এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছোটবেলার প্রিয় শখ


    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০১৩ | ৩০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 69.161.180.204 | ০৮ জানুয়ারি ২০১৩ ১১:০৭585339
  • শুকনো ফুল ,পাখির পালক,মৃত প্রজাপতি জমানো ।
  • ladnohc | 116.209.117.242 | ০৮ জানুয়ারি ২০১৩ ১৯:১৬585350
  • কাগজের প্লেন করে ওড়ানো আর বিভিন্ন কল্পিত(কিংবা ছবি অনুকৃত) প্লেনের কাগজের মডেল বানিয়ে ওড়ানো বা ওড়ানোর চেষ্টা!
  • Kaju | 131.242.160.180 | ০৮ জানুয়ারি ২০১৩ ১৯:২৪585359
  • লোককে তিতিবিরক্ত করা, যতক্ষণ না সে মারতে তাড়া করে ! আজও আছে।
  • | 233.227.0.176 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:০১585360
  • ১।স্ট্যাম্প
    ২। বিনাকার সঙ্গে দেওয়া ছোট ছোট জন্তু জানোয়ার
    ৩। পুরোনো চিঠি ( ১৯৭৮ সালে লেখা প্রথ্ম চিঠি সেজকাকা র লেখা)
  • kk | 78.47.250.76 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:০৩585361
  • মনে মনে গল্প বানানো। আজও আছে।
  • | 233.227.0.176 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:০৬585362
  • সেটা একটু শেয়ার করলে জনগণ উপকৃত হন তো। গোয়েন্দা গল্প?
  • kk | 78.47.250.76 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:১১585363
  • না গোয়েন্দা গল্প নয়। ফ্যান্টাসী। সেসব ঠিক শব্দে বেঁধে লেখা যায়না, খুব অ্যাবস্ট্রাক্ট !
  • | 233.227.0.176 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:১৪585364
  • আচ্ছা।
  • Kaju | 131.242.160.180 | ০৯ জানুয়ারি ২০১৩ ১১:৫২585365
  • অ, তাহলে তো 'নোতুন বিষয়'-এ যাবার মত। লিকে ফ্যালো।
  • ladnohc | 116.212.27.10 | ০৯ জানুয়ারি ২০১৩ ১৭:৪২585340
  • কলিদির অ্যাবস্ট্রাক্ট স্তোরিজ হোয়ে যাক।
  • kk | 78.47.250.76 | ০৯ জানুয়ারি ২০১৩ ২৩:১৪585341
  • আরে না না, সেসব বেশির ভাগই খুব দুঃখের গল্প। একটু নমুনা দিই, তাইলেই বুঝবে যে এসব না পড়াই ভালো --

    এক যে ছিলো নদী। সে নদীর ওড়ার কথা ছিলো। দিন যায়, মাস যায়। নদী ওড়ার বদলে হয়ে যায় জলকন্যা। গলার স্বরের বদলে যে পা কিনতে চেয়েছিলো। গলার স্বরের দাম ঠিক হয়নি কিনা কে জানে! তাই দিয়ে কেনা পা বিশেষ কাজের নয়। সেই যে, প্রতি বার পা ফেলার সঙ্গে মনে হয় যেন ধারালো তলোয়ারের ওপর দিয়ে হাঁটা। নদী উড়তে পারেনা, নদী চলতে পারেনা। তবু কেনা জিনিষ তো ফেলে দিতে নেই। বাবা ছোট থেকে বলতেন 'আমর তো খুব গরিব ছিলাম, তাই কোনো কিছুর অপচয় দেখলে খুব কষ্ট হয় জানিস?' সেই কথাগুলো গুঁড়ো গুঁড়ো হয়ে কাঁচের মত শিরায় ঢুকে গেছে। রক্তের সাথে ঘুরে বেড়ায়, হৃৎপিন্ডে বেঁধে। ও সব ভুলে দৌড়োতে চায় -- কেনা জিনিষ নষ্ট করতে নেই। দূরে একটা ছায়া ছায়া মুর্তি দেখা যায়। ঐ অব্দি পৌঁছোতে হবে। মুর্তিটা কার গো? একটা লোকের, লোকটার নাম ফরেস্ট গাম্প। পৌঁছতে হবেই। জলকন্যার আনাড়ী অনভ্যস্ত পা ।প্রচুর রক্ত ঝরে। কিন্তু কিছু করার নেই। ও ভুলেই গেছে যে জলকন্যা আসলে নদী। যে নদীর ওড়ার কথা ছিলো।
  • শ্রী সদা | 127.194.212.253 | ০৯ জানুয়ারি ২০১৩ ২৩:২৪585342
  • "সেই কথাগুলো গুঁড়ো গুঁড়ো হয়ে কাঁচের মত শিরায় ঢুকে গেছে। রক্তের সাথে ঘুরে বেড়ায়, হৃৎপিন্ডে বেঁধে।" - অনবদ্য।
  • | 214.130.244.200 | ১০ জানুয়ারি ২০১৩ ০৯:২৯585343
  • কেকে, "আপনাকে তো কাল্টিভেট করতে হচ্ছে মশাই"!!
  • swati | 194.64.38.52 | ১০ জানুয়ারি ২০১৩ ০৯:৫৩585344
  • ভাল লাগল জলকন্যার গল্পটা----
  • Kaju | 131.242.160.180 | ১০ জানুয়ারি ২০১৩ ১১:২৭585345
  • সবাই কবিতা লেখে, বাপরে বাপ ! তা আবার এমনি কবিতা না, পড়ার আগে সব কাজটাজ করে নিতে হবে, নইলে সারাদিন্মাটি, এই আমার যেমন কেলো হল !

    তবে হ্যাঁ, দিয়ে খুব ভুল করলে এটা। কেন? কাঙালকে শাকের ক্ষেত দেখালে ফল কী হয়, জানো না? আরো চাই। ☺
  • nina | 79.141.168.137 | ১৩ জানুয়ারি ২০১৩ ০১:৩৩585346
  • কলি----অপূর্ব্ব~---টুপটাপ মণি মুক্তো কি অক্লেশে ঝরে রে তোর হাত থেকে-----
  • kk | 78.47.250.76 | ১৩ জানুয়ারি ২০১৩ ০৬:২৩585347
  • থ্যাংকস ইয়'ল ! :))
  • | 24.97.12.125 | ১৩ জানুয়ারি ২০১৩ ১০:৫২585348
  • কলির এরকম বেশ কিছু লেখা কৌরব এ বেরিয়েছিল। এখন অনেকদিন কৌরব খোলা হয় না অবশ্য।
  • শঙ্কু | 127.199.20.178 | ১৩ জানুয়ারি ২০১৩ ১৭:৩৫585349
  • কেকে এই গল্প যদি সত্যই ছেলেবেলায় লিখে থাকেন তাহলে সে কেমন্তরো ছেলেবেলা আমায় কেউ বলবেন কি?
  • kk | 78.47.250.76 | ১৪ জানুয়ারি ২০১৩ ০৩:১৪585351
  • শঙ্কু,
    এটা ছোটবেলায় লেখা নয়। আমি বললাম তো ঐ অভ্যেস এখনও আছে। তা এটা বড়বেলাকারই। আমার ছোটবেলা কেমন ছিলো তা অবশ্য একবার লিখেছিলাম, ভাটে।
  • যদু | 138.211.254.147 | ১৪ জানুয়ারি ২০১৩ ০৭:২৫585352
  • ছোটোবেলায় আনন্দমেলার একটা সংখ্যায় দেখেছিলাম, লোকে দেশলাই বাক্সের খোল জমায় ... ব্যাস শুরু করে দিলাম, বাবার পকেট থেকে শুরু করে জঞ্জালের গাদা - কিচ্ছু বাদ রাখিনি ... যে খাতাটায় সাঁটতাম, সেইটেকেই বালিশের তলায় নিয়ে ঘুমোতাম ... এখন লিখতে গিয়ে মনে মনে সেই খাতাটা আর খুঁজে পাচ্ছি না ...
  • ladnohc | 116.209.115.34 | ১৪ জানুয়ারি ২০১৩ ১০:২৮585353
  • একি, এটাতো আমারো ছিলো, তবে বাক্স নয়, শুধু সামনের ছবিটা কেটে রাখতাম! :)
    এই স্খগুলো কীভাবে যেন হারিয়ে যায়! :(
  • Lama | 127.194.239.221 | ১৫ জানুয়ারি ২০১৩ ১২:১৫585354
  • ১) ডাকটিকিট- খুড়তুতো ভাই কুক্ষিগত করে নিল।
    ২) কুকুর- হয় আওয়ারা হয়ে যেত নয় বাবা নতুন জায়গায় বদলি হয়ে গেলে ফেলে আসতে হত।
    ৩) বেড়াল- প্রাথমিক অহ্লাদ মিটে যাবার পর অতিষ্ঠ করে মারত, ফলে বস্তায় করে দূরে কোথাও রেখে আসা হত।
    ৪) ছবি তোলা- ছোটবেলায় মনে হয় ভালই তুলতাম, এখন খুব খারাপ- জঘন্যই বলা যায়।
    ৫) পুরনো কয়েন- চেয়েচিন্তে কিছু সংগ্রহ হয়েছিল। 'এগুলো ছোটদের জিনিস নয়' বলে মা ফেরত পাথিয়ে দিল।

    বই পড়া আর আঁকা বোধ হয় ঠিক শখের মধ্যে পড়ে না। পিচবোর্ড জাতীয় কাগজ কেটে ছোট ছোট গাড়ি, বাড়ি, এরোপ্লেন তৈরি করার অভ্যেস ছিল- এখনো মাঝে মাঝে বানাই।
  • | 209.190.45.4 | ১৫ জানুয়ারি ২০১৩ ১৫:৫০585355
  • দোকান থেকে আসা কাগজের ঠোঙা খুলে পড়া!
  • T | 24.139.128.15 | ১৫ জানুয়ারি ২০১৩ ১৬:০১585356
  • আমার শখ ছিল চাদ্দিকে টিনটিন এঁকে বেড়ানো। দেওয়াল, খাতা পত্র, বই সর্বত্র ঐ ওভাল শেপের মুখ আর সাদা কলার।
  • SG | 134.124.204.10 | ১৫ জানুয়ারি ২০১৩ ১৮:১৫585357
  • ডায়রি লেখা , সখটা বন্ধ হযেছে প্রায় বারো বছর , ডায়রি টা এখনো আছে
  • ladnohc | 37.62.191.23 | ১৫ জানুয়ারি ২০১৩ ২১:০৯585358
  • ডায়েরী লেখা ঠিক ছোটোবেলার সখ বলতে পারিনা; শুরু হ​য় ক্লাস সেভেন থেকে, অরকুট জমানার আগে পর্যন্ত নিয়মিত চলে, তারপর সপ্তায় একদিন, মাসে একদিন, এভাবে চলতে চলতে ফেসবুক জমানায় খেই হারিয়ে যায়।
    যাতে কেউ প​ড়ে না বুঝতে পারে তার জন্য নিজস্ব কোড ল্যাঙ্গুয়েজ ছিল, আর সম​য়ের সাথে সাথে সেটা বদলাতো! ☻
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন