এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতা না সুদীপ্ত সেন? সব থেকে বড় অভিনেতা কে?

    bip
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০১৩ | ৮৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 78.33.140.55 | ২৫ এপ্রিল ২০১৩ ০৯:২৪600949
  • আমি দুবছর আগে লিখেছিলাম, সিপিএমের বিরুদ্ধে মানুষের জনরোষে এত বেশি, মমতা এমনিতেই জিতবেন। কিন্ত তৃণমূল পার্টির সাথে যেভাবে চিটফান্ডের লোকেরা জড়িয়ে যাচ্ছে, তিনি বাঘের পিঠে চেপে আজ ছাগল খেলেও, কাল বাঘের হাতেই তার শেষকৃত্য হবে। আপাতত সেদিকেই তিনি এগোচ্ছেন। সারদা দিয়ে ত সবে শুরু। রোজভ্যালি কেলেঙ্কারী এই সপ্তাহেই বাজারে আসছে। তারাও আমানতকারিদের টাকা ফেরত দিতে পারছে না। তাদের পতন শুধু সময়ের অপেক্ষা। এর পরে প্র্যয়াগ, এগ্রোটেক ইত্যাদি আরো শ খানেক ফান্ডের সলিল সমাধি সময়ের অপেক্ষা। কারন এদ্দিনে আমানতকারীরা টাকা তুলে নিতে চাইছেন। আর নতুন টাকা না এলে, পঞ্জি স্কীম সেখানেই শেষ।

    এগুলি ছিল সময়ের লিখন-শিক্ষিত বাঙালী মাত্রই জানত এদিন একদিন আসবে। পঞ্জি স্কিম একদিন না একদিন তাদের ঘরের মতন ভাংবে।

    কিন্ত যেটা নিয়ে সবাই নিশ্চয় অবাক হচ্ছেন, তা হচ্ছে সন্তান স্নেহে কুনাল ঘোষকে রক্ষা করছেন দিদি। কুনাল ঘোষ এখন তৃণমূলের সব থেকে বড় ল্যায়াবিলিটি। তাকে আগলাচ্ছেন মমতা। অর্থাৎ বোঝা যাচ্ছে কুনালকে সরালে কিছু হারাবেন মমতা । কুনালকে রেখে দিয়ে যা হারাচ্ছেন তার থেকেও সেই লস বেশি। সেখানেই সব থেকে বড় রহস্য।

    অর্থাৎ কুনালকে টেনে নামালে, কুনাল ও অনেককেই নামাবেন। প্রশ্ন হচ্ছে তার মধ্যে মমতা থাকবেন কি না।

    চিটফান্ডের প্রতি মমতা সহ তৃণমূলের প্রচ্ছন্ন মদত ছিল, এত তৃণমূলের নেতারাই স্বীকার করেছেন। স্বীকার না করলেও ক্ষতি নেই টিভিতে, চিটফান্ডের টিভিতেই সেই পাপকার্য্য দেখেছে রাজ্যের লোক। সমস্যা হচ্ছে কতটা জানতেন মমতা?

    সেবি তাকে বারে বারে ছিঠি দিয়ে জানিয়েছে। কংগ্রেস সিপিএমের অনেক নেতা বিধান সভায় অন্তত তিন বার [ গত দু বছরে ] চিটফান্ডের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার জন্য মোশন আনতে বলেছেন। তৃণমূল সংহিসতার সাথে তাদের বাধা দিয়েছে। আর আজকে তিনি বলছেন তিনি কিছু জানতেন না। আর তিনি হচ্ছেন "সততার প্রতীক" ? "গরীব দরদি" ?

    সত্য এটাই মমতা সব জানতেন। চিটফান্ডগুলি ছিল তার অর্থনৈতিক মুশকিল আসান। এদের মিডিয়া হেল্প ও দরকার ছিল। যেখানে কারখানা অধিগ্রহণ করতে হবে, সারদাগ্রুপকে দিয়ে তা করিয়েছেন। বাস নামাতে হবে, সেখানেও চিটফান্ড মালিকদের ভয় দেখিয়ে নামিয়েছেন। এটা মমতা জানতেন সৎ ব্যবসায়ীদের কাছ থেকে অত সহজে টাকা পাবেন না। অসাধু চিটফান্ডের মালিকরা হচ্ছে দুগ্ধবৎ গাভী। চাইলেই দোয়াতে পারবেন-কারন এদের পায়ের তলায় মাটি নেই।

    এই কুকর্ম করানো হত কুনালঘোষকে দিয়ে। তিনিও সুযোগ বুঝে দাঁও মেরেছেন দুদিকেই।

    তৃনমূল এখন বলতে চাইছে সিপিএমের আমলে চিটফান্ডের উত্থান!! কি যুক্তি!! যদি ধরেও নিই সিপিএমের অনেক মেজ সেজ নেতা চিটফান্ডের সাথে জড়িত ছিলেন, তাহলে তৃণমূলের যুক্তি এটাই-ওরা যেহেতু প্যান্টখুলে ঘুরে বেড়ায়, আমরাও বেড়াব!! এটা কোন সুস্থ রাজনীতির লজিক?

    সত্য এটাই প্রাত্তন অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত অনেকবার চিটফান্ড বন্ধ করতে চেয়েছিলেন। পারেন নি সম্ভবত পার্টির চাপেই। কিন্ত বিমান বোস ত বলছেন, তৃণমূল সিপিএমের সেই নেতাদের নামগুলো দিক। এদিকে যেমন কুনাল ঘোষ এবং সৃজিত বোসের নাম প্রকাশ্যে এসেছে এবং কোন সন্দেহ থাকার কথা না যে এই দুই পেশাদার একদম পেশাদারিত্বের সাথে চিটফান্ডের গুড় খেয়েছে, তেমন দুজন সিপিএম নেতার নাম দিক তৃনমূলীরা। আমরাও আনন্দিত হব। বিমান বোস ও হবেন।

    এবার রাজ্যবাসী নিজেকে প্রশ্ন করুন-অভিনয়ে কাকে বেশি নম্বর দেবেন? মমতা না সুদীপ্ত সেনকে?
  • siki | 132.177.24.51 | ২৫ এপ্রিল ২০১৩ ০৯:৩২600960
  • সৃজিত নয়। সৃঞ্জয়।
  • কৃশানু | 177.124.70.1 | ২৫ এপ্রিল ২০১৩ ১০:০৬600963
  • 'বাস নামাতে হবে, সেখানেও চিটফান্ড মালিকদের ভয় দেখিয়ে নামিয়েছেন। ' - মানে?
  • debu | 82.130.151.116 | ২৫ এপ্রিল ২০১৩ ১২:৩৬600964
  • ৫০০ খোখা কি ঘুস দেওয়া হবে না ভোত কেন হোবে?
    সত্য সেলুকাস
    চুল্লু খেয়ে মোর্লেও সরকারি টন্কা
    চিতঁ ফাদেঁ মারা গেলে সরকারি টাকা
  • জ্ঞান দে | 149.181.143.34 | ২৫ এপ্রিল ২০১৩ ১২:৫৩600965
  • দিদির কান্ড কারখানা দেখে আমার মাথা ঘুরছে, বোধ হচ্ছে পড়ে যাব | scam এর টাকা ফেরত দিতে বলে কিনা বেশি করে সিগারেট খাবেন? ২২,০০০ কোটি টাকার ঘাপলা হয়েছে, তাও শুধু সারদাতেই বাকি পোল তো এক এক করে খুলবে, এই ২২,০০০ কোটি যে কোন অঙ্কে গিয়ে দাঁড়াবে সেটা ভাবলে আবার মাথা ঘুরছে | আমাদের সত্যের এই প্রতিমূর্তি ৫০০ কোটি দিয়ে কি করবেন? আবার বুক ফুলিয়ে বলছেন "বেশি করে সিগারেট খাবেন"? ৫০০ কোটি কম পড়লে মদের ওপর ট্যাক্স বসিয়ে বলবেন বেশি করে মদ খাবেন; মদ খেয়ে যখন লোক মারা যাবে তখন তার ক্ষতিপূরণের টাকাটা তুলতে কিসের ওপর ট্যাক্স বসিয়ে কি খেতে বলবেন কে জানে?

    হায় ভগবান থুড়ি জনগণ এ কি পরিবর্তন আনলেন? একেবারে ল্যাংটা করে পেছনে আঁছোলা বাঁশ ঢুকিয়ে ছাড়লেন? :"(
  • s | 130.59.236.186 | ২৬ এপ্রিল ২০১৩ ০১:৩০600966
  • আমেরিকান সরকার যখন ফ্রেডি ফ্যানিকে বেল আউট করেছিল ২০০ বিলিয়ন ডলার দিয়ে, তখন আপনি মাথা ঘুরে পড়ে যান নি তো?
  • কৃশানু | 126.202.222.21 | ২৬ এপ্রিল ২০১৩ ০১:৩৭600967
  • এমন অমোঘ যুক্তিজাল ছিন্ন করে কে?

    না, ফ্রেডি ফ্যানি-র বেল আউট সাপোর্ট করি নি, কিন্তু তার সাথে সারদার কি?

    কলকাতায় শিশু-হত্যার ঘটনার কেউ প্রতিবাদ করলে কি তাকে শুনতে হয় নিঠারী-র ঘটনার সময় কোথায় ছিলেন?

    অদ্ভুত!!
  • s | 130.59.236.186 | ২৬ এপ্রিল ২০১৩ ০২:২৯600968
  • কৃশানু প্লিজ বোকা বোকা কথা বলবেন না।
    ফ্রেডি ফ্যানিকে যে কারনে বেলাউট করা হয়, সারদাকেও সেই একই কারনে বেলাউট করতে হয়। ইকনমিক রিসেশন এড়ানো। ফ্রেডি ফ্যানির অফিসাররাও জনগনের তাকায় এক্সোটিক জায়গায় হলিডে কাটাত। সরদার পয়সায় তিনোমূলের আর অন্যান্য লোকজন পয়সা কামিয়ে কলাগাছ হয়ে গেছে। সেখানেও রেগুলেটারি অথরিটি ফেল করেছে, এখানেও।
    হাউসিং বাবল বার্স্টের পরে কতজন সিনিয়র এক্ষিক্যুটিভের শাস্তি হয়েছে বলুন তো?
    এর মধ্যে শিশু হত্যা ফত্যা এনে বাজে ছ্যাবলামো না করলেই খুশি হব।
  • কৃশানু | 177.124.70.1 | ২৬ এপ্রিল ২০১৩ ১০:১৯600969
  • সারদার জালিয়াতি-র মধ্যে ফ্রেডি ফ্যানি আনাটা অপ্রাসংগিক নয় বুঝি? সারদা কে বেলআউট করা হচ্ছে বুঝি? ও! এত দিন কোথায় ছিলেন!!
    আর এই পাঁচশ কোটির প্যাকেজ দিয়ে ইকনমিক রিসেশন এড়ানো?

    আসতে কন কত্তা, ঘুড়ায় হাসব!!
  • 420 | 116.202.150.187 | ২৬ এপ্রিল ২০১৩ ১২:০৫600950
  • কৃশানু, দোষটা s -র নয় দোষটা হলো গিয়ে বিগত ক'এক দশকের রাজনৈতিক মানসিকতার | শুধু পশ্চিমবঙ্গ কেন? সারা ভারতবর্ষেই তো এই চলছে; ইস্যু নিয়ে কেউ আলোচনা করেনা বা সমাধান চায় না; আমি যদি ৫ জন কে খুন করে থাকি তবে রামবাবু তো ৬ জন কে খুন করেছেন এই ধরনের যুক্তি দিয়েই নিজের দোষকে ঢেকে ফেলার চেষ্টা করছি আমরা | আর যখন আমাদেরই মধ্য থেকে নির্বাচিত হয়ে কেউ লোকসভা বা বিধানসভায় বসে একই কাজ করে তখন আমরা ওনাদের বলি petty পলিটিক্স করছে, আরে আসলে দোষটা যে আমাদের মানুষ মাত্রেই আছে, রাজনীতির লোকেরাও তো মানুষ ওদের আলাদা করে দোষ দি কেন? :P
  • s | 22.149.8.201 | ২৬ এপ্রিল ২০১৩ ১৩:২৯600951
  • আবাপর সম্পাদকীয়। মার্কিন বেলাউট ও মমতার বেলাউটের তুলনামূলক আলোচনা।
    http://www.anandabazar.com/26edit2.html

    সবই আমার মানসিকতার দোষ ঃ-)
  • কৃশানু | 177.124.70.1 | ২৬ এপ্রিল ২০১৩ ১৩:৩২600952
  • s নিজে আশা করি সম্পাদকীয় টা পড়েছেন এবং নিজের ভুল বুঝতে পেরেছেন। এটুকুই আশা :-)
  • dukhe | 212.54.74.119 | ২৬ এপ্রিল ২০১৩ ১৩:৪১600953
  • তাছাড়া এই বেলাউট প্যাকেজকে সারদা নিজেদের বোনাসবাবদ খরচা করবে - সে আশাও কম।
  • কৃশানু | 177.124.70.1 | ২৬ এপ্রিল ২০১৩ ১৩:৪৯600954
  • দুখেদা- বেল আউট প্যাকেজ থেকে বোনাস নিয়েছিল কি? যাদের নেবার তারা লালবাতি জ্বলার আগেই বোনাস, ফ্লীট অব প্রাইভেট জেটস, প্রাইভেট দ্বীপ এইসব বন্দোবস্ত করে কেটে পড়েছিল না?
  • dukhe | 212.54.74.119 | ২৬ এপ্রিল ২০১৩ ১৩:৫৬600955
  • আরে বেলাউট থেকেও মোটাসোটা বোনাস নিয়েছিল। পড়েছিলাম তো।
    যাকগে, ভাগ্যিস সিগারেট খাই না।
  • s | 22.149.8.201 | ২৬ এপ্রিল ২০১৩ ১৪:২৮600956
  • কৃশানু মনে হচ্ছে আপনি আমার বক্তব্য বুঝতে পারেন নি। আমি এই বেলাউটকে সমর্থন করি নি। আমার বক্তব্য ছিল যে যুক্তিতে মার্কিন সরকার বেলাউট করে সেই যুক্তিতে মমতার সরকারও বেলাউট করছে। জ্ঞানবাবু scam এর জন্য ৫০০ কোটি দেওয়াটাকে কটাক্ষ করেছিলেন,তারই উত্তরে ছিল যে মর্কিন সরকারও একই রকম স্ক্যাম থেকে বাঁচাতে প্রায় ৮০০ বিলিয়ন ডলার ঢেলেছে ঐ স্ক্যাম করা কোম্পানিগুলোর জন্য।
    কেন দুটো জিনিস তুলনীয় নয়, তুলনীয় হলে কতটা তুলনীয় সে নিয়ে তো তক্ক থাকবেই। কিন্তু বিষয়টা যে আপনার কথা অনুযায়ী 'অপ্রাসঙ্গিক' নয় আশাকরি বুঝতে পেরেছেন।
  • Dedalus Diggle | 131.241.218.132 | ২৬ এপ্রিল ২০১৩ ১৪:৩৬600957
  • It's all about the approach... - সেইটা ঠিক না থাকলে ক্লাসের ফাস্টো বয়ও পড়ানো বোঝে না;-)
  • 420 | 116.202.150.187 | ২৬ এপ্রিল ২০১৩ ১৪:৩৭600958
  • মাঝখানে ঢুকে পরার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি; কিন্তু s -দা আপনি কেন রাজ্য সরকারের সমালোচনা করতে গিয়ে মার্কিন সরকারের তুলনা টেনে আনছেন? আপনি ইস্যুটার ওপর ভাবুন; ৫ বিলিয়ন INR কে ঢাকতে ৮০০ বিলিয়ন USD -র তুলনা নিয়ে এলেই তো আর ৫ বিলিয়ন INR অপচয়ের সিদ্ধান্তকে সাপোর্ট করা যায় না | দুটি ফালতু খরচা কিন্তু যখন পশ্চিমবঙ্গে থাকে তখন মার্কিন দেশে কি হয়েছিল তা নিয়ে খামোকা ভাবতে যাব কেন?
  • 420 | 116.202.150.187 | ২৬ এপ্রিল ২০১৩ ১৪:৫২600959
  • স্পষ্টীকরণ: "ফালতু খরচা" এই অর্থে যে উভয় সরকার ঠিক সময় ঠিক সিদ্ধান্ত নিলে এবং তা বাস্তবায়িত করলে হয়ত এই টাকাটা বেলআউটের পেছনে খরচা না করে পশ্চিমবঙ্গে women এন্ড children ওয়েলফেয়ার অথবা ইনফ্রাস্ট্রাকচার developement এ খরচা করা যেত |

    মার্কিন সরকারের ওপর কোনো কমেন্ট করতে চাই না, ওনাদের দেদার টাকা আছে; এখানে যুদ্ধু করছেন বাইরের গ্রহে যন্ত্রমানব পাঠাচ্ছেন আমাদের তো আর এসব বিলাসিতার সুযোগ নেই? রাজ্যের আদ্ধেক মানুষেরই নুন আনতে পান্তা ফুরোনোর যোগার :(
  • কৃশানু | 177.124.70.1 | ২৬ এপ্রিল ২০১৩ ১৫:০০600961
  • ঠিক-ভুলের কথা নয় s। আবাপর লিংক ই বলছে কেন তুলনীয় নয়।
    আরে এই ৫০০ কোটি কি বেইল আউট প্যাকেজ নাকি?? এটা আগে বুঝুন।

    দুখেদা, বেশ। এটা আমি জানতাম না। স্পেকুলেশন শুনেছিলাম যে এটাই হবে, কিন্তু এটা যে হয়েছে সেটা জানতাম না। বিক্রম পন্ডিত জীয়ম পরে টোকেন স্যালারি নিত।
  • cb | 99.231.112.83 | ০৫ আগস্ট ২০১৩ ১২:৩৫600962
  • এক চেনাশোনা ভদ্রলোক সপ্তাহখানেক আগে সুইসাইড করলেন, কাল জানলাম বাড়িতে ফোন করে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন