এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • The Little Prince : Antoine De Saint-Exupery

    I
    বইপত্তর | ২৬ এপ্রিল ২০১২ | ১৩১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • hu | 22.34.246.72 | ২১ জুন ২০১২ ১৮:১৮542818
  • বাঃ! আবার শুরু হয়েছে!
  • Nina | 22.149.39.84 | ২১ জুন ২০১২ ২২:৪১542819
  • এসেছে ! এসেছে! দু ফোঁটা--তো তাই সই--শুরু হয়েছে যখন--আরও কয়েক ফোঁটার আশা করাই যায়---
  • I | 24.99.99.78 | ২৪ জুন ২০১২ ২১:২০542820
  • এই তাহলে ব্যাপার ! রাজপুত্তুরের গ্রহটা বড়জোর একটা বাড়ির সাইজের !
    কিন্তু এত অবাক হবারই বা কী আছে ! কিছু গ্রহ আছে বড়ো বড়ো, সেগুলোর নাম-টাম দেওয়া হয়েছে-এই যেমন পৃথিবী, বৃহস্পতি, মঙ্গল, শুক্র; আবার কত গ্রহ আছে এতই ক্ষুদে যে তাদের দূরবীন দিয়েও কষ্ট করে দেখতে হয়। যখন কোনো জ্যোতির্বিদ এমনি কিছু একটা আবিষ্কার করেন, তখন তার নাম না দিয়ে কোনো একটা নাম্বার দিয়ে তাকে ডাকা হয়। যেমন হয়তো তার নাম্বার দেওয়া হল " গ্রহাণু ৩২৫''।

    আমার বেশ বিশ্বাস হচ্ছে ছোট্ট রাজপুত্তুরের গ্রহাণুটার নাম ক-৬১২। এই গ্রহাণুটাকে একবারই দেখতে পেয়েছিলেন একজন তুর্কী জ্যোতির্বিদ, ১৯০৯ সনে। সে সময় আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কংগ্রেসে উনি এই আবিষ্কারের কথা ফলাও করে বলেওছিলেন। কিন্তু ওঁর পরনে ঐ তুর্কী জাব্বাজোব্বা দেখে কেউ সেকথা বিশ্বাস করে নি। বড়রা এমনি বুদ্ধু !

    গ্রহাণু ক-৬১২-র ভাগ্যি বলতে হবে, সেই সময়েই একজন তুর্কী ডিক্টেটর রাজত্ব দখল করে ফরমান জারি করলেন-সব প্রজাদের সাহেবী পোষাক পরতে হবে, নইলে গর্দান। এই তালে সেই জ্যোতির্বিজ্ঞানীও চোস্ত সায়েবী কোট-পেন্টেলুনটি পরে আবার ওঁর আবিষ্কারের কথা বিশ্বশুদ্ধু লোককে ডেকে বললেন; তার পরের বছর,১৯২০ সনে। এইবার লোকে দিব্যি ঘাড় নেড়ে বিশ্বাস করল।
    এই যে আমি গ্রহাণু ক-৬১২ নিয়ে এত কথা বললাম, এত নম্বরের খতিয়ান দিলাম, সে সবই কিন্তু বড়দের জন্য। বড়রা নম্বর-টম্বর খুব ভালোবাসে কি না ! তুমি তোমার নতুন বন্ধুর কথা বড়দের বলো গিয়ে , দেখবে ওরা কিরকম সব হাবিজাবি প্রশ্ন করতে পারে। ওরা কক্ষনো জানতে চাইবে না বন্ধুর গলার আওয়াজ কেমন, কী খেলতে ভালোবাসে,প্রজাপতি জমায় কিনা! উল্টে প্রশ্ন করবে-"ওর বয়স কত? ওজন কত? ক'টা ভাই আছে ? বাবা কত টাকা রোজগার করেন?'' এই দিয়ে ওরা মানুষকে জানে। বড়দের গিয়ে বলো দেখি ঃ " আমি একটা খুব সুন্দর বাড়ি দেখেছি, গোলাপী ইঁট দিয়ে বানানো, জানলায় মাধবীলতা, ছাদে ঘুঘু বসে আছে....''-ওরা হাঁ করে তাকিয়ে থাকবে। কিন্তু যেই বলবে " আমি একটা বাড়ি দেখেছি, একশো হাজার টাকা দাম'', অমনি সবাই হাঁ হাঁ করে লাফিয়ে পড়বে-"আরিব্বাস! সে যে আলিশান মকান !''
  • I | 24.99.99.78 | ২৪ জুন ২০১২ ২২:১৪542821
  • ঠিক তেমনি তুমি যদি বলো- " ছোট্ট রাজপুত্তুর বলে কেউ একটা যে ছিল, তার সবচেয়ে বড় প্রমাণ সে খুব হাসত, খুব মজাদার ছিল, আর-আমার কাছে একটা ভেড়া চেয়েছিল। একটা লোক না থাকলে তো আর কারো কাছে ভেড়া চাইতে পারে না ! কাজেই ও যখন ভেড়া চেয়েছিল তখন প্রমাণ হয়েই যায় ছোট্ট রাজপুত্তুর বলে কেউ একজন ছিল ''-- বড়দের দেখবে কিরকম কাঁধ ঝাঁকিয়ে চলে যাবে ! ভাব করবে যেন তুমি একটা বাচ্চা ছেলে, তোমার সব কথা ধরতে নেই। কিন্তু যদি বলো- "ও যে গ্রহাণুটা থেকে এসেছিল তার নম্বর ক-৬১২'', বড়রা সঙ্গে সঙ্গে বিশ্বাস করে নেবে, রাজপুত্তুরের ব্যাপারে আর কোনো প্রশ্নও করবে না।
    তো সে আর কী করা যাবে ! বড়রা এইরকমই। রাগমাগ করে লাভ কি বলো ! অবুঝ তো, বড়দের একটু সইয়ে নিতে হবে।

    তবে অবিশ্যি আমরা , যারা জীবনের ব্যাপারস্যাপার বুঝি, তাদের কাছে ও সব নম্বরটম্বরের কোনো দামই নেই। শুধু তাদের জন্য গপ্পো বলতে বসলে আমি হয়তো রূপকথার মতন করে শুরু করতাম। হয়তো বলতাম-" এক সময় একটা ছোট্ট রাজপুত্তুর ছিল, সে একটা ছোট্ট গ্রহে থাকতো, গ্রহটা সাইজে তার থেকে সামান্যই বড় ছিল । রাজপুত্তুরের একজন বন্ধুর দরকার ছিল খুব।'' যারা জীবন জিনিষটা জানে, তাদের কাছে এইটা বরং সত্যি'র কাছাকাছি মনে হত।
  • সিকি | 132.177.205.17 | ২৪ জুন ২০১২ ২২:২৫542822
  • তাপ্পর?
  • I | 24.99.99.78 | ২৫ জুন ২০১২ ০১:১৩542823
  • আমি চাইনা এই বইটা কেউ হেলাফেলা করে পড়ুক।পুরনো সেই সব স্মৃতি নাড়া-ঘাটা করতে বসে মন খারাপ হয়ে যায়। ছ বছর হয়ে গেল আমার ছোট্ট বন্ধু তার ভেড়াটাকে সঙ্গে নিয়ে আমায় ছেড়ে চলে গেছে। এইসব লেখালিখি, তার কথা বলা- এগুলো আসলে তাকে ভুলতে না চাওয়ার চেষ্টা। বন্ধুর কথা ভুলে যাওয়ার মত দুঃখ আর কিছু নেই। সবার তো বন্ধু থাকেও না।আমিও হয়তো কালেকালে নম্বর-গোনা বড়দের মত হয়ে যেতে পারি।সেইজন্যেই রংয়ের বাক্স আর পেন্সিল নিয়ে বসেছি। এই বয়সে ছবি আঁকা শুরু করা অবিশ্যি কঠিন কাজ; বিশেষ করে আমার মত লোকের পক্ষে, যে শুধু একবারই একটা ছবি এঁকেছিল -একটা অজগর সাপের বাইরের দিক আর ভেতরের দিক -তাও আবার সেই ছ'বছর বয়সে। চেষ্টা করে দেখি, যতটা ঠিকঠাক করে আঁকতে পারা যায়।কিন্তু কদ্দুর উৎরোবে বলা মুশকিল। একটা ছবি ঠিক হয় তো আরেকটা টেরাবেঁকা হয়ে যায়। হাইটেও গোলমাল হয়। কখনো ছোট্ট রাজপুত্তুরকে বেশী লম্বা করে ফেলি তো কখনো বেশী ছোট। ওর জামাকাপড়ের রংটাও ঠিক মনে পড়ছে না। যতটা পারি ঠিকঠাক করার চেষ্টা তো করি; ভুল করি, মুছে দিই, আবার করি।কিছু জরুরী খুঁটিনাটি ব্যাপারেও ভুল হয়ে যাবে হয়তো। তাই বলে বকো না। আমার বন্ধু তো আমায় কখনো কিছু বুঝিয়ে বলে নি। হয়তো ও ভাবতো আমি ওরই মত।কিন্তু আমি তো আর বাক্সের মধ্য দিয়ে ভেড়া দেখতে পাব, তেমন কপাল করে আসি নি। হয়তো আমিও একটুখানি বড়দের মত। বয়স বেড়ে যাচ্ছে। বুড়ো হয়ে যাচ্ছি।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন