এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভুট্টার মানুষ আর ধরণি পেনু'র মাটি

    I
    অন্যান্য | ২৩ ফেব্রুয়ারি ২০১২ | ৫৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • I | 14.99.112.180 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:২৬529545
  • "ঠিক সাতদিন পরে শুরু হল মহাপ্রলয়। আকাশ আঁধার করে সাত দিন সাত রাতের বৃষ্টিতে ভেসে গেল পৃথিবী। চারিদিকে শুধু জল আর জল, কোথাও ডাঙাজমি নেই। ধরণি পেনু তখন নিজের গায়ের ময়লা দিয়ে একটা কাক সৃষ্টি করে বলল- যা গিয়ে দেখে আয় কেউ বেঁচেবর্তে আছে কী না। কাক ফিরে এসে বলল, একটা ছেলে আর মেয়ে ভেসে আছে কুমড়োর খোলে। ধরণি পেনু তখন কাককে মাটি আনতে বলল। কাক কেঁচোর কাছে গেল, কেঁচো পাতাল থেকে এনে দিল মাটি। কাক কাছিমের কাছে গেল, কছিম জল ছেঁচে এনে দিল মাটি। কাক কাঁকড়ার কাছে গেল, কাঁকড়া বালি খুঁড়ে এনে দিল মাটি। সেই মাটি দিয়ে ধরণি পেনু সাত ভাগ করল, সাতটা পাতায় রেখে ছুঁড়ে দিল বানের জলে। তৈরী হল সাত-সাতটা দ্বীপ। তারপর ধরণি পেনু ডোকরা-ডোকরিকে ডেকে বলল, তোমরা কারা? আমরা ভাইবোন, বলল ওরা। ভাইবোন হলে তো ওদের থেকে নতুন প্রজন্ম সৃষ্টি হওয়া কঠিন, ওরা যে পরস্পরকে চেনে-ধরণি পেনু ভাবল। ভেবে ভেবে শেষকালে একটা উপায় বের করল-ওদের আলাদা করে পাঠিয়ে দিল দূরের দুটি দ্বীপে। বারো বছর কেটে গেল, ডোকরা আর ডোকরি আলাদা দ্বীপে বেড়ে উঠতে লাগল। বারো বছরের মহাপ্রলয়ের স্মৃতি আবছা হয়ে এল স্বপ্নের মত। তারপর ডোকরা একদিন শিকারের খোঁজে ভেলায় চেপে অজানা দ্বীপে এসে দেখতে পেল ডোকরিকে। কেউ কাউকে চিনতে পারল না। যুবক যুবতী আকৃষ্ট হল পরস্পরের প্রতি। ওদের মিলনে প্রথম সন্তানটি হল গোন্দ, দ্বিতীয়টি কন্ধ, তৃতীয়টি ভুঞ্জিয়া.... এইভাবে একে একে পাহাড়িয়া , ডাল , লোধা, বাইগা, পরজা, ভূমিয়া, কোয়েয়া, বিনঝল আর ভিমা। এইভাবে বারোটি সন্তান আর তাদের প্রজন্মে ভরে উঠল ধরণি।'
    ---

  • I | 14.99.112.180 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৪১529546
  • " আমার একটা মরে -যাওয়া ভাই আছে
    সে কার না থাকে?
    হ্যাঁ, আমারও আছে।
    আমার ভাইকে মেরেছিল একটা বুলেট
    ১৯৯৪ সালের পয়লা জানুয়ারি। ভোরবেলা।
    ভোরবেলার বুলেট
    ভোরবেলার মৃত্যু
    ছুঁয়ে গেল আমার ভাইয়ের কপাল।
    খুব হাসত আমার ভাই। আর সে হাসে না।

    ভাইকে আমি পকেটে রাখতে পারি না, হায় কপাল !
    তাই পকেটে রাখি সেই বুলেট।
    "বুলেট', আমি প্রশ্ন করি, " এলে কোত্থেকে , তুমি ?'
    বন্দুক থেকে , সে বলে
    সরকারী ফৌজীর বন্দুক,
    গদিতে বসা লোকেদের চাকর।
    সেই লোকেরা আবার চাকরী করে অন্যের।
    বুলেট, কালান্তক বুলেট
    তার কোনো দেশ হয় না
    যুদ্ধের কোনো দেশ হয় না
    ভাইকে বাঁচানোর যুদ্ধ
    পকেটে বুলেট নয়, ভাইকে রাখবার যুদ্ধ

    আর তাই জাপাতিস্তারা যে পোশাক পরে,
    তাতে অজস্র পকেট।
    না, বুলেট রাখবার জন্য নয়-
    রাখবার জন্য ভাইকে।'

    সাবকমান্দান্তে মার্কোজ
    (প্রযত্নে ই জেড এন এল
    চিয়াপাস, মেহিকো
    পৃথিবী)

    ---
  • I | 14.99.112.180 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০০:২১529547
  • হয়তো এটা তেমন কোনো কাকতালীয় ঘটনা নয়, যতটা আমি ভাবছি। যে, একইসঙ্গে আমি দেখে ফেলব মেহিকোর জাপাতিস্তা আন্দোলনের ওপর একটা রুদ্ধশ্বাস তথ্যচিত্র, আর সেইসময়েই পড়তে থাকব ওড়িশা'র নিয়মগিরি অঞ্চলে বহুজাতিক বেদান্ত গোষ্ঠীর সঙ্গে হাড়জিরজিরে ডোঙ্গরিয়া কন্ধদের লড়াই নিয়ে একটি রুদ্ধশ্বাস বই। কেননা গন্ধর্মাদন কাশীপুর পারাদ্বীপ চাঁদিপুর কলিঙ্গনগরের সমাপতন আর কোনো কাকতালীয়তায় সিদ্ধ নয়, যেমন নয় যদুগোড়া আর সিঙ্গুর, শালবনী আর দান্তেওয়াড়া। ভারতবর্ষ আর মেহিকো। সালোয়া জুড়ুম ও পিস অ্যান্ড জাস্টিস। কর্পোরেট পুঁজির থাবা আর মাদল ঢাপু শিঙ্গার আওয়াজ।

    বইটির নাম "সত্যি রূপকথা'। লেখক পরিমল ভট্টাচার্য। ফিল্মের নাম " A Place Called Chiapas'। পরিচালক Nettie Wild। আর এখন থেকে কিছু আন্তর্জাল সময় আমি হাঁটব এই দুই শব্দ-ছবি-কথকতার মাঝখান দিয়ে ইচ্ছেমত, যখন যেদিকে মন।
  • achintyarup | 115.111.248.6 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:২৪529548
  • লেখো
  • pi | 72.83.80.169 | ২৬ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৪৪529549
  • ইন্দোদা অনুমতি দিয়ে দিয়েছে, তাই বেদান্তর কাণ্ডকারখানার কিছু খবর এখানেই দিয়ে দিলাম। সেদিন ছোটাইদি ভাটেও কিছু দিয়েছিলে না ?

    একটি পিটিশন হচ্ছে, অম্বিকা সোনির কাছে। বেদান্তর ভুলভাল অ্যাড ক্যাম্পেন নিয়ে।

    http://www.change.org/petitions/ambika-soni-stop-vedanta-from-broadcasting-their-misleading-ad-campaign

    পিটিশনের বক্তব্য :

    Why This Is Important

    Vedanta has come out with a new ad campaign called ‘creating happiness’. This ad is a complete eyewash as Vedanta has been doing nothing but violating human rights in many areas.

    The company has a track record of extensive pollution caused by their refinery practices.The UK based mining giant is not creating happiness but destroying lives.

    We are asking Ambika Soni, Information & Broadcasting Minister to take this false ad off the air.

    As part of their campaign, Vedanta are sponsoring a short film contest. Recently, prominent public figures like Gul Panang, a social activist/ actress and Rajya sabha Member and eminent film maker Shyam Benegal, withdrew from the jury of the competition when they became aware it was a PR excercise of Vedanta.

    The 2010 Indian Ministry of Environment and Forests ( MoEF) report says Vedanta has been violating environmental guidelines. (http://www.moneycontrol.com/news/business/govt-panel-says-vedanta-violating-guidelines_446875.html )

    Research by Amnesty International and other local and international groups documents the serious and continuing pollution caused by the refinery’s operations. Despite the string of decisions against Vedanta, the company has failed to remedy the pollution.

    The 'Creating Happiness' campaign is a move that eyewashes people and drifts away from all the sins committed by Vedanta.

    Lets get as many people as you can to sign this petition and tell Information & Broadcasting Ministry Vedanta’s eyewash advertisement off air. Every signature sends an email to the Ministry of Information & broadcasting.


    তবে এখানে মূলত: pollution নিয়ে আপত্তি তোলা হলেও শুধু দূষণি না, শুধু environmental guidelineভাগা ই নয়। Forest rights act এরও ভায়োলেশন।

    পিটিশনে দেওয়া তথ্যসূত্রগুলো থেকে সেটা পষ্ট বোঝা যাবে।
    ‘Avataar’ tribe defeats Vedanta:
    http://indiatoday.intoday.in/story/avatar-tribe-defeats-vedanta/1/110160.html
    Guradian coverage of Dongria Kondh:
    http://www.guardian.co.uk/business/2010/feb/08/dongria-kondh-help-stop-vedanta
    The Real Face of Vedanta
    http://vimeo.com/11183545
    Niyamgiri - The Mountain of Law
    http://vimeo.com/36238420
    The Protector of the Streams
    http://vimeo.com/35825499
    Latest Footage (23 Jan 2012)

    Controversy over best environmental management award to vedanta
    ,

    তবে এগুলোর সাথে এইটিও জুড়তে চাই। শুধুই উপ্রোক্ত ভায়োলেশন নয়, এগুলোও ক্রমে সামনে আসছে :

    Understandably, thousands of victims of Vedanta’s environmental and human rights abuse see little endearing in Binno’s smile. Now among them are 500 children from Odisha’s Puri district who belong to families affected by the Vedanta University Project (VUP). On 10 February, they suddenly became dispensable liabilities in the MNC’s mega scheme of things..... From textbooks to uniforms to school bus, the new arrangement will cost each student more than 1,000 a month. “We are all farmers. Our monthly income is Rs 3,000-Rs 4,000. How can we spend Rs 1,000-Rs 2,000 for a child’s schooling?” asks Tripathi, whose son Prabhakar is in Class III.

    http://www.tehelka.com/story_main51.asp?filename=Ne030312Creating.asp


    যাহোক, ইন্দোদা, লিখতে থাকো।


  • i | 137.157.8.253 | ২৭ ফেব্রুয়ারি ২০১২ ০৭:২৭529550
  • বড়াই যাকে বলছেন পুঁজির থাবা আর মাদল-ঢাপু-শিঙার আওয়াজ, ছোটাই তার কিছু ঈশারা দিতে চেয়েছিলেন 'যাপনকালে'-অষ্টপদী রাজামশাই জাল বুনছেন কোথাও আর সে জালে জড়িয়ে যাচ্ছে আমাদের যাপনকাল- সেই সূত্রে এসেছিল কিছু পড়াশুনা, কিছু প্রত্যক্ষ, পরোক্ষ অভিজ্ঞতা-ওয়ারামুরুঙ্গি-আলমুজ-ইউরেনিয়ামের হলদে পথ - মৃতপাখি-বিষজল। যাপনকাল পড়ে এক পাঠক আমাকে একটি লিংক পাঠিয়েছিলেন-সেইটি-ই শেয়ার করেছিলাম ভাটে। সারভাইভাল ইন্টারন্যাশনাল অরগের ওয়েবসাইট। আগ্রহীজন দেখে নেবেন নেটে।
  • | 124.171.5.236 | ০৩ মার্চ ২০১২ ০৫:৩৪529551
  • বড়াই, লিখুন।
  • | 124.168.42.249 | ২৫ মার্চ ২০১২ ১৬:২৯529552
  • i | 147.157.8.253 | ২৪ মে ২০১৮ ০৯:২১529553
  • -
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন