এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রণব রায় চৌধুরী | 69.93.243.146 | ১৯ মে ২০১৩ ১০:৩৬612119
  • বলা আছে মানুষের জন্যে , মানুষের দ্বারা গঠিত মানুষের সরকার দ্বারা প্রশাসিত আমাদের দেশের শাসন ব্যাবস্থা । তাহলে মূল কথা মানুষ । কিন্তু আমাদের দেশের জনগণ কি মানুষ ? যতদূর জানি ন্যুনতম প্রয়োজন মিটে না গেলে মানুষ হওয়া যায় না । তা আমাদের দেশের জনগণের গরিষ্ঠ স্বাধীনতার এতদিন পরেও পুরোপেট খেতে পায় না , শিক্ষার বিন্দু মাত্র পায় না ( এখন নাকি RTE হয়েছে বলে শিশুদের শিক্ষা বাধ্যতা মূলক কিন্তু একটু বড় হতেই - মানে ৭/৮ বছর হলেই - ছেলেরা যায় না নানা অন্য ঘরের কাজ বেশী মূল্যবান বলে আর মেয়েরা যায় না বিদ্যালয়ে বাথরুম নেই বলে - শুধু খিচুড়ি খাওয়া ছাড়া বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের যাবার আর কোন উদ্দেশ্য থাকে না ) , স্বাস্থ্য ও বাসস্থানের অবস্থা না বলাই ভাল । তাহলে আমাদের দেশের জনগণের গরিষ্ঠ স্বাধীনতার এতদিন পরেও মানুষ নয় । এ অবস্থায় সাংবিধানিক গণতান্ত্রিক শাসনব্যাবস্থা কতটা কার্য্যকরী ?
  • প্রণব রায় চৌধুরী | 69.93.208.160 | ২০ মে ২০১৩ ১৩:২২612120
  • কেউ কি কিছু বলবে না ? এর ওপর আমাদের ভোটদান নির্ভর করছে বলে এটা বেশ মুল্যবান !
  • দেব | 127.194.10.255 | ২৫ মে ২০১৩ ১১:২৮612121
  • কি ব্যবস্থা আনা দরকার তা হলে? স্পেসিফিক?

    আর মানুষের সংজ্ঞাটা আদার ওয়ে রাউন্ড। খেতে পরতে পায় না বলে মানুষ নয় না, মানুষ বলেই খেতে পরতে পাওয়ার হক রাখে। জাষ্ট বলছি।
  • প্রণব রায় চৌধুরী | 69.93.214.84 | ২৫ মে ২০১৩ ১৩:৫৪612122
  • না না গাধা পিটিয়ে তো ঘোড়া হয় না । আমি বলতে চাইছি আমাদের দেশের গরিষ্ঠ মানুষ না । তাই সাংবিধানিক গণতন্ত্র আমাদের দেশে আপাততঃ চলে না । আগে সবাইকে - অন্ততঃ গরিষ্ঠ কে - মানুষ হতে হবে । কি ভাবে তা করা হবে সেটা বর্তমান প্রশাসককে ঠিক করতে হবে । তবে শাসনব্যাবস্থার কথা ।
    খাদ্য , শিক্ষা , বস্ত্র , বাসস্থান , স্বাস্থ্য ইত্যাদির ন্যুনতম প্রয়োজন মিটে গেলেই মানুষ নামক জীব মানুষ হয় বলে আমার ধারণা । খেতে পরতে পেলেও মানুষ হয় না যদি না ন্যুনতম শিক্ষা থাকে ।
  • ranjan roy | 24.96.119.1 | ২৫ মে ২০১৩ ২৩:২৭612123
  • ন্যুনতম শিক্ষা ? বটমলাইন কী?
    তাহলে দুই শতক আগে যখন স্কুল-কলেজ ছিল না বললেই হয় তখন দেশে কোন মানুষ ছিল না?
    অধিকাংশ অংগুঠা ছাপ লোকেরা মানুষ নয়? কেন নয়?
  • ranjan roy | 24.96.119.1 | ২৫ মে ২০১৩ ২৩:৩০612124
  • আপনার পোস্ট আবার পড়লাম।
    যখন দেশে সাংবিধানিক গণতন্ত্র অচল তখন 'বর্তমান প্রশাসক' কে অমানুষদের উন্নতির জন্যে ভাবার অধিকার এলো কেংকরে? দিল কে?
  • প্রণব রায় চৌধুরী | 69.93.245.163 | ২৫ মে ২০১৩ ২৩:৫০612125
  • @রঞ্জন রায় ,
    আমার ও তো একই প্রশ্ন ! 'বর্তমান , অতীত , ভবিষ্যত " কোন প্রশাসকের কি এই অধিকার আছে ? যদি না থাকে তবে তাদের আমরা প্রতি ৫ বছর - বা তার কম - সময় বাদে নির্বাচিত করি কেন ?
  • দেব | 127.197.243.88 | ০৬ জুন ২০১৩ ০১:৫১612126
  • তুললাম।

    প্রণববাবুর অন্য টই এর লেখা পড়ে যা মনে হল, ভারতের মতন সমাজের যেখানে গরিষ্ঠ 'অমানুষ' তাদের ভোটাধিকার নিতান্তই অর্থহীন ব্যপার। এরা কিসুই বোঝে না। এর থেকে সিলেকটেড কিছু লোকের (কবির ভাষায় গোলাপ) হাতে দেশের ক্ষমতা তুলে দেওয়া হোক। এরা রগড়াপেটা করে গরিষ্ঠ অমানুষদের মানুষ করে তুলবেন। তারপর গণতন্ত্র এলে এল। প্লাস অন্যান্য যা যা দরকার আছে দেশের উন্নতির জন্য সেসবের দায়িত্বও এই গোলাপবাহিনীই নেবেন। প্রণববাবু, ভুল বুঝে থাকলে শুধরে দেবেন।

    রে রে করে ওঠার আগে কয়েকটা পয়েন্ট ক্লিয়ার করে দিই। অমানুষের সংজ্ঞা নিয়ে একটা প্রশ্ন উঠবে। কতটা আনপড় গরীব হলে অমানুষ? প্রশ্নটাই বেকার। দেশের মোট জনসংখ্যার তুলনায় গোলাপবাহিনী সংখ্যায় হবে নিতান্তই যৎসামান্য। মেধাতালিকায় যেমন ওপর থেকে(আন্ডারলাইন) সিলেকসন হয় এও তেমনি। ধরুন হাজার পাঁচেক লোক সিলেক্ট হল। ব্যস, বাকিরা তাদের হুকুম পালন করবে।

    এরপর এই গোলাপবাহিনী শুরু করবে এক ইমেন্স ডান্ডা প্রোগ্রাম. সমাজে যত ছ্যাঁচড়ামো আছে যেমন জাতপাত, স্বজনপোষণ, দুর্নীতি, বেশী করে বাচ্চা পয়দা করা (aka ঘেঁটু) সব ব্যান। ট্যাঁ ফোঁ করলেই চাবকিয়ে মাথার পেছনে গুলি। সমাজ হুহু করে মানুষ হতে শুরু করবে। আর সেইসঙ্গে শুরু হবে তেড়েচমকে ইকোনমিক ডেভেলপমেন্ট। বছরে ১২% এর নিচে রেট নামবে না। যেখানে বিনিয়োগকারী জমি চাইবেন সেখানেই পাবেন। কোন চাষা চাষামো করে আপত্তি করলেই পুরো ফ্যামিলি হাওয়া। ১০ বছরের মধ্যে পুরো দেশ গোলাপী!

    লেডিজ এবং জেন্টলগণ, ওয়েলকাম টু পিপলস রিপাবলিক অফ চায়না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন