এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • manuel puig এর লেখা

    b
    বইপত্তর | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ | ৪৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 86.135.120.72 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ০১:০০499814
  • হ্যারা zখন কিসুতেই ফরবে না...

    এবং আমার যেহেতু কিছুতেই আজ ঘুম আসবে না, ঠিক কালকের মত...

    গল্পের বাকি টুকু দু কথায় বলে দি।

    ঐ সুন্দর elegant edition ফরাসী বই গুলোর মধ্যে সংখ্যা দিয়ে দিয়ে লেখা এক জটিল আশ্চর্য্য কাহিনী আস্তে আস্তে ল্যারির সামনে রাত্রির মত ঘন হয়ে জমে উঠছে।

    যত ল্যারি ঐ লেখা নিয়ে আলোচনা কর্তে চায় তত বুড়ো সেই নাছোড় খেলায় মেতে ওঠে। না খেললেই খিটখিট, গালাগাল, বিরক্তি প্রকাশ। আচ্ছা জ্বালা হয়েছে।

    ল্যারি কে ওর নিজের ছোটো বেলার গল্প ওর মায়ের গল্প ওর বাবার গল্প, বান্ধবীদের গল্প, বৌ এর গল্প বলে্‌ত হবে, আর বুড়ো সেই গল্পে খেলা করে করে ঢুকবে একেকটা চরিত্র হয়ে আর ঐ গল্পের অংশ হয়ে উঠতে চাইবে।

    যা জানা জাচ্ছে, রামিরেজ একজন বামপন্থী ট্রেড ইউনিয়ন নেতা ছিলেন আর্জেন্তিনা য় ফাসিস্ত আমলে। অবশ্যম্ভাবী কারণে জেলে এ যান। কিন্তু স্ত্রী ও পুত্রের সংগে প্রচন্ড খারাপ সম্পর্ক ছিলো। ছেলের রাগ ছিল বাপের উপরে কোনো দিন তাকে কাছে না পাওয়ার জন্যো, বৌ এর অভিমান ছিল এক ই কারণে। রামিরেজ নিজে যত টুকু , জেলে যাওয়ার আগে বাড়িতে আসতেন , বাড়িতে তিনি ছিলেন একেবারে পুরুষ সিংহ। লেখা পড়ার আর ইউনিয়ন এর কাগজ পত্র নিয়ে বসে থাকতেন, কেউ সামান্য কথা বললে , তুমুল চিৎকার করতেন, ছেলে বৌ তটস্থ হয়ে থাকতো। ছেলে একটু বড় হবার পরে পালিয়ে যায় ,পড়তে জায় ইউরোপে এ , কিন্তু অর্থনৈতিক কারণে পড়া হয় না, এদিকে রামিরেজ , এই জায়্‌গাটা সবচেয়ে সাংকেতিক ভাবে লেখা, নিজের অনুপস্থিতি র কারণেই আরো খারপ সম্পর্ক করে ফেলেন স্ত্রী এর সংগে, এবং , মানসিক ব্যাধির শিকার হন। পুরোনো যোগাযোগ কে কাজে লাগিয়ে নিজের বাড়ি কেই বোমা মেরে উড়িয়ে দেন, হত্যা করেন নিজের স্ত্রী কে।

    ল্যারি যত বার ওনাকে এই গল্প শোনায় রামিরেজ তত বেশি করে ঐ খেলায় মাতেন আর সম্পুর্ণ উন্মাদের মত আচরণ করতে থাকেন।

    এই গল্পটি খুটিয়ে খুটিয়ে , সংখ্যা পড়ে পড়ে বার করার আগে, ল্যারি আবার অধ্যাপনা আর গবেষণার কাজে ফেরার চেষ্টা কর্ছিল। কিন্তু বহু দিন কোনো চাকরি না থাকার ফলে, ল্যারির নিজের ইউনিয়ন নেতা হিসেবে কুখ্যাতি থাকায় কোনো না কোনো ভাবে সব কটা সম্ভব্য চাকরি ই হাত ছাড়া হয়ে যায়, এবং শুভাকাংখী রাও চেষ্টা করে কিছু করতে পারেন ন।

    রামিরেজ এর এই আশ্চর্য্য জীবন কাহিনী এবং তার ই মধ্যে লুকিয়ে লুকিয়ে সাংকেতিক চিহ্ন ব্যবহার করে লেখা আর্জেন্তিনার রাজনৈতিক পরিস্থিতির ইতিহাস এর কথা শেষ পর্যন্ত ল্যারি তার এক পরিচিত প্রোফেসার কে বলে এবং অনেক সুতো টানা টানির পরে আমেরিকা নয় কানাডার একটি বিশ্ব বিদ্যালয় তাতে এই টেক্সট টির উপরেই কাজ করার প্রস্তাব দেয়।

    ল্যারি বার বার চাইছে নিউ ইয়র্ক এর ঐ বুড়ো কে দেখা শোনার চাকরি ছেড়ে ঐ বই গুলো নিয়ে কানাডা জেতে কাজ করবে বলে, আর বুড়ো এক্বার বলছে তুমি অত্যন্ত স্বার্থপর, আমার ই লেখা বেচে তুমি গবেষক হবে আর আরেকবার বলে্‌ছ আমি তো তোমাকেই সব দিয়ে ছি, আমার তো আর কিছুই নেই।

    নিউ ইয়র্ক এ ঠান্ডা পড়ায় এবং বুড়োর ডিপ্রেশান প্রচন্ড বেড়ে যাওয়ায় , এর পরে ডাক্তার বুড়ো কে ক্যালিফোর্নিয়ায় পাঠা বে স্থির করেন, ল্যারি রাজি হবে না বুড়োর পীড়োপীড়ী সত্তেও সেখানে জেতে, কারণ ল্যারি জীবন টাকে আবার গড়ে্‌ত চায়, গবেষণা করতে চায়।

    এর পরের অংশ কত গুলো চিঠি শুধু।

    ক্যালিফোর্নিয়ার হাসপাতাল কতৃপক্ষের লেখা নিউ ইয়োর্কের হোমে বা হিউমান রাইট্‌স সংস্থা কে লেখা চিঠি। তার বক্তব্য এই, রামিরেজ এসে পৌচেছেন।

    তার পরের চিঠি রামিরেজ আর নেই।আর সংজে রামিরেজ এর নিজের সই করা একটা চিঠি ।উইল এর মত একটা চিঠি তে গোটা চারেক বই ল্যারিকে দিয়ে যাওয়া।

    ল্যারির চিঠি হিউমান রাইট্‌স সংস্থা কে, কয়েকটা বই চেয়ে।

    এর পরে হিউমান রাইট্‌স সংস্থার চিঠি ল্যারি কে, তারা দু:খিত বই গুলো তারা উইল সঙ্কেÄও দিয়ে জেতে পারছে না, করন নিউ ইয়োর্কএর এর হোম জানিয়েছে মি: রামিরেজ বার বার করে বলে গিয়েছে্‌হন তাদের সমস্ত পরিচারিকা দের জেন বই গুলো ঐ খানেই রেখে দেওয়া হয় কিছুতেই কোথাও যেতে না দেওয়া হয়, বা হিউমান রাইট্‌স সংস্থা কে পাঠানো হয়।

    তার পরের চিঠি স্থানীয় সরকারি কর্ম সংস্থান এজেন্সীর, ল্যারিকে। সে আবার কোনো নার্সের চাকরির জন্য চেষ্টা কর্তে পারে।

    কানাডার বিশ্ববিদ্যালয়ে আর্জেন্তিনার ফাসিস্ট আমল নিয়ে গবেষণা এ যাত্রা আর হচ্ছে না।
  • b | 220.225.84.250 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:৫৬499806
  • manuel puig এর লেখা
    ------------------------

    কটি বই, ইংরেজি অনুবাদ:
    ১। Tropical Night Falling
    --বৌ র পছন্দ
    --অবশ্য পাঠ্য
    ২। Heart break Tango - এরোকোম ligh hearted অথচ স্বাদু উপন্যাস আমি আর পড়িনি।
    ৩। Kiss of a Spider Woman
    --অবশ্য পাঠ্য
    ৪। Eternal Curse on the Readers of these pages
    -আমার প্রিয়, অবশ্য পাঠ্য
    ৫। Betrayed by Rita Hayworth - পড়িনি।

    সংক্ষিপ্ত পরিচিতি:

    জন্মসুত্রে, আর্জেন্তিনা র লোক। pampas অঞ্চলে আদি নিবাস। ১৯৫৭-১৯৬১ ইউরোপ ভ্রমণ। রোম এ পড় শুনো। ফিল্ম স্ক্রিপ্ট লিখে জীবন ধারণ। বুয়ে নস এয়ারেস এ প্রত্যাবর্তন , dictator ও তাঁর স্ত্রী র কু নজরে পড়া এবং অবশেষে আমেরিকায় অধ্যাপনা। ১৯৯০ এ মৃত্যু।

    বিষয় মুল্‌ত: যৌনতা/স্মৃতি/বিচ্ছিন্নতবোধ
  • b | 59.162.178.43 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:০৫499807
  • দক্ষিন আমেরিকার সাহিত্য বলতে গেলে আমরা Gabo Marquez, Vargos Lhosa, Fuentes, Isabel Allende, CoelhoAmado বুঝি। কিন্তু গুরুচন্ডালি র পাঠক বন্ধু দের কাছে আমার প্রস্তাব, puig পড়ুন। নেশা ধরে যাবে।

    যারা আগে পড়েছেন, তারা আরো লিখুন।

    বাকিটা আমি পরে লিখছি।
  • b | 194.202.143.5 | ০১ মার্চ ২০০৬ ২৩:৫৩499808
  • পুইগ আরেকটা বিষয় এ লেখেন। ব্যক্তি সম্পর্ক। মানসিক সম্পর্ক এর উপর এই গুরুঙ্কÄ টা দেন অন্য ইউরোপীয় লেখক দের মত।

    এইটেই ওনাকে আলাদা করে লাতিন আমেরিকার 'el boom' এর অন্যান্য মহান সাহিত্যিক দের কাছ থেকে।

    ব্যক্তিগত ভাবে আমি মার্কেজ এর ন্যাকা ভক্ত। মানব সভ্যতার সমান্তরাল ইতিহাস লেখা টা হাল্কা কঠিন বলে, আর insanity আর যৌনতা কে মানুষের ভাষা তে পরিণত করতে বিরাট এলেম লাগে, সেই টা উনি কথায়, গপ্পে, কান্নায়, যুদ্ধে, প্রেমে, অপ্রেমে, তিতিক্ষায়, দারিদ্রে, বর্ষায়, দাবদাহে, সমস্ত প্রেক্ষাপটেই করে ফেলেন বলে। আর তাছাড়া ইউরোপীয় rationality কে দুমড়ে মুচড়ে ইউরোপীয় ভাষাতেই কথা সাহিত্য -এ সোজা কথা নয়।

    পুইগ এর সীমাহীন ক্ষমতার একটা ছোটো পরিচয়, আমার কাছে এই রকম। শুধু সংলাপে বা প্রেমে র প্রেক্ষাপটে , বাতিল সমস্ত মানুষ কে নিয়ে এসে ,পাঠক কে ভাবান আর বলেন, দেখুন একে চেনা লাগছে তো, কিন্তু দেখুন কতটা অচেনা সঙ্কেÄও আপনার এঁকে যখন চেনা লাগছে, তখন অন্য সময়ে চেনায় যারা, ঠুলি পরায় যারা, তাদের প্রশ্ন করবেন না কেন? একটু করুন না!

    মুগ্‌ধতা কে অতিক্রম না করে, পুইগ সম্পর্কে বলার মত জায়্‌গায় পৌঁছবো ন হয়তো এই লেখায়, বা কোনো দিন। কিন্তু নৈর্ব্যক্তি কে আপাতত লেখন শৈলী তে সীমিত করছি আপাতত , পাঠে আসতে দিচ্ছি না, সমালোচক এর দায় পাঠক এর নেই।

    কাঁদুনি গেয়ে রাখ্‌লাম অতএব। যত দোষ ইন্দো ঘোষ।
  • b | 194.202.143.5 | ০২ মার্চ ২০০৬ ০০:১০499809
  • দুটো লোক।

    বুড়ো রামিরেজ(হামিহেজ/হামিরেজ/রামিহেজ?) আর বছর সাইত্রিশ এর ল্যারি।

    আর্জেন্তিনা থেকে রাজনৈতিক আশ্রয় প্রার্থী হয়ে, আত্মবিস্মৃত, চলছক্তিহীন বুড়ো রামিরেজ নিউ ইয়র্ক এর একটা হোমে থাকেন। তার চেয়ার ঠেলে গ্রীনিচ ভিলেজের রাস্তা গুলোয় বেড়াতে নিয়ে যায় জীবনে একেবারে হেরো ভুত, তিতি বিরক্ত, ক্লান্ত ল্যারি। বুড়ো কে বক্রোক্তি আর অপমান করেই তার ঐ হফ্‌তায় তিন দিন দু ঘন্টা করে কাটে। ঝাল মেটে আর রুটির দলার জোগাড় হয়। বিচ্ছিরি ঘ্যান ঘ্যনে, খুত খুতে বুড়ো।
  • b | 194.202.143.5 | ০২ মার্চ ২০০৬ ০০:৩৭499810
  • eternal curse on the readers... এর গোটা গল্পটা লেখা এই দুজনের মধ্যে সংলাপ দিয়ে।

    পুইগ এর প্রশ্ন, দুটো লোক নিজেদের বিশ্রী ভাবে না ঘাঁটিয়ে, জীবন দুটো কে জড়িয়ে না ফেলে, কি কথা বলতে পারে আদৌ? বিশেষত পুরুষ দুজন?

    কথা তো বলছে না শুধু, বুড়োর তীক্ষ্ণ প্রশ্ন আর অসহ্য গুল মারায় অস্থির হয়ে, উত্তর দিতে গিয়ে ল্যারি ও দু চারটে গুল দিয়ে ফেলছে, ব্যাস আর উপায় নেই, ল্যারির জীবনী রচনা হছে তার সামনেই, বিশ্বস, কল্পনা, অবিশ্বাস, বলা, না বলা , দিয়ে বকম বকম জীবনী..., অনিরাপত্তা , দারিদ্র, খিদে, বিরক্তি দিয়ে ভর্তি জীবন ল্যারির, বুড়োর বানানো গপ্পের মদ্যে ,আশ্চর্য্য, কতক টা কেন জানি সত্যি ও।

    বুড়ো এতো জানে কেন। আত্ম বিস্মৃত তিন্‌কাল গিয়ে এক কালে ঠেকা অসহ্য বুড়োটা , বই পড়ে পড়ে, জিগ্যেস করে করে, কল্পনা করে করে এতো শিখে যাচ্ছে কোত্থেকে? আত্ম বিস্মৃত ই বা হল কেন? কি হয়েছিল বুড়োর?দুর্ঘটনা? হনন প্রচেষ্টা, কোনো আঘাত, মানসিক, শারীরিক? হথাৎ হঠাৎ অচেনা একেক টা রাস্তার লোক কে দেখে বুড়ো চমকায়, ভয় পায় কেন?

    অতীত কেন তাড়া করে, ভীতি কি বিস্মৃতির বাধা মানে না?

    ল্যারি জড়িয়ে পড়ছে যে, খোজ নিচ্ছে, এখানে , ওখানে। ল্যরির সম্পর্কেও খোজ নিচ্ছে বুড়ো, ওর এত আগ্রহ কেন?

    না: বিকেলে হফ্‌তায় তিন দিন পেট চালানোর চাক রি, আসবি, হুইল চেয়ার ঠেলবি, বাড়ি যাবি ।।এত বক্তব্য কেন মাইরি ...
  • indo | 59.93.241.211 | ০২ মার্চ ২০০৬ ০৮:৩৭499811
  • ঝিঙ্কু হচ্ছে। আরো হোক।
  • b | 86.135.81.152 | ১৯ মার্চ ২০০৬ ০৬:০২499812
  • রামিরেজ এবং ল্যারি র সম্পর্কটা তো বোঝাই যাচ্ছে জটিল। একটা হেরে যাওয়া, লাথ খাওয়া লোকের সংগে একট প্রায় অথর্ব, স্মৃতিশক্তিহীন অথচ সা'ঘাতিক বুদ্ধিমান বুড়ো যে শুধু সঙ্গী ই চায়, একটু কথা বলার লোক ই চায় তাদের মধ্যে অলাপ টা , এক জায়্‌গায় আসাটা বন্ধুঙ্কেÄ পরিণত হছে না , অথচ অদ্ভুত ভাবে জড়িয়ে যাচ্ছে , নির্ভরতা বেড়ে যাচ্ছে, এ ওর স্বপ্নে ঢুকে পড়ছে এবং সে স্বপ্ন আশার নয়, ভীতির ও নয় শুধু অতীত কে নিয়ে সংলাপের, দুটো নব পরিচিতের অতীত যেন কথা বলছে নিজেদের মধ্যে। একজনের হাতড়ে বেড়ানো ও হারিয়ে যাওয়া অতীত আর আরেকজনের কেবলি লাথ খাওয়ার অতীত। কিন্তু কথা চলছে।

    অনুচ্ছেদ গুলো তুলো দিতে ইছে করছে। বলছি না , নেশা লেগে যাবে, মাইরি পড়ুন সবাই।

    ইতিমধ্যে বুড়োর হোমের ঘরে, ডাকে একটা পার্সেল এ কয়েকটা বই কিছু কাগজ পত্র, এসে পৌচোছে human rights international সংস্থার কাছ থেকে। সেটা সম্পর্কে ল্যারি , চাকরী হীন academic ল্যারি র প্রচুর কৌতুহল হচ্ছে। কিন্তু কোনো প্রশ্নের পরিস্কার জবাব পাওয়া যায় না রমিরেজ এর কাছে, কারণ তার তো কিছুই মনে নেই, তার শুধু আগ্রহ ল্যারীর অতীত সম্পর্কে, মা বাবা ,বা ছাড়া ছাড়ি হওয়া বউ সম্পর্কে। খুটিয়ে খুটিয়ে প্রশ্ন করে আর ল্যারি কে জানতে চায়। বাইরেও বিশ্রী ঠান্ডা আর বৃষ্টি, বেরোনো ও হয় না আর ল্যারি যেন প্রশ্নের খুচুনি তে বিরক্ত হতে হতে বলতে বলতেও , কিছুটা সত্যি, কিছুটা সত্যি কিনা মনে নেই, কিন্তু স্মৃতি গুলো কে আরেকবার কিছু চাহিদা না নিয়ে নিজের অতীত কে দেখার সুযোগ পায়, ক্লান্তি কর কখনো কখনো সেটা কিন্তু এই সুযোগ সবাই কি পায়, এই ফিরে দেখা , চাহিদা না নিয়ে, বিচ্ছিন্ন তা একাকিঙ্কÄ মানুষ কিছু কিছু দৃষ্টি দেয় অন্তত!

    ল্যারির মনে পড়ে তার মার কথা, মা র প্রতি সে আকৃষ্ট ছিল, আকর্ষণের গ্লানির কথা, তার প্রচুর বই পড়ার কথা, তার প্রথম প্রেমিকার কথা, তার মাতাল বউ এর কথা, বউ এর সংগে বউ এর বাবা মা এর সম্পকের ওঠা নামর কথা, তার বই পড়ার নেশা, তার ভালো স্কলারশিপ পেয়ে পড়তে যাওয়া, মার্কস পড়া, ট্রেড ইউনিয়ন এ জড়িয়ে পড়া..., সব ই মনে পড়ে, সবচেয়ে বেশি মনে পড়ে অসহায়তা ও ক্রোধের স্মৃতি। আশৈশব ক্ষোভ, ক্রোধ ও অসহায়তার স্মৃতি। ভালো লাগা গুলো সম্পর্কেও অসহায়তার স্মৃতি। ল্যারি হয়্‌ত স্মৃতি তে ডুবেই মরবে এই স্মৃতিহীন বুড়ো র কাছে।

    ওদিকে ল্যারি ও কিন্তু ক্রমশ কৌতুহলী হয়ে পড়ে্‌ছ এই রামিরেজ সম্পর্কে। অনেক খোজ খবর নিয়ে , হোম এর নার্স টার্স দের জিগেস করে মোটা মুটিই জা যানা গেচ্ছে, রামিরেজ আর্জেন্তিনায় দীর্ঘ দিন জেল এ ছিলেন, অত্যাচারিত হন প্রচন্ড, স্মৃতি শক্তি হারান, শেষে অসুস্থ বলে তাঁকে উদ্ধার করে অনেক ঘুরে টুরে NEW YORK এ নিয়ে আসে human rights international এর সংস্থা। তার পর থেকে বুড়ো এখানেই ... কাজের মধ্যে ষুধু কগয আর encylopedia পরা, টিহি দেখা আর ল্যারি কে বোর করা, অসম্ভব আগ্রহ ওর ল্যারির প্রতি। আধ পাগলা ডিপ্রেস্‌ড বুড়ো মাঝে মাঝে যেন সংলাপ এর মধ্যে ল্যারির ছোটো বেলার কথার মধ্যে ঢুকে যেতে চায়, কখন ল্যারির মা হয়ে কখন বা বা হয়ে। এক এক বিচিত্র নেশা তার। স্বপনের আর স্মৃতির আদান প্রদান, যাওয়া আসা চেতনা আর চেতনায়্র বাইরে অথচ তাকে স্পর্শ করা জাচ্ছে যেন এরোকোম অনুভুতি। বিস্মৃত অতীত কি একটা লোক? একটাই লোক?

    যাক প্যাকেট টা খোলার অনুমতি পাওয়া গেলো একদিন।

    একটু বিশেষ প্যকেট। কারণ ভেতোরে গোটা চারেক বই। সুন্দর elegant edition ফরাসী বই। আর তার মধ্যে লেখা খুদে খুদে সব সংখ্যা।

    দীর্ঘ চেষ্টায় উদ্ধার হল এক লাইন:

    ফরাসী ভাষার অক্ষর গুলো কে নম্বর দিয়ে লিখে একটা লাইন।


  • b | 86.135.81.152 | ১৯ মার্চ ২০০৬ ০৬:৩২499813
  • "Maledicetion eternelle... a ...qui...lise ces pages." --
    "eternal curse on the reader of these pages."


    আশ্চর্য হয় ল্যারি! সংখ্যা গুলো পেন্সিল এ লেখা, রামিরেজ এর ই হাতের লেখা। হঠাৎ মাথায় খেলে যায় ল্যারির এই টেই তার মানে রামিরেজ এর জীবন কথা, সংখ্য র পর সংখ্যা দিয়ে সাজানো।

    এর পরের সংলাপ এক ভাবে দেখতে গেলে রামিরেজ এর বিস্মৃতির সঙ্গে ল্যারির বিপ্লবী চেতনার। সে জানতে চায় আরো, আর্জেন্তিনার যে ইতিহাস ঐ জেলে বসে লেখা সংখ্যা গুলোর মধ্যে লুকিয়ে আছে তাকে জানতে চায় ল্যারী। আর রামিরেজ বেঁচেছে স্মৃতি শক্তি হারিয়ে , সংখ্যা গুলো যেন তাকে হারা তে সাহায্য করেছে। ভুলতে সাহায্যা করেছে, অন্তহীন নোনা জলে ডিঙ্গি নৌকোর হারানোর মত, মৃত্যু পথে গতি ময় কিন্তু ভাষাহীন।

    আর কি লুকিয়ে আছে ঐ সংখ্যা গুলোয়?

    --------------------

    আর বলবো না গল্পটা কারণ তাহলে কেউ পড়বে না। অনুরোধ করছি পড়ে দেখুন পুইগ। এটা র খাঁচা টা যদি পছন্দ না হয় অন্তত tropical night falling বা kiss of spider woman পড়ে দেখতে পারেন। kiss... ফিলিম ও হয়েছে শুনেছি।

    আমি বলছি আপনারা ঠকবেন না। আর পড়তে গিয়ে ঠকলে কোনো ক্ষতি বেশি নেই, না মনে রাখলেই হল!

    শুধু মনে রাখবেন কয়েকটা কথা:

    ১। মূলত: সংলাপ ধর্মী লেখা, খুব খেয়াল করে পড়তে হবে কারন পুরো গল্পটাই সংলাপের মধ্যে। স্বপ্ন ও সংলাপের ই।
    ২। বড়, sweeping প্রেক্ষাপট যেটা মার্কেজ বা ফুএন্তেস এ আপনাদের অভ্যেস হয়ে গেছে , এখানে সেটা পাবেন না। কিন্তু জে জিনিস আর কোথাও পাবেন না সেইটে পাবেন, সংলাপ এর মত কঠিন ফর্ম নিয়ে উপন্যাস নামানোর কব্জির জোর। একা নন, অনেকেই করেছেন, কিন্তু ফিলিম এর স্ক্রিপ্ট লিখে পেট চালানো পুইগ এর হাতে তার মাত্রা আলাদা।
    ৩।যদি পড়ে ভালো লাগে অন্য কাউকে পড়তে বলে বলবেন বি ঘ্যান ঘ্যান কর্বে নইলে, পড়ে দ্যাখ;-)
    পড়তে পড়তে, ভুলতে ভুলে্‌ত, গল্পটা একি্‌দন ব ঘোষ নামক রাঢ়ের অনামী লেখকের নামেও চলতে পারে, আহা আমি এর জন্যে ২০০ বছর বাঁচতে পারি।

    খারাপ লাগলে দোষ দেওয়ার জন্য ভাগ ভাগ করে ঈশেন বা ইন্দো ঘোষ তো আছেই;-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন