এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • ঘরে বসে বসেই স্টুডিয়োর মত রেকর্ড করতে হলে

    pi
    গান | ১১ সেপ্টেম্বর ২০১১ | ৮৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 72.83.92.218 | ১১ সেপ্টেম্বর ২০১১ ০৯:১১490462
  • সুদীপ্তবাবু, এখানে লিখতে থাকুন।
  • sudito | 203.171.244.70 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৩:৩৮490473
  • ধন্যবাদ pi আমাকে এই সুযোগটা দেবার জন্য।অমি একজন সঙ্গীত প্রেমী বা সঙ্গীত পাগোলো বলতে পারেন।আমি দেখেছি এই গানবাজনার জন্যে আমার সঙ্গে ছোটো বড়ো সবার সঙ্গে আমার খুব তাড়াতাড়ি ভাব হয়ে যায়।আমি জাত ধর্ম কিছুই মানি না,ঐ সুরের মধ্যেই ঈশ্বর কে অনুভব করি।
    আমাদের অনেকেরি ইচ্ছে করে গান করার বা বাজনা বাজাবার,কারো শেখার সুযোগ হয় কারো হয়না।আমি দেখেছি প্রতিভা থাকা সত্যেও অনেকের বেশীদুর এগোনো হয় না।এখানের অলোচনার বিষয় হোম রেকরডিং।ছোটো বেলায় বাবা একটি বিশাল আকারে টেপরেকর্ডার এক সাহেবের কাছথেকে সেকন্ড হ্যান্ড কিনে এনেছিলেন।ওটা দিয়েই আমার শুরু।তারপর ক্যাসেটের যুগ এলো।আমার গীটার গুরুর উপদেশ মোতো নীজেকে যুগের তাল মিলিয়ে চলার চেষ্ট করেছি। utubeএ দেখবেন আজকাল অনেকেই ঘরে বসেই তাদের গানবাজনার ভিডিও রেকর্ডিং আপলোড করেন, নীজেই গাইছেন,বাজাচ্ছেন আর রেকর্ডিং করছেন।মনে হয় ভালো ভিডিও ক্যামেরায় ওনারা এটা করে থাকেন।গান শেখাটা আমার হয়ে ওঠেনি,ঐ গীটারের সঙ্গে একটু আধটু সুর মেলাবার চেষ্টা করতাম,আর কোরাসে একটি গ্রুপের সঙ্গে গান বাজনা করেছি।বাংলা আড্ডায় একজনের উৎসাহে কিছু গান করে utubeএ আপলোড করে দিয়েছি।এগুলো করার সময় আমার প্রিয় গানের ট্র্যাক sing along video from utube. অথবা MIDI ফাইল ব্যাবহার করেছি।অনেক মিডি sing along ফাইলো পাওয়া যায়।MIDI ফাইল যখন ব্যাবহার করি vanboscos karaoke software ব্যাবহার করি।এটাতে একটা বিশাল সুবিধে হলো নীজের সুবিধে মতো স্কেলে গান করা যায়,দরকার হলে tempo কমানো বাড়ানো যায়।আরেকটি সুবিধে হলো মাউস দিয়ে যেকোনো যন্ত্র বাদ দেওয়া যায়।মুল সুর যে যন্ত্র বাজাচ্ছে সেটা অফ করে সেখানে রেকর্ড করার সময় নীজের গানটা কম্পুটারের মাইক দিয়ে করে কোনো রেকরডিং software যেমোন sony sound forge বা adobe auditionrecording মোডে রেখে ঐ মিডি ফাইল চলার সাথে যোগ করে দি।আউটপুট mp3 ফরম্যাটে রাখি,কম MB তে হয়ে যায়।এবার sound edit করার কাজ ঐ software গুলোতেই থাকে।multi track recordingও কারা যায়।একটি reverb বা echo দিয়ে সাউন্ড ফিলটার করে ঐ mp3 সেভ করে রাখি।এটাকে ভিডিও করার জন্যে আপনার নীজের ছবি,বা অন্য কোনো jpg ছবি বা video নিয়ে ulead video studio দিয়ে ঐ mp3টাকে ভিডিও ফরম্যাটে নিয়ে আসা যায়।
    এবার আপনি utubeএ আপলোড করুন বা CD করুন যা আপনার ইচ্ছে।এটা নানানsoftware ব্যাবহার করতে করতে নীজেরই পদ্ধতি।আরো অনেক option নিশ্চই আছে,থাকবে।আলোচনা শুরু করলাম।এবার আপনারা কেউ কিছু জানালে আমি উপকৃত হব।
    অরেকটা কথা বলি অনেক বড়ো বড়ো software আজকাল portable vresion পাওয়া যায়,যেগুলো install করতেই হয় না।
    nat king coleএর একটা গান ছোটো বেলায় খুব শুনতাম রেডিও তে।utube থেকে পাওয়া যে ট্র্যাকটি ব্যাবহার কর্তেছি আর ভিডিও আকারে utube আমি নীজীর গান রেখেছি,উদাহরণ হিসেব রাখলাম।

    সবার জন্য শুভেচ্ছা
    রইলো,
    সুদীপ্ত

  • sudipto | 203.171.244.70 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৪:০১490475
  • একটা কথা বলতে ভুলে গেছি,বাজারে cd আকরে প্রচুর ক্যারাওকে ট্র্যাক পাওয়া যায়,তার সঙ্গেও বাড়ি বসে গাইতে পারেন,বাজিয়ে ঐ একই ভাবে নীজের গান record করতে পারেন।ট্র্যাকের জন্যে স্টুডিও যাবার দরকার হবে না।
    সুদীপ্ত
  • sda | 117.194.197.127 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৪:১৩490476
  • http://flstudio.image-line.com/
    নিজে নিজে ট্র্যাক বানানোর জন্য বা মিডি নিয়ে এক্সপেরিমেন্ট এর জন্য আল্টিমেট টুল।
  • nyara | 122.172.46.241 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৫:৩০490477
  • আল্টিমেট টুল মানে কী? ওর থেকে ভাল আর কিছু নেই?
  • sda | 117.194.197.127 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৫:৪১490478
  • আমি এর থেকে ভালো কিছু খুঁজে পাইনি যাতে এই সব ফাংশনালিটি পাওয়া যায়। ইন্ডাস্ট্রিতেও প্রচুর ইউজ হয় এই সফ্‌টয়্যারটা।
  • sudipto | 203.171.244.70 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৫:৫৪490479
  • ধন্যবাদ sda.,
    আমি অর্কুটে আলাপ হওয়া এক বন্ধুর কাছ থেকে ফ্রুটি লুপ্স softwareটির নাম প্রথম শুনেছিলাম। ওটার একটা portable version নেট থেকে পেয়েছি।ওটার ব্যাবহার পদ্ধতি জানার জন্য ওর বাড়িতে যাবার কথা আছে আমার।আমার কীবোর্ডেও মিডি আউটপুট আছে।একটি মিডি sequencer মনে হয় প্রয়োজন ট্র্যাক বানাবার জন্যে।আমার পেনশানের প্রচুর টাকা প:ব রাজ্য সরকার আটকে রেখেছে।তাই যেটুকু আছে ঐ নিয়ে আপাতত: চলতে হবে।তবুও আপনাকে ধন্যবাদ জানাই আর সেই বন্ধুর বাড়ি যাবার অগ্রহ বড়লো।
    শুভেচ্ছা নেবেন।
    সুদীপ্ত
  • nyara | 122.172.46.241 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৬:০২490480
  • ইন্ডাস্ট্রিতে সবথেকে বেশি চলে প্রোটুলস। চলে নুয়েনডো। এর অল্প তলায় আছে কিউবেস, সোনার ইত্যাদি। এখন সস্তায় ভাল পওয়া যাচ্ছে রীপার। ফ্রুটি লুপও চলে। আমি নিজে সোনার ব্যবহার করতাম।

    বাজারে সিকোয়েন্সার সফটওয়্যারের কোন কমতি নেই। ওপেন সোর্সও আছে বেশ কিছু। পয়সারগুলো প্রাইস-রেঞ্জ অনুযায়ী মোটমুটি একই ধরণের উনিশ-বিশ ফিচার দেয়।
  • sda | 117.194.197.127 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৬:২৮490481
  • সরি আমার প্রো-টুল্‌স এর নাম টা উল্লেখ করা উচিত ছিল। আমি অনেকগুলো সফটয়ার সিকোয়েন্সার ঘেঁটে দেখেছি , ফ্রুটি লুপ ভালো লাগার কারণ হলো ওদের ট্রায়াল ভার্সানটাও বেশ ফিচার রিচ , শুধু সেভ করতে দেয় না সিকোয়েন্স গুলো।
  • Ishan | 117.194.35.66 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৬:৩৬490463
  • ফিরি কি আছে?
  • nyara | 122.172.46.241 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৭:৪২490464
  • রিপার করে দেখ - http://www.reaper.fm/। আমি যখন দেখেছিলাম ভাল লেগেছিল। ট্রায়াল পিরিয়ডে ফুল ভার্সান দিত - হনর সিস্টেমে।

    আমার একটাই খামতি লেগেছিল যে কীবোর্ডের ইন্সট্রুমেন্ট ডেফিনিশন ফাইল ইম্পোর্ট করা ব্যবস্থা ছিল না। আর তখন প্লাগিনের সংখ্যাও অন্য সফটওয়্যারের তুলনায় কম ছিল।
  • sudipto | 203.171.244.70 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৯:২১490465
  • ন্যাড়া,
    খুব ভালো লাগছে,আরো যারা বক্তব্য রাখছেন তাদেরো অনেক শুভেচ্ছা জানাই। আপনিতো sound editing বা recording পদ্ধতি অনেটাই জানেন বুঝতে পারছি।software অভাব আমার আপাতত: নেই।mediafire.con,filestube.com এরা অনেক কিছু দেয়।আমার যেটা নেই সেটা হলো কীবোর্ডের মিডি আউটপুট থেকে কম্পুটারে যোগাযোগ করার যে device লাগে সেটা।এটার ব্যাপারে কিছু কি জনেন? ২ টি কীবোর্ড নিয়ে মিডি কর্ড দিয়ে যোগাযোগ আমার গুরু কে করতে দেখেছি ওনার বাড়িতেই।বেশ কয়েক বছর হলো ওনাকে আমরা হারিয়েছি। একটি চেনা দোকানে একবার জিগ্গেস করেছিলাম।তখন অনেক দাম বলেছিলো।
    জানা থাকলে বলবেন।
    শুভেচ্ছা রইলো।
    সুদীপ্ত
  • pi | 72.83.92.218 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৯:৫২490466
  • আমার চাহিদা খুব সামান্য। আমাকে কেউ একটা হাল্কাগোছের ফোল্ডিং মাইক স্ট্যান্ডের সন্ধান দিতে পারেন ? দোকানেরগুলো কেমন জগদ্দল। অনলাইনে ভরসা করতে পারছি না। স্পেসিফিকেশন দেখে কী বুঝবো আর কী বেরোবে কে জানে।
  • nyara | 203.83.248.37 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২০:০৪490467
  • আপনার কাছে বেসিকালি দুটো উপায় আছে।

    ১। যদি আপনার কম্পিউটার ডেস্কটপ হয় -

    ক) অডিওফাইল ২৪৯৬ ধরণের কোন কার্ড কিনে সেটা লাগিয়ে নেওয়া। এতে মিডি পোর্ট আছে দুটি। মেশিনের চ্যাসি খুলতে হবে। মাইনর সার্জারি।

    https://dl-ssl.google.com/android/eclipse/

    অডিওফাইল ২৪৯৬ আমি ব্যবহার করেছি, তাই ঐ নামটা বললাম। এরকম হরেক দামের ও হরেক মানের কার্ড পাওয়া যায়।

    ২। আপনার যদি ডেস্কটপ বা ল্যাপটপ হয় -

    ক) মিডি থেকে ইউএসবি কনভার্টার এক ধরনের তার পাওয়া যায়। কখনও ব্যবহার করিনি, জানিনা কেমন হবে।

    http://www.amazon.com/Cable-Converter-Music-Keyboard-Window/dp/B0017H4EBG

    খ) যদি মেশিনে গেমপোর্ট থাকে তাহলে মিডি থেকে গেমপোর্ট তার পাওয়া যায়। প্রায় ১২/১৩ বছর আগে ব্যবহার করেছি। তখনকার রিকোয়ারমেন্টে চলে গেছিল।

    http://www.amazon.com/Cable-Converter-Music-Keyboard-Window/dp/B0017H4EBG

    গ) যদি মেশিনে ফায়ারওয়্যার পোর্ট থাকে তো Konnect 8 (এখন আর পাওয়া যায় না) ধরণের ফায়ারওয়্যার ইন্টারফেস ব্যবহার করা। আমি শেষ এইটা ব্যবহার করেছি। আমার পক্ষে মোর দ্যান যথেষ্ট। যথারীতি এরকম ইন্টারফেস আরও অনেক দাম ও মানের পাওয়া যায়।

    http://www.tcelectronic.com/konnekt8.asp
  • nyara | 203.83.248.37 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২০:১৭490468
  • সরি, অডিওফাইলের লিংক হবে -

    http://www.m-audio.com/products/en_us/Audiophile2496.html

    কাজের সময়ে চুরি করে গুরু করলে এ-ই হয়।
  • nyara | 203.83.248.37 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২১:২২490469
  • BTW আমি দুটো কীবোর্ড থেকে কম্পিউটারে একটা মিডিতে ডোখাতাম স্রেফ একটা মিডি spliter দিয়ে।
  • sda | 117.194.193.111 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২২:২২490470
  • ন্যাড়াদার ১। ক টাই আমর মনে হয় সবচেয়ে ভাল অপশন। একটা মিডি পোর্ট দেওয়া সাউন্ড কার্ড কিনে নিলেই সফ্‌টয়ার সিকোয়েন্সারে ইনপুট দেওয়া যাবে। এতে আর একটা সুবিধা পাওয়া যাবে , একটু দামি সাউন্ড কার্ডে অন চিপ মিডি সিন্থ থাকে , ফলে মিডি ফাইল চালালে বা কিবোর্ড দিয়ে ইনপুট দিলে খুব কম ল্যাটেন্সি আর ভালো কোয়ালিটির সাউন্ড পাওয়া যাবে। সাধারন কম্পিউটারে মিডি ফাইল প্লে করলে একটা সফটয়ার সিন্থেসাইজারের থ্রু তে সাউন্ড তৈরি হয়, কেমন একটা নিরস কেঠো কেঠো আওয়াজ বেরোয়। :)
  • sudipto | 203.171.246.250 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২৩:২৭490471
  • অশেষ ধন্যবাদ ন্যাড়া।এই গুরু পাতাটি এখন সেভ করে রাখি।সুবিধে মতো ঐ কার্ড যোগাড় করে নেবো।sda ভাই,আজকাল অনেক অরিজিনাল যন্ত্র saxophone, সেতার সব স্টেজে গান করার সময় ঐ কীবোর্ড দিয়েই চালিয়ে দিচ্ছে। এখন কাঠ কাঠ শোনালেও ঐ দিয়েই কাজ চালাতে হবে যদি বাড়ি বসে ট্র্যাক বানাতে হয়।তবে আমার একটি কাঠের yahama গীটার আছে যেটা audio pickup লাগানো আছে,তাই একটা ট্র্যকে অরিজিনাল acaustic গীটার জুড়ে দিতে পারবো।
    ভালো থাকবেন,
    সুদীপ্ত
  • sudipto | 203.171.246.250 | ১১ সেপ্টেম্বর ২০১১ ২৩:৩৮490472
  • উফ,আজকাল খালি ভুল হচ্ছে,pi আমি একটি frontech কম্পানির stand mic ব্যাবহার করি,ওটার standdefect থাকায় একটা দোকানে অন্য জিনিষের সঙ্গে ফিরি পেয়েছিলাম।:) আর ন্যাড়া কে বলা হয়নি আমার desktopএর একটা সাইড স্ক্রু লাগানো থাকেনা,ঐ মাইনর সার্জারি গুলো কিছু নীজেই করি:)।আর os format করা এসব কাজ অনেকদিন হলো নীজেই করি।দরকারি ,software সব CD,DVD.Portable hard disk থাকে।
    সুদীপ্ত
  • sudipto | 115.187.55.111 | ১৭ সেপ্টেম্বর ২০১১ ০১:৩৯490474
  • আবার নীজের লেখায় একটা ভুল দেখলাম।
    আমার গীটারে যে পিকাপটি আছে সেটিকে acoustic পিকাপ বলে।এটা কাঠের গীটারে আওয়াজ টাকেই amplify করে। তারের মাধ্যমে কম্পুটারে যোগ করা যায়।এভাবে কী বোর্ডও যোগ করা যায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন