এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বরফে ঢাকা নদীপথ - চাদর ট্রেক

    কৃশানু
    অন্যান্য | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ | ৩৮০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঐশিক | 132.181.132.130 | ০২ এপ্রিল ২০১৩ ১৫:২০584256
  • কিশানু এট্টু এখেনে লিখলেও তো পারো?
  • কৃশানু | 177.124.70.1 | ০২ এপ্রিল ২০১৩ ১৬:০৯584257
  • অমা, কাল রাতেই তো কতটা লিখলাম!!
  • ঐশিক | 132.181.132.130 | ০২ এপ্রিল ২০১৩ ১৬:১৮584258
  • কিন্তুক তারপরে কি হইলো সেইটে কে লিখবে ?
  • siki | 132.177.254.47 | ০২ মে ২০১৩ ২৩:২৭584259
  • কিশানু কি জেগে আছে?
  • কৃশানু | 126.203.186.136 | ০২ মে ২০১৩ ২৩:৩৬584260
  • এখন হবে না, পড়া করছি। কালকে একটা চাপের কাজ নামতেই হবে। এই উইকেন্ডে লিখব। সিওর।
  • de | 130.62.176.154 | ০৩ মে ২০১৩ ২০:৩৩584261
  • আজ কিশানুর মিনিময়ের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হোলো -- এইটাকে আগে এগনো হোক -- খুঁজেপেতে রোজ দেখি এগলো কিনা!
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১৯:১১584262
  • আগের দিনের লেখায় একেবারে শেষ লাইনটা কপি-পেস্ট করতে ভুলে গেছি, তাই অসম্পূর্ণ লাগছে। সেই কারণে আগের অংশ থেকে কিছুটা তুলে দিয়ে কন্টিনিউ করছি।
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১৯:১১584263
  • ক্যামেরা ব্যাগ এর নীচের দিক আর বাঁ দিক ডুবেছিল জলে। তাই হয়ত, ব্যাগ-এর বাঁ দিকের স্ট্র্যাপ লাগানোর বল-সকেট জয়েন্টটা গেলো খুলে। কি ভাগ্যি, আমি সব সময় মাথার ওপর দিয়ে ক্যামেরা-র ব্যাগ এর স্ট্র্যাপটা ডান কাঁধে ফেলে ব্যাগটা রাখি বাঁ কোমরের ওপর। আর রুকস্যাকটা গলাই তার ওপর দিয়ে। নয়ত আমার সাধের ক্যামেরার জলাঞ্জলি ঘটত মুহূর্তেই। আপাতত স্ট্র্যাপচ্যুত হয়ে সে ঝুলতে লাগল উরুর কাছে। ধাক্কা দিতে লাগল। কোনও মতে পেরোলাম ওই কঠিন পথ। একটা জোড়াতাপ্পি ব্যাবস্থাও করা গ্যাল স্ট্র্যাপটার। গিঁট বেঁধে।

    আর একটা সহজ চড়াই। ওই তো, আগুন জ্বলছে কিচেনের। কী অসীম স্বস্তি!
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১৯:১৪584264
  • ৯)
    ব্যাগ নামিয়ে জুতো খুলে পাথরের ওপর বসে শেষ রোদ টুকু পুইয়ে নিতে না নিতেই সূর্য চলে গেলো পাহাড়ের আড়ালে। এক পশলা দমকা হাওয়া বুঝিয়ে দিয়ে গেলো সারারাত কেমন যাবে। আবার গায়ে ওঠাতে হল শীতবস্ত্র। এই ক্যাম্প সাইট এর নামই সিঙরা কোমা। যা একবারে শুরুতে এসেছে এই লেখার।
    প্রচণ্ড হাওয়ায় তাঁবু খাটানো যাচ্ছিলো না। একটু দেরীতে এসে পৌঁছোবার কারণে আমাদের ক্যাম্প সাইটটা পছন্দ মতো পাওয়া যায়নি। নীচে তুলনামুলকভাবে কম হাওয়ার ধাক্কা লাগে যেখানে, সেখানে খাটানো হয়েছে ডাইনিং আর কিচেন টেন্ট। থাবার তাঁবু গুলো ওপরে, তার দুই দিক উন্মুক্ত। সব চেয়ে বড় কথা অন্ধকারে প্রায় কুড়ি মিটার ওঠা নামা করতে হচ্ছে প্রতিবার থাকার টেন্ট থেকে কিচেন টেন্টে যেতে হলে।
    গেচালা ট্রেকে আলাপ হয়েছিল ফ্রান্স এর পর্যটক পিয়া-র সাথে। বছর চব্বিশের যুবক। তাকে প্রশ্ন করেছিলাম, কী ভেবে আসো পাহাড়ে? ফিরে গিয়েই বা কী ভাব? সে বলেছিল, হিমালয় আমাকে আকর্ষণ করে – পাগলের মতো। নিস্তব্ধ অভ্রভেদী পাহাড়, তার বুকভরা উপত্যকা। সেই উপত্যকা চিরে চলে যাওয়া স্রোতস্বিনী। কিন্তু যখন ফিরে যাই, তখন মনে ভাসতে থাকে কেবল মুখগুলো। পাহাড়ি মানুষ-জন, তাদের ব্যবহারের উষ্ণতা, বেঁচে থাকার তীব্র পরীক্ষা সেই হাসিখুশি মুখগুলোকে মলিন করতে পারেনা কখনো।
    এমনই একজনের কথা বলব এখন। আমাদের একজন কুক। নাম স্তেঞ্জিং। আগের দিনই লক্ষ্য করেছিলাম ওকে। আমাদের খেতে ডাকল থালায় চামচ বাজিয়ে তাল তুলে, ‘খানা রেডি স্যাআআআর খানা রেডি স্যার’, পাহাড়ি মুখে রুষ্ট প্রকৃতির ছাপ সর্বত্র, কিন্তু মুখের হাসিটি অমলিন। বয়েস তিরিশ থেকে পঁয়ত্রিশ। খাবার দাবার নিয়ে সব সময়ই এগিয়ে আসছে, মুখে কোন না কোন সুর। এইখানে এসেও কফির কেটলি আর পকোড়া নিয়ে উঠে এলো। চট করে দৌড়ে নীচ থেকে সসের বোতল নিয়ে এলাম। ‘আইয়ে আইয়ে শ্বেতা ম্যাডাম, আইয়ে। আপকে লিয়ে হি বনা হুয়া হ্যায় গরমাগরম পকোড়া। কফি। ‘ অনর্গল কথা বলার ক্ষমতা ছিল ওর। এবং কোন বিষয়ও প্রয়োজন ছিল না। এই পাণ্ডববর্জিত নিস্তব্ধ পরিবেশে একটা সুতোর মতো ছিল যেন স্তেঞ্জিং-এর গলা, মনের মধ্যে জমে আসা ভারী শীতল থকথকে বিষাদকে সরিয়ে দিয়ে জাগিয়ে রেখে দিত আমাদের, সতর্ক করে রাখত, যেন আমরা ভুলে না যাই, আমরা একা নই, সভ্যতা শেষ হয়ে যায়নি – এই তারাভরা হিমময় দীর্ঘ রাতের শেষে সূর্য উঠবে আবার।
  • siki | 132.177.19.254 | ০৩ জুন ২০১৩ ১৯:২৭584266
  • আরোচ্চাই।
  • গান্ধী | 213.110.246.230 | ০৩ জুন ২০১৩ ২১:২২584267
  • ১ মাস বসিয়ে রেখে ১ প্যারা ???

    কৃশানুদাকে মহাভারত লিখতে দিলে কি করবে!!!!!!!!!!!
  • ladnohc | 116.216.122.145 | ০৪ জুন ২০১৩ ০১:১৯584268
  • তাপ্পর?
  • . | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:০৫584269
  • কৈ হে কৃশানু.....
  • . | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:৩৪584270
  • .
  • সিকি | ২৩ অক্টোবর ২০১৩ ২২:৩০584271
  • এখানেও একটু খোঁচা মেরে রাখলাম। নইলে পরে কলকাতায় কাউকে সুপুরি দিতে হবে।
  • nina | 22.149.39.84 | ২৩ অক্টোবর ২০১৩ ২২:৩৬584272
  • লেখাও কেন কৃশ :X
  • পাহাড়ে | 74.233.173.203 | ২২ ডিসেম্বর ২০১৫ ০০:১৯584273
  • কেউ কথা রাখেনি।
  • নাঃ | 132.177.139.44 | ২২ ডিসেম্বর ২০১৫ ০৭:৫৪584274
  • একেবারেই কথা রাখে নি।
  • পুপে | 131.241.184.237 | ২২ ডিসেম্বর ২০১৫ ১০:৪৯584275
  • আসছে হপ্তায় এরম আরেকটা নতুন টই খুলবে নাকি? ঃ)
  • ফাগোল? | 132.177.139.44 | ২২ ডিসেম্বর ২০১৫ ১২:৫৫584277
  • চাদরের তুলনা একমাত্র চাদর। ঐ লেভেলের জিনিস আর কোনও টইতে পাওয়া সম্ভব নয়।
  • robu | 11.39.36.200 | ২২ ডিসেম্বর ২০১৫ ১৬:০৯584278
  • ঃ-(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন