এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • a x | 138.249.1.198 | ১১ জুন ২০১৩ ২৩:৫৫614577
  • কিন্তু সেটাও তো ধর্ষিতাই ঠিক করবেন। আমাদের দেশে যেখানে প্রাইভেসির বাপ-মা নেই, সেখানে কাগজে নাম উঠেছে বলেই তার সম্মতিক্রমে হয়েছে এমন নাও হতে পারে।
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১১ জুন ২০১৩ ২৩:৫৮614579
  • 'আমরা আমাদের উন্নয়ন মডেলের বাইরে রেখেছি। পারলে কেটে বাদ দিই অ্যাপেন্ডিক্সের মত।'

    একেবারেই না। ঐ মডেলে ইনফর্মাল লেবার হল উতাপাদন ব্যাবস্থার অবিচ্ছেদ্য অংশ। এ পর্যন্ত তাই।
  • pi | 78.48.231.217 | ১১ জুন ২০১৩ ২৩:৫৮614578
  • এই সানিটা মেনে চললে বর্তমান সামাজিক পরিস্থিতিটাও একরকম করে মেনে চলা হতে থাকে। এটা নিয়ে প্রশ্ন তোলার সময় এসেছে।
  • | 24.97.52.220 | ১২ জুন ২০১৩ ০০:০০614580
  • ওঃ এইটা দেখি নি। হ্যাঁ ঈশান যেটা বলছে সেটা নীতিগতভাবে অবশ্যই ঠিক। কিন্তু রিয়াল লাইফে তো এঁদের প্রতিদিনের অপমানের প্রতিবাদ আমরা করতে যাব না। পারবও না।

    আর লোকের বহুত খোঁচানো অভ্যেস। যদি কেউ নিজে থেকে নাম প্রকাশ করতে চান, তাহলে ঠিক আছে। কিন্তু তা না হলে মোটামুটি জিনা হারাম করে দেয়, যেটা পার্কস্ট্রীটের মহিলার ক্ষেত্রে হয়েছে।

    হ্যাঁ অপরাধীদের বিচার ও শাস্তির পর নাম প্রকাশ হোক। সবাই জানুক যে এই এঁর প্রতি অন্যায়ের জন্য এই এই লোক এই এই শাস্তি পেয়েছে।
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১২ জুন ২০১৩ ০০:০১614581
  • মেয়েটির বাবা রাজমিস্ত্রি। রাজমিস্ত্রি ইনফরমাল লেবার। এরাই তো আসল। এদেরই দরকার। 'এরই পরে ভর দিয়ে চলিতেছে সমস্ত সংসার।'
  • :wq! | 132.177.233.102 | ১২ জুন ২০১৩ ০০:০৮614582
  • দক্ষিণী এক মহিলার ভিডিও ইউটিউব ফেসবুকে খুব চলেছিল। উনি গণধর্ষণের শিকার হয়েছিলেন, তারপর এখন ধর্ষিতাদের রিহ্যাবিলিয়েশনের কাজ করেন। তিনিই প্রথম নিজের সম্পর্কে বলেন, রেপ সারভাইভার। নট আ রেপ ভিক্টিম। তিনি নিজের নাম বা আইডেনটিটি কখনও লুকোবার চেষ্টা করেন নি। সমস্ত পরিচয় নিয়ে এইসবের বিরুদ্ধে লড়ার সাহস দেখিয়েছেন, এখনও লড়ে চলেছেন।

    সুনীতা কৃষ্ণণ। গুগলে এঁর নাম দিয়ে সার্চ মারলে অনেক আর্টিকল পাওয়া যাবে।

    http://savewomenindia.wordpress.com/2012/12/23/sunitha-krishnan-is-a-rape-victim-determined-not-to-hide-her-identity/
  • a x | 138.249.1.194 | ১২ জুন ২০১৩ ০০:১০614583
  • সুনীথার টেড টকের একটা ভিডিও বহুকাল আগে দিয়েছিলাম তো এখানে।
  • :wq! | 132.177.233.102 | ১২ জুন ২০১৩ ০০:১৪614584
  • হ্যাঁ, ঐ ভিডিওটার কথাই বলছি।
  • ranjan roy | 24.99.231.246 | ১২ জুন ২০১৩ ০০:২৩614587
  • কারা কার দিকে আঙুল তুলবে? মেয়েটির দিকে ? সে তো নেই।
    তাহলে তার পরিবারের দিকে? তারা তো কোলকাতায় থাকে না। তাদের সঙ্গে তো আমাদের দেখাই হবে না। তাহলে কারা? কামদুনি গাঁয়ের লোকেরা? ওরা তো ওদের ঘরে রোজ যাচ্ছে। ওদের নিয়েই মিছিল করছে, ধর্ণায় বসছে। ওদের প্রতি সমবেদনায় ঘরে ঘরে অরন্ধন। কার থেকে মেয়েটির নাম লুকোবেন?
    আর ওর বাবা-মা-ভাইয়ের নাম তো ইতিমধ্যেই বেরিয়ে গেছে। ওর কলেজের বন্ধুরা? তারা তো রাজনৈতিক আনুগত্য নির্বিশেষে ওর জন্যে মোমবাতি জ্বালাচ্ছে।

    হ্যাঁ, নাম লুকোনোর প্রয়োজন আছে। যেখানে পাড়া-প্রতিবেশি-স্কুলে জানতে পারলে রোজ ওর দিকে আঙুল তুলে ফিসফিসিয়ে কথা বলা হবে। যেখানে চলতে ফিরতে ওর বাবাকে ছদ্ম-সহানুভূতি দেখিয়ে পাশের ফ্ল্যাটের লোক, পাড়ার দোকানদার জিগ্যেস করবে-- ক'জন ছিল? তিনজন? চারজন? পাঁচজন? কি কান্ড? ও কি একাই চলা ফেরা করত? না, না, আপনারা ঠিক করেন নি। এভাবে ছেড়ে রাখতে নেই, যা দিনকাল পড়েছে।
    এখানে, অন্ততঃ কামদুনি গাঁয়ের স্পেসিফিক কেসে মেয়েটির নাম লুকোনো নিরর্থক।

    ম্যাক্সিমিন,
    আপনি আর্থিক পরিপ্রেক্ষিতে প্রান্তিক মানুষের সংজ্ঞা একদম সঠিক দিয়েছেন। কিন্তু রাণা আলমের লেখা পড়ে কি মনে হচ্ছে না যে ওঁর র বক্তব্যে এটি একটি সামাজিক-সাংস্কৃতিক অবস্থান?
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১২ জুন ২০১৩ ০০:৫৫614588
  • তা হলে পারে রঞ্জন।

    সে যাই হোক বাবা যে কাজের জায়গা থেকে মেয়ের জন্যে ডিম নিয়ে আসতেন, মা তুই খা। পড়াশোনা করার জন্যে লাগবে। কত বড় কথা! কীসের পিতৃতন্ত্র?
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১২ জুন ২০১৩ ০০:৫৮614589
  • টাইপো -- *হতে পারে।
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১২ জুন ২০১৩ ০১:০৫614590
  • 'মা একটু খা, তা হলে শরীরে বল পাবি, পড়াশোনাটাও ভাল ভাবে করতে পারবি।'

    বাবা নিজে পড়াশোনা করতে পারেননি বলে চাইতেন, ছেলেমেয়েরা পড়াশোনা করে চাকরি করুক। সেই পথেই এগোচ্ছিলেন ওই তরুণী। আপ ওয়ার্ডলি মোবাইল কথাটা এই অর্থেই বলেছিলাম। সমাজের কিছু অংশ সাংস্কৃতিকভাবে এগিয়ে চলেছে। এরা আমাদের অনুকম্পার পাত্র নয়।
  • ranjan roy | 24.99.109.36 | ১২ জুন ২০১৩ ০১:২৫614591
  • না, অনুকম্পার প্রশ্নই নেই। পিটি/সিমপ্যাথি সরিয়ে এমপ্যাথির কথা বলছিলাম।
  • ম্যাক্সিমিন | 69.93.253.102 | ১২ জুন ২০১৩ ০১:২৯614592
  • হ্যাঁ রঞ্জন তোমার কেসে এমপ্যাথি-ই।
  • Ishan | 60.82.180.165 | ১২ জুন ২০১৩ ০৮:৪৮614593
  • তবে ধর্ষণকে "সাধারণ অপরাধ" বলার একটা ক্রিটিকাল সমস্যাও আছে। যারা মেয়েটির পক্ষে সরব হন, তাঁরা শুধু যে "সতীত্ব" ধারণাটির প্রতিনিধিত্ব করেন, তা নয়। মেয়েরা যে শারীরিক লাঞ্ছনার শিকার হন রাস্তায় ঘাটে, একটি ধর্ষণ সেটার প্রতীক হয়ে ওঠে। ছোটোখাটো লাঞ্ছনার তো প্রতিকার হয়না, সম্ভবও না, সেগুলোর বেশিরভাগই "অপরাধ"এর স্তরে পৌঁছয়না। একটা "অপরাধ" ঘটলে তাই সেটা সমস্ত লাঞ্ছনার প্রতিনিধিত্বমূলক চরিত্র পেয়ে যায়। এই প্রতিনিধিত্বমূলক প্রতীকি চরিত্রের জন্য একটি "অপরাধ" আসলে অগুনতি বাকি অপরাধের যোগফল হয়ে ওঠে। ফলে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ওঠে। এবং অপরাধটি "কেবলমাত্র একটি অপরাধ" হয়ে উঠতে পারেনা।

    এবার এখানে একটা যদি আছে। একটি অপরাধ "প্রতিনিধিত্বমূলক অপরাধ" তখনই হয়ে উঠতে পারে, যখন ভিক্টিম সমাজের বাচনক্ষমতাসম্পন্ন জনতার প্রতিনিধিত্ব করে। বাচনক্ষমতাসম্পন্ন বলতে ভোকাল বোঝাচ্ছি। যারা টিভি নিউজ দেখে, খবরের কাগজ পড়ে, সোশাল মিডিয়ায় লেখালিখি করে। তারা যে "শিকার"এর সঙ্গে নিজেকে একাত্মবোধ করে, তার উপর ঘটে যাওয়া "অপরাধ"টিই এই প্রতিনিধিত্বমূলক প্রতীকি চরিত্র অর্জন করে। তখনই রাজধানী ভেসে যায় জনস্রোতে। দিল্লীর ক্ষেত্রে যেটা হয়েছিল। বারাসতের সঙ্গে "ভোকাল" জনতা নিজেকে ততটা রিলেট করছেনা। স্থানীয় লোকে নিশ্চয়ই করছে। কিন্তু তার বাইরে ততটা নয়। করলে একইরকম রাজপথ ভাসানো দেখা যেত।

    এটাও একটা বিপজ্জনক ট্রেন্ড। সব ধর্ষণই ধর্ষণ। যেমন সব অপরাধই অপরাধ। এর মধ্যে কোনো একটাকে নিয়ে আমরা ফুঁসে উঠতেই পারি, কিন্তু সেটা বৃহত্তর লক্ষ্যটার দিকে তাকিয়ে করলে ভালো হয়। যেমন সামাজিক অবস্থা, আইনশৃঙ্খলার সমস্যা, বা অন্যকিছু। নচেৎ, এই দুটো বিপরীতমুখী ট্রেন্ডের কোনো একটায় আমরা আটকে যাব।
  • sch | 126.203.183.193 | ১২ জুন ২০১৩ ০৯:৩৪614594
  • নাম বা পরিচয় গোপনের একটা উদ্দেশ্য আমার মনে হয় অপব্যবহার বন্ধ করা
    কাল ভাটে একটা ফেসবুকের ছবি শেয়ার করেছিলাম যেখানে একটি রাজনৈতিক দল বারাসতের নিহত মেয়েটির ফটো আর ছবি ব্যবহার করেছে আপাত প্রতিবাদের মুখোসে বিরোধী দলকে আক্রমণ করে ফ্যায়দা লোটার জন্যে। একটা দল লিখলাম এই জন্যযে যে অন্দিয দলগুলিও এই একই কাজ করবে অন্য ভাবে - তাই কোন দল করলটা ম্যাটার করে না।

    যদি শুধু সমাজবিরোধীদের হাতে নিহত লিখেই শান্ত হত সমস্যা ছিল না কিন্তু ওই "ধর্ষিতা" শব্দটা হাইলাইট না করলে প্রচারে জোর আসে না - তাই সুচারু ভাবে সেটিও করা হয়েছে। আর তো কিছু করা যাবে না সেই হতভাগিনীর জন্যে - কিন্তু যত্র তত্র এই পোস্টার দেখতে তার বাড়ির লোকের ভালো না-ও লাগতে পারে ...(আগামী লোকসভা ভোটের প্রচারের কোলাজ চিত্রে এই ছবি ব্যবহার হবে নিঃসন্দেহে)।

    তাই পরিচয় গোপনের বিষয়টি আরেকবার ভাবা যায় হয়তো
  • :wq! | 132.177.233.102 | ১২ জুন ২০১৩ ০৯:৪২614595
  • দিল্লি থেকেও দেখলাম এক মহিলা এসেছেন বারাসাতের প্রতিবাদে যোগ দিতে। আনন্দবাজারে।
  • khilli | 131.241.218.132 | ১২ জুন ২০১৩ ১০:১৩614596
  • সচ ,
    তাপসী মালিক ধর্ষণ ও মৃত্যু নিয়েও এক কাজ হয়েছিল , তিন রা পোস্টার বানিয়েছিল ভোটের আগে ,সুমন গান গেয়ে বই লিখে ফেলল । এখনো তাই হচ্ছে । অভাগা বাংলা - মানুষ লাল সবুজ রং দিয়ে বিচার হয়।
  • কৃশানু | 177.124.70.1 | ১২ জুন ২০১৩ ১৪:৩৬614598
  • সচকে ক দিলাম।
    একটু অন্য ভাবে - চারিদিকে সুদীপ্ত-র ছবি দেখে অর বাবার কেমন লাগছে এটা ভাবতেও খারাপ লাগে।
  • রাণা আলম | 111.217.225.142 | ১২ জুন ২০১৩ ১৭:২৯614599
  • আমি মফঃস্বলে থাকি।গোরাবাজারের এক সীমানায় আমার বাড়ি।তার পাশেই জমিদারি বস্তি।আমরা তথাকথিত সভ্য জীবেরা এদের ছোঁয়াচ এড়িয়ে চলি।সাধারণত রিক্সাচালক আর কাজের লোক ছাড়া এদের আর কোন ভূমিকার কথা আপাতভাবে জানা যায় না।বছরখানেক আগে একটি বাড়ির বৌ তার মদ্যপ বরের বন্ধুদের কাছে ধর্ষিত হয়।মেয়েটি আমাদের পাড়ায় কাজ করতো।ধর্ষিত হওয়ার অপরাধে তার কাজ যায়।

    আমরা ধর্ষিত মেয়েটি'র নাম প্রকাশ করতে চাইছিনা শুধু এইজন্য যে সে সমাজের চোখে কোথাও না কোথাও 'ভিকটিম' বলে মার্কড হবে।পৃথিবীর লোক আড়চোখে দেখবে,রসালো আলোচনা করবে,বাইরের দুনিয়ার কাছে সে আদতে ব্রাত্য হয়ে উঠবে।ভেবে দেখুন,মেয়েটি ধর্ষিত হল,শারীরিক ও মানসিকভাবে অত্যাচারিত হল,এরপরেও তার জন্য আরো অত্যাচার অপেক্ষা করে আছে।আমরা নাহয় নামটা লিখবোনা,কিন্তু থানায় লিখবে তো,বিচার হলে আদালতে নামটা পড়া হবে তো,নামটা তো আদতে লুকোনো যাবেনা।
    সবচেয়ে বড় কথা,আমরা ধর্ষিত মেয়েটিকে সমাজে তার স্বনামে ব্রাত্য করতে দিচ্ছি।তার নাম শুনলেই আমরা লুকোনো ঘেন্নায় মেতে উঠবো।আমাদের ঘরের মেয়েকে ওর সাথে মিশতে বাধা দেবো।অনেকবছর পরে পরিচিত কারুর সাথে মেয়েটির বিয়ে ঠিক হলে তার কানে মেয়েটি যে ধর্ষিত সেই সুখবরটা তুলে দিতে ভুলবোনা।

    আমরা কি ওই ধর্ষকদের থেকে আলাদা কিছু?
    আমরা নিজেরা নিজেদের বদলাবার দায় নিচ্ছিনা,অথচ সেই অত্যাচারিত মেয়েটিকে বলছি যে ওহে তুমি আত্মপরিচয় গোপন করে থাকো,নাহলে পুরুষ পৃথিবী তোমাকে প্রতিমুহুর্তে ধর্ষণ করার জন্য পুরুষাঙ্গে শান দিতে থাকবে।
  • ম্যাক্সিমিন | 69.93.247.72 | ১২ জুন ২০১৩ ১৮:১০614600
  • রাণাকে ক।
  • চান্দু মিঁঞা | 233.177.150.15 | ১২ জুন ২০১৩ ২০:২৪614601
  • একে মেয়ে তাইতে আবার লেখাপড়া করে অন্ধকারের বাইরে যেতে চায়। এ হল আলোর সাথে আঁধারের দ্বন্দ। অপরাধী শাস্তি পাক কিন্তু এক বিরাট অংশ যে অন্ধকার গর্তে ওদের বের করে আনার চেষ্টা চাই। এ সমস্যার অন্য কোন সমাধান নেই।
  • ranjan roy | 24.99.54.113 | ১৩ জুন ২০১৩ ০০:১৭614602
  • রাণা আলমকে অনেক বড় ক'। এইকথাটাই বলতে চাইছিলাম, ঠিক করে গুছিয়ে বলতে পারিনি।
  • pi | 118.22.237.164 | ১২ আগস্ট ২০১৩ ১৮:৩৩614603
  • Kamduni saw unrest yet again as the villagers erupted in protest again after the salaries of many working in bheris were stopped as they took an active part in protest against the rape and murder of a college student. The villagers disclosed that they were deprived of their salaries as they supported the victim's family....

    Another twist to the story came when it was revealed, that the villagers, whose livelihoods depend mainly on fishing, are not being paid as the bheris (fish farming grounds) are occupied by some local leaders of a political party.

    http://www.thestatesman.net/news/9976-a-few-in-kamduni-denied-salary-for-protest.html
  • maximin | 69.93.202.198 | ১৩ আগস্ট ২০১৩ ০২:০৮614604
  • The Calcutta High Court today shifted the trial of the Kamduni rape and murder case from the Barasat district court to the city sessions court.
  • maximin | 69.93.246.208 | ১৩ আগস্ট ২০১৩ ১৭:৫৭614605
  • দময়ন্তী সেনকে তদন্তের ভার দেওয়া হয়েছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন