এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বামী স্ত্রী এবং গৃহকর্ম

    মিলা
    অন্যান্য | ১২ অক্টোবর ২০১২ | ৫১৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dukhe | 127.194.232.229 | ১২ অক্টোবর ২০১২ ২২:০০575253
  • এই ভয়েই তো আমি কুটোটি নাড়ি না ।
  • rimi | 178.26.205.19 | ১২ অক্টোবর ২০১২ ২২:৫৪575257
  • দুখেদা ঃ-)))))
  • শিবাংশু | 127.197.233.128 | ১২ অক্টোবর ২০১২ ২৩:১০575258
  • এই জন্যই দুখে চির সুখে...

    আর আমি ভূমৈব সুখে..

    তেনাকে এই খবরটি দেখাতে তিনি স্টইক ভাবে বললেন, আমি চাইনা তুমি ঘরের কাজ করার নামে আমাকে ইরিটেট করো এবং এজন্মে তোমার ডিভোর্সের সুখস্বপ্ন পূর্ণ হচ্ছেনা....

    'মডার্ন' হওয়া কি সবার কপালে সয়?
  • কল্লোল | 111.63.229.23 | ১৩ অক্টোবর ২০১২ ০৬:১৩575259
  • আমার গোটা ব্যাপারটাই কেমন অবান্তর লাগে। আমি বা আমার বউ খামোখা ঘরের কাজ করতে যাবো কেন? আমরা যারা অ্যাফোর্ড করতে পারি, তারা কাজের লোক রেখে, আর ডোমেস্টিক কাজের নানান অ্যাপ্লায়েন্স দিয়েই তো চালিয়ে দিতে পারি। হ্যাঁ বাজারটা নিজেরা করলেই হোলো।
    আমি চাই জীবিকার জন্য যে কাজটুকু করতে হয় তার বাইরে আমরা আড্ডা মেরে, গান শুনে, বই পড়ে, ট্রালালালাহুপলাবু করে কাটিয়ে দেবো। মাঝেসাজে রান্না করাই যায়, ফর আ চেঞ্জ।
    আমরা যারা এটা অ্যাফোর্ড করতে পারি না। তারা এমনিতেই প্রচুর ঘরের কাজ করি - দুজনেই।
  • ranjan roy | 24.97.232.13 | ১৩ অক্টোবর ২০১২ ০৭:৫৪575260
  • আমাকে আমার পাঞ্জাবী চেয়ারম্যান শিখিয়েছিলেন----
    কাম কর্‌ না কর্‌, কাম করনে কা ফিকর্‌ কর্‌।
    ফিকর্‌ হো না হো, ফিকর্‌ হোনে কী জিকর্‌কর-।।
    ( কাজ করিস না করিস, কাজ নিয়ে চিন্তা কর।
    চিন্তা হোক না হোক, চিন্তা করার ভান তো কর-।।)

    আমি সেটা ঘরে অ্যাপ্লাই করি। তরকারি কাটার, বাজারে যাবার , ঘর গোছানোর, বাসন ধোয়ার উদ্‌যোগ করি। তিনি হাত থেকে কেড়ে নিয়ে বলেন-- থাক, তোমার আর উল্টোপাল্টা করে আমার কাজ বাড়াতে হবে না।
    এই কাজের ভানটা উনি ঠিকই বোঝেন। কিন্তু ভানটুকু না করলে বিপদ।
    এভাবেই চলে। কিন্তু বছরে কোন একদিন, --- কোন একদিন ঝড় ওঠে।
    সেদিন উনি আমার চেহারা থেকে নকাব সরে যায়। উনি আমাকে দেখতে পান-- আদ্যন্ত স্বার্থপর, আত্মসুখী, মতলববাজ একটি পুরুষমানুষ হিসেবে; যার সঙ্গে বিয়ে হয়ে সারা জীবন হাড় ভাজা-ভাজা হয়ে গেল। যাকে অনেকদিন আগেই তালাক দিলে ভালো হত।
    তখন মনের জানলা দরজা বন্ধ করে টুইস্টারের থেকে বাঁচার জন্যে সবাই যেভাবে মাথাগুঁজে কিছু আঁকড়ে ধরে--, যতক্ষণ ঝড় নিজের নিয়মে থেমে না যায়।
  • রাকৃভ | 125.187.32.142 | ১৩ অক্টোবর ২০১২ ০৮:৩৬575261
  • ছ্যা ছ্যা রঞ্জন
    বৌকে এত ভয় ?
    আমি তো ডরাই না !
    খালি, উনি যা করতে বলেন, সেটাই করি ! এমন কি বাসন মাজা পর্যন্ত ।
    জানস না ? সেল্ফ হেল্ফ ইজ দ্যা বেষ্ট হেল্প ?
    তাই বলে বৌকে ভয় ?

    ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যা ছ্যাঃ !
  • bb | 127.216.209.133 | ১৩ অক্টোবর ২০১২ ০৮:৪৭575262
  • কল্লোলদা কে ক। আমাদের বাড়ী আমার বৌ আর আমি বাড়ীর রান্নার বা অন্যান্য কাজ নিজেরা করি না - কিন্তু বাইরের সব কাজ আর মেয়ের পড়াশুনা দেখা দুজনেই করি।
    বাড়ী পরিষ্কার রাখা ইত্যাদি তিনি করেন, আর গাড়ী পরিষ্কার ইত্যাদি আমি।
    রান্নার কাজ করতে দুজনের কেউই চাই না, কিন্তু করতে হলে করি। এই করেই এত বছর বেশ আরামেই চলে গেল।

    আর একটা প্রশ্ন মিলাকে - এটা একটা সার্ভের আউটকাম, যা প্রচলিত ধ্যান-ধারনার বিরোধী। কিন্তু মতে না মিললেই যুক্তিটা ঠিক নয়?
  • siki | 24.140.82.133 | ১৩ অক্টোবর ২০১২ ১১:৩৪575263
  • সার্ভের আউটকাম দিয়ে বক্তব্য পেশ করলেও তার একটা যৌক্তিকতা তো থাগবে? নইলে তো সেই হিটলার নাস্তিক ছিলেন স্টালিন নাস্তিক ছিলেন দেয়ারফোর নাস্তিকতা হল ... টাইপের সার্ভে হয়ে যাবে।
  • bb | 127.213.211.199 | ১৩ অক্টোবর ২০১২ ১৬:০৬575243
  • আরে সিকি, সার্ভে শুধু আউটকামই দেয়, যুক্তি বা কোরিলেট করা অন্যদের কাজ।
  • dukhe | 127.194.242.48 | ১৩ অক্টোবর ২০১২ ১৯:৪০575244
  • গিন্নিদের কথা উঠতেই সিকি হিটলার আর স্তালিন টেনে আনল !?!
  • aka | 85.76.118.96 | ১৪ অক্টোবর ২০১২ ০০:১৯575245
  • সিকি, ঘরের কাজকম্মো শেয়ার করা, আবার বাইরের কাজও সমান ভাবে করে যাওয়া এগুলো কঠিন তো। এসব করতে করতে টেনশন বিল্ডাপ করে, যার রিফ্লেক্শন ম্যারেজে পরে। আমার মনে হল এই ব্যাখ্যা।

    পরশুরাম বলেছিলেন সম্পূর্ণ পুরুষের আধিপত্য বা সম্পূর্ণ নারীর আধিপত্য দাম্পত্যে কোন অসুবিধা সৃষ্টি করে না, কিন্তু দুজনের আধিপত্য থাকলে কি হবে সে সম্বন্ধে কারুরই খুব ধারণা নেই, সেইসব বিবাহ খুব মুশকিলের।
  • মিলা | 134.155.204.47 | ১৫ অক্টোবর ২০১২ ০৮:১৪575246
  • যুক্তি ঠিক কি ভুল কই বললাম? :(
  • মিলা | 134.155.204.47 | ১৫ অক্টোবর ২০১২ ০৮:১৬575247
  • ঘরের বাইরের দুইয়ের কাজ ই ভাগ করে করা যায়, মানে একেবারে চুল চেরা হিসেব না করলেও, করা তো যায়-ই
  • মিলা | 134.155.204.47 | ১৫ অক্টোবর ২০১২ ০৮:১৮575248
  • রা কৃ ভ জেঠু, আবার আমাদের শান্ত শিষ্ট জেঠিমার নাম এ বাজে কথা বলেন? x -(
  • PT | 213.110.243.23 | ১৫ অক্টোবর ২০১২ ১১:৩৪575249
  • আমি কাল আর পরশু ছেলে-সিটিং আর মা-সিটিং করেছি-বৌ পুজোর বাজার করতে তার মায়ের কাছে গিয়েছিল!!
  • dukhe | 212.54.74.119 | ১৫ অক্টোবর ২০১২ ১১:৫৭575250
  • কাজ তো ভাগ করতেই হয় । বৌ রান্না করে, আমি খাই। বৌ মেয়েকে পড়ায়, আমি স্বপনকুমার পড়ি।
    তুমি নাও মা বিদ্যার ভার।
  • | 132.248.183.1 | ১৫ অক্টোবর ২০১২ ১৩:২৪575251
  • মেয়ে/মহিলা রা বাড়ি তে যা কাজ করেন সেটা টাকা অঙ্কে মাপা হয় না। টাকা র অঙ্কে মাপলেই বোঝা যেত তারা ছেলে দের থেকে অনেক অনেক বেশী কাজ করেন। শুধু অর্থ উপার্জন করে এই টা সম্বল করে ছেলে রা সুবিধা নেয়। তবে আশার কথা এখন মেয়ে রা নিজেরা উপার্জন করে সাবলম্বী হচ্ছেন। ছেলে দের এই অন্যায় দাবি আর চলবে না...
  • sosen | 24.139.199.1 | ১৫ অক্টোবর ২০১২ ১৩:৪৭575252
  • বতিন্দাকে ক'দিন পরেই সানন্দায় সম্পাদকীয় লিখতে ডাকবে :P
  • jhumjhumi | 127.194.241.211 | ১৫ অক্টোবর ২০১২ ১৪:০০575254
  • ঃ-)
  • PT | 213.110.243.23 | ১৫ অক্টোবর ২০১২ ১৮:০৫575255
  • সুইডেনের পরিবার-কথা। একটু অন্য চিত্রঃ
    If a man marries his housekeeper and stops paying her for her work, G.D.P. goes down. If a woman stops nursing and buys formula for her baby, G.D.P. goes up........A cheaper and possibly more effective way might be to finally and formally recognize the contribution housewives make to the economy, ....“It’s not about being paid.... it’s about being valued.” http://www.nytimes.com/2010/07/21/world/europe/21iht-LETTER.html
  • siki | 24.140.82.133 | ১৫ অক্টোবর ২০১২ ১৮:৪০575256
  • খ্যাখ্যাখ্যাখ্যাখ্যা :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন