এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মার্ক্সবাদ

    b
    অন্যান্য | ২৪ জুন ২০১১ | ৬২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 203.199.255.110 | ২৪ জুন ২০১১ ১০:১৮479013
  • সবিনয় নিবেদন:

    গুরুর পাতায় মার্ক্স-মাও বাদী-প্রতিবদীদের নিয়ে তো অনেক গল্প শুনি। এখানে তো অনেক গুণিজন আছেন। তেনাদের সামনে অনুরোধ, একটু বাংলা করে লিখবেন? মানে মার্ক্সবাদ কি ও কেন, লেনিনবাদ-ই বা কি, মাও ৎসে তুঙ্গ এর অবদান, আর যে সব আলটপ্‌কা নাম শুনতে পাই, যেমন রোসা লুক্সেমবুর্গ বা গ্রামসি কিম্বা আলতুসে: এনারা কে বা কারা?

    আমি সাড়ে আটটার নৈহাটি লোকাল ধরে আপিশ যাই, ফেরার ট্রেন ছ"টা বত্রিশের শান্তিপুর। সিক্‌স্‌থ পে কমিশন, মোবাইল-এর নতুন মডেল, বাজারে মাছের দাম, ফ্ল্যাটের কিস্তি, মিউচুঅল ফান্ডের সুদের হার, পরিবর্তনের হাওয়া সব কিছু নিয়ে চিন্তিত থাকি। আপিশের বাইরে প্রিন্টেড মেটেরিয়াল এর দৌড় বড়জোর আনন্দবাজার।

    আমাদের জন্যে লিখুন। বর্ণপরিচয়ের মত। গোড়া থেকে। বাংলায়।
  • saikat | 202.54.74.119 | ২৪ জুন ২০১১ ১০:২৭479024
  • মার্ক্সবাদ?

    সে এক সময় ছিল, যখন মার্ক্সবাদের ভাল ফলন ছিল - দেশে, বিদেশে। এখন বাজার মন্দা।

    এখানেই দেখেন না, বেশ অনেক দিন ধরেই , সাম্যবাদের ভালই চাষ হয়েছিল। কিন্তু তারপরে ফসল পোকায় কাটল না পচে গেল, সোনার ফসল গিয়ে এখন জমি-জায়গা ঘাসফুলে ভরে গেছে।
  • abastab | 61.95.189.252 | ২৪ জুন ২০১১ ১১:২১479025
  • বি, আজকে কি আপনি লোকাল ট্রেনে চেন্নাই এয়েচেন? কোন লোকাল জানতে পারলে ভালো হত আমিও ধরতাম মাঝে মাঝে।
  • t | 59.152.98.120 | ২৪ জুন ২০১১ ১৩:৫৪479026
  • ১৮৫০-৫৬ সালে মার্ক্স সায়েব মাঝে মাঝে বাড়িতে বসে থাকতে বাধ্য হতেন। কারণ ফ্রাউ মার্ক্স তেনার ট্রাউজার্স বন্ধক দিয়ে বাজার করতেন।
  • aka | 24.42.203.194 | ২৪ জুন ২০১১ ১৬:১৭479027
  • বি তো লাইনের লোক। আমিও চড়তাম তবে আটটা দুইয়ের নৈহাটি আর ওদিকে মাঝে মাঝে ধরতামই না।
  • ranjan roy | 122.168.201.95 | ২৪ জুন ২০১১ ২৩:৩৯479028
  • বি,
    মুশকিলে ফেললেন। কোন মার্ক্স? ক্যাপিটাল লেখা মার্ক্স না বাচ্চাদের নিয়ে হাইড পার্কে পিঠে ঘোড়াচড়া করা মার্ক্স?
    ম্যানিফেস্টো লেখক না গ্রুন্ডসি'র লেখক? নাকি জামাই পল লাফার্গের সঙ্গে লন্ডনের পাবে পাবে ঘুরে ঢিল ছুঁড়ে কাঁচ ভেঙে পুলিসের সঙ্গে কানামাছি-ভোঁ-ভোঁ খেলা মার্ক্স?
    সিপিআইয়ের, না সিপিএম এর, না মাওবাদীদের, নাকি এশিয়ার মুক্তিসূর্য শিবদাস ঘোষের ! আমি বুঝভুম্বুল!!
  • SC | 128.237.249.48 | ২৪ জুন ২০১১ ২৩:৪৭479029
  • নাকি গ্রাউচো।
  • SC | 128.237.249.48 | ২৫ জুন ২০১১ ০১:১৭479030
  • আপ্নে মার্ক্সবাদ নিয়ে জানতে চাইলে এখানে একটু ধৈর্য ধরে শোনার চেষ্টা করতে পারেন।
    http://davidharvey.org/

    আমি অবশ্য বেশীদূর এগৈনি, সমভাবে আর ল্যাদে। তবে প্রথম কয়েকটা লেকচার ভালো লেগেছিলো।
    বুকমার্ক করা আছে, পরে কোনোদিন পুরোটা সময় করে শুনব।

    আমি বিষয়টা নিয়ে একেবারেই জানিনা, তাই বোঝাতে অপারগ।
  • SC | 128.237.249.48 | ২৫ জুন ২০১১ ০১:১৮479031
  • এইখানে র‌্যাদার:
    http://davidharvey.org/reading-capital/
  • anirban | 24.13.133.100 | ২৫ জুন ২০১১ ২০:০২479014
  • ডেভিড হার্ভি খুব গুরুতর ব্যাপার । আগে এইটা শুনে নিন। ৩ খন্ডে আছে।

    প্রথম খন্ড -


    দ্বিতীয় খন্ড -


    তৃতীয় খন্ড -


    তবে প্রথম দ্বিতীয় তৃতীয় যে কোন শিবিরে মার্ক্স মার্ক্সবাদ কর্মসূচী গঠনতন্ত্র ইত্যাদি নিয়ে হাসাহাসি করা দন্ডনীয় অপরাধ। হাতের কাছে দন্ড না পেলে বলবে "যা, যা, এখন কাজ আছে, ভাট করিস না'। ফলে এই সব লিংক নিজের রিস্কে দেখবেন। আমি গ্যারান্টি দিচ্ছি - দারুন পোষাবে।
  • anirban | 24.13.133.100 | ২৫ জুন ২০১১ ২১:৩০479016
  • অর্পন্দা, আরও সহজ জিনিস দিলাম। ছড়ায় ও ছবিতে কমিউনিস্ট ম্যানিফেস্টো।


  • nk | 151.141.84.142 | ২৬ জুন ২০১১ ০১:৫১479018
  • ছড়া ছবি কে না ভালোবাসে? ;-)
    যেমন ইলিশ আর গলদা চিংড়ি, কে না ভালোবাসে? :-)
  • b | 117.193.48.213 | ২৬ জুন ২০১১ ০৮:০৫479020
  • aka, ধন্যবাদ। অন্য সুতোগুলো দেখতে একটু সময় লাগবে, মাসের শেষে বিএসএনএল-এর কোটা খতম:(।
  • abastab | 61.95.189.252 | ২৬ জুন ২০১১ ১০:৩৯479021
  • সব কথা কি আর সহজ করে বলা যায়, যেমন সাধারণ আপেক্ষিকতা।
  • kallol | 115.241.81.53 | ১০ জুলাই ২০১১ ০৭:১২479022
  • বি কে।
    হয়তো আগেই দেখেছেন, তবু মনে হলো লিংটা দেই। শোনা কথা, যে এই সাইটটা চালান ট্রস্কাইটরা, কিন্তু আমার পড়ে মনে হয়েছে বেশ বায়াসমুক্ত। দেখতে পারেন।
    http://www.marxists.org/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন