এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মেলোড্রামা ?

    একক
    অন্যান্য | ০২ ডিসেম্বর ২০১২ | ৪৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 24.99.223.92 | ০২ ডিসেম্বর ২০১২ ০০:১৪583352
  • কবীর সুমনের বার্তা, সকলের জন্য:

    "পুরস্কার হল একটা স্বীকৃতি। খেটেখুটে একটা কাজ করার পর তার স্বীকৃতি পেতে তো ভালো লাগে, তাই না? এ জীবনে আমি প্রথম পুরস্কার পেয়েছিলাম BFJA-র। 'সেদিন চৈত্রমাস' ছবির সঙ্গীতের জন্য। কিন্তু সেই পুরস্কার প্রদান অনুষ্ঠানে কয়েকটা লোক বাংলা ভাষা নিয়ে হাসিঠাট্টা করছিল, বাংলা আর কলকাতা মানে 'রসগুল্ল
    া' আর 'মিষ্টি দই' এই সব বলছিল বলে আমি মঞ্চে উঠে প্রতিবাদ করি বেশ কড়া ভাষায়। গোবিন্দ বা ওই ধরনের নামের কে এক বোম্বাই ভাঁড় স্থূল ভঙ্গিতে মঞ্চে অঙ্গভঙ্গি করছিল। আমার গা জ্বলে যাচ্ছিল। বেস্ট লিরিসিস্ট-এর পুরস্কারটা আর নিইনি। চেঁচামেচি করে চলে এসেছিলাম। সেই ১৯৯৮ সালের কথা। তারপর আমি কোথাও কোনও কাজ পাইনি। পুরস্কার তো দূরের কথা। পুরস্কারের আশা আমি করি না। এটা যেমন ঠিক, তেমনি এটাও ঠিক যে সম্পূর্ণ অযোগ্য লোক পুরস্কার বা খেতাব পেয়ে যাচ্ছে দেখলে খারাপ লাগে। আফটার অল, আমি মানুষ তো। সাধারণ সুখ-দুঃখ-রাগ-অভিমান-স্নেহ-মায়া-ভালোবাসা-অপছন্দ-ঘৃণা-শান্তি-অশান্তি নিয়ে গান লিখে এসেছি। ওগুলোর আওতায় তো আর সকলের মতো আমিও আছি। আমি তো মহাপুরুষ নই... কোনও চলচ্চিত্র প্রতিযোগিতায় আমি পুরস্কার পেলাম কিনা সেটা তো দূরের কথা, আমার নামটা কম-সে-কম নমিনেশন পাবে 'বেস্ট মেল সিঙ্গার', বা 'বেস্ট লিরিসিস্ট' বা 'বেস্ট মিউজিক' - কোনও একটি ক্যাটেগরিতে? অঞ্জন, আমার বড় কাছের মানুষ। এই রঞ্জনা ছবিটাই উনি আমার সঙ্গে কতবার আলোচনা করেছেন। ছবিতে আমার যা সংলাপ তার অনেকটাই আমার তৈরি। শেষের দিকে স্ট্যানলি যে চিঠিটি লিখছে সেটিও আমার লেখা। অঞ্জন আমায় স্বাধীনতা দিয়েছেন। আমার বড় ভালোবাসার মানুষ অঞ্জন। তাঁর সঙ্গীত-পেশাজীবনের প্রথম দিকে কত অনুষ্ঠানে আমি তাঁর সঙ্গে হারমনিকা আর গিটার বাজিয়ে দিয়েছি, নেপথ্য থেকে হারমোনাইজ করেছি। কত আনন্দ পেয়েছি। একাধিক অনুষ্ঠানে আমি উদ্যোক্তাদের বলে দিতাম একমাত্র অঞ্জন গাইলে আমি গাইব। হয়তো তিনিও এরকম দাবি রেখেছেন। বিশেষ করে ১৯৯৩ সাল থেকে সিপিআইএম তাদের এক পোষা গাওয়াইয়াকে দিয়ে আমাকে এবং নতুন গানের যে আন্দোলন আমি তৈরি করতে চাইছিলাম সেটাকে ধ্বংস করার জন্য সমানে সামনে আনার চেষ্টা করায় আমি আরও বেশি অঞ্জনকে সামনে আনছিলাম। কারণ অঞ্জন তখন আমারই মতো একটি গিটার নিয়ে পরিশীলিত ভঙ্গিতে কিছু গান গাইছিলেন। ২০০০ সালের পরেও অঞ্জন আর আমি একাধিক অনুষ্ঠান করি। অঞ্জনের সঙ্গে আমার ভালোবাসার সম্পর্ক। রঞ্জনা আমি আর আসব না রিলিজ করার পর যে পার্টি হয় সেখান থেকে আমি বেরোচ্ছি, অঞ্জন আমার সঙ্গে ছিলেন। আমরা হাত ধরে হাঁটছিলাম। হঠাৎ অঞ্জন বলে উঠলেন, "হোয়াই ডিডন'ট উই গেট ম্যারেড?" অঞ্জন কাঁদছিলেন। আমি তাঁর কাঁধে হাত রেখে বললাম, "বাট বাডি, উই 'আর' ম্যারেড।" এতটাই ভালোবাসা আর বন্ধুতা ছিল আমাদের মধ্যে। আমার অনুজপ্রতিম বন্ধু ব্রাত্য বসু একবার আমায় বলেছিলেন, "কবীরদা, প্রেম হয় পুরুষে পুরুষে। আর পুরুষে মেয়েতে হয় নিছক কাম।" উনি অবশ্য আরও প্রচলিত একটি শব্দ ব্যবহার করেছিলেন। আমার ধারণা ছিল অঞ্জনের সঙ্গে আমার প্রেম। এ জন্য অনেকে আমায় তিরস্কার করতে পারেন, আমায় নিয়ে ঠাট্টা করতে পারেন, কিন্তু আমার অনুভব ছিল এমনই। আমি ভাবতেও পারিনি যে অঞ্জন - প্রেম-পিরিতের কারণে নয়, শিল্পের কারণে, সঙ্গীত ও ছায়াছবির কারণে, সহকর্মীসুলভ মানসিকতার কারণে - আমার নামটি একটি ক্যাটেগরিতেও নমিনেট করবেন না। যদি করতেন, তারপর জুরি যদি আমায় বাদ দিতেন, আমার কিছু বলার ছিল না। এখন অনেকেই আমার চেয়ে অনে----ক ভালো গান করেন: অনুপম, রূপঙ্কর, শ্রীকান্ত... সকলেই আমার চেয়ে ঢের বড় গায়ক। গান আমি কোনওদিনই তেমন গাইতে পারিনি। তেমনই সত্যিই তো, আমার চেয়ে কয়েকশো গুণ ভালো গান লেখেন ও সুর করেন নিশ্চয়ই অনেকেই: অনুপম, অঞ্জন, নীল, শ্রীজাত, জয়। এতে তো আমার কোনও অসুবিধে নেই। তা সত্তেও IBFCA-র মতো ছোট্ট একটি প্রতিযোগিতাতেও তো অঞ্জন এবং প্রযোজক রানা আমার নামটি কোনও একটি ক্যাটেগরিতে নমিনেট করতে পারতেন। আমি যদি অত নগণ্য হতাম তা হলে তো ওই ছবিতে স্ট্যানলি সাজার জন্য তাঁরা আমায় অত জোরাজুরি করতেন না। অঞ্জনের ছবির নীচে যে অভিজ্ঞতা তার হিসেবে স্ট্যানলি হল সুমন, নয়তো অবনী সুমনের গানগুলো স্ট্যানলির নামে চালাবেন কেন? এই যুক্তিতে অঞ্জন (অবনী) তো একবার, ধরুন ভুল করেও ভাবতে পারতেন যে উনি স্ট্যানলির নাম নমিনেট করছেন। এই ভেবে উনি ভুল করে আমার নামটি দিতেন। - বুড়ো হয়ে যাচ্ছি বলেই হয়তো এইরকম ভাবছি। কয়েক বছর আগে হলে আমি এইসব কথা বাইরে বলতাম না। এরকম অনেক কিছুর সাক্ষী আমি বহু বছর ধরে। কোনওদিন কিছু বলিনি। কিন্তু ভেবে দেখলাম, এবারে বলি। কারণ এই সমাজের মিডিয়া আমার নামের সঙ্গে আর যাদের নাম মিলিয়ে ভাবে, যেন সকলেই একই মানের, অঞ্জন দত্ত তাঁদের একজন। অনেককে আমি অনেককাল ধরে ছেড়ে দিয়েছি। আর দেব না সহজে। মমতা যেমন আমায় ব্যবহার করেছেন এবং অপমান করেছেন, অঞ্জনও তেমনি আমায় ব্যবহার করেছেন। আমি বুড়ো হয়ে গেছি। এখন আর লঘু সঙ্গীত আদৌ ভালো গাইতে পারি না। তাও ৩১ ডিসেম্বর গাইব, বাজাব-ও। কী করব! বুড়ো বয়সে ছেলেমেয়েদের কথামতোই তো চলতে হয়। যৌবনের কাছে হার মানতে শিখতে হয়। আমার দাফন হবে পার্ক সার্কাসে, আম মুসলমানদের সমাধিক্ষেত্রে। আর বেশি দেরি নেই। অনেকটা কাটিয়ে দিয়েছি। মরার আগে কয়েকটা কাজ আমাকে করে যেতেই হবে। ভালো থাকুন সকলে। নমস্কার / আদাব।"

    -------- সুমনের বক্তব্য । ঘটনা হলো এই যে মেলোদ্রামাতিক লোকজন আমার পোষায় না । ভ্যাদ্ভ্য়াদ করে কালি বেরোনো ঝর্ণা কলম এই কারণেই ছোটবেলায় অপছন্দ করতুম । খুব কষ্ট পেয়েছেন বুঝতে পারছি । তবু । আবার এটা একটা সাজানো নাটক ও হতে পারে ।
    একটু অন্যভাবে মাথা খেললে এরকম রেসাল্ট আসছে :
    বাংলা প্যানরামার ইতিহাসে সেই মুকুন্দদাস ছাড়া ছাড়া কোনো গায়ক এর জীবন ডকুমেন্টএড হয়নি . কেও ওভাবে কালের খাতে নাম লেখাতে পারেন নি . রঞ্জনা সিনেমা টি বানিয়ে অঞ্জন নিজের এবং সুমনের সেই জায়গা করে নিলেন-দিলেন . এদিকে শুধু সিনেমা বানালেই তো চিরকাল সবাই ব্যক্তি অঞ্জন-সুমনের সঙ্গে কানেক্ট করে নেবেনা , তাই এবার বাস্তব এ একটা ক্যাচাল পাকানো হচ্ছে . রিয়ালিটি শো এর লেজেন্ড তৈরী হচ্ছে .

    দারুন ব্যাপার কিন্তু .!!!! বিদেশে ,ইউরোপে অনেক গায়ক -সাহিত্যিক-পেইন্টার রা এইটা করেছেন . বাংলাতে আগে হয়নি । সুমন-অঞ্জন মিলে কি সেটাই শুরু করলেন ??
  • rivu | 78.232.113.69 | ০২ ডিসেম্বর ২০১২ ০১:৩৩583353
  • হুম।এইবার বোঝা গেল। ইংরিজি স্ক্রিপ্টে বাংলা লিখলে বড় অসুবিধা হয় পড়তে। ফেবুতে মাথা ধরে গেছিল।
    একককে ধন্যবাদ।
    যাকগে, একটা প্রশ্ন ছিল, এই যে বলেছেন " বিশেষ করে ১৯৯৩ সাল থেকে সিপিআইএম তাদের এক পোষা গাওয়াইয়াকে দিয়ে আমাকে এবং নতুন গানের যে আন্দোলন আমি তৈরি করতে চাইছিলাম সেটাকে ধ্বংস করার জন্য সমানে সামনে আনার চেষ্টা করায় আমি আরও বেশি অঞ্জনকে সামনে আনছিলাম।" এই ভদ্রলোক কে কেউ আন্দাজ করতে পারেন?
  • একক | 24.99.223.92 | ০২ ডিসেম্বর ২০১২ ০২:০১583354
  • আন্ডার কতস এর অংশও টা কপি-পেস্ট । অন্য একজন টাইপ করেছে । আমি অতটা বাংলা লিখেতে গেলে ১০ পাউন্ড ওয়েট লস করেফেলবো ।
  • aranya | 78.38.243.161 | ০২ ডিসেম্বর ২০১২ ০৪:১৩583355
  • আবেগ আর মেলোড্রামা এক নয়। সুমনের লেখাটায় আবেগ রয়েছে, মেলোড্রামাটিক আমার মনে হয় নি।
  • sosen | 125.184.115.47 | ০২ ডিসেম্বর ২০১২ ০৭:৪৭583356
  • কি জানি কি রয়েছে। এসব ছাপিয়ে কাগজে পাতা নষ্ট করে ক্যানো?
  • শঙ্খ | 118.35.9.186 | ০২ ডিসেম্বর ২০১২ ০৭:৪৮583357
  • নচিকেতা, আবার কে?

    অবিশ্যি শিলাজিৎ আর সুমনেরও আদায় কাঁচকলায় সম্পর্ক। ইনফ্যাক্ট কার সঙ্গেই যে কার ভালো সম্পর্ক খোদাই মালুম। আবার যখন দরকার পড়বে সবাই এক থালা থেকে ঝোলমাখা ভাত খেয়ে নেবেন। এই তো গল্প।
  • কল্লোল | 125.184.18.30 | ০২ ডিসেম্বর ২০১২ ১০:০১583358
  • দ্যুস। আমি ভাবলাম মেলোড্রামা নিয়ে আলোচনা। তা না, সুমন-নচি-অঞ্জন সংবাদ।
  • সৌম্য | 111.210.147.76 | ০২ ডিসেম্বর ২০১২ ২৩:২৬583360
  • বয়স বাড়লে যে ভীমরতি (দয়া করে সন্ধি-বিচ্ছেদ করবেন না) হয়.. সুমন তার আপাতত শেষতম উদাহরণ .. একটা নমিনেশন নিয়ে যে নাটক টা চলছে, সেটা যে আখেরে অনার ইমেজ তাই নষ্ট করছে সেটা কি উনি বুঝতে পারছেন না? "রঞ্জনা" তে অনার একটামাত্র গান আছে.. আর বাকি গান গুলো নীল দত্ত সুর করেছেন.. বন্ধুত্ব-র দাবিটা একটু বেশি হয়ে গেল না কি? সুমন তো অনেক পেয়েছেন.. নীল তো ওনার কথা অনুযায় পুত্রবৎ .. পুত্রের জন্য পিতা কি এটুকু করতে পারেন না..

    সুমন এমনিতেই যথেষ্ট ছড়িয়েছেন.. বিশেষত রাজনীতি তে নেমে.. আর নাই বা লোক হাসলেন.. তাতে কিন্তু আমরাই বেশি কষ্ট পাই..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন