এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাণা আলম | 111.218.220.191 | ২৭ মে ২০১৩ ১২:৪৯609791
  • প্রগতিশীলতা’র কিসসা...

    বছর পাঁচেক আগের কথা,বালিগঞ্জে একটা পুরোনো বই-এর দোকান আছে,ফুটপাথে,অনেক দুস্প্রাপ্য,দামী বই পাওয়া যায় বেশ কম দামে।যারা ফুটপাথ থেকে বই কেনেন,তারা চেনেন।সেখানে কথাপ্রসঙ্গে আমার এক নিষ্ঠাবান হিন্দু বন্ধু(যিনি একটি বামপন্থী দলের সক্রিয় সদস্যও বটে) আমাকে বলেছিলেন,
    ‘তুমি আল্লা-নামাজ-রোজা কিছুই মানোনা,তুমি তো বেশ প্রগতিশীল’
    মাস্টারমশাইদের মুখে আজীবন শুনে এসেছি,আমার মাথাটা নিরেট,তাই সব কিছু বুঝতে একটু সময় লাগে,নামাজ-রোজা না করলেই ‘প্রগতিশীল’ হওয়া যায়,এমন সহজ সমীকরণ আমার মাথায় কিছুতেই ঢোকেনি।শুনেছি সুলেখক নার্গিস সাত্তারেরও নাকি একবার এই ধরণের অভিজ্ঞতা হয়েছিল।
    ‘প্রগতিশীল’ কথাটার ইংরেজি অনুবাদ ‘প্রোগ্রেসিভ’।হাতের কাছে অক্সফোর্ড টা নেই,তাই অনলাইন অভিধানে পেলাম, ‘Moving forward; advancing.’এর মানে,সামনের দিকে এগিয়ে চলাকেই ‘প্রগতিশীলতা’ বলে।আরও ভিতরে যাওয়ার জন্য অক্সফোর্ডের শরণাপন্ন হলাম।সেখানেও মোটামুটি একই বক্তব্য।আমি জানতে চাইছিলাম বিশ্বায়নের আগে প্রোগ্রেসিভ কথাটা কি বোঝাতো আদতে।প্রসঙ্গত বলে রাখি,এটা নিয়ে ক্যামেলি অ্যাভেনা’র একটি মনোজ্ঞ প্রবন্ধ আছে।যাকগে।সে বিষয়ে কোন সদুত্তর না পেয়ে বাংলায় ফিরে এলাম।
    প্রগতিশীল হওয়ার অর্থ সংস্কারমুখী হওয়া।এই ‘সংস্কারমুখী’ হওয়ার সাথে ‘মুক্তচিন্তা’র যোগ আছে।ধর্ম-পালন আদতে রক্ষণশীলতা’র ইঙ্গিতবাহী বলে বিবেচিত হয়।সেই জন্যই বোধকরি এই পরস্পর বিরোধী অবস্থান।

    আচ্ছা,এই তথাকথিত ‘প্রগতিশীল’ লোকেরা ক্যামন হয়?একবার চারিদিক অবলোকন করে দেখা যাক...

    একদল মানুষ আছেন,যারা মোটা মাইনের চাকরি করেন,ভদকার আসরে সিস্টেম কে প্রাণখুলে গালাগাল করেন,এদের ছেলে-মেয়েরা ইংলিশ মিডিয়ামে পড়ে এবং তারা ‘বেঙ্গালী’তে দুর্বল হওয়ার জন্য বাবা-মা প্রকাশ্য আত্মগর্বে ভুগে থাকেন,এদের ছেলে-মেয়েরা ডাক্তার ইঞ্জিনিয়ার হয়ে সটান বিদেশে পাড়ি দেয়,এরা নিজেদের ‘আলট্রা-মড’ বলে দাবী করে থাকেন।আর কে না জানে,’আলট্রা-মড’ মানেই সাঙ্ঘাতিক প্রগতিশীল।

    আরেকদল মানুষ,যাদের জাতীয় পোশাক জিন্স-পাঞ্জাবী,তারা মূলত মহানগরে থাকেন,এদের রাজত্ব নন্দন থেকে কফি হাউস,এরা ‘প্রতিবাদ’ করেন,দুবেলা আমেরিকা কে গালাগাল না করলে এদের পেট পরিষ্কার হয় না,প্রতিবাদী সিনেমা দ্যাখেন,প্রতিবাদী নাটকের শো’তে হাজিরা দেন,প্রতিবাদী মিছিলে হাঁটেন,গুমানী দেওয়ানের নাম না জানা থাকলেও তারকোভস্কি থেকে চিনুয়া আচিবি’ কন্ঠস্থ,প্রান্তিক গ্রামে দারিদ্রের কারণে অপরিণত বয়সে বিয়ে হওয়ার দরূণ প্রসবকালীন মা এবং সন্তানের মৃত্যু নিয়ে মাথাব্যাথা নেই,কিন্তু প্যালস্তাইনে বোমা পড়লে এরা ইজরায়েল কে পারলে তেড়ে মারতে যান,সাম্রাজ্যবাদীদের দুবেলা অভিশাপ দিতে ভোলেন না,(কিন্তু তিয়েন-আন স্কোয়ারে কম্যুনিস্ট সরকার গুলি করে গণহত্যা করলে,তা দেখতেই পান না,মহামতি স্ট্যালিন ঠিক ক-লক্ষ বিরোধী কে জবাই করেছেন,তা নিয়ে এরা নিশ্চুপ থাকেন),অথচ প্লাস্টিক আর স্পঞ্জ আয়রণের কারখানায়,তামাক শিল্পে, প্রতিবছর কত কিশোরের শৈশব ‘খুন’ হচ্ছে,তা নিয়ে সেই মাত্রায় চেঁচাতে দেখা যায় না।এরা দেশের চাষবাস নিয়ে ভাবিত নন,কিন্তু কফি হাউসে ধোঁয়ার জালে ইমপোর্টেড বিপ্লবের চাষ করে থাকেন,সে বিপ্লবের বীজ আসে কিউবা আর ভিয়েতনাম থেকে,মাটি আসে ভেনেজুয়েলা’র আর সার আনানো হয় চীন থেকে,এই বহুজাতিক বিপ্লবের চারা মাথা তোলার আগেই গণতন্ত্রের ছাগল তা গলাধঃকরণ করে ফ্যালে।এদের পৃথিবী কলকাতাতে শুরু আর কলকাতাতেই শেষ।এরাও ‘হেব্বি প্রগতিশীল’,তবে তা কলকাতাতেই...
    আরও কয়েকরকমের ভন্ড প্রগতিশীল আছে,তার মধ্যে আমিও পড়ি।শাস্ত্রে আছে,স্ব-নিন্দে স্ব-মুখে করতে নেই,তাই নিজের ভন্ডামি’র ইস্তেহার’টা আপাতত ‘প্রগতিশীলতা’র মুখোশের আড়ালে ঢেকে রাখলুম।
    শুরুতে অভিধান নিয়ে পড়েছিলাম,সেই অভিধান দিয়েই শেষ করছি,
    সুবল মিত্র সংকলিত ‘সরল বাঙ্গালা অভিধান’,জুলাই,১৯৯৩ সংস্করণে,
    ‘প্রগতি’ শব্দের অর্থ-‘অগ্রগতি,উন্নতি।সংস্কারের নামে অনাচার বা বাড়াবাড়ি’।
    আর ‘প্রগতিবাদী’ শব্দের অর্থ-‘স্ত্রীশিক্ষা,স্ত্রী-স্বাধীনতা প্রভৃতির সমর্থক।স্ত্রী স্বাধীনতা প্রভৃতি’র নামে স্বৈরাচারপন্থী’।

    ভালো কথা,সংসদের অভিধানে ‘প্রগতিশীল’ শব্দের পরের শব্দটি হল ‘প্রগলভ’...
    এটা কি নিছক সমাপতন...?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন