এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 86.135.176.11 | ১২ মে ২০০৬ ০৪:৩৮560439
  • কে না জানে আমরা সকলেই ভীষণ গুল মারি আর মারতে ভালোবাসি। এমনকি এটা ও গুল হতে পারে।

    এই টই ই প্যাকটিস করুন। গুল।
  • b | 86.135.176.11 | ১২ মে ২০০৬ ০৪:৪৪560450
  • পাঁচু দা খুব সাহসী ছিলেন বলে ওনাকে কর্বেট সাহেব শিকারে নিয়ে যেত, বলতো প্যাঁশু টুমি না গেলে আম্মো যাবো না। টুমি প্লিজ শলো।

    একবার প্যাঁশুডা গুলি করেছেন বাঘ কে, তখন বঘের সে কী দৌড় , গুলি বাঘ কে ধত্তেই পাচ্চে না। সে কি টেন্‌চান। এক্বার গুলি এগিয়ে যায় , একবার বাঘ ইত্যদি, শেষে টুক করে গুলিকে ল্যাং সহ সাইড স্টেপ মেরে বাঘ এগিয়ে গেল। প্যাঁশু ডা কষ্টে, এই আনস্পোর্টিং কান্ড দেখে রেগে গিয়ে শিকার ছেড়ে দিলেন। সমস্ত ডিটেল পাচ্ছেন এখানে:

    প্যাঁশু
  • g | 203.200.40.194 | ১২ মে ২০০৬ ১২:১১560460
  • আমার পাদে গন্ধ নাই। ছত্তি।
  • Lyadosh Chandra Mitra | 24.5.216.83 | ১২ মে ২০০৬ ১২:৩৪560461
  • সব গুল-ই গুল নয়, যেমন ইসবগুল।
  • Rana | 59.93.247.176 | ১২ মে ২০০৬ ২০:০২560462
  • গুল-এ- গুলzaa...... কেয়া কহনা।
  • Arjit | 128.240.229.7 | ১২ মে ২০০৬ ২০:১৯560463
  • "আমি কদাপি মিথ্যা বলি না"।

    এর ওপর কারো কিচু বলার আচে?
  • huko | 203.197.125.66 | ১৩ মে ২০০৬ ১৪:৫০560464
  • হুম
    আমিআবার সত্যি কথা ছাড়া কিছু বলি না
  • raatri | 59.93.207.122 | ১৩ মে ২০০৬ ১৭:৪৭560465
  • গুলবাগিচায় এই কটি মোটে গুল?আরো গুল কেন আসে না?
  • b | 81.159.119.135 | ১৩ মে ২০০৬ ১৮:৩৪560466
  • আমাদের এক বন্ধুর বাড়িতে একজন বিশ্বাসী চোর ছিলেন। তিনি প্রতি শুক্কুর বারে একটা নির্দিষ্ট জানলা র নির্দিষ্ট শিক সরিয়ে এসে সাংসারিক জিনিশ নিয়ে যেতেন। যেমন পেস্ট, মগ, গেলাস, দাড়ি কাটার ব্রাশ, কলা, পাজামার দড়ি, গামছা এই সব। বয়স হয়েছিল, অচেনা নোতুন লোকের বাড়িতে চুরি করা আর পোষাতো না।

    বন্ধুর মা বাবা কিছুতেই জানালাটা সারাতেন না আর কাউকে কিছু বলতেন ও না। শুধু পেস্ট বা দড়ি বা বাটি টাটি কম পড়লে চোরের বাড়ি গিয়ে সেটা নিয়ে আসতেন। এবং কাজ হয়ে গেলে জানলার কাছে রেখে আসতেন।

    বিশ্বাসে মিলায় বস্তু।

    বন্ধুর বাবা রিটায়ার করার পরে তো রাতে চোর ভদ্রলোক এলে, জানালার পাশের চেয়ার এ বসে ওনার সঙ্গে মোহনবাগান/জ্যোতি বাবু/ লোডশেডিং এই সব নিয়ে গল্প করতেন। তাই মাঝে মাঝে উনি চুরি করতে ভুলেও যেতেন। তকন আবার বন্ধুর মা শনি বারেও জিনিশ্‌পত্র জানালার পাশে রাখতেন আর স্বামী কে তাড়া তাড়ি ঘুনু করিয়ে দিতেন।

    কত ভালো লোক ছিলো তকন সব।

    মাঝে মাঝে চোর ভদ্রলোকের গ্লানি হলে উনি জানালার পাশেই মগ টগ নিয়ে আবার মান্না দে বা শ্যামল মিত্রের শ্যালদায় ছাপা গানের বই রেকে যেতেন।
  • ar | 151.203.12.13 | ১৩ মে ২০০৬ ২১:৩০560440
  • গীতা/কোরাণ/বাইবেল/ত্রিপিটক/টোরা/ গ্রন্থসাহিব/দাস্‌ ক্যাপিটাল /চরকা আর পদ্মফুল স্পর্শ করিয়া শপথ করিতেছি যে, যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যা বলিব না।

    (ভিন্ন মতে)

    আই উইল টেল দা hole ট্রুথ এন্ড নাথিং বাট দেট্‌ ট্রুথ। আই শপথ! আমাদের কাছে (নির্ভরযোগ্য সূত্রে পাওয়া) খবর আছে;" হুসেন সাহেবের বাগানে "বুড়িমা, শিবকাশী" মজুত আছে"। সাহেব কায়দা জানেন।

    পুনশ্চ: ইহা গুল নহে, গুল্প।
  • b | 86.135.222.211 | ১৪ মে ২০০৬ ০৪:০৮560441
  • শ্যাম থাপা চাঁদে প্রদর্শনী ম্যাচে ব্যাক ভলি তে গোল দিতে গিয়ে যেই উল্টো করে লাফিয়েছে উঁচুতে ওমনি দমকা মাহাকাশের ধুলোর ঝড়ে আর কম মাধ্যাকর্ষন থাকার কারণে আর চাঁদের মাটিতে না পড়ে ব্যালান্স হারিয়ে বেলেডাঙ্গার আদ্যাশক্তি মাঠে পড়েছে। ফ্রী ফল এ সময় নেগেছে দু দিন। নেমেই আরেক টা গোল করলো।
  • vikram | 134.226.1.194 | ১৪ মে ২০০৬ ০৪:৪৫560442
  • বি ভারি রসিক, পুরনো সিপিএম দের মতো।
    এটা চলবে?
    বিক্রম
  • Ishan | 24.166.170.155 | ১৪ মে ২০০৬ ১০:১৯560443
  • আমার ছেলে স কে বলে ছ। আর র কে বলে ল। "রেখে দেব' বলতে গেলে বলে "লেখে দেব' । "সাবান' কে বলে "ছাবান'। এবং তার পড়াশুনোয় খুব আগ্রহ। একেকটি বই সে দশ মিনিটে শেষ করতে পারে। অর্থাৎ, বইটা একেবারে কুটি কুটি করে শেষ করে ফেলে, যারে আর পড়া না যায়। তার এ হেন আগ্রহ দেখে তার মাতা আজ বললেন, "তুমি তো বিদ্যাসাগর'। সে শুনে মহা আনন্দে রিপিট করল " আমি তো বিদ্যাছাগল'।

    গুল নয়। ডাহা সত্যি কথা।
  • r | 212.138.64.177 | ১৭ মে ২০০৬ ১২:৫৯560444
  • ১) গুল কালো রঙের, একটু এবড়ো খেবড়ো, প্রায় গোলাকার।
    ২) গুল দিয়ে উনুন জ্বালানো বেশ কঠিন। আজকাল বেশির ভাগ লোকই জানেন না কি করে জ্বালাতে হয়।
    ৩) গুলের গাদায় সাধারণত: ইঁদুর, আরশুলা আর তেলাপোকারা ঘুরে বেড়ায়, গু করে আর বাচ্চা দেয়।
  • *.*p | 203.200.40.194 | ২০ মে ২০০৬ ০৫:১২560445
  • উমর গুল , পাকিস্তানের ফাস্ট বোলার , শুনেছি গুচছ গুল মারে । গুল পানাগ , গুল মেরে মডেল হয়ে গেল। আর আমি মোষগুল হয়ে দেখলুম । কি আনন্দ ।
  • K | 157.193.112.60 | ২২ জুন ২০০৬ ১৬:৩২560446
  • গু - গুল সার্চে বিশ্বাস করেন?
  • Parolin | 213.94.228.210 | ২২ জুন ২০০৬ ১৮:৪২560447
  • ছোটোবেলাতে টি ভি তে একটা প্রোগ্রাম হত "গুল , গুল্‌শন , গুলফাম " বলে। কাশ্মিরীদের জীবনটা কেমন গুলে গুলময় হয়ে আছে তাই নিয়ে বোধহয়।
  • Abhyu | 80.221.63.206 | ১৯ মে ২০১১ ০৩:৫৩560448
  • দিন।
  • Lama | 117.194.224.221 | ১৯ মে ২০১১ ০৮:৩৩560449
  • গুল গুলশন গুলফাম সিরিয়ালে কাদির নামে একটি চরিত্র ছিল, তার শ্বশুরের নাম ছিল নবকাঁটরু
  • pi | 72.83.97.171 | ১৯ মে ২০১১ ০৮:৫১560451
  • শ্বশুরের মেয়ের নাম ছিল গুলবদন।
  • Lama | 117.194.224.221 | ১৯ মে ২০১১ ০৯:০৭560452
  • মোটেই না, রেশমা না কি একটা যেন
  • pi | 72.83.97.171 | ১৯ মে ২০১১ ০৯:২১560453
  • গুল।
  • rimi | 24.42.203.194 | ১৯ মে ২০১১ ০৯:২৯560454
  • ছোটোবেলায় আমার আর আমার বোনের গুল বিখ্যাত ছিল ইস্কুলে। আমাদের নাম দেওয়া হয়েছিল - বড় গুলোলজিস্ট আর ছোটো গুলোলজিস্ট। গুল মারায় আমাদের সমকক্ষ কেউ ছিল না। আমাদের দক্ষতা এমনই ছিল যে লোকে আমাদের গুল মারার কথা সম্যকভাবে জেনেও ফের বিশ্বাস করত।

    শুধুমাত্র দুবার আমরা ঘোল খেয়েছিলাম - দুই বন্ধুর কাছে। এক বন্ধু রুমি প্রতি পরীক্ষার পরে মামাবাড়ি যেত কলকাতায় আর ফিরে এসে নানা গল্প করত। মাধ্যমিকের পরে একেবারে দুমাস মামাবাড়িতে কাটিয়ে একদিন আমাদের বাড়িতে এসে হাজির হাঁফাতে হাঁফাতে।
    "জানিস, কি দারুণ ব্যপার? আমি সত্যজিৎ রায়ের সঙ্গে আলাপ করেছি।"
    শুনে আমরা হাঁ। হিংসেও হল যা বলার নয়। রুমি জানালো তার মামার এক বন্ধু ফিল্ম লাইনে আছেন, তিনি সত্যজিৎ রায়ের টিমে কাজ করছেন। তিনিই রুমিকে নিয়ে গিয়ে আলাপ করিয়ে দেন। সত্যজিৎ রায় রুমির হাতের লেখা দেখে বেজায় খুশি হন এবং ওকে গণশত্রু সিনেমার স্ক্রিপ্টের প্রুফ দেখতে দেন। ও সাতদিন ধরে সেই স্ক্রিপ্ট দেখে ফেরৎ দেয়। সত্যজিৎ রায় খুশি হয়ে ওকে একটি পেন উপহার দেন। কিন্তু দু:খের বিষয় পেনটা ও মামাবাড়িতে ফেলে এসেছে। স্ক্রিপ্টে কি লেখা ছিল জানতে চাইলে রুমি সটান বলে দিল সেটা সিনেমা রিলিজ করার আগে বলা বারণ। এমন গম্ভীরভাবে এত ডিটেলস বর্ণনা দিল সবকিছুর যে আমাদের বাবা মা পর্যন্ত পুরোপুরি বিশ্বাস করেছিল! স্কুলে তো দাবানলের মতন এই খবর ছড়িয়ে পড়ল। রুমি বেশ বিখ্যাত হয়ে গেল।

    কিন্তু বছর দেড়েক পরে একদিন ওর বাবার সঙ্গে কথা বলতে গিয়ে কথায় কথায় সব ফাঁস হয়ে গেল।
  • pi | 72.83.97.171 | ১৯ মে ২০১১ ০৯:৩৩560455
  • এটা কি গুল মারলে ?
  • Lama | 117.194.224.221 | ১৯ মে ২০১১ ০৯:৫৪560456
  • আমার বন্ধু গোকুল সবার সব কথা বিশ্বাস করে। আমি অনেক সময় ওকে বলে বলে গুল মারি (এবার গুল মারবো)- একদম রঘু ডাকাতের বলে কয়ে ডাকাতি করার স্টাইলে
  • rimi | 24.42.203.194 | ১৯ মে ২০১১ ০৯:৫৮560457
  • আরে না রে ভাই, এখন আর গুল মারার ক্ষমতা নাই :-( বার্ধক্য গ্রাস করেছে!
  • Bratin | 122.248.183.1 | ১৯ মে ২০১১ ১২:১৪560458
  • আমাদের পাশের বাড়ির সুব্রত দা , বিদ্যামন্দিরের NK র ছেলে। অচিন্ত্য দা, পাখি দা চিনবে, গুছিয়ে ঢপ মারতো।
    খুব ভালো গান গাইতো। সেই নিয়ে গর্বের শেষ নেই।

    এক দিন বলে সেদিন বালসারা জ্যেঠু র সাথে হঠাৎ দেখা। আমরা ঘেঁটে গেছি দেখে বললো : ' বুঝলি না ভি বালসারা'।

    আর কথার বেশীর ভাগ গুল। আমরা কেমেষ্ট্রির মতো ওর কথার 'টেম্পারেচার কারেকশন' করে নিতাম :-)))

  • Lama | 203.132.214.11 | ১৯ মে ২০১১ ১৩:২৬560459
  • গুলবাজদের পছন্দসই ফুল হচ্ছে গুলমোহর
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন