এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আজাদ কাশ্মীর : আপনার কী মত

    pi
    অন্যান্য | ১৪ সেপ্টেম্বর ২০১০ | ১৬৯৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ২২ মার্চ ২০১৪ ০২:১১460294
  • এই টইয়ের জন্য হয়তো ঠিক না, তবু এখানেই থাক।
  • এমেম | 69.93.203.230 | ২২ মার্চ ২০১৪ ০২:৪৯460295
  • বড্ড চড়া সুরের লেখা। ওপরের ছবিটিও তাই।
  • এমেম | 69.93.203.230 | ২২ মার্চ ২০১৪ ০৩:০৭460296
  • পাকিস্তানের পতাকার তলে মানুষের ছবি আর ভারতের পতাকার পাশে রাক্ষসের মুখ।
  • এমেম | 69.93.203.230 | ২২ মার্চ ২০১৪ ০৩:২২460297
  • এমনিতেই মুসলিম ছাত্ররা মীরাটে পড়তে আসতে ভয় পাচ্ছে। এই লেখাটা পড়লে আরো-ই ভয় পাবে।
  • bip | 78.33.140.55 | ০৮ জুন ২০১৪ ০৪:৫৩460299
  • প্রতিটা রাষ্ট্রএর অস্তিত্বেই আছে ভুলের ভুত। রাষ্ট্র ব্যপারটাই অযৌত্বিক-উৎপত্তিও তাই। কাশ্মীরের ক্ষেত্রে এটা এক্সপ্লোসিভ কারন, এটা হিন্দু মুসলিম ইস্যুতে রূপ নিয়েছে এবং পাকিস্তান কাশ্মীরের সেপারিস্টদের মদত দিয়েছে।

    কাশ্মীরের ভারতের "না" এটা ধরলে ভারতের অস্তিত্বই থাকে না। তাছারা স্ট্রাটজিক সমস্যা যে কাশ্মীর হাতছাড়া হলে চীন এবং পাকিস্তান একসাথে আসার সুযোগ পাবে-সেসব আছেই।

    কাশ্মীরীরা মার খাচ্ছেন? তা পৃথিবীর কোন মুসলিম দেশে মুসলমানরা ভাল আছেন? অধিকাংশ মুসলিম দেশে গণতন্ত্রই নেই। কাশ্মীরীরা এট লিস্ট ভারতে থাকায় গণতন্ত্র ত পাচ্ছে। অন্য অনেক দেশের মুসলিমদের সেটুকু অধিকার ও নেই। বাকী মুসলিম দেশগুলির গণতন্ত্রের আরেকটি রূপ হল, সব পার্টিগুলিই সচ ইসলামিক শাসন কায়েম করতে চাই-শুধু সাচ্চা ইসলামের বিজ্ঞাপনে গন্ডোগল আছে।

    বাজে কথা বলে বা লিখে লাভ নেই। যেখানেই ইসলাম, মুসলমান সংখ্যাগুরু সেখানেই গন্ডোগল অনিবার্য্য। কারন সেখানে ইসলামের শাসন বনাম আধুনিক জীবনের একটা সংঘর্ষ চলতেই থাকবে। কাশ্মীরের ক্ষেত্রে সেটা সেপারিস্ট মুভমেন্ট-বাংলাদেশের ক্ষেত্রে হেফাজত /জামাত বনাম মুক্তিযুদ্ধের চেতনা -পাকিস্তানে জাতিদাঙ্গা। বিবর্তনের ধাপে অন্য ধর্মগুলির যেমন বিষ দাঁত ভেঙেছে, ইসলামের ও বিষ দাঁত যদ্দিন না ভাংবে, এই সমস্যা থেকেই যাবে। এতেব তদ্দিন বন্দুকের নলেই কাষ্মীর শাসন করা ছারা উপায় নেই।
  • dd | 132.172.135.218 | ০৮ জুন ২০১৪ ০৯:৫৩460300
  • যাস তথ্য নিয়ে।
    সব মুসলমান দেশে বলে বিপবাবু লাইন টেনে দিলেন। কিন্তু মালয়েশিয়া, ইন্দোনেশিয়া (সব থেকে বড়ো মসলিম রাষ্ট্র) - এরাও কি একই রকম? মানে শরিয়তী ছাড়া আর কিছু বোঝে না? এরম?

    এই দুই দেশে অবশ্যই আমি যাই নি। কিন্তু যেটুকু জানি - এরা তো সেরম নয়।

    আর আমার চিন্তন আবার "উত্তর বিপ", আরো রেডিক্যাল। শুধু ইসলাম না। সব কটা ধর্মের সব কটা দাঁতের ই ভেঙে দেওয়া দর্কার। কিন্তু সেরম ডেন্টিস্ট কোথায়?
  • b | 24.139.196.6 | ০৮ জুন ২০১৪ ১০:০৩460301
  • সদ্য কাশ্মীর ঘুরে এলাম। যেটুকু বুঝলাম (আমার ইন্টার-অ্যাকশন অবশ্যই এই ট্যুরিসম সংক্রান্ত লোকেদের সাথেঃ শিকারা, ড্রাইভার, হাউসবোট, ঘোড়াওয়ালা ইত্যাদি)।
    ১। এনারা মোটামুটি স্ট্যাটাস কিউ চান।
    ২। শিয়া মুসলমানেরা একদমই পাকিস্তানে যেতে চান না।
    ৩। সবচেয়ে বড় কথা, কোনো গন্ডগোল চান না।
  • দেব | 111.221.129.183 | ০৮ জুন ২০১৪ ১০:২৬460304
  • বিপ্লব পালের মতন পড়াশোনা করা লোকজন যখন এইসব স্বর্ণমন্ডিত থিয়োরী নিয়ে চলেন সব কেমন ঘেঁটে যায় মাইরি।

    সোজা কথা সোজা ভাবে বললে বেটার হয়না কি? কাশ্মীর আমরা ছাড়ব না অতএব সেখানে মিলিটারির জোরেই শাসন বহাল রাখা হবে। এই কথাটা স্বীকার করে নিলে এইসব ভাটাতে হয় না - 'গণতন্ত্র' ইত্যাদি। সাম্রাজ্যের সেই চিরহরিৎ রেঁসো ডেট্র, এই গোমুখ্যু গুলোকে ছেড়ে দিলেই গন্ডগোল পাকাবে তার চেয়ে আমাদের শীতল ছায়ায় থাকুক।
  • তাপস দাশ | ০৮ জুন ২০১৪ ১০:৩৮460305
  • আহা, বিপথচালিত মানুষ কি আর সবসময়ে সাধারণ ধারণা মোতাবেক 'অশিক্ষিত' হয়? কুশিক্ষা বা অর্ধশিক্ষা বলেও তো কিছু কথা হ্যাজ ।
  • lcm | 118.91.116.131 | ০৮ জুন ২০১৪ ১১:২৬460306
  • "... তা পৃথিবীর কোন মুসলিম দেশে মুসলমানরা ভাল আছেন? অধিকাংশ মুসলিম দেশে গণতন্ত্রই নেই ... যেখানেই ইসলাম, মুসলমান সংখ্যাগুরু সেখানেই গন্ডোগল অনিবার্য..." --- হেইডা তো ভুল।

    টার্কি (৯৬% মুসলিম), লেবানন(৬০%), ইন্দোনেশিয়া (৮৮%), মালয়েশিয়া (৬১%)... - - এরা তো ভালই আছে। বা, নর্থ আফ্রিকাতে ধরো, আলজিরিয়া - ৯৮% মুসলিম পপুলেশন, পার ক্যাপিটা জিডিপি-ও প্রায় ৬০০০ ডলার।
    এসব দেশেই গণতন্ত্র আছে। বাংলাদেশ, পাকিস্তানেও আছে।
    কিছু আরব দেশে রাজতন্ত্র চালু আছে - তার মধ্যে কাতার কিন্তু প্রোগ্রেসিভ।
  • π | ০৬ নভেম্বর ২০১৪ ০৯:২৭460307
  • কাশ্মীর তো ফুঁসছে। কোন মিডিয়ায় সেরকম হইচই দেখছিনা। সিপিএম দেখলাম, আফস্পা তোলার দাবি তুলেছে।


    https://www.facebook.com/DailyGreaterKashmir/photos/pcb.737199513023810/737198776357217/?type=1&theater

    দুটো বাচ্চাকে এভাবে মারা ! এর শোধ নিতে আবার কেউ বন্দুক , বোমা হাতে তুলে নেবে এবং সে হয়ে যাবে উগ্রবাদী। এবং চলতেই থাকবে।
  • dd | 132.172.136.120 | ০৬ নভেম্বর ২০১৪ ০৯:৪২460308
  • নিত্যি একগাদা খপোরের কাগোজ পড়ি প্লাস যাবতীয় নিউস চ্যানেলে ঘোরাফেরা, ফলে আমার কারেন্ট এফেয়ার্স নিয়ে জ্ঞান প্রচুর।

    প্রিন্ট মিডিয়ায় না হলেও নেশনাল টিভি চ্যানেলে কিন্তু কাশ্মীর নিয়ে ভালো'ই কভার করেছে। এটা নিয়ে হৈ চৈ কম হচ্ছে, আমার ধারনা, যে এটা একজন জওয়ানের মোমেন্টারী ইন্সেনিটি বলা হচ্ছে এবং সে কদিন আগে সে সুইসাইডও করেছে। এর ফলে কাশ্মীর এখনো "ফুঁসছে", আগে আগে হলে তো ফেটে পরতো।

    ব্যাপারটা আগাগোড়াই সত্তি হতে পারে - একজন মেন্টালি আনব্যালানস্ড জওয়ানের কীর্ত্তি আর তার পরে তার সুইসাইড। আবার সাজানো ঘটনাও হতে পারে। সবই সম্ভব।
  • π | ০৬ নভেম্বর ২০১৪ ০৯:৪৪460309
  • জওয়ানের সুইসাইড টা হায়দ্রাবাদের ঘটনা না ?

    কাশ্মীরেও এই ঘটনায় হয়েছে নাকি ?
  • π | ০৬ নভেম্বর ২০১৪ ০৯:৫১460310
  • হ্যাঁ, আবারো দেখলাম। হায়দ্রাবাদে মাদ্রাসার ছেলের গায়ে আগুন দেওয়ার ঘটনার পরে এক জওয়ান আত্মহত্যা করেছেন। কাশ্মীরে এরকম কিছু হয়েছে বলে কোথাও পড়িনি, যা যা চ্যানেল দেখি, তাতেও দেখিনি। মিস করে গেলাম ?
  • dd | 132.172.136.120 | ০৬ নভেম্বর ২০১৪ ০৯:৫৯460311
  • না, দাঁড়াও। দেখছি।

    আমি গুলালাম কি না।
  • কল্লোল | 111.63.214.51 | ০৬ নভেম্বর ২০১৪ ১০:২৫460312
  • এইটা হলে ভালো হতো। মৌলনা আজাদের ফর্মুলা -
    গ্রুপ এ - মাদ্রাজ, বোম্বই, যুক্তপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ অর উড়িষ্যা
    গ্রুপ বি - পাঞ্জাব, উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ আর সিন্ধু
    গ্রুপ সি - বাংলা আর অসম
    দেশীয় রাজ্যগুলোকে ধরা হয় নি কারণ তারা নিজেদের সিদ্ধান্ত নিজে নেবে আর পর্তুগিজ ও ফ্রেঞ্চ কলোনীগুলোকেও ধরা হয়নি।
    তার সাথে কেন্দ্রের হাতে শুধু পররাষ্ট্র আর প্রতিরক্ষা।

    উঃপূঃ আর কাশ্মীরে ইউএনওর তত্বাবধানে গণভোট হোক। তাতে লোকে যদি চায় আলাদা হতে তো হবে।
  • π | ২১ জুলাই ২০১৬ ০৮:২৭460313
  • এটা তুলে দিলাম। ভাল বিতর্ক হয়েছিল। আগে অনেকে হয়তো পড়েননি, তুলে দিলাম।
  • সিকি | ০৩ জুন ২০১৭ ১২:৫৯460316
  • কী আর বলব। ভুলের পাহাড় হয়ে চলেছে কাশ্মীরের বুকে। ভুল আর লাশের পাহাড়। পয়েন্ট অফ নো রিটার্ন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন