এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিন্ধু-সরস্বতী সভ্যতা বিষয়ে

    NK
    অন্যান্য | ২২ জুলাই ২০১১ | ৬৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nk | 151.141.84.194 | ২২ জুলাই ২০১১ ২১:৩১483944
  • সিন্ধুনদ বইছে এখনো, এর সমান্তরাল নদীটি যার নাম ছিলো সরস্বতী, সেটি নাকি শুকিয়ে যায় চার হাজার বছর আগেই। আর সেই প্রাকৃতিক বিপর্যয়ের ঠেলায় সভ্যতার কেন্দ্র সরে যায় গঙ্গার দিকে, পুবের দিকে। মস্ত মস্ত সব নগর, মহেঞ্জোদাড়ো ইত্যাদি সব বড়ো বড়ো নগর পরিত্যক্ত হয়।
    জানেন যারা তাঁরা কেউ লিখুন সেসব নিয়ে। ভালো ভালো ডকুমেন্টারি পাওয়া গেল কিছু, আস্তে আস্তে তুলে দেবো।
  • dd | 115.241.15.162 | ২২ জুলাই ২০১১ ২২:১০483949
  • না জানলেই বা লিখতে ঠেকায় কে? হে নিশিকান্তো।
    পলিটিক্স আছে। খুব। নাম করনেও।
    হিঁদুতাবাদীরা বলেন আমরাই আর্য্য,হেথার থেকেই হোথায় ছড়িয়ে গেছি। বামপন্থীরা কন আর্য্যরা বহিরাগত। ঘোড়ায় চেপে যুদ্ধু করে তারা সিন্‌ধ্‌হু সভ্যতা ভিত্তার করে দেন।
    বছর দশেক আগে হুলুস্থুলু। এক আরাএসেস আর্কিওলজিস্ট খুঁজে পেলেন ঘোড়ার চোয়াল। দাবী কল্লেন হরপ্পা সভ্যতায় ঘোড়া ছিলো। পরে দ্যাখা গেলো ওটা ফেক।

    ঐ যে কইলাম, নাম করনেও পলিটিক্স। বামেরা কন সিন্ধু সভ্যতা আর হিঁদুবাদীরা কয় সরস্বতী সভ্যতা। বুঝুন।
  • lcm | 69.236.172.99 | ২২ জুলাই ২০১১ ২২:৪৭483950
  • আর্য-দের কথাই যখন উঠল। অনেক ইরান/পারস্য র লোকজন বলে থাকেন তারাই আসল আর্য।
    আমি অবশ্য আপাতত দুজন আর্য কে জানি - এক জন গুরু, অন্যজন নন-গুরু। অবশ্য আর্যরা বেহালায় একটা স্কুল করেছিল - আর্য বিদ্যামন্দির।
  • nk | 151.141.84.114 | ২৩ জুলাই ২০১১ ০০:১০483951
  • আর্য অনার্য নিয়ে ও ঘেঁটে আছি। কারণ এই যে বেদ ইত্যাদি আর্যরা নিজেদের রচনা বলে থাকেন, এগুলো নাকি আগেই ছিলো! মানে মার্টিমার হুইলাররা যে সময় আর্যদের আগমন বলে থাকেন, তার আগেই এসব রচনা হয়ে টয়ে গেছে। তাহলে এগুলো আসলে কারা রচনা করেছেন?
    রামায়ণে মহাভারতে বা পুরানে টুরানে কি এভাবে আর্য অনার্য ভেদ সেভাবে দেখা যায়? সুর অসুর গন্ধর্ব কিন্নর নাগ মানব রাক্ষস দৈত্য দানব এইসব নানাবিধ রেস এর কথা শোনা যায় অবশ্য। সেসব কারা? আর্য কাদের শেষ অবধি বলা হলো? কোথাও একটা খুব ঘাঁটা ব্যাপার হয়ে আছে!
  • nk | 151.141.84.114 | ২৩ জুলাই ২০১১ ০০:৩০483952
  • মিথ্‌স অব ম্যানকাইন্ড বলে এই সিরিজটা পেলাম। আসলে দেখছিলাম ব্রুক সাহেবের মহাভারত, এটা এসে গেল। মাঝের একটা পর্ব দিলাম, আগের পিছের গুলো দেখতে গেলেই পেয়ে যাবেন। :-)

  • lcm | 69.236.169.213 | ২৩ জুলাই ২০১১ ০০:৪৬483953
  • সিন্ধু সভ্যতার হাইলাইট্‌স ...
    - তামা, ব্রোঞ্জ এর ব্যবহার
    - বাড়ি তৈরীতে ইঁট-এর ব্যবহার
    - দোতালা বাড়ি
    - পাবলিক স্যানিটরি/সুয়েজ সিস্টেম
    - বাঁধানো চান করবার জায়গা
    - মিশরীয় সভ্যতার সমসাময়িক এবং নদী ভিত্তিক

  • nk | 151.141.84.114 | ২৩ জুলাই ২০১১ ০০:৫৮483954
  • ১। শাসনব্যবস্থা? গণতন্ত্র রাজতন্ত্র নাকি মিশরের মতন দেবতার প্রতিভূ হিসাবে রাজা শাসন করেন?
    ২। লিপি, ভাষা ইত্যাদি?
    ৩। নাচগানের কী ব্যবস্থা?
    ৪। পূজার্চনার ব্যবস্থা কী?

  • lk | 122.175.17.194 | ২৩ জুলাই ২০১১ ০১:৪২483955
  • এইটা একটা দারুন জায়্‌গা ধরেছেন।তাহলে একটু দখিন এর দিকেও তাকানো হোক না।সঙ্গম literature কিংবা kumaari kandam নিয়ে গুরু রা কিছু আলোক্‌পাত করুন না।।সিন্ধু সভ্যতর সাথে এদের কিছু link ছিলো কিনা সেটাও একট অনেকদিনের কৌতুহল।
  • nk | 151.141.84.114 | ২৩ জুলাই ২০১১ ০৬:৪৫483956
  • বিবিসির ডকুমেন্ট:

  • nk | 151.141.84.194 | ২৪ জুলাই ২০১১ ২৩:১৮483946
  • এটাও একটা ব্যাপার। মিশরের হাইরোগ্লিফিকের মতো হাইফাই জটিল লিপিগুলো ডিসাইফার হয়ে গেছে কবে, এদিকে হরপ্পা মহেঞ্জোদাড়োর গুলোর কিনারা হয় নাই। এগুলোর মানে জানা গেলে হয়তো ইতিহাসের জট আরো খুলবে।
  • til | 165.12.252.211 | ২৫ জুলাই ২০১১ ১৩:২৪483947
  • দিল্লীর মিউজিয়মে এক ছড়া পাথরের মালা দেখেছিলাম, হরপ্পার। অত নিখুঁত ফুটো করার টেকনোলজি তখন! ভাবতেও কেমন লাগে। অবশ্য সূতোর সম্বন্ধে ঠিক খেয়াল করিনি।
  • nk | 151.141.84.114 | ২৬ জুলাই ২০১১ ০১:২৯483948
  • আর ইঁটগুলো? নিখুঁত মাপের ইঁট সব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন