এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 230.226.209.2 | ৩০ জুলাই ২০১২ ১২:৩৯565437
  • আনন্দ পটবর্ধনের শেষতম তথ্যচিত্র জয় ভীম কমরেড। ওনার কথা অনুযায়ী প্রায় ১৪ বছর ধরে তৈরী করেছেন ফিল্মটি।
    মহারাষ্ট্রের দলিত আন্দোলনের একটা রেখাচিত্র এই সিনেমাটি।
    একটা গণহত্যার উল্লেখ দিয়ে শুরু হয়। ১১ জুলাই ১৯৯৭ , উত্তর মুম্বাইয়ের রামাবাঈ আম্বেদকার নগরে, ভীমরাও আম্বেদকারের মূর্তিতে আগের রাতে কারা জুতোর মালা পরিয়ে দেয়। সকালে এটা নিয়ে ঐ এলাকায় প্রচন্ড ক্ষোভ দেখান ওখানকার দলিত অধিবাসীরা। সামনেই একটি জাতীয় সড়ক অবরোধ করেন ওঁরা। পুলিশ আসে ও আচমকা এলোপাথারি গুলি চালায়। প্রায় ১০ জন মারা যান।
    এই ঘটনার সূত্র ধরে আসে আম্বেদকারের কথা, ওনার দর্শন, ওনার কাজ। ধীরে ধীরে গড়ে ওঠা মহারাষ্ট্রের দলিতদের প্রতিরোধ আন্দোলন ও তার নানান ধাপ। কিভাবে ৬০এর দশকে শিবসেনা ও কংগ্রেসের বকলমে উচ্চবর্ণের অত্যাচারের সশস্ত্র মোকাবিলা করতে গড়ে ওঠে দলিত প্যান্থার আন্দোলন, আর কিভাবেই তা ভেঙ্গে যায় এক দশকের মধ্যে।
    এর মাঝে চলে আসে বিলাস ঘোগরের কথা। বিলাস একজন লোক গায়ক। উনি আম্বেদকারের দর্শনকে উপজীব্য করে গান বাঁধতেন। একটা সময় অন্ধ্রপ্রদেশের বিপ্লবী গায়ক গদরের সংষ্পর্শে এসে বাম রাজনীতিতে যোগ দেন ও আবাহন নাট্য মঞ্চ গড়ে তোলেন। সারা মহারাষ্ট্র জুড়ে দলিত আন্দোলনকে ভাষা দেন এই গায়ক। একটা সময় দারুন অর্থনৈতিক সমস্যায় পড়ে মনোরঞ্জনমূলক গানও গাইতে শুরু করেন রোজগারের জন্য। তাতে ওঁর সংগঠন ওঁকে বহিষ্কার করে।
    ১১ জুলাই ১৯৯৭ , উত্তর মুম্বাইয়ের রামাবাঈ আম্বেদকার নগরে গণহত্যার সাতদিন পরে আত্মহত্যা করেন এই গায়ক।
    এর মধ্যে উঠে এসেছে কবীর কলা মঞ্চ, যারাও আম্বেদকরের দর্শন নিয়ে গান গাইতে গাইতে প্রতিরোধের কথা, প্রতিরোধের গান গাইতে শুরু করে।
    এর মাঝে এসেছে ২৯ সেপ্টেম্বর ২০০৬এ ঘটে যাওয়া আরেকটি দলিত হত্যার ঘ্টনা। মহারাষ্ট্রের ভান্ডারা জেলার এই গ্রামে দুটি মহিলাকে গণধর্ষণ করে তাদের গোটা পরিবারকে হত্যা করা হয়। যার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে গোটা মহারাষ্ট্রের দলিত সমাজ।

    সিনেমাটি শেষ হয় ১১ জুলাই ১৯৯৭র গণহত্যার নায়ক সাব ইন্সপেক্টর মনোহর কদম নিম্ন আদালতে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হবার দুদিনের মধ্যে হাইকোর্ট থেকে জামিনে মুক্ত হওয়া, পুলিশের হুমকিতে কবীর কলা মঞ্চের কলাকুশলীদের আত্মগোপন করতে বাধ্য হওয়া ও শেষ নির্বাচনে শিবসেনা-বিজেপি ও সংসদীয় গণতন্ত্রে বিশ্বাসী দলিতদের দল রিপাবলিকান পার্টির আঁতাতের তথ্য পেশ করে।
  • কল্লোল | 230.226.209.2 | ৩০ জুলাই ২০১২ ১২:৫৪565438
  • ফিল্মটি খুবই মানসিকভাবে বিচলিত করে তুলেছে আমায়, আরও অনেককে।
    কতগুলো তথ্য খুবই আশংকাজনক।
    ১) দলিতদের প্রতিবাদ আন্দোলন ভারতীয় গণতন্ত্রে প্রায় পরিসরহীন হয়ে যাচ্ছে। আদালতে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হবার পরও হাইকোর্টে জামিন পেয়ে যাচ্ছে দোষী পুলিশ অফিসার। ১০টি দলিত প্রাণ ও হাজার হাজার দলিত মানুষের ন্যায় বিচার পাওয়ার অধিকারকে একরকম ব্যাঙ্গ করে।
    ২) দলিতদের একমাত্র সাংবিধানিক মুখপাত্র রিপাবলিকান পার্টি যখন সেনা-বিজেপির সাথে আঁতাত করছে "স্যোশাল ইঞ্জিয়ারিং"এর বাহানায়, তখন ঐ রামাবাঈ কলোনীর মানুষ ভুলে গেছেন যে ১৯৯৭এর গণহত্যার ঘটনা ঘটিয়েছিলো ঐ সেনা-বিজেপি সরকার। তাঁদের জিজ্ঞাসা করলে উত্তর আসছে - "তখন তো কংগ্রেস সরকার ছিলো"। অত্যাচারিত মানুষ নিজেরাই ভুলে গেছেন অত্যাচারের ইতিহাস।
    ৩) এর মধ্যেও যাঁরা প্রতিবাদের আগুনকে বয়ে নিয়ে যেতে চাইছেন, তাঁদের নকশাল বলছে রাষ্ট্র ও বাধ্য করছে আত্মগোপন করতে। হয়তো এভাবেই ওঁদের ঠেলে দিচ্ছে সমস্যার সমাধান হিসাবে ঐ চরমপন্থার চোরাবালিকে বেছে নিতে, যাতে ওঁদের উপরে দমন নামিয়ে আনতে সুবিধা হয় রাষ্ট্রের।
  • একক | 24.96.117.80 | ৩০ জুলাই ২০১২ ১৫:০৬565439
  • পাতি ঘুমিয়ে পড়ায় আমার আর দেখা হলনা :( বাজে লাগছে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন