
  • aranya | 154.160.226.53 | ১৬ জুলাই ২০১৩ ০২:১৬618048
  • 'তসলীমা ধর্ম থেকে নারীকে মুক্ত করার আগেই নারীর যৌন স্বাধীনতা নিয়ে বেশি সময় কাটালেন-ফল হল শুন্য'

    - তসলিমা যদ্দিন শুধু নারীর যৌন স্বাধীনতা নিয়ে লিখেছেন, বড় কোন সমস্যায় পড়তে হয় নি, আনন্দ পুরস্কার ইঃ-ও পেয়েছেন। ধর্ম নিয়ে লিখতে শুরু করার পরই সত্যিকার আক্রমণ নেমে আসে, দেশ ছাড়তে হয়।
    আজও নির্বাসিত। ধর্মীয় মৌলবাদ বড় শক্ত ঠাঁই :-(
  • :-( | 79.210.243.7 | ১৬ জুলাই ২০১৩ ০৬:০৫618049
  • আরে, বিপ, আমায় তো আপনার টই-এর শিরোনাম-এর শব্দকটির মানেই বুঝতে সাহায্য করচেন না!! তার্পর এই শ'য়েশ'য়ে শব্দ লিখেই চলেছেন, সেইগুলির মানে বোঝেন কি না কে জানেঃ-(
  • ranjan roy | 24.99.163.64 | ১৬ জুলাই ২০১৩ ০৭:৪৬618050
  • কী জানি! লেনিনের " মেটিরিয়ালিজম অ্যান্ড এম্পিরিও ক্রিটিসিজম" এ ফিজিসিস্ট মাখ ও অ্যাভেনারিয়াসের অজ্ঞেয়বাদের সমালোচনার উপলক্ষে কান্ট-হেগেল নিয়ে আলোচনা , (বিশেষ করে থিং-ইন-ইটসেল্ফ, a priori knowledge অবজেক্টিভ ও অ্যাবসলুট ট্রুথ বলে কিছু হয় কি না) আর ফিলজফিক্যাল নোটবুক পড়ে ( বিশেষ করে হেগেলের মূল্যায়ন) আমার মনে হয়েছিল ভদ্রলোকের দর্শনে ব্যুৎপত্তি গড়পড়তা বুজিদের তুলনায় বেশ বেশি।

    আমারই ভুল!
  • বিপ | 78.33.140.55 | ১৬ জুলাই ২০১৩ ০৭:৪৭618051
  • "পুরুষদের (সে যেমন পুরুষই হোক)বৌ জোটাতে না পারা খুব বিরল ছিল সেকালে। সেকালের ইতিহাস আর গল্পের বর্ণনা ইত্যাদি শুনে যা মনে হয়। বড়লোক গরীব তো দূরের কথা, মানসিক ও শারীরিকভাবে অসুস্থ, বৃদ্ধ, এমনকি গঙ্গাযাত্রী বুড়োর অবধি বৌ জুটে যেত সেকা"
    >>>

    এটা ব্যতিক্রম ছিল। এটা কখনো নিয়ম হতে পারে না -তাহলে সমাজটা উঠে যেত। গল্পের ওপর ভিত্তি করে সত্যে পৌছানো যাবে না

    চন্দ্রগুপ্তের আমলে বিধবা বিবাহ হত -শোনা যায় চানকয় চন্দ্রগুপ্তকে ধননন্দের বিধবা স্ত্রীকে বিয়ে করতে উপদেশ দেন। এছারা আর কোন বড় উদাহরন চোখে পড়ে নি। যেটা রোমান বা ইউরোপে প্রচুর আছে। ইউরোপের ট্রাইবাল সমাজে বিয়ে ব্যপারাটা এত গভীর কিছু ছিল নয়া/ ছেলেরা যুদ্ধে বিগ্রহে প্রায় মারা যেত। ফলে মেয়েদের ও বর চেঞ্জ করতে হত ক্রমাগত । এটা একটা অবশ্য বড় কারন মেয়েদের পজিশন সমাজে উচ্চে থাকায়।

    পৃথিবে সমস্ত জাতির মধ্যে ঐতিহাসিক ভাবে বৃটেনে মেয়েদের অধিকার সব থেকে বেশি ছিল। সেখানে অনেক ট্রাইবালদয়ের মধ্যে রানীর শাসন ক্রমাগত চলে এসেছে যে ঐতিহ্য বৃটেন আজ ও বহন করে। ভারতে রানীর শাসন ব্যাতিক্রম -রিজিয়া ছাড়া আর কারুঢ় কথা মনে পড়ছে না যেখানে কন্য পিতার কাছ থেকে রাজ্য নিয়েছেন। এটা বৃটেনে ট্রাডিশন ছিল যে কন্য পিতার রাজ্য পাবেন। বা রাজা মারা গেলে রানী শাসনভার নিত।

    এবং বৃটেন রোমানদের সময় থেকে সাংঘাতিক যুদ্ধবাজ সোসাইটি। রোমান শাসকদের বিরুদ্ধে ক্রমাগত বিদ্রোহ করেছে বৃটিশরা।

    সুতরাং দেখা যাচ্ছে যে জাতি স্বাধীনচেতা, যুদ্ধবাজ, সাহসী ( বৃটিশ এবং স্পার্টার উদাহরন) সেই জাতির মধ্যে মেয়েদের সন্মা বেশি ছিল।

    বাঙালী যুদ্ধবিমুখ, ভীরু, দাসমনোবৃত্তি সম্পন্ন জাত-ফলে বাঙালী সমাজে যে ঐতিহাসিক ভাবে মেয়েদের অবস্থা সব থেকে বাজে হবে, এনিয়ে ভেবে কি হবে? বাঙালীরা বৃটিশ এবং স্পার্টান চরিত্রে একদম বিপরীতে।
  • ranjan roy | 24.99.163.64 | ১৬ জুলাই ২০১৩ ০৭:৫৩618052
  • খাসা! ভাবতে বাধ্য করছে।ঃ)))
  • তিস্তা মিত্র | 103.115.84.195 | ১৬ জুলাই ২০১৩ ১১:২৭618053
  • কেমন আছ গো বিপ? আমার কথা ভুলেই গেলে? সেই যে অর্কুটে তোমার সাথে কত কথা হলো, তারপর আমাকে আর মনেই পড়লো না? সেই পিআইডাব্লুবি, সেই চার হাজারি থ্রেড, সবই মিথ্যে?
  • Ekak | 125.115.139.226 | ১৬ জুলাই ২০১৩ ১১:৩৮618054
  • দূর বাল ।একটা লোক গুষ্টির যত ইতিহাস আছে পড়েছে অথচ তার ইন্টারপ্রেট করার ক্ষমতা গ্রো করেনি এর চে প্যাথেটিক আর কী হতে পারে :(
    দুশোটা পুঁথি পাওয়া গ্যালো যেখানে আছে অমুক রানী তমুক এর সঙ্গে বিয়ে হয়েছিল বিধবা হওয়ার পরে ।
    এর থেকে কী প্রমান হয় ? প্রমান হয় হাতির মুড়ি ঘন্ট ।
    নারী কে চূড়ান্তভাবে পণ্য হিসেবে দেখার একটা উদাহরণ হলো সে বিধবা হলেই তার কোনো মত না নিয়ে কারো সঙ্গে বিয়ে দিয়েদেওয়া । যদ্দিন না এক্কেরে ছিবড়ে হয়ে যাচ্ছে ভোগ করে নাও ।বা বিজেতা যখন বিজিত গোষ্ঠির বিধবা নারী দের টপাটপ বিয়ে করছে ।
    এখানে কী সেই মেয়েদের মত থাকত ? মত না থাকলে বিধবা বিবাহ উ যা পুড়িয়ে মারাও তাই ।

    মত থাকত কিনা পুঁথি তে লেখা নেই ? তাহলে দয়া করে হাফ বেকড ইন্টারপ্রেট কর্বেন্ন্না । যত্তসব ।
  • bip | 78.33.140.55 | ১৬ জুলাই ২০১৩ ১২:২২618055
  • In European tribal women could not have been forced for marriage.
    Women were forced to their husband in la Indian way in Rome and Ethence.

    So read first before comment..
  • Mad-eye Moody | 131.241.218.132 | ১৬ জুলাই ২০১৩ ১২:২৭618056
  • Ethence টা কী? Essence-এর জন্মস্থান?

    ;-)
  • ... | 79.210.246.151 | ১৬ জুলাই ২০১৩ ১২:৪৫618057
  • Date:16 Jul 2013 -- 12:27 PM
    শব্দ আর তার অর্থ বা বানান নিয়ে কোনও প্রশ্ন করে কোনো লাভ নাই। বিপ-বাবু তত্ত্ব জানেন কিন্তু তত্ত্ব যে মূল একক, শব্দের উপর ভিত্তি করে তৈরী হয়, তা নিয়ে ভাবার জন্য সময়ের "অপচয়" করেন না। তার ফল ভাটের "আমার মতে"।
  • তিস্তা মিত্র | 103.115.84.195 | ১৬ জুলাই ২০১৩ ১২:৫৫618059
  • উফ, ভবিষ্যতের দার্শনিক বানান নিয়ে অতো মাথা ঘামায় না। তোমরা এতো গোল কোর না তো!
  • :-) | 79.210.246.151 | ১৬ জুলাই ২০১৩ ১৩:০১618060
  • আহ, বানান নিয়ে নাই ভাবলেন (দাস্সনিক মানুস), তা'বলে -বাদ, বাদি, বাদ্য, বাদী, বাদক, মায় বাঁদি পজ্জন্ত সব কিছুকে একই বলে দেবেন? কোনও বিচের নাই? তবু গোল করব নি?
  • souvik | 132.169.232.227 | ১৬ জুলাই ২০১৩ ২০:৩২618061
  • Ekak ও যেমন।একে এতো seriously নেবার কী আছে!এই সব stillborn theories উনি বহুদিন চালাচ্ছেন।
  • phaltu | 144.24.148.8 | ১৬ জুলাই ২০১৩ ২২:৫৪618062
  • ইনল্যান্ডে এই সেদিন পজ্জন্ত ছেলে থাকলে মেয়েরা রাজ্য পেতো না। Going forward মেয়েরা আগে জন্মালে তাদের দাবি আগে। তার মানে। এখন থেকে বড় মেয়ের দাবি ছোট ছেলে, তার ছেলে ও নাতিদের আগে - যেটা আগে ছিলো না। তাছাড়া এই নিয়ম কেবল ভবিষ্যতের বাচ্ছাদের জন্য, আগের প্রজন্মের জন্যে নয়।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন