এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রণব রায় চৌধুরী | 69.93.214.84 | ২৫ মে ২০১৩ ১৩:৪৪611962
  • @I
    [ইন্দ্রাণীদির এই লেখাটা হয় পড়িনি নয় পড়ে ভুলে গেছিলাম। আবার পড়ে চুপ করে বসে থাকলাম। এইসব লেখালিখির পরে আর কথা হয় না কোনো।]
    ইন্দ্রাণীর কোন লেখার কথা হচ্ছে বুঝলাম না । ওরে বাবা এখানে লেখার বিষয় বস্তু গৌণ আড্ডাই মুখ্য আগে শুনেছি , এখানে কি লেখার স্থান কাল পাত্রও নেই ? আচ্ছা ভাষা আছে কি ?
    @রঞ্জন রায়
    একটা জাতি একটা জায়গায় একটাই আচার ব্যাবহার করছে এমন লোকেরা একসাথে বাস করলে তারা একটা সমাজ তৈরী করে । হ্যাঁ সমাজের সমসত্ত্ব হওয়া বাঞ্ছনীয় কিন্তু বাস্তবে তা হয় না । তাও ওই সব অসমসত্ত্ব লোকেদের নিয়েই সমাজ । যারা অসমসত্ত্ব তাদের অসুবিধা বেশী । যাই হোক এখানে অবশ্য সে অসুবিধা নেই । যে সমাজের কোন কাজে আসে না তার জন্য সমসত্ত্ব বা অসমসত্ত্ব সব সমাজই এক ।
    না , হিটলারের ইহুদীদের গ্যাস চেম্বারে পাঠানোটা মোটেই এক জাতের বিচার ছিল না । সেখানে শুধু অসমসত্ত্বাটাই দেখা হয়েছে আর সিদ্ধান্তটা প্রশাসকেরাই নিয়েছে । আমি যা বলেছি তা পুরোপুরি ভিন্ন । এখানে সব অসমসত্ত্ব নয় শুধু তারাই যারা শারীরিক , বয়েস , রোগ , আরোগ্যহীণ অসুখ ইত্যাদিতে ভুগে সমাজের কাছে অপ্রয়োজনীয় , বাঁচার আনন্দের থেকে কষ্ট যাদের বেশী , যারা আর কোনদিন বাঁচার আনন্দ উপভোগ করতে পারবে না , যাদের বাঁচিয়ে রাখা সমাজের কাছে অনেক খরচসাপেক্ষ ও নানা ঝামেলার , যারা নিজেরাই - বা তাদের আত্মীয় ডাক্তারেরা - তাদের স্বেচ্ছা মৃত্যু চেয়েছে - সমাজ চাইছে না তারা নিজেরাই চাইছে - খালি তাদের সমাজকে অনুমতি দেবার কথা বলা হচ্ছে । এবার ভাবলেই বোঝা যাবে এদের মধ্যে তোমার মা পড়ছে না । তাঁর সমাজে প্রয়োজন আছে তাঁর আচরণে তিনি নিজেই ঠিক করেছেন ।

    @কল্লোল,
    সবার মৃত্যু না । খালি তাদের যারা বয়েসের ভারে বা দূরারোগ্য ব্যাধিতে চলৎশক্তি হারিয়ে ফেলেছেন - যারা আর ভাল হয়ে উঠে দাঁড়াতে পারবেন না - যারা বাঁচার আনন্দের থেকে কষ্টই বেশী পান - যারা নিজেরাই- বা তাদের হোয়ে তাদের আত্মীয় ডাক্তারেরা - স্বেচ্ছা মৃত্যু চাইছে । এদের সাথে তোমার গল্পের পাত্রপাত্রীদের কোন সম্পর্ক নেই । বারে বারে বলছি শুধু বয়েস নয় অপ্রয়োজনীয়তাটাই বেশী মূল্যবান ।
  • | 24.97.244.181 | ২৫ মে ২০১৩ ১৪:০৫611963
  • ওপরে দেখুন 24 May 2013 -- 03:30 AM এর পোস্টে একটা লিঙ্ক দেওয়া আছে। লিঙ্কটা ক্লিক করে পড়ুন। তাহলে স্থান কাল পাত্র প্রাসঙ্গিকতা সব পেয়ে যাবেন।
  • চান্দু মিঁঞা | 127.97.172.201 | ২৫ মে ২০১৩ ১৪:০৯611964
  • আমার প্রশ্ন কাউকে কি রোগে ভুগে মরতেই হবে? আমার৮০ /৮৫ বয়স হয়েগেলে সুস্থ দেহেই মরতে ইচ্ছে হতে পারে সেটা কেনকরতে দেওয়া হবে না?
  • ranjan roy | 24.96.119.1 | ২৫ মে ২০১৩ ২২:৫৯611965
  • মিঞাসায়েবের সঙ্গে হাত মেলালাম। কেন অথর্ব হয়ে কারো করুণার পাত্র হেয়ে বায়োলজিক্যালি বেঁচে থাকব? সচিনের মত রিটায়ার না করে গাভাসকর বা রাহুলের মত রিটায়ার করব। টা-টা করে চলে যাবো।
  • কল্লোল | 125.242.159.18 | ২৫ মে ২০১৩ ২৩:০৩611966
  • প্রণব।
    প্রশ্নটা একজনের জীবন নেওয়ার। সেটা তার ইচ্ছায় না হলে, আর কারুর ইচ্ছায় হওয়া উচিৎ নয় বলে আমার মনে হয়। তার ইচ্ছাপ্রকাশের ক্ষমতা না থাকলে কিচ্ছু করার নেই।
  • প্রণব রায় চৌধুরী | 69.93.245.163 | ২৬ মে ২০১৩ ০০:১৩611967
  • @দ ,
    ধন্যবাদ । লিঙ্ক পড়ে সব জানলাম । বুঝলাম অষ্ট্রেলিয়ায় নিষিদ্ধ কিন্তু কেন তা বুঝলাম না আর কেন আমাদের গরীব দেশে করা হবে না তাও বুঝলাম না ।
    @ চান্দু মিঁঞা / রঞ্জন রায়
    শুধু রোগ না - যে রোগ আর সারবে না আর রোগীরও আর স্বাভাবিক বাঁচা হবে না , জীবনটা যার সমাজের কাছে অপ্রয়োজনীয় ও নেতিবাচক , যার বাঁচা প্রচন্ড কষ্টের - এমন রুগীর কথাই বলা হচ্ছে । ইচ্ছা মৃত্যুর সাথে এর কোন যোগ নেই । এটা আলাদা প্রশ্ন । আমি support করি না কেননা ব্যাক্তি অপ্রয়োজনীয় নয় ও সমাজের ওপরে বোঝা না ।
    @কল্লোল,
    কথাটা উচিৎ অনুচিতের না । রোগী নিজের মনের ভাব প্রকাশের ক্ষমতা রাখে না , পরিবারের লোকেদের খরচ চালাবার ক্ষমতা নেই ও রক্ষনাবেক্ষনের বন্দোবস্তো করাটাও অসম্ভব । ডাক্তারেরা জানিয়ে দিয়েছে রুগী স্বাভাবিক ভাবে জীবন অতিবাহিত কোন দিনই আর করবে না । এর ওপর রুগী প্রচন্ড কষত পাচ্ছে । সেখানে কি অন্যেরা রুগীর হয়ে ইচ্ছা প্রকাশ করতে পারে না ? না হলে কি হবে ? যা এখনই হয় , patient - party খরচ না দিলে ওষুধের ডোজ কমিয়ে মেরে ফেলা হয় ।
  • কল্লোল | 125.242.155.97 | ২৬ মে ২০১৩ ০৬:২১611968
  • সে ক্ষেত্রে সরকারের দায়িত্ব নেওয়া উচিৎ। ব্যক্তির অনুমতি ছাড়া তার জীবনের অধিকার নিয়ে শেষ কথা বলার অধিকারী একমাত্র সে নিজে।
    এখন যেটা করা হয় বলে লিখলেন সেটা অপরাধ।
  • প্রণব রায় চৌধুরী | 69.93.194.4 | ২৬ মে ২০১৩ ১৯:০৭611969
  • @কল্লোল
    আরে তাই তো চাই , প্রথম দেখ । তাই তো লিখেছি । কিন্তু সরকার তো দায়িত্ত্ব নেয় না , নিতে চায় না , অনুরোধ করলেও দেয় না । আর তাই বাধ্য হয়ে লোকেদের - যারা নাকি সরকারের প্রতিষ্ঠাতা - অপরাধ করতে হয় । তা বিষ মদ খেয়ে মরাটা যদি অপরাধ না হয় - উলটে পরিবারের লোকেদের ২ লাখ করে টাকা পাইয়ে দেওয়া যায় - তবে এটা বোধহয় তার থেকে কম অপরাধ । আর কোন না কোন অপরাধ তো - সরকারের জন্য বা সরকার দেখে না বলে বা ইন্ধন জোগায় বলে - আমরা অহরহ করছি - যেমন ঘুস দেওয়া , কাজে ফাঁকি দেওয়া , আমার সুবিধের জন্যে সবাইকে নিয়ে আন্দোলন আর লোকের সুবিধের জন্য আন্দোলনের সময় খুব ব্যাস্ত ।
  • সে | 203.108.233.65 | ২৭ মে ২০১৩ ১৪:৪৪611970
  • আপনাদের মধ্যে কেউ সত্যি করে আত্মহত্যার ট্রাই নিয়েছেন? নিলে দুখান কথা ছিল।
  • প্রণব রায় চৌধুরী | 69.93.204.238 | ২৭ মে ২০১৩ ১৫:৫০611972
  • @সে ;
    কি যে কথা বল বাপু । আমরা কি সব গবেট নাকি যে আত্মহত্যার ট্রাই নিয়েও বেঁচে থাকব । আমাদের মধ্যে যারা আত্মহত্যার ট্রাই নিয়েছে তারা তো মারা গেছে , তাদের তো তুমি পাবে না । অনেক ইউথ্যানাসিয়ার জন্য আবেদন করা দূরারোগ্য ব্যাধিতে ভোগা চলৎশক্তিহীণ বৃদ্ধ-বৃদ্ধা আছে যারা আত্মহত্যা করতে চাইছে কিন্তু পারছে না - ওই অনেকটা খাচ্ছে কিন্তু গিলছে না র মতো - তাদের সাথে কথা তো বলতে পারবে না । তারা সব ঘুমের কোলে ভেন্টিলেটারে দোলে , কথা বলার শক্তি নেই । তুমি বরঞ্চ তাদের হয়ে প্রার্থনা কর । তাতে যদি তারা শান্তি পায় ।
  • জিতু | 84.78.227.243 | ২৮ মে ২০১৩ ০৬:৪৭611973
  • ইয়ে, এরিক সিগালের "ডক্টরস" বইটাতে এই বিষয়টা নিয়ে একটা টানটান সাবপ্লট আছে। পড়ে দেখতে পারেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন