এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ওহে হরিশ ! কাঁটা দিয়ে কাঁটা তোলা হলো . এবার এই কাঁটা টা কোথায় ফেলি ??

    একক
    অন্যান্য | ২০ মে ২০১২ | ১৭৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঝিকি | 229.83.85.197 | ২২ মে ২০১২ ১২:৪২545453
  • নর্থ সিকিম আমাকেও ভয় পাইয়ে দিয়েছিল, তখন জানতাম না, পাহাড় থেকে নেমে জানলাম যে আমি অলরেডি প্রেগন্যান্ট, আর সবমিলিয়ে এমন ভয় লাগল যে তারপর থেকে হিমালয়মুখো হইনি! ইন্দোনেশিয়ার মাউন্ট ব্রোমো যাওয়ার সাহস সঞ্চয় করতেও প্রায় চার বছর লেগেছিল!
  • Blank | 180.153.65.102 | ২২ মে ২০১২ ১২:৪৫545454
  • উত্তর সিকিমের রাস্তা ঘাট খুব খারাপ। ধস নামে খুব। সারিয়ে উঠতেও পারে না ঠিক ঠাক। গেলেই অন্তত একটা দুটো ধস দেখতে পাই। ভুমিকম্পের পরে তো ভয়ানক হাল দেখলাম
  • Blank | 180.153.65.102 | ২২ মে ২০১২ ১২:৪৭545455
  • উত্তরাখন্ডের রাস্তা ঘাটের অবস্থা হলো আমার দেখা সবচেয়ে খারাপ পাহাড়ি রাস্তা। মানুষজনের অবস্থাও ভয়াবহ। সিকিমের প্রত্যন্ত গ্রামে বা দার্জিলিং এর প্রত্যন্ত গ্রামের সাথে যাস্ট তুলনা করা যায় না। ভয়াবহ হাল উত্তরাখন্ডে।
  • ঝিকি | 229.83.85.197 | ২২ মে ২০১২ ১২:৪৮545456
  • তবে কষ্টের পর ইয়ুমথাম একটা স্বর্গ ☺
  • ঝিকি | 229.83.85.197 | ২২ মে ২০১২ ১২:৫১545457
  • সিকিমের গ্রামের বাচ্চারা তো বেশ স্বাস্থ্যবান.......... সিকিমের রাস্তা বললেই চোখে ভাসে দল বেঁধে স্কুল ইউনিফর্ম পরা আপেল গালের বাচ্চার দল!
  • Blank | 180.153.65.102 | ২২ মে ২০১২ ১৩:১৫545458
  • সেখান উত্তরাখন্ডের প্রত্যন্ত গ্রাম মানে যাওয়ার কোনো রাস্তা নেই। নিয়ারেস্ট গাড়ি চলার রাস্তা হয়তো ২০/৩০ কিমি দুরে। বহু চড়াই উৎরাই ভেঙে যেতে হবে। গ্রামগুলো ঘেটো মতন করা, বাইরে বড় করে পাথরের পাঁচিল দেওয়া। ভেতরে পাথরের ছোট ছোট বাড়ি। ঘরের মধ্যে গরু, ভেড়া, মানুষ একসাথে থাকে। গ্রামের ভেতরেও রাস্তা বলে কিছু নেই।
    ভয়ানক নোংরা চারদিক, ৪/৫ টা গ্রাম পিছু একটা ছোট প্রাইমারি স্কুল হয়তো। আদৌ সেখানে কেউ পড়ে বলে মনে হয় না। গরু চরানো, কাঠা কাটা ছারা জীবিকা নেই। ওষুধ পাওয়া যায় না। বাইরের টুরিস্ট দেখলে খালি ওষুধ চায়। একটু জ্বর, পেট ব্যথার ওষুধ পেলে ধন্য হয়ে যায়।
    বস্তা কেটে বানানো জামা, মানুষ বলে চেনা যায় না।
  • ঝিকি | 229.83.85.197 | ২২ মে ২০১২ ১৩:১৯545459
  • ব্ল্যাঙ্ক, তোমার অভিজ্ঞতা গুলো দারুন, অন্য কোথাও গুছিয়ে একটু লেখ না।
    দিলীপ বাবু-ও লিখছিলেন, তারপর জানিনা কি হল।
  • একক | 24.99.143.151 | ২২ মে ২০১২ ১৩:২৯545460
  • ধস তো নাববেই . পাহাড় মানেই ধস . প্রাকৃতিক বিপর্যয় তো প্রকৃতির অঙ্গ . ভুটানে হেড অফিস থেকে ফ্যাক্টরি যেতে গিয়ে প্রায় ই ধসের মুখে পড়তুম . কিন্তু ম্যাক্স এক ঘন্টার গল্প . ডাইনামআইট চার্জ করে ধস ভেঙ্গে এক্স্কাভেতর দিয়ে সরিয়ে দেয় . পাহাড়ের মধ্যে ডাবল লেন মেন্টেন করছে . মিলিটারি খুব দ্রুত রাস্তা সারায় . এগুলো ভালো না ? ইন্ডিয়ান মিলিটারি কাজ করছে রাতদিন .সারাবছরে দুর্ঘটনা থেকে মৃত্যু খুব বেশি হলে ৩০-৪০ পিস মাত্র . আমার দুবার এক্সিডেন্ট. গোটা পাঁচেক পাঁজর . বেঁচে আছি .
  • ঢ্যাঁড়স | 220.210.15.150 | ২২ মে ২০১২ ১৩:৫৯545461
  • যাক তাহলে নিশ্চিন্তে সিদ্ধান্ত করা যায় যে পশ্চিমবঙ্গের অবস্থা বিশেষ কোন খারাপ নয় বাকি উত্তরভারতের তুলনায়। দক্ষিণের রাস্তা ভাল তবে তার কারণ মনে হয় আলাদা।
  • ঝিকি | 229.83.85.197 | ২২ মে ২০১২ ১৪:০২545463
  • হ্যাঁ, খালি পাহাড় আর সমতলকে এক ভাবলেই হবে, প্ল্যানে তো একই, কন্টুর লাইন না দেখলেও চলবে ☺
  • Toon Army | 131.241.218.132 | ২২ মে ২০১২ ১৪:১৪545464
  • "water is the worst enemy of bitumen" - এটাও ভোলা দরকার। সাফ কথা হল অ্যানালিসিস ব্যাপারটাই ভোলা দরকার।
  • Blank | 180.153.65.102 | ২২ মে ২০১২ ১৪:৩৬545465
  • হ্যাঁ ধসের মুখে আর্মিরা খুব তারাতাড়ি রাস্তা ক্লীয়ার করে। তবে রাস্তা সারিয়ে দিতে পারে না তক্ষুনি। যাস্ট গাড়ি মানুষ পার করার ব্যবস্থা করে দেয়।

    আরে ট্রেকিং গপ্প লেখা যায়, কিন্তু শেষ করা যায় না ঃ(
  • aka | 85.76.118.96 | ২২ মে ২০১২ ১৪:৫১545466
  • ব্ল্যাংকি বাউ, এইগুলো একটু লেখো কাজের কাজ হবে।
  • শ্রাবণী | 134.124.86.27 | ২২ মে ২০১২ ১৪:৫৯545467
  • সেবারে বিনসার যেতে গিয়ে যতক্ষণ এন এইচ, স্মুদ চলছে গাড়ী, যেখানে স্টেট, উত্তরপ্রঃ বা উত্তরাখণ্ড, জান বার করে দিল গাড়ী চালাতে, অর্ধেক দিন লেগে গেল......এই গত বছর রানীক্ষেত যেতে, সেজন্য লোককে জিজ্ঞেস করে করবেট দিয়ে ভীমতাল যেতে গেলাম, মাঝখানে রাস্তাই নেই, মাঠ, মাটি ভরা, খেতের মধ্যে, ম্যাপ অনুযায়ী সেটা স্টেট হাইওয়ে.....ছত্তিশগড়ে একবার স্টেট হাইওয়ে ধরে যেতে গিয়ে বাড়ীর উঠোনে পৌঁছে গেছিলাম, একবার নালায়.......তামিলনাড়ের রাস্তা (রাজ্যের) সবচেয়ে ভালো দেখেছি আর এদিকে বোধহয় ওড়িশা...এন এইচ গুলোতে সেই গোল্ডেন ট্র্যাঙ্গলের সময় থেকে কিছুটা কাজ হয়ে ভালো অবস্থায়.....তবে ইউ পি তে তো মীরাট রোডে (এন এইচ ২৪) যে সব কাজ শুরু তা বহেনজী আসার পরে অনেককাল ঠিকমত হয়নি তিনি ঐ জমিটমি নিয়ে গন্ডগোল করছিলেন আসলে শেয়ার চাইছিলেন, তারপরে রফা হল কী সেন্টার সুপ্রীম কোর্ট সিবিআই দেখাল, অথবা আসন্ন ইলেকশন মাথায় রেখে, সে যে করেই হোক ছাড়পত্র দিতে হু হু করে কাজ হয়ে, রাস্তা ভালো হয়ে গেছে, কিছুটা স্ট্রেচ ছাড়া....
  • b | 135.20.82.164 | ২৫ মে ২০১২ ১৫:৪৯545470
  • ঢ্যাঁড়শ, আমি বিহারে বরাবর-ই যাই (শৌখিন হাওয়া বদলের ড্যাঞ্চি শহর নয়, একেবারে ঠেঁঠ জায়গা)। আগে, ট্রেন থেকে নেবে ২৬ কিলোমিটার সমতল রাস্তা বাস/ট্রেকারে পেরোতে সময় লাগতো ২ ঘন্টা। এখন ঠিক ৪০/৪৫ মিনিট, যেরকম লাগা উচিৎ!।

    আর ওখানে থাকা আমার আত্মীয়স্বজনদের কথাবার্তায় ঘুরে ফিরে আসে এই রোড রেভলুশনের কথা। ওয়ান অফ কেস তো একটা দুটো থাকবেই।
  • ranjan roy | 24.96.106.26 | ২৫ মে ২০১২ ১৬:০৮545471
  • ছত্তিশগড়েও রাস্তাঘাট দারুণ হয়েগেছে। অবশ্যি মুখ্যতঃ "প্রধানমন্ত্রী গ্রাম-সড়ক যোজনা" র ফান্ডের জোরে। দিল্লি টাকা তো সবাইকে দিচ্ছে, ইম্প্লিমেন্ট করাচ্ছে বিজেপি সরকার। কাট মানি, পাইয়ে দেয়া সবই কম বেশি আছে। তবু ব্যাপক কাজও হচ্ছে। আমি আগে ছিলেম জাঁজগীর জেলার চার্জে। সবচেয়ে পিছিয়ে পড়া জেলা। অন্ততঃ চারটে মেন আর্টেরিয়াল রোড এত খারাপ ছিল যে মারুতি গেলে ঘন্টায় ৫ কিমি বেগে সাবধানে যেত। স্বাই খিস্তি করত, মেইন্টেনান্স কস্ট খুব বেশি ছিল। এখন ঘন্টায় ৮০-৯০ স্পিডে যায়। খরসিয়া-চন্দ্রপুর রোড ( ৬০ কিমি), বিলাসপুর- বির্রা( ৯০ কিমি), রায়পুর-বিলাসপুর( ১১৬ কিমি) , বিলাসপুর-অমরকন্টক( ১১৯) কিমি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন