এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কৃশানু | 213.147.88.10 | ০১ জুন ২০১৩ ০২:১১609103
  • এটা কি ফেবুতে খেলা সম্ভব? সামনাসামনি হয়ে নেগোসিয়েশন করতে না পারলে এটা খেলা যাবে না। একটু বলি খেলাটা সম্পর্কে। অনেকটা আমাদের ছোট-বেলার চোর-পুলিশ এর মত। আমরা ট্রেক এর সময় খেলে থাকি। কারণ কোনো ইনস্ট্রুমেন্ট লাগে না, কাগজ আর পেন ছাড়া।
  • কৃশানু | 213.147.88.10 | ০১ জুন ২০১৩ ০২:১২609104
  • এটা কি ফেবুতে খেলা সম্ভব? সামনাসামনি হয়ে নেগোসিয়েশন করতে না পারলে এটা খেলা যাবে না। একটু বলি খেলাটা সম্পর্কে। অনেকটা আমাদের ছোট-বেলার চোর-পুলিশ এর মত। আমরা ট্রেক এর সময় খেলে থাকি। কারণ কোনো ইনস্ট্রুমেন্ট লাগে না, কাগজ আর পেন ছাড়া।
    জনা বারো খেলুড়ে হলে ৩-৪ জন মাফিয়া থাকবে। বাকিরা গ্রামবাসী। একজন কন্ট্রোলার থাকবে। প্রত্যেকের নিজের কাছের কাগজ এর টুকরো থেকে সে জানতে পারবে, সে গ্রামবাসী না মাফিয়া। দুজন পুলিশ, একজন ডাক্তার রাখা যেতে পারে।
    কন্ট্রোলার প্রথমেই বলবে সবাইকে চোখ বন্ধ করতে। তারপর মাফিয়া দের চোখ খুলতে বলবে। মাফিয়ারা জেনে যাবে আর কে কে মাফিয়া। তারপর তারা আবার চোখ বন্ধ করলে পুলিশ চোখ খুলবে। তারপর ডাক্তার। তারপর সবাই একসাথে।
    এইভাবে সবাই নিজের রোল, আর সমগোত্রিয়ের রোল জানবে। বারো জনের মধ্যে চারজন হলো মাফিয়া, দুজন পুলিশ, এক জন ডাক্তার, পাঁচ জন গ্রামবাসী।
    এরপর সবাই চোখ বুজবে, কন্ট্রোলার মাফিয়া দের বলবে নিজেদের মধ্যে চোখে চোখে ইশারা করে ডিসাইড করে কোনো একজনকে মারার জন্য দেখিয়ে দিতে। সেটা ঠিক হলে তারা চোখ বুজবে। ডাক্তার চোখ খুলে গেস করবে কাকে মারতে চাওয়া হতে পারে। ডাক্তার তাকে বাঁচাবার চেষ্টা করবে।
    এরপর পুলিশ চোখ খুলবে। পুলিশ দুজন নিজেদের মধ্যে ইশারা করে ঠিক করবে কে সম্ভাব্য মাফিয়া দের একজন। কন্ট্রোলার তাদের কনফার্ম করবে তারা ঠিক না ভুল। তারপর সবাই চোখ খুলবে। এবার আসল মজা।
  • কৃশানু | 213.147.88.10 | ০১ জুন ২০১৩ ০২:২১609105
  • এরপর কন্ট্রোলার জানাবে কাকে মাফিয়ারা খুন করতে চেয়েছিল। এবং এও জানাবে ডাক্তার তাকে বাঁচাতে পেরেছে না পারে নি। বাঁচাতে না পারলে সে বেরিয়ে গেল। বাকিরা রয়ে গেল। এবার পুলিশ এর কাজ একজন মাফিয়া বের করা। এর আগেই পুলিশের একটা গেস করার সুযোগ পেয়েছে।
    ১) পুলিশ কারেক্ট গেস করেছে। পুলিশ অন্তত একজন মাফিয়া চেনে। পুলিশ গ্রামবাসীদের কনভিন্স করানোর চেষ্টা করবে যে ওই একজন মাফিয়া। সবাই মাইল যেন ওকে মারার পক্ষে ভোট দেয়।
    ২) পুলিশ ও জানে না। সে অন্য কোনো একজনকে গেস করে তাকে মারার চেষ্টা করবে।
    লক্ষনীয়, পুলিশ বলতে পারবে না আমি পুলিশ। কেন? কারণ যদি বলে, তাহলে পরের বার চোখ বোজার সময় (পোশাকি নাম নাইট ফেজ), বাকি মাফিয়ারা তাকে মেরে দেবে।

    আচ্ছা, এবার মাফিয়ারা কি করবে? তারা গেস করার চেষ্টা করবে, কেকে পুলিশ আর কে ডাক্তার। তারা এমন ভাব করবে যে তারাও গ্রামবাসী এবং গ্রামবাসীদের আসল মাফিয়া খুঁজে পেতে সাহায্য করছে। বেশ এক চোট টুএলভ এংরী ম্যান গোছের তর্কাতর্কি হবে। বার তিনেক ভোট চালু হবে। বন্ধ হবে। তারপর ফাইনালি একজনকে মেরে ফেলা হবে (মানে গেমের বাইরে),
    কন্ট্রোলার খালি জানাবে সে মাফিয়া না ইনোসেন্ট। যদি সে পুলিশ অব ডাক্তার হয়, সে কথা কন্ট্রোলার জানাবে না। এর পর চোখ খোলার সময় ( ডে ফেজ) শেষ। নাইট ফেজ শুরু। আবার একই সাইকেল।
  • কৃশানু | 213.147.88.10 | ০১ জুন ২০১৩ ০২:৩১609106
  • কি রকম ঝামেলা হতে পারে? চার জন মাফিয়া শুরুতেই নিজেদের মধ্যে ডিসাইড করে নিল। তারা একজন গ্রামবাসী মারলো। এরপর ডে ফেজ এর তর্কাতর্কির সময় নিজেদের একজনকে মেরে দিল। তাকে মারার প্ল্যানে যারা সব চেয়ে বেশি চেন্চিয়েছিল, তারা আসলে মাফিয়া। এদিকে গ্রামবাসীরা ভাববে তারা আসলে পুলিশ। এবার গ্রামবাসীদের বিশ্বাস একবার এই তিনজন পেয়ে গেলে তারা টুকটুক করে পুলিশ আর ডাক্তার মেরে ফেলবে।
    এইভাবে কেসটা চলতে থাকে। হাজার হাজার ডিসিশন ট্রি। প্রচুর রকমের স্ট্র্যাটেজি। এবং সবচেয়ে বড় কথা নেগোসিয়েশন। কারণ বহু সময়ই আসবে, লোকে আপনাকে সন্দেহ করবে। তখন আপনাকে আর্গুমেন্ট দিয়ে বোঝাতে হবে কেন আপনি পসিবল মাফিয়া নন। সে আপনি আদপে মাফিয়া হন বা না হন। আপনি যদি বোঝাতে না পারেন, গ্রামবাসীরা আপনাকে মাফিয়া ভেবে মেরে দেবে।
    গেম শেষ হবে, সব মাফিয়া মরে যাবার পর, অথবা, বাকি সবাই মরে যাবার পর। যে/ যারা রয়ে গেল তারা মাফিয়া হলে মাফিয়ারা জিতলো। গ্রামবাসী হলে গ্রামবাসী জিতলো।
    হ্যা, অনেকসময় পুলিশ রিস্ক নিয়ে, নিজেকে পুলিশ পরিচিতি দিয়ে লং টার্ম স্ট্র্যাটেজিক লাভের কারণে একজন মাফিয়া আইদেন্তিফাই করে দিয়ে যেতেই পারে। ধরা যাক তখন মাত্র দুজন মাফিয়া আর দুজন পুলিশ বাকি। সেক্ষেত্রে একজন পুলিশ একজন মাফিয়া মেরে দিয়ে গেলে কাজ অনেক সহজ হয়ে যায়।
    এইরকম, হাজার হাজার ডিসিশন খেলা চলাকালীন উদ্ভাবিত হয়। আসল জায়গা হচ্ছে তর্কাতর্কির অংশটা।

    আপাতত শেষ। এর সাথে উইকি পড়ুন। কারুর মনে কোনো প্রশ্ন এলে জিগান।

    ডি: লিখে রাখলাম, অনেকেই ছোটদের বা বড় দের নিয়ে ইভেন্ট ম্যানেজমেন্ট করেন। বা বেড়াতে যান। কখনো হাতের কাছে অন্য কিছু না থাকলে কাজে লাগতে পারে, তাই।
  • Rivu | 78.232.127.201 | ০১ জুন ২০১৩ ১১:৩৬609107
  • বাহ বেড়ে খেলা তো!
  • + | 213.110.240.200 | ১২ জুন ২০১৩ ১৭:২৭609108
  • বড্ড জটিল, হয়ত জটিল নয়। নিজে না খেললে বোঝা যাচ্ছেনা
  • কৃশানু | 177.124.70.1 | ১২ জুন ২০১৩ ১৭:২৯609109
  • এইটা খেলার সময় দু তিনজন যদি থাকে, যারা খেলাটা আগে থেকে জানে, তাহলে আরো সুবিধে হয় বাকিদের বুঝতে।
  • ঐশিক | 132.181.132.130 | ১২ জুন ২০১৩ ১৭:৫৯609110
  • বেড়ে খেলা কিন্তু চাদর ট্রেক এর গপ্প যে এখুনো বাকি আছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন