এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ৩৪ বছর

    t
    অন্যান্য | ১৮ মে ২০১২ | ৩৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 79.236.166.67 | ১৮ মে ২০১২ ১১:২৪545884
  • আঠারো বছর নিয়ে কবতে আছে, আঠাশ নিয়েও আছে বোধহয় - কিন্তু ৩৪?
  • | 69.152.98.103 | ১৮ মে ২০১২ ১১:২৯545891
  • তা ৩৪ বছরে খারাপ কিচু হয়েচিল? না সবই অপোপোচার? :)
  • lcm | 79.236.166.67 | ১৮ মে ২০১২ ১১:৩৬545892
  • খারাব! না, না, খারাব কই। আমার তো কিসু খারাব হয় নাই। সাইকেলটা দু-একবার খারাব হয় শুধু।
  • ranjan roy | 24.99.230.101 | ১৮ মে ২০১২ ১২:২২545893
  • এমনকি বর্তমান বা কিছু বামবিরোধী মিডিয়াও বলছে যে জ্যোতিবাবুর প্রথম ১১ বছরে বেশ কিছু গ্রাসরুট লেভেলে গরীবমুখি তথা উন্নয়নকামী কাজ হয়েছে, যেমন অপারেশন বর্গা।
  • Toon Army | 131.241.218.132 | ১৮ মে ২০১২ ১২:৩৪545894
  • আরে রঞ্জনদা কোথা থেকে কোথায় যান। আপনার ৩৪ বছর বয়সে খারাপ বা ভালো কিছু হয়েছিলো?

    এই যেমন আমার ৩৪ বছর বয়সে আমরা ইউরোপে বেশ কয়েকটা জায়গা বেড়তে গেসলুম, ড্রেসডেনে একটা কনফারেন্সে গেসলুম ইত্যাদি। ভালো ভালো জিনিসই হয়েছিলো। খারাপ বলতে একটা দাঁত তুলতে হয়েছিলো।
  • Blank | 180.153.65.102 | ১৮ মে ২০১২ ১২:৩৫545895
  • খুব বলা মুশকিল। কয়েক বছর অপেক্ষা করতে হবে
  • | 24.99.216.103 | ১৮ মে ২০১২ ১২:৪৩545896
  • উরি বাবা আমার সব খারাপ। পেল্লায় মন্দা এসেছিল, ফলতঃ কলকাতা ছেড়ে কোথায় কোথায় ঘুরতে হয়েছিল। সেক্টর ফাইভে তখন মোট্টে কটা আপিস আর রোজ দুই ডিজিটে 'উইকেট পড়া'র খবর শোনা যেত। হাড়ে হাড়ে অনুভব করা প্রথম মন্দা।
  • harmad | 132.248.183.1 | ১৮ মে ২০১২ ১২:৪৭545897
  • ৩৪ আমাদের গর্ব ।
    ৩৪ আমাদের বাক-স্বাধীনতা ।
    ৩৪ আমাদের উন্নয়ন ।

    ৩৪ এর আরো ভালো কিছু জিনিস আছে যা এখানে প্রকাশ্যে বলা যায় না ঃ-P
  • সিকি | 132.177.163.144 | ১৮ মে ২০১২ ১২:৫২545898
  • আমার কিসুই হয় নি। আমি গোড়া থেকে শেষ পজ্জন্ত একটা কোম্পানিতেই ছিলাম। সেখানেই এখনও ঘানি টানছি।

    এমনকি অনসাইটও পাই নি।
  • অপু | 132.248.183.1 | ১৮ মে ২০১২ ১৩:২৫545885
  • হমমমম ঃ-)))))))))))))))))))))))))
  • | 69.152.99.47 | ১৮ মে ২০১২ ১৩:৫২545886
  • রঞ্জনদা ছাড়া বাকি জনগণকে বিভ্রান্ত করেছি দেখতে পাচ্ছি :)
  • অপু | 132.248.183.1 | ১৮ মে ২০১২ ১৪:০০545887
  • না ত । এদের কে চেনেন না। এনারা হলেন এক একটি জিনিশ!! ঃ-))
  • | 69.152.99.47 | ১৮ মে ২০১২ ১৪:১২545888
  • আশা করি তাঁরা 'উন্নততর' 'জিনিশ' ? :)
  • বস্তু | 52.109.161.245 | ১৮ মে ২০১২ ১৮:৩৬545889
  • ঠিক

    সেই এককালে আমরা "বস্তু" ছিলাম

    এখন আমরা "জিনিস" হয়েছি

    যারা বলছেন তাদের এই অমৃতবাণী প্রদানের শিক্ষা এবং দীক্ষা সত্যিই ঈর্ষণীয়
  • | 69.152.99.47 | ১৮ মে ২০১২ ১৯:৩৭545890
  • ম্যাটার, এনার্জি ও স্পেস নিয়ে পরে আলুচোনা হতে পারে। আগে ৩৪ বছরের টাইম (স্প্যান) কিছু কথা হোক :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন