এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাণীবসু

    Sushanta
    বইপত্তর | ২৫ মার্চ ২০১২ | ১৬১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৩৩541230
  • এটাই মুস্কিল। এই ভদ্রমহিলা আর ভদ্রলোকেরা দু'লাইন লিখে 'কলকাতা' নামের মহাশক্তিশালী প্রতিষ্ঠানের দতে 'মহ্‌ৎ' সাহিত্যিক হয়ে উঠেন। কিন্তু এমন ঠুনকো মন্তব্য ধরা পড়ে যায় সাহিত্যের ঐতিহ্যে এদের দখল কতটুকু। আর কেমন জঘন্য সংকীর্ণতাকে এরা মনে মনে লালন করে। আরে মহাশ এই আরবি জানা লোকেরা না লিখলে বাংলা ভাষাটাই দাঁড়াতো না, না দাঁড়াতো তার কোনো সাহিত্যের ঐতিহ্য। এই নিয়ে আমি সম্প্রতি দীনেশ সেনের কিছু মন্তব্য এখানে তুলে রেখেছি:http://ishanerpunjomegh.blogspot.in/2012/03/blog-post_5205.html
    পানি শুধু মুসলমানেরাই বলেন না, পূব বাংলার সমস্ত হিন্দু বাঙালিরাও রাই বলেন। আমরা আমাদের বাড়িতে জল শুনেছি অনেক বড় হয়ে। আর বাসা বাড়ির মধ্যে আমরাও তফাৎ করি।
    বাংলাদেশের সাহিত্যে যত্রতত্র আরবি ঢুকে গেছে!!
    বাণী বসু এক সাক্ষাৎকারে বলেছেন, “বাংলা দেশের সাহিত্যে ভাষার চেঞ্জেস আমার পছন্দ হয় নি। যত্রতত্র আরবি ঢুকে গেছে..এটা ঠিক গ্লোবালাইজেশানের যুগে সাহিত্যে অন্য ভাষা ঢুকতে পারে। কিন্তু ওটা যে একটা অন্য ভাষা সেটা লেখায় বোঝা যাবে না। কিন্তু তোমাদের (বাংলাদেশের) সাহিত্যে বোঝা যাচ্ছে”। ব...
    by:FarhadMazhar
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৩৩541241
  • http://www.facebook.com/notes/farhad-mazhar/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%87-%E0%A6%AF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%BF-%E0%A6%A2%E0%A7%81%E0%A6%95%E0%A7%87-%E0%A6%97%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87/10150675258770742
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৩৯541249
  • মৃন্ময় মীযান, HumayunKabir, HilalUddinLaskarand5otherslikethis.

    ObanchitoOrnob মজা পাইলাম
    Fridayat15:59·Like
    IpsitaPal‎SamikMukherjee, RoyAnamitra, SriparnaDey, ShamayitaBanerjee, SomnathRoy, SakyajitBhattacharya, AtriBhattacharya, NishanChatterjee, MaifuzAli, JaladhiRay, aarbangladesherbandhuderkimoteinie ?
    Yesterdayat05:42·Like
    IpsitaPal‎SonaliSengupta, MaznuShah, TuhinDas, ShahidaSultana, SuvraBhattacharya, NanditaBhattacharjee, KinjalGhose, ShyamalDas, AnupamDasSharma, AnupamBhattacharjee
    Yesterdayat05:44·Like
    IpsitaPal‎SantanuDebnath, TapasDas, SantanuSengupta, AyanChakraborti, ArindamChakrabarti, GhanadaGhanarBachan, SatadruDas,ShakilaTubaSayantanGoswami, SouvaChattopadhyay,
    Yesterdayat05:48·Like
    KallolMukherjeeishanerpunjomeghblogedineshchandraseneruporlekhataportebeshkostohoi.gacherpatarchhobitiemonbhabesuperimposekarahoyechejelekhagulobeshkostokoreportehoi
    Yesterdayat06:32·Like
    SantanuDebnathesobutkotmontobbyokorarmaneki ? poschimbogyerbanglaaarbangladesherbangladutokeekkoredeuarkonokaronachheki ?? dutobanglabhasabohudinaagealadapothdhorehnetechheebongaladaaladapustipeyebarohoyechhe.etatoswabhabikjealadahobe.ermodhyeabar "dhukegechhe" takimontobbyo ?

    banibasubodhhoinijekebanglabhasarantorjatikdadabhabteshurukorechhen , noileemonbitkelmontobbyokeukorena.
    Yesterdayat06:38·Like·2
    SatadruDasBokarmotokothhabolechhe.Uttarbangerbhasha, rarbanglarbhashaargangeyoposchimbongerbhasharmodhyeotobistorfarak! Okhaneotosnaotalibhasha, moithhilibhasharprobhabachhetaholekiokhankarmanushkeniyesahityalikhlebaoioncholerkonomanushjodisahityorochonakorentaholetaderchoritrodermukhdiyegangeyoposchimbongerbhashabolatehobe!! Erokomujbukermotomontobyokorle, sejeihoktarbicharbuddhisomporkeghorotorosondehohoy.
    Yesterdayat06:47·Like·2
    SantanuDebnathasolebokanoi , erainsecuritytebhoge.kamalkumarerbhasababhadurimoshaiermotoancholikbhasa-sanskritiketuleanarkhamotanei.karonmatirkachhakachhimanushersongyejognei.ekhonchaichheektanagorkendrikbhasa-sanskritikepromotekortejatekinaserokomlekhareekattibeshihoi.taaiaytodadagiri.hasipaaydekhle:D:D
    Yesterdayat06:55·Like·2
    KallolMukherjeeekbaroipostefirozahmedercommenttaporben.Moneholoproblemthikidentifykorteperechen
    Yesterdayat06:57·Like
    SatadruDasHya.:D

    ArabarbolechheIliyaserlekhayoi 'dosh' nakinei!!! Justbhabo!! :D:D
    Yesterdayat06:58·Like
    IpsitaPal‎Samik , tumiBaniBasursatheanektaekmotna ? aajeikathaguliibolchilena ?
    Yesterdayat07:19·Like
    SakyajitBhattacharyabanibasukejetakeetoguritwoditehobe? dhuss!
    Yesterdayat07:23·Like
    IpsitaPaltaditehabena..kintu, eibhabnatatoepaareanekeri !
    Yesterdayat07:42·Like
    SakyajitBhattacharyasorry, lekhataporebiroktolaglo,manebanibasurkothagulo.taiinstantreactionchiloota.
    Yesterdayat08:01·Like
    NishanChatterjee বাণী বসু মাঝে মাঝে বেশ কিছু unsolicited মন্তব্য করেন, বেলুড়ে এসে সারদাদেবী কেন ব্লাউজ পরতেন না এই নিয়ে হেবি চিন্তিত হয়ে পড়েন!

    কিন্তু এটাও সত্যি যে বাংলাদেশের অনেকে পানি বললে বুঝতে অস্বীকার করেন, অনেকে মনে করেন বাংলাদেশের ভাষাই বাংলা, ভারতে লোকে বাংলায় কথা বলে জানলে চমকিত হন! এবং মাঝে মাঝে কিছু শব্দ কানে এখনো লাগে, তবে আমার বিশ্বাস আর দশটা বিদেশী শব্দের মত সেগুলূ বাংলা হয়েই গেছে, শুধু আমার কানটা সেট করার অপেক্ষা :)
    Yesterdayat08:09·Like
    SayantanGoswamiufff, kiirritatingbhodromohila , inaarektamoralpolicingbhabachhe , parkstreetkandeovictimmohilatikedoshibolechhilen.
    Yesterdayat08:47·Like·2
    SonaliSengupta‎Ipsita , amisochorachoreijatiyobitorkeongshogrohonkortechaina.Kintuonekermontobyeobakhochchhi.SushantaKar, BaniBasu "2linelikhe" sahityikhisebeprotishthaorjonkorechhen "Kolkata" namokprotishthanerdoyayetiektikodorjomontobyo, ebongekisongebiased.Ei "irritating" bhodromohilabhashaebongsahityergothonnieprobhutomulyobanexperimentkorechhen.Dwitiyoto;Ipsita:Icompletelyagreewithher, jebangladeshersahityejebhabeArbishobdoeimuhurtebyabohritohoysetibhasharbibortonnoy, drutoebongunaccountedinvasion.Ebongbohukkhetreieibhasharbyabohararopitomonehoyebongkanelage.Amietaobujhteokkhomjeeiconstructivesomalochonashunteietoosubidhaholeamaderbangladeshibondhurakikorebishwosahityerongonednaraben.SayantanGoswami, Nishan...amarmonehoyekticommentersongeonyoprosongoteneanlejekonobyaparkeokaronedilutekorahoy.Sobsesheamietaobolbo:Bangladeshernijoswosahityosobegoreuthchhe.Eisomoykarteethingtroubleerjonyosahityikderprostutthaktehobe.AmisomprotisomostoblogeBangladeshibondhuderjeosohishnutadekhtepaitaamakebibrotokore.Muleekthakleo, ekhonW.B.thekesompurnoaladahoyeE.B.ektiswotontrosottahisabenijekesobdikthekeitoirikorchhe.Seiprocessjesokolermonedhorbetabhabaarrogance.Arnamonedhorleitakegalagaliditehobeetiaroobanchhoniyo.Arsobseshe...again...Ithinkbanibasuhasgivenyouaveryimportanttimelywarning...achoicethatrestsonyou.
    Yesterdayat09:09·Like·3
    KallolMukherjee"Icompletelyagreewithher, jebangladeshersahityejebhabeArbishobdoeimuhurtebyabohritohoysetibhasharbibortonnoy, drutoebongunaccountedinvasion.Ebongbohukkhetreieibhasharbyabohararopitomonehoyebongkanelage." aapnareikathatasothikboleibolemonehoijonoikofirozeahmedereiboktobbotakhubektaunrealisticbolemonehoini."বাংলা ভাষায় আরবি (এবং ফারসি) শব্দ ব্যবহার বা সাধারণভাবে বাংলাদেশের সাহিত্য চর্চার ভাষা সম্পর্কে পশ্চিম বঙ্গের এই অস্বস্তি, বাণী বসুর একার নয়, পশ্চিমবঙ্গে যেমন বাংলাদেশেও অনেকে আরবি নিয়ে, ফারসি নিয়ে , ইসলাম নিয়ে, নীচু চোখে দেখা চাষাভূষা জোলা মুসলমানদের নিয়ে বড়ই অস্বস্তিতে আছেন।" এই নিচু চেআখে দেখাটা সামান্যই সাম্প্রদায়িক, মূলত আঞ্চলিক। শ্রীচৈন্যের জীবনীতেও আছে তিনি পূববাঙলার ভাষাকে কদর্থ করছেন হাসিয়া হাসিয়া, বাঙাল হিন্দু মুসলমান নির্বেশেষে পূববাঙলার বাঙালী। বিরেআধটা তাই মূলত আঞ্চলিকতাপ্রসূত। এর মাঝে সাম্প্রদায়িক চেহারাও কিছুটা পেয়েছে, কারণ পূববাঙলায় মুসলমান জনগেআষ্ঠীর সংখ্যাধিক্য। কিন্তু উনিশ শতকের যেসব লেখাতেও বাঙালের ভাষা নিয়ে কদর্থ করা হযেছে, সেগুলেআতে হিন্দু বাঙালই লক্ষ্য ছিল। আর বাণী বসুরা পড়েনই না, তার বক্তব্য সংকীর্ণ উচ্চমন্যতায় আক্রান্ত, খুব গুরুত্ব দেয়ার কিছু নাই।"
    Yesterdayat09:24·Like
    SonaliSengupta‎YashodharaRayChaudhuri, Amijantechaieibishoyekolkatarlekhokerakibolen.Karormontobyopochhondonaholeitakepitiyeasi...sahityerduniyayeimonobhabsomporkekolkatarlekhakderkikonoboktoyobyothakbena?
    Yesterdayat09:26·Like
    AnupamDasSharma‎IpsitaPal..এটা একটু সময় নিয়ে পড়ে বলব। আর সবার মতামত পড়তে পারলে নিজের মতামত জানাতে সুবিধা হয়। আমার দুর্ভাগ্য YashodharaRayChaudhuri..'র মন্তব্য দেখতে পারছি না।
    Yesterdayat09:30·Like
    SantanuDebnath‎KallolBabu:sudhupurbobangyonoi, eibongyeu "eechlamibangala" boleektibhasachhilo.tateprochursahityokeertiachhe.pnachalilekhahoyechhe.socalled "muldhara "-rsahityeekderchapeseibhasauekhonantajo-derbhasa.mukheantorjatikotabaderkothabolleuamadernagorkendriksahityeekraasombhonrakomancholik.
    Yesterdayat09:31·Like·2
    AnupamDasSharma‎SonaliSengupta.. আপনার এখনকার মন্তব্য আমি সমর্থন করলাম। প্রত্যেকের নিজস্ব মতামতে স্বাগত জানাতে হয়। পেটানোর ইচ্ছা গ্রহনযোগ্য নয়।
    Yesterdayat09:33·Like·1
    AyanChakrabortiaamiaarbijanina, banglakhanikjaani.seijaanathekeimonehoyechhe, banibasujodiaarbi-tegolpo-uponyaslikhtentaholekhub-ibhalohoto.
    Yesterdayat09:34·Like·3
    SonaliSengupta‎KallolMukherjee:Amarapottita2jaygay.Sahityerjogoteprotishthitoekjonmanush "kichhuiporenna" ..."2linelikheprotishthapeyechhen..." eijatiyomontobyopararmostandermoto.etaamimanteparchhina.Dwitiyoto...ancholikbhashabibortonermadhyomegoreothe....seigoreothasotyoikanelagena, aropitomonehoyna.Seiporjaye...bangladeshibanglajodinijekeektiancholikbhashaboltechay, amarkichhuibolarnei.Kintuamimonekori...bangladesherbanglaektimainstreambhasha, nationallanguage.Eigothonprokriyatekototaonyobhashamishbe;mishbena;setathikkorardaybangladeshilekhokder.Seiprocesstaprotyekmuhurteopen-heartedacceptancepabesobdikthekeetabhabamurkhota.Jeacceptkorbenatakeuriyedeboetamastani...ebongetasahityemanajayna.BaniBasurcommenteragainsteonyodercommentrakhlemonehoyeicontrasttabhalobojhajabe.Eioshohishnuteen-agerdermotobyaboharmanadushkor.Ami2bongernobinprachinsoblekhokdersommankoreiekothabolchhi.
    Yesterdayat09:37·Like
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৪১541250
  • SonaliSenguptaAyan, apnarboktobyerkonoorthobujhteparlamna.
    Yesterdayat09:38·Like
    AyanChakrabortisonali, ek-iobosthaaamaro.:(
    Yesterdayat09:39·Like·2
    SonaliSenguptaAyan:jodiapniboltecheyethakenBaniBasuArbitegolpouponyaslikhleiPurbobongeridaningkarlokjonkhushihoten...taholeSUPERLIKE...
    Yesterdayat09:41·Like·1
    AyanChakrabortiaamibinodon-kormi.jaabhebeaapnaranondohobe, setabhebenin.superlikekora-taijoruri.
    Yesterdayat09:43·Like
    SantanuDebnathetaamarghumotejabartime.tobuektulikhejaai.bhasa-revolutionniyekothaboltegiyejnaraInvasionkeasweekarkorentnaderbhasareetihasnotunkoreporardorkarachhe.Praneejagotejemon , BhasateutemonMutationhoi.khubalposomoyermodhyebyapoksamajik/raajnoitikpotporibartonerkaronebhasabodlejaay.etaanobhipretokichhunoi.karonetaamrakeuatkateparbonana.atkatejaoataimurkhami.aarsobchyehassyokorjetataholoWBrlekhokraBanglabhasarGuruthakur ?? Bangladeshibanglaporibartonhoyegechheprochur.tarakibhabelikhbenamrakenoboledebojekhaneseibhasataiamaderekhankarbanglabhasanoi ?
    Yesterdayat09:44·Like
    AnupamDasSharma অনেক বাঙ্গালী পাঠক ভালো করে অনেক বাংলা শব্দের সাথে পরিচিত নয়। হতে পারে তার পিছনে সিস্টেম দায়ী। তাই সেখানে আরবী শব্দে স্বাচ্ছন্দ অনুভব করতে পারেন না বলেই হয়ত অন্য ভাষার ব্যবহার মেনে নিতে পারেন না। আমার মনে হয় যে কোন ভাষা/শব্দ অর্থবোধ মনে পুষিয়ে গেলে গ্রহনধর্মে আপত্তি আসার কারন হতে পারে না।....আমিন।
    Yesterdayat09:45·Like
    SantanuDebnathaha , amindubarbolun.dubarpostanorkidokkar.
    Yesterdayat09:46·Like
    SonaliSenguptaBangladesherlokeraobanglabhasharguruthakurnon.Invasionarintakeekijinisnoy.SantanuDebnath, apnijokhonboledebennakekirokomlikhbetokhon" Nogorkendrikbhasha/sonskrikitikepromotekora" eilanguagebyaboharkoraapnaruchithoyni.Arlekha/commentthekeshurukorejarabyakigotooshalinakromonegechhentaderbyaboharnindoniyo(apninon).Jebhashabhashijanentaderbhashamutatedhochhe, bibhinnorajnoitik/ortonoitik/dhormiyo/sonshkritigotokarone, tadersomalochonarjonyoprostutthaktehobe.Responseerokomboyosondhikalerchhelemeyedermotoholeamrataderoporinotomontobyochharakichhuiboltesokkhomnoi.AndFINALLY:jebhashatayinvasionghotchhesetaamaromatribhashaebongkajerbhasha.Taietakanelagchhekilagchhenasetabicharerdayittboamarooporbortay.Apnilikhbenarsobaiduhattuleobhinondonjanabe, eiosotchatukaritasahityeashakorauchitnoy!
    Yesterdayat09:59·Like
    SomnathRoy পশ্চিমবঙ্গের মুসলিমদের থেকে শুনেছি যে তাঁরা পাঠ্যপুস্তকে হিন্দু মাইথলজির ব্যবহারে অ্যালিয়েনেটেড ফিল করেন। বাংলা সাহিত্য, বিশেষত: মধ্যযুগের নিয়েও অনুরূপ বক্তব্য। এমন কী বঙ্কিমচন্দ্র পড়তে গেলেও অনেক ক্ষেত্রেই একজন মুসলিম অপমানিত বোধ করতে পারেন। সেক্ষেত্রে সাহিত্যচর্চায় হিন্দু-উসলিম বিভাজন আসা অস্বাভাবিক নয়।
    Yesterdayat10:01·Like
    AyanChakrabortibankimtohighlycommunal.anandamath-keswadhinotasongram-ersomoychampionkora-tamuslim-derswadhinotasongramthekenijederalienatekorarektaonyotomokaron.
    Yesterdayat10:03·Like
    SamikMukherjee আমি একমত।
    Yesterdayat10:08·Like
    IpsitaPal কার সাথে ? মানে, এখন তো এতগুলো মত এসে গেছে ! :)
    Yesterdayat10:09·Like·1
    AyanChakrabortiaamarbaaji, aamarpost-e.:P
    Yesterdayat10:10·Like·1
    SamikMukherjee বাণী বসুর বক্তব্যের সঙ্গে।

    কিন্তু আমি আলোচনা এখানে করার পক্ষপাতী নই। টই খুলে আলোচনা হোক। ফেসবুকে আলু-চানা করা পোষায় না।
    Yesterdayat10:11·Like
    IpsitaPal বেশ তো, তুমি এখান থেকে কপি করে আলোচনাটা ওখানে নিয়ে যাও।
    Yesterdayat10:13·Like
    IpsitaPal‎AyanChakraborti দা , হেরে গেল ! কিম্বা এখনো জেতার চান্স আছে। বাণী বসুর বক্তব্যের সাথে একমত হয়ে যাও :P
    Yesterdayat10:14·Like
    SamikMukherjee সরি, কোনো দায় পড়ে নি। যিনি এখানে থ্রেড শুরু করেছেন, তিনি তো ওখানে গিয়ে এক লাইনও লিখবেন না। আমি কেন খামোকা এখান থেকে কপি করে ওখানে পেস্ট করে দোকান খুলে বসব?
    Yesterdayat10:14·Like·1
    SantanuDebnath"Jebhashabhashijanentaderbhashamutatedhochhe, bibhinnorajnoitik/ortonoitik/dhormiyo/sonshkritigotokarone, tadersomalochonarjonyoprostutthaktehobe." .....keno ???? kenosomalochona ? konodhikare ?
    Yesterdayat10:17·Like
    AyanChakrabortibanibasu-rboktobyo-rpremise-takeiaamiswikarkorina.unilokerfreedomofexpression-kegurutwodenna;ebongnananbisoyeotyontoregressivemotposhonkoren.
    Yesterdayat10:17·Like·1
    IpsitaPal‎Somnath, বাংলাদেশের হিন্দুরা কি অপমানিত বোধ করেন ?
    Yesterdayat10:17·Like
    AyanChakrabortisanta, tuijeghumotegeliadhghontaaage!! ghumhoyegelo!!
    Yesterdayat10:18·Like
    SantanuDebnath"AndFINALLY:jebhashatayinvasionghotchhesetaamaromatribhashaebongkajerbhasha.Taietakanelagchhekilagchhenasetabicharerdayittboamarooporbortay."

    ebarbojhagyachherogtakothay.WBerbanglataamadermatribhasa.Bangladeshertanoi.eidutobhasabohuaagealadahoyegiyealadabhabeporinatohoyechhe.amianekageietalikhechhi.WBrbhasaniyeoparermanushrabollejemonmenenebonaOparerbhasanieuamiboltejabona.karonotaamarmatribhasanoi.CanadianFrenchderbhasakirokomhobeytaiNiyeBelgianFrenchdermathaghamanormotobatulataseta !
    Yesterdayat10:20·Like·3
    IpsitaPal বাংলাদেশে হিন্দু আর মুসলমানদের ভাষায় কি পার্থক্য করা যায় ?
    Yesterdayat10:20·Like·2
    SantanuDebnath‎AyanDa:ghorporiskarkochhiloom.
    Yesterdayat10:21·Like
    AyanChakrabortinirmalendugunaaralmahmud-erkobitayparthokyojothesto.almahmudaamaronyotomopriyokobi.
    Yesterdayat10:22·Like
    SantanuDebnath‎Ipsita:amaderbanglateemononekonekshabdo/figureofspeechachhejahindudharmoebongmythology-rsongyejukto.jemondhor "mandhataramol" eikothatakonomuslimbyaboharnaikortechaiteparen.jinilokkhitebiswaskorennatinikeno "lokkhichhara" liktejaben ? prochurbanglashabdoasoleCultWorshipthekeesechhe.segulomuslimrabyaboharkortechannakarononaderdharmehazratchharaaarkonoCultsweekritonoi.
    Yesterdayat10:25·Like·1
    IpsitaPalMandhatanieapottihabarkathana...bolarsamoikajonjekheyalkorenunipouranikrajachhilen, kejane.ar, sebahbedekhle, hinduraotoanekkathaiswabhabikbhabeibyaboharkorethake...dumurerfulamijemonfrequentlybyaboharhoteshunechhi, Iderchando
    Yesterdayat10:34·Like
    IpsitaPal‎Ayan দা, কবিতা থেকে কিছু উদা: দিয়ে বলবে ?
    Yesterdayat10:36·Like
    SakyajitBhattacharyahttp://victorian.fortunecity.com/canal/178/file/amahmod.htm
    Yesterdayat10:43·Like
    SakyajitBhattacharyaalmahmudersobthekefamouskabita
    Yesterdayat10:43·Like
    SakyajitBhattacharyatobeekhonjamaat
    Yesterdayat10:43·Like
    SouvaChattopadhyaybanglabhasha-rbrahmanyabadtonatunnay...:-) eprosongeDineshchandraSen-ermantobyotodekhlumopor-euddhritokorechhenkeu...:) fol-eHindubrahmonyomonobhabtatsomoshabderdik-ejhNukiyerekhechhe....abarjakhonIslamesechhe, takhontaarhaatdhorefaarsiebangapobhrongsheurduDhukechhe...fol-eseisamayosthaan-ebanglabhashaurdu-mishrito, tatsomoshabderbadole...

    bhasha-dharmo-khamotatohaatdhara-dhorikoreichole...

    PratapadityaCharitbaMaharajKrishnachandraCharitjNarapoRechhen, tNarajaanenkiprochurfarsishabderbyaboharroyechhebanglagodyereiadinidorshon-guli'te...

    aareidekhunnaa, Lucknow-erhindi-teurdu'rkhoifoTe...tashreef, farmaaiye, adaab, najakateisabshabdojekonolok-ermukh-eakcharshunben...abarDilli-tePanjabishabderbaRbriddhibeshi...
    Yesterdayat10:48·Like·1
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৪২541251
  • SouvaChattopadhyayNazrul-erkobitayfarsibyabohaartoonarnijerkatha-teiekTabidrohoghoshoNaa-rmotochhilo...
    Yesterdayat10:49·Like·1
    AyanChakrabortiipso, detail-eudahoronekhonditeparbona, kintu কবিতা মক্তবের মেয়ে চুলখোলা আয়েশা আক্তার---ejinisalmahmudchharahoyna;ebongeta-rpechhoneonardhormiyobackgroundektaborobisoy.
    Yesterdayat10:51·Like·2
    SakyajitBhattacharyanirmalendugunkeamarbaalchhallage
    Yesterdayat10:57·Like
    HindolBhattacharjeeBanibosukisobbolchhen.....kathabolleiholonaki??? duresobnietarko-oajkalbhalolaagena.Konsoblokerakibolbetanieaarmathaghamanojachhena. " Abognyakaro, abognyakaro, abognyakaro"
    Yesterdayat11:00·Like
    SakyajitBhattacharyamahadebsahabhalolikhto...
    Yesterdayat11:00·Like·1
    SakyajitBhattacharyabanibasudhnoraicharitmanasporeniprobably...ramkumarmukhopadhyaybaabhijitsentobad-idilam.oibanglaychuttehobena, haterkacheionekudahoronache
    Yesterdayat11:01·Like·1
    IpsitaPal মহাদেব সাহা খুব ভাল লাগে।
    Yesterdayat11:23·Like
    AnupamBhattacharjeeLucknow-erhindiaarBenaras-erHindishunleitawfaatkawrajaai.DDNational-eytodeerghodindhoreisanskrito-ghaenshahindipromotedhoyeaaschhe.AamaarkintuLucknow-eurdu-ghaenshahindishunteibeshibhaalolaage.Sawmosyaholobeshireligiousinfluencebhaasha-roporeleyawnyodhawrmaabolombee-deracceptkorteyawsubidhehoy.OtherwiseFrenchaarUrduduto-eaek-erawkommithhebhaasha.taemon-edui-bawngerbhashaar-e, minusthereligiousinfluence, nijawsvosoundawryoaachhe.Kintureligiousinfluence-ta-kebaaddileytohubhoykshetre-ethhawgbaachhteygaaNujaaRhoyejaabey - aeta-osotyi.
    Yesterdayat11:33·Like
    SonaliSenguptaTaiki? Oparbanglarbhashaswotontrobhasha? Dutobhashaibangla- dialecterbodolebhashabodlejaynaSantanuDebnath.Formbodlaymatro.50 -60bochhoreektabhashabodlenotunbhashayrupantoritohoynaebonghoyoni.Amarodhikarachhebanglasahityerformebongcontextduerirosnebarebongsomalochonakorbar:shudhutainoy- sahityerpathokhisabejebhashaamarmatribhashanoykintuamitateswochchondo- french/spanishtaroformniealochonakorbar.Jodiamiseibhashanajani, kintuonubadpori, taholetarcontextniyealochonakorarodhikaroamarachhe.Kintutakortegiyejiniamarbiruddhomotprokashkorchhen-takebyaktigotoakromonkorataiekta "rog" - Disease.Apnarkothaireferkorlam.Dhormiyo/rajnotikprobhabebhasharporibortonniyeamiSamikMukherjeekesomorthonkorchhi- ebishoyealadabhabealochonahotepare.AyanChakraborti, contextecommunalprobhabekhaneprasongikki? formniyekothahochhilo.Tobeoiboktobyersongeamiekmot.Ekisongeprochurdhormiyosahityosusahityo.SakyajitBhattacharya:Apnikikorejanlenjeunidhonraicharitmanosporenni? Bhashaobhabjokhonmele:tokhonsahityosojibhoyeothe....sekhaneibhasharjit.jekhanetamelenasekhanebhashakechhondohin, aropitomonehoy.Amijodieimonehaokeprokashkoritaholeilokelathinieroiroikoretereasbenetokonojuktiholona?
    Yesterdayat11:40·Like
    NishanChatterjee উর্দু ঘেঁষা হিন্দী নাকি ফার্সী ঘেঁষা হিন্দুস্তানী?
    Yesterdayat11:41·Like
    NishanChatterjee উর্দু হিন্দি basically একই ভাষা!
    Yesterdayat11:42·Like·1
    AnupamBhattacharjeeBhaashaniyebhawddor-lok-derdhhyamnaamibhaalolaagena.Seshporyonto "khisti" isthegreatestequaliser.Jutsoikhisti-rbhaashapeley "aebawngo - obawngo" chuloyjaak, - usehawbei.Raashtrobhaashaykhistiupaadeyo.VictorianEnglish'ernikuchikorechhe, jodichokhaUSinvectivespaai.Bhaalogaalagaalseemana-ruurdhe, setaAarbiholeosaanonde, nirdwidhaygrohonkorbo. (ShibramChawkkotti-rgawlpeSawrbo-dhawrmo-sawmonvoy- erserapawthchhilo "khaanapaai" (PiceHotel) aarPaikhaana (communitytoilet) aek-ecomplex-ey) !!!!!!!
    Yesterdayat11:48·Like·3
    SonaliSengupta‎AnupamBhattacharjeeekdom !
    Yesterdayat11:51·Like
    AnupamBhattacharjeeBhawddorlok-dermaajheybhawddor-loksaajaarjonyeawnekcompromisekorteyhoyechheaagerpost-ta-y. "Nikuchikawra" ba "chuloyjaak"erthekeawnekbeshichokha, awnekpowerful, directbongiyoexpressionjaanaaachhe - kintubyabohaarkorteypaarlaamna.Eiduhkho !
    Yesterdayat11:53·Like
    AnupamBhattacharjeeFarsighaeenshaHindi-obawlajeteypaarey.NishanChatterjee
    Yesterdayat11:56·Like·1
    NishanChatterjee‎:)
    Yesterdayat11:57·Like
    NishanChatterjee লক্ষনৌ এর মেজাজ ই আলাদা :)
    Yesterdayat11:58·Like·2
    SouvaChattopadhyay‎Nishan:Thik...bhashatatwikbhabefarsighNeshahindustani-iThik...:P
    Yesterdayat12:18·Like
    ShovonChakraborty‎Sushantaদা, লিঙ্কটাতে যা আছে, সেটাই কি সম্পূর্ণ লেখা? আমি তো বুঝে উঠতে পারলাম না। লেখাটা প্রিফেস থেকে মূলে যাওয়ার আগেই শেষ!
    Yesterdayat12:32·Like
    ShovonChakraborty আরেকটা জিনিস, পূর্ব বাংলা বা পাকিস্তানে যারা আজকে আছেন, তাদের দিয়ে ভাষার বিচার করতে যাওয়াটা মোটেই ঠিক নয়। আমি অন্তত: কোন গণ্ডগ্রামই হোক আর আধাশহর বা মহানগর হোক, কোত্থাঐ হিন্দু বাঙালিদেরকে পানি বলতে শুনিনি। ইন ফ্যাক্ট, এটা একটা ডিস্টিংগুইশিং ফিচার।
    আজকের দিনে totalpopulation এর সাত-আট শতাংশ হিসেবে যে সব হিন্দু বাঙালিরা আছেন, তারা হয়তো পানি বলতে পারেন। সেতো, গতকাল দেখলাম একটা ছেলে নতুন বিয়ে করেছে, সে "শুকতারা" গ্রুপে পোস্ট করেছে যে ..."আপনারা দোয়া করবেন।" তা দোয়া নিশ্চয়ই আশীর্বাদের জায়গায় ব্যবহৃত হয় না?
    Yesterdayat12:41·Like·1
    SouvaChattopadhyaydharmoobhashabaRobeshihaatdhoradhorikorechale...antotoeiupomahadesh-e, HinduaarIslam-erkhetretobaTei...bouddho-raosanskritoasweekaarkorepali-keaNkRedhorechhilo...
    Yesterdayat12:54·Like·3
    ShovonChakraborty তার অন্যতম কারন ছিলো দেবভাষা সংস্কৃতের ওপর ব্রাহ্মণদের মনোপলি। এই ব্রাহ্মণ্যবাদকে ভাঙ্গার জন্যই বৌদ্ধরা সংস্কৃতের জায়গায় পালি ব্যবহার করতো।
    Yesterdayat16:50·Like·3
    SouvaChattopadhyayseTaibolchhi...bhasha-ropordharmerjabor-dakhalaajkerbyaparnay...ebangshudhuIslam-erbyapar-onay...
    Yesterdayat17:04·Like
    IpsitaPal‎KuladaRoy, BiplobRahman, XahidHassan, MeghAudity, SounakDattaTanu, AliReza, FaysalOvi, আপনারা কী বলেন এ নিয়ে ?
    Yesterdayat19:07·Like·1
    IpsitaPal‎TandraChakma, JRKarbari, --আপনারা যে বাংলা বলেন, তাই নিয়েও লিখুন না।
    Yesterdayat19:10·Like
    IpsitaPal আপনারা কি পানি বলেন ?
    Yesterdayat19:11·Like
    FaysalOvi যে ব্যক্তি জল এবং পানির ভেতর মুসলামন ও হিন্দু সাম্প্রদায়িক ব্যবহারিক প্রয়োগ চিন্তা করে সেই মানুষটির চিন্তার গভীরতা কোন পর্যায়ে সেটা স্পষ্টভাবে নিদির্ষ্ট করে দেওয়া যায় । আর কাদার মধ্যে মুখ গুঁজে আনন্দ নিবে শুয়োর_আমি শুয়োর পর্যায়ে কেউ নই বিধায় এটা নিয়ে মন্তব্য করার কিছু নেই আমার ।
    Yesterdayat19:18·Like
    IpsitaPal‎FaysalOvi ভাই, বাংলাদেশের সব কথা তো আমরা ভাল জানিনা। আপনারা অনেক ভাল বলতে পারবেন। ভাষায় আরবী শব্দের প্রয়োগ নিয়ে আপনাদের যা মনে হয়, বলুন না। আমি যদ্দুর জানি, বাংলাদেশের হিন্দুরাও পানি বলেন, তাই না ?
    Yesterdayat19:20·Like
    IpsitaPal আর কাল থেকেই তো বলছি, সারা উত্তর ভারতের হিন্দুরাও পানি বলেন।
    Yesterdayat19:21·Like
    SonaliSengupta‎Ipsita:uttorbharotehindu/muslimsokoleiPaniojoldutokothaibyaboharkoren...Jolbohulbyabohrito, panirsathebyabohritohoteodekhechhi---forexample:classinfanternurseryrhymes:Machlijalkiranihai
    Jeevanuskapaanihai
    Haathlagaogey, darjayegi
    Baharnikaalogey, marjayegi
    Yesterdayat19:25·Like·2
    KallolMukherjeeBoromeyeke6bacharaageboltedekhechiaarchhotomeyekegotobochor.erthekeboroexampleaarkihotepare
    Yesterdayat19:32·Like
    IpsitaPalhaan, joltobyaboharkarnei..prachurgaaneiachhe...SalilChowdhuryrsei, haimerenaamjalkidharaitoachhe:)
    Yesterdayat19:34·Like
    IpsitaPaltabeamarboktobyo , HinduMuslimdiejolarpanibibhajito.
    Yesterdayat19:34·Like
    IpsitaPalKalloda, kiboltedekhechhen ?
    Yesterdayat19:34·Like
    IpsitaPal‎MonoramaBiswas দিও, লিখুন।
    Yesterdayat19:39·Like·1
    KallolMukherjeeAmisonalisenguptarrhymeserkathaibolchilam.
    Yesterdayat19:45·Like
    SouvaChattopadhyayjoltokhari-bolihindi-tebyabohrito...jakebole "shuddho" hindi...aarpanikatha-Taoiurdu-ghNeshahindusthani...jaddurjaani...tabekathyobhasha-yDili-tekeu "jol" katha-Tabyabhoharkaren, emonshunini... "pani"-iprocholito...
    Yesterdayat20:29·Like
    IpsitaPalsarauttorbharitjekahneanekbeshipaniboe, sekhanep:bangerekangsherhindudermodhyepanibolaemonaprocholitokyano ?
    Yesterdayat20:43·Like
    JaladhiRay হাহাহা! বাংলাদেশে হিন্দুরা পানি বলে কিনা? আমি যদি বাড়িতে কথা বলি, কোনো হিন্দু পরিবারে গিয়ে খাবার সময় কথা বলি, তাহলে জলই বলি, কারণ হিন্দু পরিবারগুলোতে জল শব্দটাই প্রচলিত । তবে আমি যখন হোটেলে খাই বা কলেজ ক্যান্টিনে খাই তখন পানি বলি । তবে পার্থক্যটা খুব সজ্ঞানে ঘটে এমন নয় ।
    Yesterdayat21:52·Like·1
    IpsitaPal হুম। বাণী বসুর লেখা নিয়ে কী মত ?
    Yesterdayat21:53·Like
    NishanChatterjee একটা কথা বলি পশ্চিমবঙ্ঘে এখনো বলা হয় "ধরি মাছ না ছুঁই পানি" কিন্তু বাংলাদেশে "পানির অপর নাম জীবন"
    Yesterdayat21:54·Like
    JaladhiRay'বাংলাদেশের সাহিত্যে যত্রতত্র আরবি ঢুকে গেছে'---কথাটা জেনারালি ঠিক নয় । তবে একটা গোষঠীর লেখক কবি আছেন, সংখ্যায় অল্প, তাঁরা যথেচ্ছই ব্যবহার করেন মনে হয় । তাঁদের নাম পাবলিক ফোরামে বলতে গেলে ঝগড়া কিংবা বিরাগভাজন হওয়ার সম্ভাবনা । এটা হচ্ছে ব্রাহ্মণীকরণের উল্টা দিক ।
    Yesterdayat21:59·Like·5
    NishanChatterjee‎:P
    Yesterdayat22:03·Like
    NishanChatterjee তা ঠিক :P
    Yesterdayat22:03·Like
    SantanuDebnathhnu , orokomkichhulekhapotroamarogochoreesechhe, kintupattadeini.sahityogunnathakleapnihariyejaay.invasionkoranoatosojanoi:D
    Yesterdayat22:06·Like·1
    NishanChatterjee হক কথা!
    Yesterdayat22:07·Like
    JaladhiRay আরেকটা ব্যাপার, বাংলাদেশে হিন্দু মুসলিম ভাষা ব্যবহারের পার্থক্য কিছু যে নেই তা নয় । পার্থক্য ঘটে যদি কোনো ধর্মীয় অনুষঙ্গ হয় । এটা আমার কাছে স্বাভাবিক মনে হয় ।
    Yesterdayat22:11·Like·2
    NishanChatterjee আমারও তাই মনে হয়।
    Yesterdayat22:12·Like·1
    JaladhiRay''কারণ শেষাবধি এই অসুখ সাইকোলজিকাল নয় – এমনকি তার প্রকাশ অনেক সময় সাম্প্রদায়িক মনে হলেও আসলে তা পশ্চিম বাংলার হিন্দু বা বাংলাদেশের মুসলমানের মামলাও নয়, বরং বর্ণ ও শ্রেণির মামলা। সমাজের নীচের তলার মানুষগুলোর ভাষা যখন শক্তিশালী লেখকদের হাত দিয়ে হিন্দু/মুসলমান বা প্রমিত/মৌখিক/আঞ্চলিক ইত্যাদি ভেদ বিচারে ফালতু সময় নষ্ট না করে বাংলা সাহিত্যে জায়গা করে নিতে চাইছে যার কিছু হয়তো থাকবে কিছু টিকবে না তখনি এই অসুখ ধরা পড়তে শুরু করেছে।''

    তবে ফরহাদ মজহারের এই বিশ্লেষণ সম্পর্কেও একমত নই । বাংলাদেশের সাহিত্যে আরবি ফারসি শব্দের সার্থক প্রয়োগ সমাজের নিচের তলার মানুষের ব্যবহৃত আরবি ফারসি শব্দ থেকেই শুধু এসেছে এমন দাবি করা যায় না । বড় একটা অংশ অবশ্যই এসেছে যা সাধারণ মানুষ ব্যবহার করে না ।
    Yesterdayat22:16·Like·1
    IpsitaPal ওহ ! য়েমন ?
    Yesterdayat22:17·Like
    JaladhiRay উদাহরণই তো খুঁজছি ।
    Yesterdayat22:18·Like·1
    NishanChatterjee যেমন কোরাণের বাংলা অনুবাদ এবং গীতার বাংলা অনুবাদ :)
    Yesterdayat22:18·Like·1
    JaladhiRay ঈপ্সিতাদি শেষ মন্তব্যের উদারণ চেয়েছেন ।
    Yesterdayat22:19·Like
    NishanChatterjeeoops:Pmybad, sorry
    Yesterdayat22:19·Like
    HilalUddinLaskar ভাষা যদি ভাবনার মাধ্যম হয় তবে আমি যেভাবে মানুষ তার প্রকাশ সেখানে ঘটবেই। আধিপত্য বিস্তারের প্রস ঘটলে বাধে গণ্ডগোল। এই আধিপত্য অঞ্চল ভিত্তিক যেমন হতে পারে তেমনি বিশ্বাস ও সংস্কৃতি থেকও ঘটতে পারে। বাংলাদেশে একটু বাড়তি ভাষাপ্রেমের ঐতিহাসিক কিছু কারন আছে। বাঙ্গালী মুসলমানের সামাজিক অর্থনৈতিক অবস্থান, মাতৃভাষার প্রতি দীর্তাঘকালের উদাসীনতা এবং বাঙ্গালী হিন্দুদের সঙ্গে যে বৌদ্ধিক ব্যবধান তার প্রেক্ষাপট দীর্ঘতর। সেখানে সাহিত্য ছিলো মুলত লোকসাহিত্য। অন্তরের অভিব্যাক্তিটাই ছিল বড়, ভাষার শৈল্পিক দিকটা তেমন গুরুত্ব পায়নি। এখন সেই অপূর্ণতাকে দূর করতে তারা কোমর বেধেছেন এবং কেউ কেউ সচেতন ভাবে হলেও কেউ একেবারে নিজের অজ্ঞাতে বাংলার যে রূপটি তোলে ধরছেন সেখানে অঞ্চল, বিশ্বাস ও সংস্কৃতির প্রভাব এসে যাচ্ছে। যে ষ্ট্যাণ্ডার্ড রূপটি বাংলায় গৃহিত সেটাকে কেবল পশ্চিম বাংলার নিয়ন্ত্রনে রাখতে গেলে অথবা বাংলাদেশ যদি স্বাতন্‌ত্‌র্‌য খোজতে গিয়ে কৃত্রিম আরবী পার্সি ঘেঁষা হয় তবে বাংলা আবার বড়সড় ফাটল ধরতে পারে। বাংলা ও অসমীয়ার মধ্যে যে ব্যবধান একই বাংলার দুই উপভাষার ব্যবধানের চাইতে বেশি হবে বলে মনে হয়না। তবুও তারা দুই পৃথক ভাষা। এখানে মেনে নেয়ার বিষয়টি বড়। অতএব কিছুটা উদার ভাবে গ্রহণের পথ ধরে হাটলে বাংলার সমৃদ্ধি হবে বলে আমার বিশ্বাস। এতে নাক ছিটকানোর কারন কিছু নেই।
    23hoursago·Unlike·2
  • Sushanta | 117.198.57.81 | ২৫ মার্চ ২০১২ ২২:৪৪541252
  • IpsitaPal‎XahidHassan, HumayunKabir, SafikulHassanMahadhi, MMahediHassan, MehediHassan, PrabirendraChatterjee, ChaitaliSen, SusmitaChakravarty - কী মত ?
    22hoursago·Like
    GhanadaGhanarBachan বাংলা ভাষার সব প্রচলিত বাক্যবিন্যাসকে তছনছ করে, যে অনবদ্য সাহিত্য সম্ভার সৃষ্টি করেছেন মুজতবা সাহেব, তার তুলনা আজও অমিল!
    আমি, আজও দৃঢ়ভাবে বিশ্বাস করি ঠিকঠাক বাংলা যদি লিখতে হয়, তবে বেশ কয়েকবার মুজতবা সাহিত্যকে ভাল করে পড়া উচিত!
    আরবি, ফারসি, সংস্কৃতর ফোড়ন দেওয়া এমন উমদা বাংলা আর কেউ লিখেছেন বলে, এই মূর্খ প্রতিবেদকের জানা নেই! তাঁর ভাষা সাহিত্য নিয়ে যে গভীর ভাবে আলোচনা করা উচিত ছিল, সেটা হয় নি!!!!!!!
    রখ্যাত সাহিত্যিক শ্রী সুনীল গঙ্গোপাধ্যায়, জনাব সৈয়দ মুজতবা আলীর রচনাবলীর (৩য় খণ্ড) ভূমিকাতে যা লিখেছেন, সেটা হুবাহু তুলে ধরলাম:-
    “আমাদের ছেলেবেলা থেকেই এরকম ধারণা ছিল যে গুরু-চণ্ডালি মেশামেশি হলে সেটা একটা খুব দোষের ব্যাপার। ভাষাকে শুদ্ধ রাখার জন্য বঙ্কিমের আমল থেকেই এরকম একটা শমন জারী হয়েছিল।
    আসলে কোনটা যে গুরু ভাষা আর কোনটা যে চণ্ডালী ভাষা সে সম্পর্কে স্পষ্ট আলাদা কোনো সীমারেখা কেউ টানতে পারেনি এ পর্যন্ত। এককালে সাধু ক্রিয়াপদ এবং চলতি ক্রিয়াপদের একটা ব্যবধান ছিল। এখন সাধু ক্রিয়াপদ প্রায় লুপ্তই বলা যায়- অন্তত সাহিত্যে।অআবার রবীন্দ্রনাথ যখন তাঁর অত্যন্ত পরিশীলিত নায়ক নায়িকার মুখে করিনে, পারিনে, যাইনে, কিংবা বললেম, করলেম, গেলেম-এইরকম ক্রিয়াপদ ব্যবহার করেছেন, তখন আমরা খেয়াল করিনি, ওগুলো আসলে বীরভূমের গ্রাম্যভাষা থেকে নেওয়া।
    এখন আমরা জেনেছি, ভাষা বহতা নদীর মত। যদি তার স্বাস্থ্য ভালো থাকে, তা হলে যেখান থেকে যাই-ই সংগ্রহ করুক, কিছুতেই তার অঙ্গে মলিনতার স্পর্শ লাগে না।
    এই ব্যাপারটি আমাদের সবচেয়ে স্পষ্ট করে বুঝিয়েছেন সৈয়দ মুজতবা আলী। এই দিক থেকে তিনি হরপ্রসাদ শাস্ত্রী, রবীন্দ্রনাথ ও প্রমথ চৌধুরীর সার্থক উত্তরাধিকারী। সৈয়দ মুজতবা আলীর ভাষাশিল্প সম্পর্কে গভীর আলোচনা হওয়া উচিত। আমার চেয়ে যোগ্যতর ব্যক্তিদের ওপর সে ভার রইলো।”

    দুভার্গ্য, বাণী বসু বোধহয় এসব পড়েন না!
    21hoursago·Like·4
    JRKarbari ভাষা গভেষক সুনীতি কুমার চট্টপাধ্যায় উপলদ্ধি করে তার একটি লেখায় লেখেছেন বাংলাভাষার উৎপত্তি পশ্চিম বঙ্গের নদীয়া ডিস্ট্রিক আর শেষ পূর্ব বঙ্গের চট্টগ্রাম ডিসট্রিক্ট ! তার কথাটির মধ্যে মাহত্ত খুঁজে পাই ! চিটাগাঙের ভাষা বললে অন্য জেলার বাঙ্গালিরা সহজে বুজার নয় আবার সিলেটিরা বললে অন্যরা তা বুজেনা,কিন্তু চট্টগ্রামি আর সিলেটিরা যে ভাষায় কথা বলে তাও বাংলা ভাষা নয় কি !
    21hoursago·Like·2
    GhanadaGhanarBachan প্রাচীন বাংলার ভাষাতাঙ্কিÄক বৈশিষ্ট্যগুলির সন্ধানে প্রাকৃত বাংলায় রচিত চর্যাপদ একটি মূল্যবান উপাদান। ১৯২৬ সালে ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায় প্রথম এই বৈশিষ্ট্যগুলি নিয়ে বিজ্ঞানসম্মত আলোচনা করেন, তাঁর TheOriginandDevelopmentoftheBengaliLanguage গ্রন্থে। এরপর ডক্টর সুকুমার সেন, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, তারাপদ মুখোপাধ্যায়, পরেশচন্দ্র মজুমদার ও ডক্টর রামেশ্বর শহ, চর্যার ভাষাতঙ্কÄ নিয়ে বিস্তারিত গবেষণা করেন।
    21hoursago·Like·1
    GhanadaGhanarBachan চর্যার প্রধান কবিগণ হলেন লুইপাদ, কাহ্নপাদ, ভুসুকুপাদ, শবরপাদ প্রমুখ।অলেখকেরা রাঢ় অঞ্চলের ভাষানীতি গ্রহণ করেছিলেন। সেটা না হয় বোঝা গেল, কিন্তু কেন?

    তাহলে, রাঢ় অঞ্চল সম্বন্ধে একটু লেখা যাক। পশ্চিমবঙ্গের দক্ষিণ-পশ্চিম ভাগে বর্ধমান বিভাগের অন্তর্গত একটি বিস্তৃত সমভূমি অঞ্চলের নাম ছিল/আছে রাঢ়। এর সীমানা পশ্চিমে ছোটনাগপুর মালভূমির প্রান্তভাগ থেকে পূর্বে গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলের পশ্চিম সীমানা পর্যন্ত বিস্তৃত। এই অঞ্চল ঈষ্‌ৎ ঢেউ খেলানো ও এর ঢাল পশ্চিম থেকে পূর্ব দিকে।

    ‘রাঢ়’ শব্দটি এসেছে সাঁওতালি ভাষার ‘রাঢ়ো’ শব্দটি থেকে, যার অর্থ ‘পাথুরে জমি’। অন্যমতে, গঙ্গারিডাই রাজ্যের নাম থেকে এই শব্দটি উৎপন্ন। সুপ্রাচীনকাল থেকেই এই অঞ্চল বাংলার সাংস্কৃতিক জগতের অন্যতম প্রধান অবদানকারী।

    প্রাচীন সংস্কৃত সাহিত্যেও রাঢ়ের উল্লেখ পাওয়া যায়।অমহাভারতে সুহ্ম ও তাম্রলিপ্তকে পৃথক করে দেখা হলেও গুপ্ত শাসনে রচিত দণ্ডীর ‘দশকুমারচরিত’-এ বলা হয়েছে ‘সুহ্মেষু দামলিপ্তাহ্বয়স্য নগরস্য’। অর্থাৎ দামলিপ্ত (তাম্রলিপ্ত) সুহ্মেরই একটি নগর ছিল। ধোয়ীর পবনদূত কাব্যে রাঢ় প্রসঙ্গে বলা হয়েছে –

    গঙ্গাবীচিপ্লুত পরিসর: সৌধমালাবতংসো

    বাস্যতুচ্চৈ স্তুয়ি রসময়ো বিস্ময়ং সুহ্ম দেশ:।

    অর্থাৎ, ‘যে-দেশের বিস্তীর্ণ অঞ্চল গঙ্গাপ্রবাহের দ্বারা প্লাবিত হয়, যে দেশ সৌধশ্রেণীর দ্বারা অলংকৃত, সেই রহস্যময় সুহ্মদেশ তোমার মনে বিশেষ বিষ্ময় এনে দেবে।’ পরবর্তীকালে রচিত ‘দিগ্বিজয়-প্রকাশ’-এ বলা হয়েছে –

    গৌড়স্য পশ্চিমে ভাবে বীরদেশস্য পূর্বত:।

    দামোদরোত্তরে ভাগে সুহ্মদেশ: প্রকীর্তিত:।

    অর্থাৎ, গৌড়ের পশ্চিমে, বীরদেশের (বীরভূম) পূর্বে, দামোদরের উত্তরে অবস্থিত প্রদেশই সুহ্ম নামে খ্যাত। এই সকল বর্ণনার প্রেক্ষিতে বর্তমান হুগলি জেলাকেই প্রাচীন রাঢ়ের কেন্দ্রস্থল বলে অনুমান করা হয় এবং এর সীমানা বীরভূম থেকে মেদিনীপুর পর্যন্ত বিস্তৃত ছিল বলে অনুমান।

    চৈতন্যচরিতামৃতের বর্ণনা অনুসারে, রাঢ়ের জঙ্গলাকীর্ণ পথে চৈতন্যদেব কাশীর উদ্দেশ্যে যাত্রা করেন। কবির বর্ণনায় রাঢ়ের অরণ্যভূমির একটি কাল্পনিক বর্ণনা পাওয়া যায়, যা বাংলা সাহিত্যে একটি অন্যতম উঙ্কÄল কবিকল্পনা –

    প্রসিদ্ধ পথ ছাড়ি প্রভু উপপথে চলিলা।

    কটক ডাহিনে করি বনে প্রবাশিলা।অ।

    নির্জন বনে চলেন প্রভু কৃষ্ণ নাম লৈয়া।

    হস্তী ব্যাঘ্র পথ ছাড়ে প্রভুকে দেখিয়া।

    পালে পালে ব্যাঘ্র হস্তী গণ্ডার শূকরগণ।

    তার মধ্যে আবেশে প্রভু করেন গমন।অ।

    ময়ূরাদি পক্ষিগণ প্রভুকে দেখিয়া।

    সঙ্গে সঙ্গে কৃষ্ণ বলে নাচে মত্ত হৈয়া।অ।

    হরিবোল বলি প্রভু করে উচ্চধ্বনি।

    বৃক্ষলতা প্রফুলিত সেই ধ্বনি শুনি।অ।

    ঝারিখণ্ডে স্থাবর জঙ্গম আছে যত।

    কৃষ্ণনাম দিয়া কৈল প্রেমেতে উন্মত্ত।অ।

    যাই হোক, প্রাচীন ও মধ্যযুগীয় বাংলা সাহিত্য ছিল কাব্যপ্রধান। হিন্দু ধর্ম, ইসলাম ধর্ম ও বাংলার লৌকিক ধর্মবিশ্বাসগুলিকে কেন্দ্র করে গড়ে উঠেছিল এই সময়কার বাংলা সাহিত্য।অমঙ্গলকাব্য, বৈষ্ণব পদাবলী, শাক্তপদাবলী,বৈষ্ণব সন্তজীবনী, রামায়ণ, মহাভারত ও ভাগবতের বঙ্গানুবাদ, পীরসাহিত্য, নাথসাহিত্য, বাউল পদাবলী এবং ইসলামি ধর্মসাহিত্য ছিল এই সাহিত্যের মূল বিষয়।
    21hoursago·Like·4
    GhanadaGhanarBachan এখানে, বাঙলা ভাষায় অনেক রকমের শব্দ এসেছে। সুধী পাঠক, একটু খোঁজ করবেন আরও।
    21hoursago·Like·1
    JRKarbari‎IpsitaPal দিদি ভাষা ও সংস্কৃতি পরিবর্তনশীল !স্থান কাল পাত্র ভেদে ভাষাও পরিবরতন হয় !আমরাও পানি কে পানি বলি, ঘরকে ঘর বলি এবং ভাত কে ভাত বলি এই ক্ষেত্রে আমাদের আদি শব্দ নেই !আমরা পূর্বে ব্রক্ষ্ম দেশে থাকাকালিন অবশ্য কিভাবে বলা হত জানা নেই !আমাদের ভাষাটা অনেকটা বাংলার নিকট আত্মীয় কিন্তু অহমীয়া এবং উড়িয়া ভাষার সাথেও যথেষ্ট মিল খুঁজে পাওয়া যায় !
    21hoursago·Unlike·2
    IpsitaPal মানে, সিলেটি ভাষা ?
    21hoursago·Like
    NishanChatterjee কিছু পুরুলিয়ার শব্দ ১) মেঝোটি ২) অসটন ৩) মোছেল ৪)ইঁড়কে
    21hoursago·Like·1
    NishanChatterjee বীরভুমের শব্দ ১)মেলাই ২)নাবড় ৩)যাবেন কে যেয়েন বলা ৮) বলে দেব কে বল দেবো বলা
    21hoursago·Like·1
    IpsitaPalNishan, মানে গুলো বলে দে।
    21hoursago·Like
    NishanChatterjee শোনো মানে বলছি বটে কিন্তু এগুলো মা খেপে গেলে আমার উদ্দেশ্যে ব্যবহার করে আর সেই সুত্রে অর্থ জানি মেঝোটি মানে অবান্তর আড্ডা, অসটন মানে : বাড়াবাড়ি, যেমন উয়ার অসটন/অসটা দেখে আর পারি না, মোছেল মানে দামড়া, মোচ থেকে আসছে, ইঁড়কে মানে তাড়াহুড়ো করে ছোটা বা হামলে পড়া,
    21hoursago·Like·2
    NishanChatterjee আর বীরভুমে মেলাই মানে হলো প্রচুর, নাবড় কথাটা নটবরের অপভ্রংশ, মানে হোলো গে তালেবর গোচের, বাবা খেপে গেলেই বলে "এত নাবড় হইছে এইটো"
    21hoursago·Like·1
    NishanChatterjee ও হ্যাঁ আমরা বীরভুমে টি বা টা এর জায়গায় সাধারণত: টো ব্যবহার করি :)
    21hoursago·Like·1
    NishanChatterjee আর বাংলা সিনিমা থেকে লোকের যে misconception আছে সে প্রসঙ্গে বলি, কথায় কথায় বটে দিলেই বীরভূমের ভাষা হয় না, আমরা বটে বলি বটে :P কিন্তু অতটাও না
    21hoursago·Like·2
    NishanChatterjee আর ন কে ল বলি , যেমন এইটা নাও না বাবা, হবে এইটো লাও ক্যানে বাবা!
    21hoursago·Like·1
    IpsitaPal‎Nishan , বটে ? :)
    21hoursago·Like·1
    JRKarbari‎GhanadaGhanarBachan দাদা লুই পাদ কানহপাদ উনারা সম্ববত তিব্বতি বুড্ডিস্ত লামা কারন হরপ্রসাদ শাস্ত্রী নেপাল রাজদরবার থেকে প্রথম বাংলা ভাষার পুঁথি উদ্ধার করেছেন !
    21hoursago·Like
    NishanChatterjee :)
    21hoursago·Like
    JRKarbari হাঁ চর্চাপদ আবিস্কার হয়েছে নেপাল রাজদরবার থেকে !
    20hoursago·Like
    GhanadaGhanarBachan একটু ভুল করলেন কারবারী সাহেব! পুঁথিগুলো পাওয়া গেছিল, নেপালের রাজদরবারে। কিন্তু লেখা হয়েছিল, বাংলার মাটিতে।
    20hoursago·Like·1
    TuhinMallik একটা জিনিষ কিছুতেই বুঝি না বাপু জাত পাত, দেশ এর সাথে তোমরা সবাই কেন ভাষা টার ওপরেও আমিত্ব দাবী কর । আমাদের বাঙ্গালির কাছে বাংলা বড় প্রিয় । ফরাসি দের কাছে ফরাসি । সেটাই সাভাবিক । এ নিয়ে দাম্ভিকতা কেন ? ভাব প্রকাশের মাধ্যম মাত্র। তাতে মনে হয় ঐ বোবা রা অনেক ভালো সারা বিশ্বে অন্তত একটা ভাষা দিয়েই কাজ চালাতে পারে । বাপু আরবি ঢুকুক বা ফারসী যতক্ষন সেটা তোমার বোধগম্য হচ্ছে সেটা নিয়ে জলঘোলা কেন ?
    20hoursago·Like·1
    JRKarbari সম্ভবত নালন্দা বিশব্বিদ্যালয় ধ্বংসের সাথে পুথিগুলির নেপাল যাওয়া জড়িত আছে !
    20hoursago·Like
    GhanadaGhanarBachan হুম ঠিক! তবে পুরোটা নিয়ে যেতে পারে নি! আর নালন্দার তিনটি লাইব্রেরী পুড়তে লেগেছিল- ৬ মাস!
    20hoursago·Like·2
    TuhinMallik না: এই অগ্নিকান্ডের কান্ডারী দের আর সহ্য হয় না । এখন তোমার আমার শহর ও নালন্দা বই কম না । ছ মাস টানা না পুড়লেও ছ মাসে একবার করে কিছু পোড়ে ।
    20hoursago·Like·3
    JRKarbari অপ্রিয় সত্য কথা
    20hoursago·Like·1
    AtriBhattacharya নালন্দা পুড়ে যাবার ব্যাপারটা ঘনাদা একটু খোলসা করে লিখুন না।
    20hoursago·Like
    GhanadaGhanarBachan উপ মহাদেশের ইতিহাস বিশাল বৈচিত্রে ভরপুর। এখানে রয়েছে ভিন্ন ভিন্ন জাতি গোষ্ঠি ধর্মের নানা মুখি সংঘাত ও সংমিশ্রণের ইতিহাস, একই সাথে আছে শিক্ষা সভ্যতার প্রগতি ও বিলয়ে ভরা ইতিহাস।অমধ্য যুগে এই ইতিহাস রচনায় কান্ডারি ছিলেন বৌদ্ধ নৃপতি গণ। সংসার ত্যাগী বুদ্ধ মতবাদের প্রচার প্রসার ও পৃষ্ঠপোষকতা করতে গিয়ে তারা রাজ্য জুড়ে স্থাপন করেছেন অসংখ্য বৌদ্ধ বিহার। এই সব বিহার থেকে কিছু কিছু বিহার পরে অবাধ জ্ঞান চর্চা করতে গিয়ে ধীরে ধীরে ধর্মীয় প্রতিষ্ঠানের খোলস ছাড়িয়ে হাজার বছর আগে খ্যাতি পেয়েছিল বিশ্ব বিদ্যালয়ে রূপে। তার মধ্যে-
    বিক্রম শীলা:- ভারতের ভাগলপুর জেলার আন্টিচক, মাধোরামপুর, উরিয়াপ এই তিনটি গ্রাম নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয়েছিল।
    সোমপুর:- বাংলাদেশের নওগাঁয়।
    ওদন্তপুরী:-মগধে অবস্থিত ছিল। পাটনা, গ আর বাংলার কিছু অঞ্চল নিয়ে মগধ রাজ্য গঠিত ছিল।
    জগদ্দল:- বীরেন্দ্র ভূমিতে অবস্থিত ছিল। বাংলাদেশের রাজশাহী, পঞ্চগড়, ঠাকুর গাঁও, দিনাজপুর, নওগাঁ এবং ভারতের মালদা নিয়ে গঠিত ছিল।অকোন কোন ঐতিহাসিক জগদ্দল নওগাঁয় আবার কেউ জগদ্দল কে দিনাজপুরে স্থাপিত হয়েছিল বলে মত প্রকাশ করেন, তবে যেখানেই হোক না কেন সেটা যে বাংলাদেশের ভূখন্ডেই ছিল সেটা নিশ্চিত।
    তক্ষশীলা:-পাকিস্তানে আবস্থিত ছিল। বর্তমান ইসলামাবাদের ৩৫ কিলোমিটার পশ্চিমে ও রাওয়ালপিন্ডির কিছু উত্তরপশ্চিমে। প্রাচীন ভারতের অর্থশাস্ত্রের জনক বলে খ্যাত চাণক্য এখানেই লেখা পড়া করেন। শিক্ষা শেষে তিনি এই বিশ্ব বিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের আচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন অনেক দিন।
    ও নালন্দার মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে প্রাতিষ্ঠানিক শিক্ষার অবকাঠামোর ভিত্তি ভূমি স্থাপন করে দিয়ে বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ শাসকরা আমাদের প্রগতির পথে এগিয়ে যাওয়ার যে রাস্তা তৈরী করে গিয়েছিলেন সেখানে থেকে আমরা কেন আলোর পথ পরিহার করে অন্ধকারের পথে হাটা শুরু করলাম? এই কেন প্রশ্নের উত্তর খোজা শুরু করলে সর্ব প্রথম যে সহজ সরল উত্তরটি আমাদের সামনে ভেসে আসে তা হল ধর্মীয় বিদ্বেষ ও হিংসা।অবৌদ্ধ শাসন আমলে হিন্দু ব্রাহ্মন দের আয় রোজগারের পথ বন্ধ হওয়ায় ও সামাজিক প্রভাব প্রতিপত্তি হ্রাস পাওয়ায় তাদের মনের ভিতর যে আগুন বংশ পরম পরায় হাজার বছর ধরে গোপনে অতি কষ্টে সংরক্ষিত ছিল তার বিষ্ফোরন ঘটায় হিন্দু রাজাদের শাসনামলে এসে। সুযোগ হাতে পেয়েই তারা নিরীহ প্রগতি শীল বৌদ্ধদের নির্মম অত্যাচার, উৎপীড়ন, দমন ও হত্যা করে ভারত বর্ষ থেকে বিতাড়িত করে। রাজ আনুকুল্য বন্ধ করে ধস নামায় এই সব সার্বজনীন শিক্ষা প্রতিষ্ঠানের, উপরন্তু ব্রাহ্মন্য বাদের পূর্ণ কর্তত্ব পুন:প্রতিষ্ঠায় জোড়ালো করেছিল দেবদাসী, সহমরণ ও তীব্র জাতি ভেদ প্রথার মত ঘৃণ্য সব প্রথার।
    20hoursago·Like·6
    GhanadaGhanarBachan ব্রাহ্মন্যবাদের আলোচনা সমালোচনা করা আমার মুখ্য বিষয় নয়।অপ্রারম্ভিক কথাগুলো কান টানলে মাথা আসার মতই। আমার আলোচনা নালন্দার সফল অগ্রগতি ও শেষে করুণ পরিণতি নিয়ে।
    পাল রাজাদের শাসন আমলে সোমপুর, বিক্রমশীলা ও নালন্দা একি প্রশাসনের অধীনে কাজ করত। প্রয়োজনে শিক্ষকরা এই তিন শিক্ষা প্রতিষ্ঠানে আসা যাওয়া করে উন্নত শিক্ষার মান বজায় রাখার চেষ্টা করতেন।
    চীনা পরিব্রাজক হিউয়েন সাঙ এবং ভারতীয় ইতিহাসবিদ প্রজ্ঞাবর্মণ গুপ্ত রাজা কুমারগুপ্তকে নালন্দা বিশ্ব বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বলে উল্লেখ করে গেছেন।অখনন কার্যে প্রাপ্ত একটি সীলমোহর থেকেও এই দাবীর পক্ষে জোরালো প্রমাণ পাওয়া যায়।“নালন্দা” শব্দটি এসেছে “নালম” এবং “দা” থেকে।“নালম” শব্দের অর্থ পদ্ম ফুল যা জ্ঞানের প্রতীক রূপে প্রকাশ করা হয়েছে আর “দা” দিয়ে বুঝানো হয়েছে দান করা।অতার মানে “নালন্দা” শব্দের অর্থ দাঁড়ায় “জ্ঞান দানকারী”, প্রতিষ্ঠান টি প্রায় ৮০০ বছর ধরে জ্ঞান বিতরনের মত দুরূহ কাজটি করে গেছে নিরলস ভাবে।
    নালন্দা ঠিক কবে স্থাপিত হয়েছিল তা আজ সঠিক ভাবে বলা হয়তো সম্ভব নয়। কোথাও পেলাম ৪২৭ খ্রীষ্টাব্দ আবার এক জায়গায় পেলাম ৪৫০ তা যা হোক ধরে নিলাম ৪২৭ থেকে ৪৫০ খ্রীষ্টাব্দের কোন এক সময়ের মধ্যে এটি স্থাপিত হয়ে থাকবে।
    20hoursago·Like·5
    GhanadaGhanarBachan এই বিশ্ব বিদ্যালয়টির অবস্থান ভারতের বিহার রাজ্যের রাজধানী পাটনা থেকে ৫৫ মাইল দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত “বড়গাঁও” গ্রামের পাশেই। পাটনার আদি নাম পাটালিপুত্র।অদুই হাজার তিনশ বছর আগে মৌর্যদের রাজধানী ছিল এই পাটালিপুত্র।অসম্রাট অশোক এখান থেকেই রাজ্য পরিচালনা করতেন বলে জনশ্রুতি আছে।“বিহার” শব্দের অর্থ “বিচরণ”, বৌদ্ধ ভিক্ষুরা যেখানে অবস্থান করেন বা বিচরণ করেন তাকে বলে “বৌদ্ধ বিহার”, প্রাচীণ বৌদ্ধ সভ্যতার স্বর্ণ যুগে এই অঞ্চলে প্রচুর বৌদ্ধ বিহারের উপস্থিতি থাকায় পরবর্তীতে ভারতের এই রাজ্যের নাম করন হয়েছে “বিহার”, মৌর্যদের পর বিহার চলে আসে গুপ্ত রাজাদের শাসনে।অপরে মোগল সম্রাট আকবর ১৫৭৪ সালে বিহার দখল করেন।অমোগলদের পর বিহার হাত বদল হয়ে আসে নবাব দের দখলে।অনবাব সিরাজদৌল্লাকে পরাজিত করে ইংরেজরা এর বিহার দখল নেয়। ১৯১১ সালে বাংলা থেকে বিহার ও উড়িষ্যা পৃথক হয়।
    নালন্দা প্রাথমিক অবস্থায় ছিল একটি মহা বিহার।অযেখানে মূলত বৌদ্ধ দর্শনের খুটি নাটি, বুদ্ধের শিক্ষা, বুদ্ধের অনুশাসন বিষয়ে পাঠ দান চলত। স্থিতিশীল রাজ্য পরিচালনা, দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে বিকল্প নেই একটি সভ্য, উন্নত ও প্রগতিশীল মনন সম্পন্ন জাতির। যা তৈরী করতে শুধু ধর্মীয় শিক্ষাই যথেষ্ট নয় এসত্য সম্যক ভাবে উপলব্ধি করতে পেরেছিলেন ত্‌ৎকালীন নেতৃস্থানীয় বৌদ্ধ ভিক্ষু এবং তাদের পৃষ্ঠপোষক বৌদ্ধ শাসকরা। তাদের যৌথ আন্তরিক প্রচেষ্টা ও ত্যাগ স্বীকারের বিনিময়ে বৌদ্ধ ধর্মের পাশা পাশি ত্‌ৎকালীন শিক্ষা ব্যবস্থার উপযোগী, সাহিত্য, সংষ্কৃতি ও আন্তর্জাতিক জ্ঞান বিজ্ঞানের আরো অনেক শাখা যুক্ত করে তারা নালন্দাকে ধর্মের গন্ডি ছাড়িয়ে বিশ্ব বিদ্যালয়ে রূপান্তরিত করেন। সম্রাট অশোক এখানে একটি বিহার তৈরী করেন।অগুপ্ত সম্রাটরাও কয়েকটি মঠ নির্মাণ করে এর ব্যাপকতা বৃদ্ধিতে অবদান রাখেন। মূলত গুপ্ত সম্রাট কুমার গুপ্তের আমলেই এই মহা বিহারটির পূর্ণ বিকাশ লাভ করে। পরবর্তীতে বৌদ্ধ সম্রাট হর্ষবর্ধন ও বাংলার পাল সম্রাট গণ পৃষ্ঠপোষকতা করে বিশ্ব বিদ্যালয়টিকে খ্যাতির চূড়ান্ত শিখরে নিয়ে যান।
    20hoursago·Like·3
    GhanadaGhanarBachan নালন্দাকে তাঁরা গড়ে তুলে ছিলেন ত্‌ৎকালীন সময়ের বিশ্বে শ্রেষ্ঠ আবাসিক বিশ্ব বিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম সেরা হিসাবে। যে কেউ ইচ্ছে করলেই নালন্দায় লেখা পড়ার সুযোগ পেত না।অএর জন্য প্রয়োজন হত শিক্ষার্থীর যোগ্যতার। শিক্ষার্থী সত্যিই নালন্দায় লেখাপড়া করার যোগ্য কিনা তা প্রমানের জন্য প্রবেশ দ্বারে দিতে হত মৌখিক পরীক্ষা। সাফল্যের সাথে এই ভর্তি পরীক্ষায় উতরে গেলেই মিলত এখানে বিদ্যা লাভের নিশ্চয়তা। পরীক্ষা মোটেই সহজ ছিল না। এতটাই কঠিন ছিল প্রতি দশ জনে মাত্র তিন জন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারত। ভাবতে অবাক লাগে ত্‌ৎকালীন সময়ে নালন্দায় বিদ্যা শিক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০,০০০ তাদের শিক্ষাদান করতেন প্রায় আরো ২,০০০ শিক্ষক। গড়ে প্রতি ৫ জন ছাত্রের জন্য ১ জন শিক্ষক ।অকত বড় শিক্ষাপ্রতিষ্ঠান হলে এত বিপুল সংখ্যক ছাত্রের বিদ্যা দান সম্ভব তাও আবার থাকা খাওয়ার সুব্যবস্থাসহ, ভেবে সত্যি অবাক না হয়ে উপায় নেই। এই বিশ্ব বিদ্যালয়টির বিশাল খরচ চালানূ যেন তেন বিষয় ছিল না। অর্থনৈতিক সংকট মোকাবেলায় যাতে নালন্দার প্রশাসনকে কারো উপর নির্ভরশীল হতে না হয় সেদিক বিবেচনা করে ২০০ গ্রামকে শুধু মাত্র নালন্দার ব্যয় মিটানোর জন্য উৎসর্গ করেছিলেন বিদ্যা উৎসাহী বৌদ্ধ শাসকরা। এই সব গ্রাম গুলোর অবস্থান শুধু নালন্দার আশে পাশে ছিল না, ছিল সমগ্র বিহার রাজ্যের ৩০টি জেলা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে। চিনতে পারার সুবিধার্থে বিশেষ চৈত্য বা স্তূপ তৈরী করে গ্রাম গুলোকে পৃথক করে রাখা হয়েছিল অনান্য গ্রাম থেকে। এই সব গ্রামের করের টাকা থেকেই ছাত্র ও শিক্ষকদের খাদ্য দ্রব্য সহ প্রয়োজনীয় সব খরচের যোগান আসত।
    20hoursago·Like·3
    GhanadaGhanarBachan বাইরের কোন প্রকার উটকো ঝামেলা যাতে শিক্ষার উপযুক্ত পরিবেশের বিঘ্ন ঘটাতে না পারে সেজন্য উঁচু লাল ইটের বেষ্টনি দিয়ে ঘেরা ছিল সমগ্র বিশ্ব বিদ্যালয় চত্বর। ভিতরে ঢুকার জন্য ছিল বিশাল প্রবেশ দ্বার। বিদ্যালয় টিতে ছিল ৮ টি ভিন্ন ভিন্ন চত্বর, শ্রেণী কক্ষ, ধ্যান কক্ষ এবং দশটি মন্দির। বিদ্যালয়টির শিক্ষার প্রাকৃতিক পরিবেশ যথাসাধ্য স্নিগ্‌ধ ও কোমল রাখতে সমগ্র বিদ্যালয় প্রাঙ্গণ জুড়ে তৈরী করা হয়েছিল বেশ কিছু সুরম্য উদ্যান যেগুলো ভরা ছিল বিচিত্র ফুল ফলের গাছ দিয়ে। গোসল ও প্রয়োজনীয় পানির সুবিধার জন্য খনন করা হয়েছিল কয়েকটি দীঘি। ছাত্রদের জন্য ছিল ছাত্রাবাস। পানির সমস্যার জন্য ছাত্রদের জ্ঞান অর্জনে যাতে কোন অসুবিধা না হয় সেদিকটা মাথায় রেখে প্রতিটি ছাত্রাবাসে পানীয় জলের অসুবিধা দূর করতে তৈরী করা হয়েছিল বেশ কিছু কুয়ো। মোট কথা সমগ্র নালন্দা ছিল নিখুত পরিকল্পনায় গড়া একটি শিক্ষা স্বর্গ।

    বৌদ্ধ ধর্মের পাশাপাশি বেদ, বিতর্ক, দর্শন, যুক্তিবিদ্যা, ব্যাকরণ, সাহিত্য, গণিত, জ্যোতিষ বিদ্যা, শিল্প কলা, চিকিৎসাশাস্ত্র সহ ত্‌ৎকালীন সর্বোচ্চ শিক্ষা ব্যাবস্থার উপযোগী আরো বিভিন্ন বিষয় সম্পর্কে নিয়মিত পাঠ দান চলত এখানে। শিক্ষকদের পাঠ দান আর ছাত্রদের পাঠ গ্রহণে সর্বদা মুখরিত থাকত এই বিদ্যাপীঠ। নালন্দার সুশিক্ষার খ্যাতির সুবাতাস এতটাই ছড়িয়ে পড়েছিল যে অনুন্নত প্রতিকুল এবরো থেবরো যোগাযোগ ব্যবস্থাও বাধা হয়ে দাড়াতে পারেনি সুদূর তিব্বত, চীন, জাপান, ইন্দোনেশিয়া, পারস্য, গ্রীস তুরষ্ক থেকে ছুটে আসা বিদ্যা অনুরাগীদের।
    20hoursago·Like·2
    GhanadaGhanarBachan ছাত্রদের প্রয়োজনীয় বইয়ের অভাব দূরীকরন এবং একই সাথে ভিন্ন ভিন্ন শাখার জ্ঞানের সমাবেশ ঘটাতে তৈরী করা হয়েছিল তিনটি সুবিশাল লাইব্রেরী। লাইব্রেরী ভবন গুলো পরিচিত ছিল যথাক্রমে রত্ন সাগর, রত্ন দধি ও রত্ন রঞ্জক নামে। লাইব্রেরীর নাম করণ থেকে অনুমান করা যায় নালন্দার শিক্ষকদের জ্ঞানের গভীরতা। চীনা পরিব্রাজক হিউয়েন সাঙ এর মতে এখানে যে সমস্ত শিক্ষক শিক্ষার কাজে নিযুক্ত ছিলেন তাদের জ্ঞানের খ্যাতি প্রসারিত ছিল বহুদূর ব্যাপি, চারিত্রিক দিক দিয়েও তাঁরা ছিলেন অত্যন্ত স্‌ৎ চরিত্রের অধিকারী। র্নিলোভী এই শিক্ষকরা ভাল করেই অবগত ছিলেন বহুদূর দূরান্তের ছাত্ররা বন্ধুর পথের কষ্ট মাথায় নিয়ে তাঁদের কাছে ছুটে আসতেন বিদ্যা পিপাসায়। তাই তাঁরাও আন্তরিকতার সাথে তাঁদের উপর অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট ছিলেন। লাইব্রেরীর প্রতিটি ভবনের উচ্চতা ছিল সুবিশাল প্রায় ৯ তলা বিশিষ্ট দালানের সমান। এত বিশাল ও সমৃদ্ধ লাইব্রেরী বর্তমান শিক্ষা সংষ্কৃতি ও ছাপাখানা প্রযুক্তির সহজ লভ্য যুগেও সচরাচর দেখা যায় না। প্রায় ৮০০ বছর ধরে লাইব্রেরী গুলো ধীরে ধীরে সমৃদ্ধ হয়েছিল হাজার হাজার পুঁতি, ধর্মীয়, জ্ঞান বিজ্ঞানের বই, চিকিৎসা শাস্ত্র, ও নানান গবেষনা লব্ধ মূল্যবান বই দিয়ে। পৃথিবীর বিভিন্ন ভাষায় লিখিত জ্ঞান বিজ্ঞানের বই গুলো এখানে অনুদিত হত অত্যন্ত সতর্কতার সাথে। বিদ্যা, বুদ্ধি, জ্ঞান গরিমায় আর পান্ডিত্যে যারা সে সময়ে উচ্চ পর্যায়ের ছিলেন তাঁরাই ভারত বর্ষের বিভিন্ন প্রান্ত থেকে নালন্দায় সন্মিলিত হয়েছিলেন জ্ঞান আহরন ও বিতরনের জন্য, ছাত্ররাও ছিল প্রাণবন্ত, শ্রদ্ধাবান, সুযোগ্য ও বিদ্যা উৎসাহী। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সবাই এখানে সমবেত হওয়ার কারনে, ভিন্নতা ছিল তাদের ভাষায়, ভিন্নতা ছিল তাদের ধর্মে, ভিন্নতা ছিল তাদের সংষ্কৃতিতে। কিন্তু তাদের উদ্দেশ্য ছিল মহ্‌ৎ। এই উদ্দেশ্যই তাদের করেছিল বিনয়ী ও একতা বদ্ধ।
    20hoursago·Like·1
    GhanadaGhanarBachan প্রসঙ্গক্রমে বলতেই হয় এক সময় এত সুবিশাল একটি বিশ্ব বিদ্যালয় পরিচালনার দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করেছিলেন বাংলাদেশের সন্তান শীল ভদ্র। যিনি ছিলেন হিউয়েন সাঙ এর গুরু।অপ্রায় ২২ বছর হিউয়েন সাঙ তাঁর কাছে শিক্ষা গ্রহণ করেন। তিনি বাংলাদেশের কুমিল্লা জেলার চান্দিনাতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। আরো একজন বঙ্গীয় স্বনাম ধন্য পন্ডিত ব্যক্তির কথা উল্লেখ না করে উপায় নেই তিনি হলেন ঢাকার বিক্রমপুরে বজ্রযোগিনী গ্রামে জন্ম গ্রহণ করা অতীশ দীপঙ্কর। বর্তমানে অতীশ দীপঙ্করের বাসস্থান “নাস্তিক পন্ডিতের ভিটা” নামে পরিচিত। তিনি ১৫ বছর ওদন্তপুরী ও সোমপুর বিহারের শিক্ষকতা ও পরিচালকের দায়িত্ব পালন করেন বেশ সফলতার সাথে।
    শত শত বছর ধরে অবদান রেখে আসা একটি সভ্য, উন্নত জাতি তৈরী ও জ্ঞান উৎপাদনকারী নিরীহ এই প্রতিষ্ঠানটি ১১৯৩ খ্রষ্টাব্দে তুর্কি সেনাপতি ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খিলজী আক্রমন করে ধ্বংস করে ফেলেন। তার আক্রমনের বর্বরতা এত ভবহ আকারে ছিল এ সম্পর্কে পারস্য ইতিহাসবিদ মিনহাজ তাঁর “তাবাকাতে নাসিরি” গ্রন্থে লিখেছেন “হাজার হাজার বৌদ্ধ ভিক্ষুকে আগুনে পুড়িয়ে ও গলা কেটে হত্যা করে সেখানে ইসলাম প্রচারের চেষ্টা করেন খিলজী” এরপর আগুন লাগিয়ে দেন লাইব্রেরীর ভবন গুলোতে। লাইব্রেরীতে বইয়ের পরিমান এত বেশী ছিল যে কয়েক মাস সময় লেগেছিল সেই মহা মূল্যবান বই গুলো পুড়ে ছাই ভষ্ম হতে(জনশ্রুতি আছে ছয় মাস) খিলজী শুধু নালন্দাকে পুড়িয়ে ছাই করেন নি, একই সাথে পুড়িয়ে ছাই করেছেন একটি জাতির সভ্যতা, ইতিহাস, প্রাচীন জ্ঞান বিজ্ঞানের অমূল্য বই যা থেকে আমরা জানতে পারতাম সে যুগের ভারত বর্ষের শিক্ষার অবকাঠামো, ত্‌ৎকালীন সামাজিক-সাংষ্কৃতিক অবস্থা ও প্রাচীন জ্ঞান-বিজ্ঞানের অগ্রগতি সম্পর্কে। জাতি হিসাবেও হয়তো আমাদের পিছিয়ে দিয়েছে সহস্র বছর। সেদিন তার ধারালো তরবারির নিষ্ঠুর আঘাতে ফিনকি দিয়ে ছোটা রক্ত বন্যার স্রোতে ভেসে যাওয়া নিরস্ত্র মানুষের আর্ত চিৎকারে ও জীবন্ত মানুষ পোড়া গন্ধের সাথে বাতাসে ভেসে আসা বাচঁতে চাওয়া ঝলসানো সাধারণ মানুষ গুলোর করুণ আর্তনাদে স্তব্ধ হয়েছিল একটি সভ্য জাতির অগ্রযাত্রা।
    খিলজীর এই পাশবিক নিষ্ঠুর বর্বরতাও পরিচিতি পায় এক শ্রেণীর ধর্মান্ধদের চোখে ধর্মীয় বিজয় হিসাবে!
    এই পোড়া ভগ্ন স্তুপ থেকে নালন্দাকে আবারো মাথা তুলে দাঁড় করানোর শেষ চেষ্টা চালিয়েছিলেন মুদিত ভদ্র নামে এক বৌদ্ধ ভিক্ষু কিন্তু এইবার পুন:রায় তাতে আগুন লাগিয়ে দেয় ঈর্ষার আগুনে জ্বলতে থাকা দুই ক্ষুব্ধ ধর্মান্ধ ব্রাহ্মন। এখানে আবারো ঘটে আরেক সম্প্রদায়ের মানুষের ধর্মীয় বিজয়!
    20hoursago·Like·5
    GhanadaGhanarBachan নালন্দায় বার বার ধর্মীয় বিজয় সফল হলেও লজ্জিত হয় মানবতা, পরাজিত হয় সভ্যতা, শৃঙ্খলিত হয় শিক্ষা।
    এভাবে উগ্র ধর্মীয় উন্মাদনা, আক্রোশ, বিদ্বেষ ও প্রতিহিংসার বশবর্তী হয়ে পৃথিবী থেকে বিলুপ্তি ঘটিয়েছিল ধর্মান্ধরা কয়েকশ বছর ধরে মানব সভ্যতাকে আলোর পথ দেখানো মানুষ গড়ার এই কারখানাটিকে।
    ঋণ ও তথ্য সংগ্রহ: ইন্টারনেট এবং বিভিন্ন এই সংক্রান্ত বই!
    20hoursago·Like·6
    SushantaKar বাহ! এই নিয়েও আলাপ এতো এগিয়ে গেছে, দেখিনিতো, KallolMukherjee ইশানের অসুবিধেটা দূর করলাম এবারে দেখুন। Shovon পানি শুনোনি! আমার ছেলেবেলা আমার কাকা, পিসিরা কেউ জল বলতেন না। বলতেন, পানি দেও, পানিত পড়ছে, পানি হেচিতরে কেনে? , পানি পড়া আনি দেও। আমি বাবার কথা বললাম না, কেননা আমি মা -বাবার সঙ্গে বড় হইনি। বাবা নাগালেন্ডে চাকরি করতেন, আমি শিলচরে কাকাদের কাছে মানুষ। কাছাড়িরা এখনো গাঁয়ে গঞ্জে পানিই বলেন। করিমগঞ্জের সিলেটিরা। সেদিন সপ্তর্ষি না অমিতাভদার একটা কবিতাতেও দেখলাম পানি। বাণীবসু তাঁর মন্তব্যে, কেবল বাংলাদেশকেই অপমান করেন নি, ইনি পূর্বোত্তরের মানুষের ভাষা নিয়েও চরম অজ্ঞতা এবং উপেক্ষা জানিয়েছেন। বাসা- বাড়ির তফাৎটা আমরাও করি বটে। আর আমাদের এখনকার লেখকেরাও আমাদের ভাষাকে হরদম সাহিত্যে তুলে আনছেন। নাটকেতো বটেই গল্প -উপন্যাসেও। এই সেদিন প্রকাশিত দেবাশিস দার 'শিলং দূরে নয়'-তে ছিল। অমিতাভদার সমস্ত উপন্যাসে থাকে। শর্মিলা দত্তের নিঝুম মাইলংডিসা পড়ছি এতে তিনি সিলেটি আর হবিগঞ্জি উপভাষা এতো দক্ষতার সঙ্গে ব্যবহার করেছেন যে পড়তে পড়তে মনে হচ্ছে, কলকাতার মতো হতে গিয়ে আমরা কত নিজস্ব শব্দকে মুখের ভাষা থেকেও বাদ দিয়ে দিচ্ছি। তারঁর গল্পে এমন সব শব্দ আছে যেগুলো আমরা ছেলেবেলা শুনতাম এখন শুনিনা। আর আদালত, দরজা, আইন, আল্লা, দোয়া, খারিজ-ইত্যাদি শব্দকে বাংলাভাষা থেকে বাদ দেবে কে? সেদিন শিশির দাশের একটা প্রবন্ধ পড়লাম বাংলাদেশেরত ভাষা কোন পঠে এগুবে তাই নিয়ে। BiplobRahmanবা কেউ পড়িয়েছিলেন। আমি এখন খোঁজে পাচ্ছি না। কেউ দেখুন।
    10hoursago·Like·1
    GhanadaGhanarBachanhttp://samowiki.net/details.php?id=556
    বাংলাদেশে বাংলা ভাষা||samowiki.com

    বাংলাদেশে বাংলা ভাষা
    10hoursago·Like·1·
    GhanadaGhanarBachan সুশান্ত! এইটার কথা বলছো কি?
    10hoursago·Unlike·1
    IpsitaPalSushantada, JaladhiRoyerposttadekhechhen ?
    10hoursago·Like
    NanditaBhattacharjeegayegonjekenosusanta ,sylhetivashaijarakothabolentaraekhonopaniibolen.
    10hoursago·Like·1
    NishanChatterjee এটারও doc হোক, তবে আমি না অন্য কেউ করুক।
    9hoursago·Like
    NishanChatterjee বিজ্ঞানের doc টা কি হোলো?
    9hoursago·Like
    স্মৃতিলেখা চক্রবর্ত্তী দ্যুস! এটা ১টা কথা হল? সিন্ধি ভাষাটাও তো সংস্কৃতের প্রচুর কাছে! কিন্তু সিন্দ থেকে হিঁদু নিষ্ক্রমণের পর ভাষাটা আরবি আকার নিয়েছে! সিন্দ-এর বেঁচেবুচে থাকা হিন্দুরাও এখন তাইই বলছে! তাতে কি প্রমাণ হয়? যে ঐরকম ভাবেই চিরকাল বলা হয়ে এসেছে??
    9hoursago·Like
    NishanChatterjee না তা যায় না, কিন্তু এখন লোকে সিন্ধী বলতে ওটাই বুঝবে, অমার বাংলা প্রথাগত কলকাতার বাংলা না, কিন্তু সেটাও বাংলারই রূপ, সে নিয়ে বাওয়াল করে লাভ নেই!
    9hoursago·Like
    JaladhiRay''কারণ শেষাবধি এই অসুখ সাইকোলজিকাল নয় – এমনকি তার প্রকাশ অনেক সময় সাম্প্রদায়িক মনে হলেও আসলে তা পশ্চিম বাংলার হিন্দু বা বাংলাদেশের মুসলমানের মামলাও নয়, বরং বর্ণ ও শ্রেণির মামলা। সমাজের নীচের তলার মানুষগুলোর ভাষা যখন শক্তিশালী লেখকদের হাত দিয়ে হিন্দু/মুসলমান বা প্রমিত/মৌখিক/আঞ্চলিক ইত্যাদি ভেদ বিচারে ফালতু সময় নষ্ট না করে বাংলা সাহিত্যে জায়গা করে নিতে চাইছে যার কিছু হয়তো থাকবে কিছু টিকবে না তখনি এই অসুখ ধরা পড়তে শুরু করেছে।''

    ফরহাদ মজহারের এই বক্তব্যের দুইটা দিক আছে । একটা দিক হলো বাংলাদেশের সাহিত্যে যেসব আরবি ফারসি শব্দ প্রয়োগ হয় সেসব নিচের তলার মানুষের ভাষা, উপরতলার নয় । এখানে তিনি শ্রেণীকাঠামোর ব্যাপার টেনে এনেছেন । কিন্তু তাই কি? এই শব্দগুলো উপরতলার মানুষরা কি ব্যবহার করেন না?

    ''সোনার দিনার নেই, দেনমোহর চেয়না হরিণী
    যদি নাও দিতে পারি কাবিনবিহীন হাত দুটি,
    আত্মবিক্রয়ের স্বর্ন কোনোকালে সঞ্চয় করিনি
    আহত বিক্ষত করে চারদিকে চতুর ভ্রুকুটি;''

    ''কোনো এক ভোরবেলা, রাত্রিশেষে শুভ শুক্রবারে
    মৃত্যুর ফেরেস্তা এসে যদি দেয় যাওয়ার তাকিদ;
    অপ্রস্তুত এলোমেলো এ গৃহের আলো অন্ধকারে
    ভালোমন্দ যা ঘটুক মেনে নেবো এ আমার ঈদ।''

    ''জামার ভিতর থিকা যাদুমন্ত্রে বারায় ডাহুক,
    চুলের ভিতর থিকা আকবর বাদশার মোহর,
    মানুষ বেকুব চুপ,হাটবারে সকলে দেখুক
    কেমন মোচর আদিয়া টাকা নিয়া যায় বাজিকর ।
    চক্ষের ভিতর থিকা সোহাগের পাখিরে উড়াও,
    বুকের ভিতর থিকা পিরীতের পূর্ণিমার চান,
    নিজেই তাজ্জব তুমি - একদিকে যাইবার চাও
    অথচ আরেক দিকে খুব জোরে দেয় কেউ টান।
    সে তোমার পাওনার এতটুকু পরোয়া করে না,
    খেলা যে দেখায় তার দ্যাখানের ইচ্ছায় দেখায়,
    ডাহুক উড়ায়া দিয়া তারপর আবার ধরে না,
    সোনার মোহর তার পড়া থাকে পথের ধূলায় ।
    এ বড় দারুন বাজি,তারে কই বড় বাজিকর
    যে তার রুমাল নাড়ে পরানের গহীন ভিতর । ''
    7hoursago·Like·2
    JaladhiRay আরেকটা দিক হলো এমন আরবি ফারসি শব্দের ব্যবহারও আছে যা সাধারণ মানুষ ব্যবহার করে না ।

    ''রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?
    শুধু গাফলতে শুধু খেয়ালের ভুলে,
    দরিয়া- অথই ভ্রান্তি- নিয়াছি ভুলে,
    আমাদেরি ভুলে পানির কিনারে মুসাফির দল বসি
    দেখেছে সভয়ে অস্ত গিয়াছে তাদের সেতারা, শশী।
    মোদের খেলায় ধুলায় লুটায়ে পড়ি।
    কেটেছে তাদের দুর্ভাগ্যের বিস্বাদ শর্বরী।''

    ''তুমি দেখছ না, এরা চলে কোন আলেয়ার পিছে পিছে ?
    চলে ক্রমাগত পথ ছেড়ে আরও নিচে !
    হে মাঝি ! তোমার সেতারা নেভেনি একথা জানো তো তুমি,
    তোমার চাঁদনি রাতের স্বপ্ন দেখেছে এ মরুভূমি,
    দেখো জমা হল লালা রায়হান তোমার দিগন্তরে;
    তবু কেন তুমি ভয় পাও, কেন কাঁপো অজ্ঞাত ডরে !
    তোমার জাহাজ হয়েছে কি বানচাল,
    মেঘ কি তোমার সেতারা করে আড়াল ?''

    ''উচ্ছৃঙ্খল রাত্রির আজো মেটেনি কি সব দেনা ?
    সকাল হয়েছে । তবু জাগলে না ? তবু তুমি জাগলে না ?
    তুমি কি ভুলেছ লবঙ্গ ফুল, এলাচের মৌসুমী,
    যেখানে ধূলিতে কাঁকরে দিনের জাফরান খোলে কলি,
    যেখানে মুগ্‌ধ ইয়াসমিনের শুভ্র ললাট চুমি
    পরীর দেশের স্বপ্ন সেহেলি জাগে গুলে বকাওলি ?''
    7hoursago·Like·3
    NishanChatterjeeDOC
    7hoursago·Like
    ShovonChakraborty করছি দাঁড়াও।
    7hoursago·Like
    ShovonChakraborty ভাতটা খেয়ে নেই।
    7hoursago·Like
    NishanChatterjee বেশ বেশ :) করলেই হোলো :)
    7hoursago·Like
    ShovonChakraborty স্মৃতিলেখা, সিন্ধ্রী ভাষার এয়ালফাবেট কিন্তু আরবি-ফারসির মতই। ওদের রাইটিং স্কিমও ডান থেকে বাঁদিকে।
    7hoursago·Like
    NishanChatterjee একটা বোধহয় দেবনাগরী গোছের ও আছে, যেমন পঞ্জাবীর শাহমুখী আর গুরুমুখী, তবে সিন্ধীর দেবনাগরী গোছেরটা বোধহয় বানানো হয়েছিলো, ভাষার মুসলমানীকরণে আতঙ্কিত হয়ে।
    7hoursago·Like
    KallolMukherjeehttp://www.omniglot.com/writing/sindhi.htm
    Sindhialphabets, pronunciationandlanguage

    DetailsofwrittenandspokenSindhi, anIndo-Aryanlanguagespokenintheprovi...Seemore
    4hoursago·Like·
    IpsitaPal এটারো ডক করে দিক কেউ।
    2hoursago·Like
    SushantaKar‎Ipsita দেখেছি, জলধি রায় কী বলেছেন। তিনি যদি পানি শোনেন নি , দুটো প্রশ্ন--এক তিনি কোন জেলার বাসিন্দা, আর তার বয়স কত। যেমন শোভন বলছে যে পানি শোনেনি। হতে পারে। যারা ষাট সত্তরে বাংলাদেশ থেকে সদ্য এসছিলেন সিলেট হবিগঞ্জ থেকে তারা পানিই বলতেন। আমার মামার বাড়ির পুকুরে যখন ঘণ্টার পর ঘণ্টা পুকুরে পড়ে থাকতাম, মামা দিদিমারা বলতেনই, পানিত পড়ি রইছছ কেনে বে, বেমার বান্ধাইতে নি! আমি আরেকটা লিংক দিচ্ছি, এই লেখাতে আরবি ফারসীর প্রবেশ ব্রাহ্মণ্য প্রতিক্রিয়াতে নয়, একেবারেই স্বাভাবিক। এর ধর্মকেও কী সাম্প্রদায়িক বলা যাবে? বাংলার থেকে এই ধর্ম আর ভাষাকে বিপন্ন করেছেন বাণীবসু আর তার পূর্ব সূরীরা:http://ishanerpunjomegh.blogspot.in/2012/03/blog-post_15.html
    aboutanhourago·Like
    KallolMukherjeesushantadaaamaderpurbopurushmayerebongbabardikebikrompurer.deshswadhinhouyaraageiaamraesechi.konokalekonoaattiyermukhepanisobdotishunini.Tasrihottochatgayerlokerakiboltobolteparbonaontotokolkataijotodhakarlokejaradeshbhagersamayesechentadermukhepanisobdotiaamrakeusunini.etobochorporeoekhonokintumamashimamadermoddhedhakaiyabhasateikothahoi
    aboutanhourago·Like
    SushantaKar আজকালতো সাধু বাংলা নিয়েও প্রশ্ন উঠছে। ওটিতো মূলত পূর্ব বাংলারই ভাষা। মনে রাখবেন বাংলার প্রথম ব্যাকরণটি ঢাকার ভাষাতে লেখা। গোটা প্রাকি ব্রিটিশ যুগের সাহিত্যের ভাষা পূর্ববাংলার উপভাষার ভিত্তিতে লেখা। উনিশ শতকের বাংলার লেখকেরা এটা পেলেন ঐতিহ্যের সূত্রে। এর থেকে আরবি ফারসী হটাবার কাজ শুরু হয় শ্রীরাম্পুর মিশনে। তার জায়গাতে বসিয়ে দেয়া হতে থাকে প্রচুর ত্‌ৎসম ভাষা। অর্থাৎ, যারা এককালে সংস্কৃতের বদলে বাংলাকে ভাষা হিসেবে গণ্যি করছিল না, তারা এবারে বিলেতিদের প্রেরণাতে এক সংকৃত প্রায় করে ফেলবার উদয়গ নিলেন। এর বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হলো রবীন্দ্রনাথ এবং সহযোগীদের কণ্ঠে। রবীন্দ্রনাথ বলছিলেন বটে কলকাতা এবং আশেপাশের ভাষাকে মান বাংলা করতে হবে, কিন্তু আশা করেছিলেন সমগ্র বাংলার উপভাষা থেকে সম্পদ নিয়ে তা সমৃদ্ধ হবে। এই নিয়ে বঙ্গীয় সাহিত্য পরিষদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের নিয়ে এক বৈঠক করেছিল যাতে ছাত্ররা গোটা বাংলার থেকে শব্দ সংগ্রহে আগ্রহী হয়। রবীন্দ্রনাথতো রে তখন জানতেন না, বাংলার অনেক কেন্দ্র হয়ে যাবে। এখন হয়েছে যদি, এই প্রশ্নও উঠবে কলকাতার আধিপত্য মানব কেন? এখন বরং এই প্রশ্নও উঠছে সংস্কৃত বাহুল্য বাদ দিয়ে আমরা সাধু বাংলাকে ফিরিয়ে আনব না কেন? সপ্তর্ষির গল্প দেখুন:http://amarsonarbanglaamitomaybhalobasi.blogspot.in/2011/08/blog-post_7876.html
    aboutanhourago·Like
    SushantaKar হ্যা, Ghanadaএটাই ধন্যবাদ!
    aboutanhourago·Like
    SushantaKar‎JaladhiRayআপনি ফারহাদ মাজহারের, কথাটাকে পরিপ্রেক্ষিত থেকে ভিন্ন করে পড়েছেন। পুরোটা এবারে পড়ুন, "কিন্তু ইসলাম সংস্কৃতি হিশাবে ওপরতলার শিক্ষিত শ্রেণীর মধ্যে সজ্ঞানে কখনও গৃহীত হয়েছে বলে প্রমাণ পাই না। সেই ক্ষেত্রে ইসলামের ইতিহাস, পুরান, গল্প, কেচ্ছা এবং সর্বোপরি ইসলামি ধর্মতঙ্কেÄর বিচারের ক্ষেত্রে অসাধারণ কাজ হয়েছে বাংলাদেশের সাধক, ফকির, বতি, বাউল এদের সংস্কৃতি চর্চায়। তারা ইসলামকে সাম্প্রদায়িক মওলানা-মৌলবিদের হাতে ছেড়ে দেয় নি। তাদের শ্রেণীর জায়গা থেকে ধর্মতঙ্কেÄর সঙ্গে মোকাবিলা করেছে অনবরত। এখনও করছে। নিরক্ষরের জগতে বাংলা ভাষা, সংস্কৃতি ও ভাবচর্চার যে বিকাশ ঘটেছে তার কোন তুলনা নাই। শ্রীচৈতন্য যখন উচ্চকোটির ভাষা ছেড়ে সাধারণের ভাষায় তাঁর ধর্ম প্রচার শুরু করলেন তখন বাংলা ভাষা সংস্কৃতির যে বিকাশ শুরু হয়েছিল তাকে বিকশিত করে চলেছে নিরক্ষরের ভাষা ও ভাবের আন্দোলন।" এটি তিনি ঠিকই বলেছেন। একটাতো আমি উপরে ফৈজুল্লাহর নিদর্শন দিলাম। এবারে আপনি রাজসভার কবি দৌলত কাজী পড়ুন:http://ishanerpunjomegh.blogspot.in/search?updated-max=2012-03-14T12%3A10%3A00-07%3A00&max-results=7
    35minutesago·Like

    Writeacomment...
  • a | 65.204.229.11 | ২৫ মার্চ ২০১২ ২৩:৪৩541253
  • অংক কি কঠিন দাদা!! ফেবু-গুরুর এই যদি নমুনা হয়, এতে গুরু সাইটের উন্নতি হবে না অবনতি, হলফ করে বলা যায় না
  • tatin | 122.252.251.244 | ২৭ মার্চ ২০১২ ১১:৫৪541255
  • সাক্ষাৎকারটা বেশ ঠিকঠাক-
    সাইকোলজিকাল প্রবলেমের প্রসংগটা খুব ভ্যালিড
  • Ben Arfa | 121.241.218.132 | ২৭ মার্চ ২০১২ ১১:৫৭541231
  • বাংলিশ/বাংলার মিকচার পড়া বেজায় কঠিন। কেউ একজন মুজতবার কথা এনেছেন বলে সেই জায়গাটুকু পড়ে ফেল্লাম। লাইক করা যায়:-)
  • tatin | 122.252.251.244 | ২৭ মার্চ ২০১২ ১২:০২541232
  • সামান্য কম্পিউটেশন বা এনালিটিকাল কাজ থাকলে আম্রু প্রফরা ভারতীয় প্রেফার করেন, মানে ভারতের আন্ডারগ্র্যাড প্রেফার কারে, জানেন না?

    আমার পয়েন্ট অবশ্য সেটা না- একটু পরে এসে লিখছি।
  • tatin | 122.252.251.244 | ২৭ মার্চ ২০১২ ১২:০৭541233
  • ধুর, ভুল থ্রেড!
  • kallol | 119.226.79.139 | ২৭ মার্চ ২০১২ ১২:২২541234
  • ভদ্রমহিলা কিঞ্চিত পন্ডিতমন্যতায় ভোগেন। যেহেতু ওনার সাক্ষাতকার নেওয়া হচ্ছে, তাই একটু ঘ্যাম নিলেন। তবে তাতেও খেয়ে গেছেন বেশ। যিনি সাক্ষাতকারটা নিয়েছেন বেশ বুদ্ধিমান। বাসা আর বাড়ির বিষয়টা ভালো ধরেছেন। বানী বসু কি মানিক-বিভুতি-তারাশংকর-জ্যোতিরিন্দ্রও পড়া নেই!! বাসা আর বাড়ি যে আলাদা সেটাও জানেন না।
    আমরা বাঙ্গাল। আমার বাবা, ঠাকুর্দা, দিদিমা অজস্র আরবী, ফার্সি ব্যবহার করতেন কথ্য ভাষায় :
    তলাস, বন্দোবস্ত, খ্যাল, বেখ্যাল, গস্ত, বেকুব, মাফ, তবিল এরকম আরও প্রচুর শব্দ। উনি সেসবও জানেন না। আশাই করা যায় না যে উনি মুজতবা আলি পড়বেন।
    যদিও ওনার অষ্টম গর্ভ আর মৈত্রেয় জাতক আমার ভালো লেগেছিলো।
  • ppn | 202.91.136.71 | ২৭ মার্চ ২০১২ ১২:২৩541235
  • মন দিয়ে শরদিন্দু পড়লেও হত! ;-)
  • kallol | 119.226.79.139 | ২৭ মার্চ ২০১২ ১২:২৫541236
  • আরে:, হ্যাঁ হ্যাঁ শরদিন্দুও।
  • kumu | 122.160.159.184 | ২৭ মার্চ ২০১২ ১৫:২৩541237
  • প্রথমে বলি,বাণী বসুর মন্তব্যটি সমর্থনযোগ্য নয়।
    তবে ঐ মন্তব্যটি থেকে এটা ধরে নেওয়া বোধহয় ঠিক নয় যে উনি সৈয়দ মুজতবা আলী বা শরদিন্দু পড়েন নি।
  • kallol | 119.226.79.139 | ২৭ মার্চ ২০১২ ১৫:৩১541238
  • পড়েছেন যদি, তো বোধগম্য হয়নি কিছুই। তা না হলে এরকম মন্তব্য করে কেউ!
  • dukhe | 202.54.74.119 | ২৭ মার্চ ২০১২ ১৬:০১541239
  • ধুর, বাসা অনেক সময়েই বাড়ি অর্থে ব্যবহার হয়। তবে আমরা বাড়িতে বেশি অভ্যস্ত - এই আর কি। কত লোক সারাজীবন ভাড়াবাড়িতে থাকে, তারা কি বাড়ি জাই না বলে বাসায় ফিরি বলে নাকি এদিকে?
    অনভ্যস্ত শব্দে প্রাথমিক অস্বস্তি হয় তো বটেই, কিন্তু কলমের জোর থাকলে প্রচুর শব্দ ব্যবহার করেও পাঠকে টেনে রাখা যায়। এই ধরুন অলীক মানুষ।

    আমার তো বাংলা লেখায় গুচ্ছের ইঞ্জিরি সংলাপ থাকলেও অসুবিধে হয়। ঐ বাংলিশ আর বাংলা মিশিয়ে পড়ার মতই।
  • dukhe | 202.54.74.119 | ২৭ মার্চ ২০১২ ১৬:১২541240
  • আর এটা তো ঠিকই যে আমি যদি যীবনে প্রধানত: খবরের কাগজ পড়ে থাকি, আমার পক্ষে সমরেশ মজুমদার পড়া বঙ্কিম পড়ার চেয়ে অনেক সহজ। 'স্ট্যান্ডার্ড' বাংলায় লেখা বই যত জনপ্রিয় হবে, দুখিয়ার কুঠি বা অলীক মানুষ বা ঢোঁড়াই কোনদিনই তত পাঠক পাবে না। একটা এϾট্র ব্যারিয়ার থাকবেই।

    বাণী বসু নতুন কী বললেন?
  • kallol | 119.226.79.139 | ২৭ মার্চ ২০১২ ১৬:২৩541242
  • না না, বানী বসুর টোনটা আপত্তিজনক। কেমন একটা অভিযোগের ভাষা। কেমন একটা জাজমেন্টাল। আপত্তিটা সেখানেই।
  • saikat | 202.54.74.119 | ২৭ মার্চ ২০১২ ১৮:০৩541243
  • যত ঝামেলা মনে হয়, এই "বাংলা" সাহিত্য বলে একটা ধারণার মধ্যে পশ্চিমবাংলার লেখালেখি আর বাংলাদেশের লেখালেখিকে একসাথে আনার চেষ্টা করা । তার চেয়ে মেনে নিই না কেন, যে বাংলাদেশের সাহিত্য বদলে যাচ্ছে, আজ নয় অনেক দিন ধরেই বদলে যাচ্ছে এবং আরও যাবে। কোন একদিন হতেই পারে, বাংলাদেশের সাহিত্যকে আর "বাংলা" সাহিত্য বলা হবে না, বাংলাদেশের সাহিত্যই বলা হবে। সেরকম হলে অসুবিধেটা কোথায়? আপডাইক বা সল বেলোর উপন্যাসকে আমরা আমেরিকান উপন্যাস বলেই পড়ি, সেগুলোকে ইংল্যন্ড, আমেরিকা মিলিয়ে "ইংরেজী" সাহিত্য বলে একটা বিষয়ের মধ্যে ধরাবার চেষ্টা করি না। কিংবা মার্কেজের লেখা স্প্যানিশ ভাষায় লেখা হলেও, তাকে যদি বলি স্প্যনিশ সাহিত্য, তাহলে হাসি ছাড়া উপায় নেই। সুতরাং বাংলা সাহিত্য বলে একটা ব্যাপার দাঁড় করাব, যেটা মূলত: লেখা হবে কলকাতার ভাষার কাছাকাছি একটা ভাষায় কারণ সেটাকেই সাহিত্যে ব্যবহৃত "মান্য" বাংলা ভাষার মডেল বলে মনে করি তাহলে এরকম কনফিউশন ঘটতেই থাকবে।
  • PM | 86.96.163.8 | ২৭ মার্চ ২০১২ ১৮:৪৫541244
  • ভীষনভাবে একমত সৈকত-এর সাথে। সেক্ষেত্রে একরকম বাংলা পাঠক সব জাতীয় বই পড়বে এটাও আশা না করাই ভালো। কেউ কেউ পড়বে নিশ্চই।

    তবে আমেরিকার বই এর সাথে তুলনাটা এক্ষেত্রে পুরোটা খাটে না বোধ হয়। কারন আমেরিকান দের বাজারের জন্য বাইরের দিকে তাকাতে হয় না। যেহেতু বাংলা বই এর বাজার ছোটো সেক্ষেত্রে একদিকের বাজারকে পুরো ছেড়ে দেওয়াটা বোকামি। সেক্ষেত্রে শুধু বনিজ্যিক কারনেই যদি একটু মধ্যপন্থা নেওয়া যায় তাহলে বোধ হয় দু তরফেই সুবিধা।

    ব্যক্তিগত ভাবে জফর ইকবাল এর বই আমি গোগ্রাসে পড়ি। "ফুফা, আপু, পানির" বেড়া খুব একটা বাঁধা হয় নি।মনে হয় নি যে উনি কিছু শব্দ জোর করে ঢোকাচ্ছেন। কিন্তু অন্য অনেক লেখকের ক্ষেত্রে এটা একটা বড় বাঁধা হয়েছে আমার কাছে। এটা বাংলা বই এর ক্রেতা হিসেবে আমার ব্যক্তিগত মতামত।
  • tatin | 122.252.251.244 | ২৭ মার্চ ২০১২ ১৮:৫৩541245
  • আমাদের মনে হয়, পশ্চিমবঙ্গের মুসলিম নিয়েও একধরণের এলিয়েনেশন আছে। গদ্য বাংলা যেটা আবাপ- আকাডেমি প্রমোট করে সেটা যেহেতু বর্ণহিন্দু বাঙালির হাতে তৈরি, নদীয়ার মুসলিম গ্রামে পিসেমশাইকে জামাই ডাকে দেখলে আমাদের মনে হবে জোর করে ঢোকানো শব্দ।

    ফলত: এইটা আরও বেশি ভেবে দ্যাখার যে আমাদের লেখা পড়ে ওরা কতটা বিচ্ছিন্ন ফিল করে!
  • Du | 117.194.201.247 | ২৭ মার্চ ২০১২ ১৯:০৮541246
  • শুনে এসেছি - কয়লা যায় না ধুইলে, খাইসলত যায় না মইরলে' এখানে খ্‌হাইসলতটা তো মনে হয় খাসিয়ত ধরনের কোন শব্দ থেকেই এসেছে। এরকম অনেক কথাই সিলেটিতে আছে মনে করতে পারছি না এখন জেগুলো শুনলে আরবী উর্দু থেকেই আসা মনে হত।
  • pi | 72.83.76.34 | ২৭ মার্চ ২০১২ ২০:২৭541247
  • বাংলাদেশের অনেকেই এনিয়ে ওখানে লিখছেন। চাকমারাও লিখছেন, তাঁদের ব্যবহতৃ 'বাংলা' নিয়ে।

    যাই হোক, জলধি রায় আর আরিফ জেবতিক বাণী বসুর লেখা আর তাকে কাউণ্টার করে ফরহাদ মজহারের লেখাটি নিয়ে কিছু কথা বলেছিলেন। সেগুলো দিলাম।

    JaladhiRay ''কারণ শেষাবধি এই অসুখ সাইকোলজিকাল নয় এমনকি তার প্রকাশ অনেক সময় সাম্প্রদায়িক মনে হলেও আসলে তা পশ্চিম বাংলার হিন্দু বা বাংলাদেশের মুসলমানের মামলাও নয়, বরং বর্ণ ও শ্রেণির মামলা। সমাজের নীচের তলার মানুষগুলোর ভাষা যখন শক্তিশালী লেখকদের হাত দিয়ে হিন্দু / মুসলমান বা প্রমিত / মৌখিক / আঞ্চলিক ইত্যাদি ভেদ বিচারে ফালতু সময় নষ্ট না করে বাংলা সাহিত্যে জায়গা করে নিতে চাইছে যার কিছু হয়তো থাকবে কিছু টিকবে না তখনি এই অসুখ ধরা পড়তে শুরু করেছে।''

    ফরহাদ মজহারের এই বক্তব্যের দুইটা দিক আছে । একটা দিক হলো বাংলাদেশের সাহিত্যে যেসব আরবি ফারসি শব্দ প্রয়োগ হয় সেসব নিচের তলার মানুষের ভাষা, উপরতলার নয় । এখানে তিনি শ্রেণীকাঠামোর ব্যাপার টেনে এনেছেন । কিন্তু তাই কি? এই শব্দগুলো উপরতলার মানুষরা কি ব্যবহার করেন না?

    ''সোনার দিনার নেই, দেনমোহর চেয়না হরিণী
    যদি নাও দিতে পারি কাবিনবিহীন হাত দুটি,
    আত্মবিক্রয়ের স্বর্ন কোনোকালে সঞ্চয় করিনি
    আহত বিক্ষত করে চারদিকে চতুর ভ্রুকুটি ; ''

    ''কোনো এক ভোরবেলা, রাত্রিশেষে শুভ শুক্রবারে
    মৃত্যুর ফেরেস্তা এসে যদি দেয় যাওয়ার তাকিদ ;
    অপ্রস্তুত এলোমেলো এ গৃহের আলো অন্ধকারে
    ভালোমন্দ যা ঘটুক মেনে নেবো এ আমার ঈদ।''

    ''জামার ভিতর থিকা যাদুমন্ত্রে বারায় ডাহুক,
    চুলের ভিতর থিকা আকবর বাদশার মোহর,
    মানুষ বেকুব চুপ,হাটবারে সকলে দেখুক
    কেমন মোচর আদিয়া টাকা নিয়া যায় বাজিকর ।
    চক্ষের ভিতর থিকা সোহাগের পাখিরে উড়াও,
    বুকের ভিতর থিকা পিরীতের পূর্ণিমার চান,
    নিজেই তাজ্জব তুমি - একদিকে যাইবার চাও
    অথচ আরেক দিকে খুব জোরে দেয় কেউ টান।
    সে তোমার পাওনার এতটুকু পরোয়া করে না,
    খেলা যে দেখায় তার দ্যাখানের ইচ্ছায় দেখায়,
    ডাহুক উড়ায়া দিয়া তারপর আবার ধরে না,
    সোনার মোহর তার পড়া থাকে পথের ধূলায় ।
    এ বড় দারুন বাজি,তারে কই বড় বাজিকর
    যে তার রুমাল নাড়ে পরানের গহীন ভিতর । ''

    আরেকটা দিক হলো এমন আরবি ফারসি শব্দের ব্যবহারও আছে যা সাধারণ মানুষ ব্যবহার করে না ।

    ''রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?
    শুধু গাফলতে শুধু খেয়ালের ভুলে,
    দরিয়া- অথই ভ্রান্তি- নিয়াছি ভুলে,
    আমাদেরি ভুলে পানির কিনারে মুসাফির দল বসি
    দেখেছে সভয়ে অস্ত গিয়াছে তাদের সেতারা, শশী।
    মোদের খেলায় ধুলায় লুটায়ে পড়ি।
    কেটেছে তাদের দুর্ভাগ্যের বিস্বাদ শর্বরী।''

    ''তুমি দেখছ না, এরা চলে কোন আলেয়ার পিছে পিছে ?
    চলে ক্রমাগত পথ ছেড়ে আরও নিচে !
    হে মাঝি ! তোমার সেতারা নেভেনি একথা জানো তো তুমি,
    তোমার চাঁদনি রাতের স্বপ্ন দেখেছে এ মরুভূমি,
    দেখো জমা হল লালা রায়হান তোমার দিগন্তরে ;
    তবু কেন তুমি ভয় পাও, কেন কাঁপো অজ্ঞাত ডরে !
    তোমার জাহাজ হয়েছে কি বানচাল,
    মেঘ কি তোমার সেতারা করে আড়াল ?''

    ''উচ্ছৃঙ্খল রাত্রির আজো মেটেনি কি সব দেনা ?
    সকাল হয়েছে । তবু জাগলে না ? তবু তুমি জাগলে না ?
    তুমি কি ভুলেছ লবঙ্গ ফুল, এলাচের মৌসুমী,
    যেখানে ধূলিতে কাঁকরে দিনের জাফরান খোলে কলি,
    যেখানে মুগ্‌ধ ইয়াসমিনের শুভ্র ললাট চুমি
    পরীর দেশের স্বপ্ন সেহেলি জাগে গুলে বকাওলি ?''

    SushantaKar‎JaladhiRay আপনি ফারহাদ মাজহারের, কথাটাকে পরিপ্রেক্ষিত থেকে ভিন্ন করে পড়েছেন। পুরোটা এবারে পড়ুন, "কিন্তু ইসলাম সংস্কৃতি হিশাবে ওপরতলার শিক্ষিত শ্রেণীর মধ্যে সজ্ঞানে কখনও গৃহীত হয়েছে বলে প্রমাণ পাই না। সেই ক্ষেত্রে ইসলামের ইতিহাস, পুরান, গল্প, কেচ্ছা এবং সর্বোপরি ইসলামি ধর্মতঙ্কেÄর বিচারের ক্ষেত্রে অসাধারণ কাজ হয়েছে বাংলাদেশের সাধক, ফকির, বতি, বাউল এদের সংস্কৃতি চর্চায়। তারা ইসলামকে সাম্প্রদায়িক মওলানা-মৌলবিদের হাতে ছেড়ে দেয় নি। তাদের শ্রেণীর জায়গা থেকে ধর্মতঙ্কেÄর সঙ্গে মোকাবিলা করেছে অনবরত। এখনও করছে। নিরক্ষরের জগতে বাংলা ভাষা, সংস্কৃতি ও ভাবচর্চার যে বিকাশ ঘটেছে তার কোন তুলনা নাই। শ্রীচৈতন্য যখন উচ্চকোটির ভাষা ছেড়ে সাধারণের ভাষায় তাঁর ধর্ম প্রচার শুরু করলেন তখন বাংলা ভাষা সংস্কৃতির যে বিকাশ শুরু হয়েছিল তাকে বিকশিত করে চলেছে নিরক্ষরের ভাষা ও ভাবের আন্দোলন।" এটি তিনি ঠিকই বলেছেন। একটাতো আমি উপরে ফৈজুল্লাহর নিদর্শন দিলাম। এবারে আপনি রাজসভার কবি দৌলত কাজী পড়ুন:http://ishanerpunjomegh.blogspot.in/search ? updated - max=2012 - 03 - 14T12%3A10%3A00 - 07%3A00&max - results=7

    ----------------------------------------------------------------------

    ArifJebtik এ নিয়ে আমার কোনো মন্তব্য নেই। ফরহাদ মজহারের নোট পড়ে যা বুঝলাম, বানী বসু বলেছেন যে উনি বাংলাদেশের সাহিত্যের পরিবর্তন উনার পছন্দ হয়নি। না হওয়ার কারণ হিসেবে বলেছেন যে এখানে যত্রতত্র আরবি ঢুকে গেছে, এজন্য উনার পছন্দ হয়নি। এটা উনার নিজের সমস্যা। ফরহাদ মজহার আবার একে সাইকোলজিকাল সমস্যা না দেখে শ্রেনীগত সমস্যা হিসেবে দেখছেন। এই ব্যাখাটাও উনার দেখার ব্যাপার।

    ভাষার উপর চৌকিদারিটা আমার বরাবরই বিরক্তিকর লাগে। ভাষার মূল কাজ হচ্ছে ভাব প্রকাশ করা, ওটা নিশ্চিত হওয়া জরুরি, বাকি সব অজরুরি বিষয়। একথা সত্যি যে বাংলাদেশের মানুষ যেহেতু বেশিরভাগই মুসলমান, আরবি শব্দের সঙ্গে আমাদের পরিচয় অনেক বেশি। সুতরাং সাহিত্যে এসব শব্দের আনাগোনা খুবই স্বাভাবিক বিষয়, আমাদের কাছে সেটা সমস্যা লাগবে না। কিন্তু বাংলাদেশের সাহিত্যে আরবি ভাষা ঢুকে গেছে বলে বানী বসুর যে মতামত, সেটি দেখে মনে হলো উনি আসলে বাংলাদেশের সাহিত্য খুব একটা পড়েন না। জলকে পানি বলা হয়, এই দু:খে যদি কেউ বাংলাদেশের সাহিত্য পড়তে না পারেন, তাহলে সেটা উনার সীমাবদ্ধতা, এটা নিয়ে আলোচনার কিছু নেই। আমি পানিও পড়তে পারি, জলও পড়তে পারি ; কোনোটাতেই এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি।
    ইংরেজরা যদি ওয়াটার না লিখে পানি লিখত, তাহলে আমি তাদের সাহিত্য পড়তাম ; একথা বললে কারই বা কী করার আছে?
    নদীর এপারের আর ওপারের লোকের আচার ব্যবহারে, রীতি নীতিতে অনেক তফাত থাকে। সে তুলনায় আমরা তো রাষ্টস্রীমার দুইপাশের বাঙালিদের নিয়ে কথা বলছি। একথা আমাদেরকে মেনে নিতেই হবে যে রাষ্টস্রীমার কারণে আমাদের দুই দেশের একই ভাষা দুইটি আলাদা ধারা নিয়ে এগুবে, সুতরাং এই দুটোর সাহিত্যও আলাদা হবে।
    এপাশের লোকজন ওপাশের লোকজনের লেখা পড়তেই পারবেন বা পড়তেই হবে, এমন মাথার দিব্যি দেয়া ঠিক হবে না।

  • Somnath | 59.160.210.2 | ২৯ মার্চ ২০১২ ১৮:১৩541248
  • বাংলাভাষা নিয়ে শাহীদুল জহির এখানে কিছু বলেছেন। বাণী বসুর পশে রেখে পড়ার মতো।
    http://arts.bdnews24.com/?p=1265#more-1265
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন