এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাণা আলম | 111.210.254.147 | ০৯ ডিসেম্বর ২০১২ ২৩:১৯582513
  • ‘তালাশ’...একটি অনবদ্য প্রচেষ্টা।
    আমির খান অসাধারণ।হলিউডি স্টাইলে বলিউডি ছবি।ঝকঝকে।মেদহীন।অন্যধরণের প্রচেষ্টা।রাণী মুখার্জি ছোট রোলে ফাটাফাটি।কয়েকটি বিখ্যাত হলিউডি ছবির ছাপ আছে,তা ঠিক।তবে এরকম ভৌতিক প্রতিশোধ বেশ আকর্ষণীয়।কোন চরিত্রই এখানে নিছক সাদা বা কালো নয়।প্লট-সাব প্লট সবই খুব যত্ন করে নির্মান করা হয়েছে।তবে কারিনা কাপুর এর চরিত্রটিতে আরেকটু কাঁচি চালানো উচিত ছিল।তৈমুর এর মৃত্যুদৃশ্যে কারিনা’র উপস্থিতি প্রয়োজনীয় ছিল না।আর নওয়াজ উদ্দিন সিদ্দিকি।তার সম্পর্কে একটা পুরোনো কথা আবার বলছি,ক্যামেরা কোনো অভিনেতা কে এর আগে এত ভালোবাসেনি।রাম সম্পতের আবহ যথাযথ।ফারহান আখতারের সংলাপ ভালো ও পরিমিত।রিমা কাগতি’র নির্দেশনা মন কাড়ে।তবে প্রথম অর্ধটা খানিক শিথিল লেগেছে।আসলে অনেক গুলো আলাদা সুতোকে একসাথে বাঁধতে চেয়েছেন রিমা কাগতি।আর মেলবন্ধনের কাজটি করেছেন কারিনা কাপুর।বলিউডে ভালো থ্রিলার খুব একটা দেখা যায় না।কিছুদিন আগে নানা পাটেকার অভিনীত ‘শাগরিদ’ নামে একটি দারুণ থ্রিলার মুক্তি পেয়েছিল,কিন্তু তা দর্শক পায়নি।এ ছবিতেও আমির খান না থাকলে এও বোধহয় এতটা গুরুত্ত্ব পেতোনা।
    সব মৃত ভূতেরাই যদি এভাবে নিজদের প্রতি হওয়া অপরাধের প্রতিশোধ নিত,তাহলে পুলিস ডিপার্টমেন্টের কাজ কমে যেত।
  • siki | 24.97.166.150 | ০৯ ডিসেম্বর ২০১২ ২৩:২৩582521
  • কাপড় ছেড়ে শেষে চরিত্রে কাঁচি? হায় বাঙালি।
  • পাপা | 69.160.210.2 | ১০ ডিসেম্বর ২০১২ ১১:৩৯582522
  • জঘইন্য লেগেছে। শেষ ১৫ মিনিট দেখা যাচ্ছিল না। ইরিটেশন হচ্ছিল বসে থাকতে, যদিও মাল্টিপ্লেক্সের সীটে ছারপোকা থাকেনা।

    ক্যাটেগরিটি (বিভাগ) "সিনেমা" হবে।

    একটা লোকের পার্সোনাল লাইফ সাব প্লটে আসলেই বিনিদ্র রাত আর অবর্ণণীয় স্ট্রেস স্ট্রেস স্ট্রেস, আর কর্মক্ষেত্রে অমনি ঝকমকে স্মার্ট ঝলমলে উপস্থিতি। পুলিশের মোবাইল বাজেয়াপ্ত করার সীন ব্যতিরেকে কোথাও কোনো বুদ্ধি, অসামান্য অ্যানালিসিস দেখা গেল না - যেমন স্ক্রিপ্টের বোকামো তেমন অগা পরিচালনা। পরিচালিকা আবার বড় কাগজে ইন্টারভিউ দিয়ে বলেছেন ভূত না ভেবে মেটাফর ও ভাবা যেতে পারে। নিজেই টোটাল কনফিউজড। ফলত ভুত বা মেটাফর কিসুই ঠিকঠাক হল নি। বেফালতু হলে গেলাম।
  • মিলা | 212.21.158.14 | ১০ ডিসেম্বর ২০১২ ১২:২১582523
  • বিশেষ পোষায়নি :(
  • harmad | 132.248.183.11 | ১০ ডিসেম্বর ২০১২ ১৫:০৬582524
  • এটি অনবদ্য প্রয়াস ??? আমির
    perfectionist বলছে এখনো নিজেকে ?? লজ্জা থাকলে তো বলার কথা না ।
  • শ্রী সদা | 132.176.98.243 | ১০ ডিসেম্বর ২০১২ ১৫:২১582525
  • বাঁচাইলেন ঃ) আগামীকাল দেখতে যাওয়ার কথা ছিল !
  • রাণা আলম | 111.218.175.30 | ১০ ডিসেম্বর ২০১২ ১৮:২৯582526
  • ভিন্নমত থাকাটাই স্বাভাবিক,তবে আমার ‘তালাশ’ কেন ভালো লেগেছে সেটা বলি... ‘তালাশ’ সিনেমাটিকে নিছক থ্রিলারের আঙ্গিকে আমি দেখছিনা।অতি-প্রাকৃত আবহ রয়েছে,বুদ্ধিতে যার ব্যাখ্যা মেলেনা,গোছের ঘটনা রয়েছে,কিন্তু কোনোটাই মাত্রাছাড়া নয়।সিনেমাতে আমির খান ছাড়া কারিনা কাপুর কে কেও দেখতে পায় না।এটা একধরণের হ্যালুসিনেশনও হতে পারে(প্রসঙ্গত, ‘রাত্যালুতে’ নামের একটি ইংরেজি ছবিতে এ ধরণের ঘটনা ছিল)।আমির এর ছেলে করণ মিডিয়ামের মাধ্যমে যোগাযোগ করে।গোটা ব্যাপারটাই একধরণের ভাঁওতাবাজি হতে পারে।সিনেমাতে কোথাও কোনো দিক নির্দেশ করা হয়নি।দর্শকের সামনে একটি খুন এবং তা সম্পর্কিত কিছু ঘটনাবলী তুলে ধরা হয়েছে।অনেকগুলো বিচ্ছিন্ন জীবন উঠে এসেছে।এবং উল্লেখ্যভাবে,কোন চরিত্রই পুরো সাদা বা কালো নয়।শশি অনায়াসে ব্ল্যাকমেল করতে পারে,টাকার জন্য কোনো সাধারণ যৌনকর্মী’কে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে,সেই শশীই আরেকটি মেয়েকে বাজার থেকে তুলে এনে ভালোবাসতে পারে।তৈমুর সবার সাথে প্রবঞ্চনা করতে পারে।আবার নির্মলা’র মত বয়স্ক দেহপসারিণীকে এই অন্ধকার জগতের বাইরে এক সুস্থ জগতের স্বপ্ন দেখাতে পারে।তৈমুর জানত,তার পক্ষে টাকা নিয়ে বেঁচে ফেরা কঠিন।তবুও সে ঝুঁকি নিতে পিছপা হয়নি।একি শুধু টাকার লোভ?নাকি,নিজের পঙ্গুত্ত্বের জন্য সে উপহাসের পাত্র।ওদিকে নির্মলাও বয়সের কারণে খদ্দের পায় না।দুই বঞ্চিতের পরস্পরের প্রতি অদ্ভূত সমীকরণ কাজ করেছে।ট্রেনের জানালায় নির্মলা’র কান্না তার প্রমাণ।এগুলো সাধারণভাবে আমার ভালো লাগার কারণ।
    আর থ্রিলার তাত্ত্বিকভাবে,দুধরণের হয়।এক,যেখানে রহস্য পাঠক বা দর্শকের সামনে ধীরে ধীরে উন্মোচিত হয়।দুই,যেখানে,পাঠক বা দর্শক প্রথমেই জেনে যায় যে অপরাধী কে,তারপর দ্যাখে,কিভাবে অপরাধের পর্দা ফাঁস হচ্ছে।
    ‘তালাশ’ টেকনিক্যালি প্রথম ধাঁচের।তবে কিনা আগেই বলেছি,নিছক থ্রিলার এর আঙ্গিকে দেখলে ভুল হবে।আমির খানের বেশীরভাগ সিনেমাই আদতে গভীর জীবনবোধের গল্প।তালাশ মানে খোঁজা।রানী মুখার্জি থেকে শুরু করে কারিনা কাপুর সবাই এখানে কিছু না কিছু খুঁজে বেড়াচ্ছে।আমরাও কি খুঁজিনা?মাঝবয়সে বিকেলের রোদ্দুরে কোন এক কিশোরী মুখ কে,যার সাথে অনন্তকাল হাঁটা’র কথা ছিল।অনেকগুলো হারানো আফশোস কি এখনও আমাদের তাড়া করেনা?অনেক পুরোনো প্রশ্নের উত্তর কি এখনও আমরা খুঁজে ফিরছিনা?
  • | 233.237.234.130 | ১০ ডিসেম্বর ২০১২ ১৯:৩৮582527
  • প্রথম অর্ধ দুরন্ত। আশা বাড়িয়ে পরের অর্ধ টোটাল ঢপ।
  • শঙ্কু | 127.223.192.37 | ১১ ডিসেম্বর ২০১২ ১০:০৮582528
  • শেষটায় চমক আছে ঠিকই, কিন্তু পরিচালকের কাঁচা হাত পরিস্কার। গল্পের মূলকথাটা এক লাইনের, সেটাকে টেনে সার্থক পূর্ণদৈর্ঘের ছবি করতে যথেষ্ট ক্ষমতা লাগে। পরিচালক ব্যর্থ, তাই ছবি শেষ হলে সুখবোধ লাগে না।
    আমার ভালো লাগে নি। আবার দেখবার ইচ্ছে হবে না। যেমনটা হয়েছিল কাহানি দেখে।
  • | 233.228.141.165 | ১১ ডিসেম্বর ২০১২ ১০:১৮582514
  • ভাবুন আমাদের ওমন বীর আমীর খান ।তাকে জল থেকে টেনে তুলছে ভুতে। ভাবা যায়?
  • harmad | 132.248.183.1 | ১১ ডিসেম্বর ২০১২ ১৩:৫৩582515
  • আমি আবার SRK র ঘোষিত ফ্যান। তাই আমার আর কিছু বলাটা ঠিক হবে না।
  • srk | 131.241.218.132 | ১১ ডিসেম্বর ২০১২ ১৫:৫৪582517
  • erokom to ageo hayechhe , chamatkaar-e (1993) bhut khelay jitiye diyechilo,gundader hat theke bachiyechilo, ar পহেলি (2006) te to bhute ese raanir sathe shuyeo porechilo - height of porokiya
  • srk | 131.241.218.132 | ১১ ডিসেম্বর ২০১২ ১৫:৫৪582516
  • erokom to ageo hayechhe , chamatkaar-e (1993) bhut khelay jitiye diyechilo,gundader hat theke bachiyechilo, ar পহেলি (2006) te to bhute ese raanir sathe shuyeo porechilo - height of porokiya
  • srk | 131.241.218.132 | ১১ ডিসেম্বর ২০১২ ১৫:৫৫582518
  • erokom to ageo hayechhe , chamatkaar-e (1993) bhut khelay jitiye diyechilo,gundader hat theke bachiyechilo, ar পহেলি (2006) te to bhute ese raanir sathe shuyeo porechilo - height of porokiya
  • | 233.227.114.75 | ১১ ডিসেম্বর ২০১২ ২১:০০582519
  • রানা আলম, আপনার6:29 PM পোস্ট খুব ভালো লাগলো। ভারী সুন্দর ধরেছেন টুকরো টুকরো আপাত তুচ্ছ মুহুর্ত গুলো।
  • রাণা আলম | 111.210.113.212 | ১১ ডিসেম্বর ২০১২ ২৩:১৩582520
  • সকলকেই তাদের মতামতের জন্য ধন্যবাদ।আমি একটি বিষয়ে একমত যে ছবিটি আরো ভালো হতে পারতো।চিত্রনাট্যের বাঁধন বেশ আলগা লেগেছে অনেক জায়গাতেই।আর কারিনা কাপুর যেখানে আমির খান কে জল থেকে উদ্ধার করছেন,সেটা একটি বিখ্যাত হলিউডি ছবি থেকে টোকা।শুধু তাই নয়,আরও বেশ কটি দৃশ্যে হলিউডি ছবি’র ছাপ পাওয়া যায়।তবে এ ছবি কে আমি ধন্যবাদ দিতে চাইবো কারণ বলিউডি মশলা’র বাইরে ছক ভাঙ্গার প্রচেষ্টা আছে।মূল ধারার বলিউডি ছবি সাধারণত হিরো বা হিরোইন কেন্দ্রিক।সেখানে প্রত্যেকটি চরিত্র গুরুত্ত্ব পায় না।কিন্তু,এ ছবিতে আমির খান একমাত্র কেন্দ্রীয় চরিত্র নয়।অনেকের সাথেই আমি একমত যে,নওয়াজ উদ্দিন সিদ্দিকি আমির খান কে ছাপিয়ে গেছেন।তবে এটা প্রথম প্রয়াস নয়।বিনয় পাঠক বা অনেকেই চরিত্র নির্ভর বলিউডি ছবি বানিয়েছেন।কিন্তু,যখন আমির খান এর মত বাজার সফল নায়ক এ ধরণের ছবিতে যুক্ত হোন,তখন তা অন্য মাত্রা যোগ করে।ভূত,প্রায় ভূত,সাইকো,প্রেম,প্রতিশোধ...সব মিলিয়ে এ ছবি হয়ত পরিচালকের আর চিত্রনাট্যের দুর্বলতার কারণে দশে ছয় এর বেশি পাবেনা,তা বলে,এই অনবদ্য ছক ভাঙ্গা প্রয়াসের জন্য একবার হাততালি দিতে দোষ কোথায়?
    সকলে ভালো থাকুন।এরপরে নিশ্চয়,সিনেমা নিয়ে আপনাদের সাথে আরও আড্ডা জমবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন