বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে421--450


           বিষয় : হরিদাসের বুলবুলভাজা
          বিভাগ : গুরুচন্ডা৯
          বিষয়টি শুরু করেছেন : Guruchandali
          IP Address : 173.26.17.106          Date:15 Nov 2009 -- 11:46 AM




Name:  Tim           Mail:             Country:  

IP Address : 71.62.121.158          Date:28 Jun 2010 -- 06:10 AM

ভিকির লেখাটা ভালো লাগলো। টানটান রিভিউ। শুধু শেষ প্যারাটা একটু ঝট করে শেষ হলো যেন। বইটা জোগাড় কত্তে হবে।



Name:  Tim           Mail:             Country:  

IP Address : 71.62.121.158          Date:28 Jun 2010 -- 06:17 AM

শমীকের লেখাটাও বেশ। একটা টাইপো চোখে পড়লো। দুহাজার দশ সালের চব্বিশে জুলাই এখনও আসেনি। জুন লিখতে চেয়েছিলো মনে হয়। ঠিক করে দেয়া হোক। লেখার নিচে ডেটটা দেওয়া আছে বলেই আরো চোখে লাগছে।



Name:  Arijit           Mail:             Country:  

IP Address : 61.95.144.122          Date:28 Jun 2010 -- 01:26 PM

বইটা অতটা টানটান লাগেনি। কেন কে জানে।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 122.163.79.63          Date:05 Jul 2010 -- 05:53 PM

-------------------------------
প্রকাশিত হল দুটি লেখা:
১। পাল্টাচ্ছে ভারত
২। বিশ্বকাপের পদ্য
-------------------------------



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 115.242.230.161          Date:05 Jul 2010 -- 06:56 PM

পাল্টাচ্ছে ভারত?
কি জানি।
সমকামিতা আজও অধিকাংশের কাছে ফিস ফিস করে বলার বিষয়, বা চুটকি।
অধিকাংশ মানে মেট্রোবাসীদের অধিকাংশ।
বাকিরা - মফ:স্বলে বা গ্রামে সমকামিতা এখনো অপরাধ। ব্যাতিক্রম হয়তো আছে। তবে ব্যতিক্রম তো নিয়মকেই প্রমান করে।
তবে সমকামি বলতে (গে/লেসবিয়ান) দুইই বোঝায়। আমার তো মনে হয় কেনই বা দুরকম নাম থাকবে? সমলিঙ্গের প্রতি আকর্ষনই তো সমকামিতা - তার আবার নারী-পুরুষ কেন? এখানে তো লিঙ্গ বিষয়টাই অপ্রাসঙ্গীক হয়ে যাওয়া উচিত।
সময় লাগবে। প্রেম করে বিসমকামি বিয়ে - তাও তো মানতে কতো বছর লেগেছে। সেখানেও তো এই সব যুক্তিই ছিলো - সমাজ উচ্ছন্নে যাবে। সময় লাগবে। অপেক্ষা করতে হবে - লড়াই জারি আছে।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 122.163.79.63          Date:05 Jul 2010 -- 09:48 PM

"পাল্টাচ্ছে ভারত' লেখাটির শিরোনাম ভুল ভাবে প্রকাশিত হয়েছিল। সংশোধিত শিরোনাম "ভারত -- একুশে পা'।



Name:  nee paa           Mail:             Country:  

IP Address : 173.163.204.9          Date:06 Jul 2010 -- 08:49 AM

রিমোট হাতে কার্টুনটা এট্টু দুষ্টুমতন। ;-)



Name:  SC           Mail:             Country:  

IP Address : 67.186.56.191          Date:06 Jul 2010 -- 09:13 AM

বর্ন ফ্রি র লেখা দারুণ লেগেছে।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 122.163.3.53          Date:11 Jul 2010 -- 09:15 PM

-------------------------------
প্রকাশিত হল দুটি লেখা:

১। মৎস্যজীবীরা এখনো জম্বুদ্বীপ ফিরে পাবার অপেক্ষায়।

২। বিশ্বকাপের প্যারডি।
-------------------------------




Name:  d           Mail:             Country:  

IP Address : 115.117.210.52          Date:11 Jul 2010 -- 10:53 PM

বিশ্বকাপের তিনখানাই ব্যপক হয়েছে। :))



Name:  Arpan           Mail:             Country:  

IP Address : 122.252.231.10          Date:12 Jul 2010 -- 12:11 AM

নেতাইভায়া দুক্কু করে না। তিনখানাই জম্পেশ হইছে।

প্রকৃত প্রস্তাবে, বার খেয়ে আমিও একটি লিখে ফেললাম। পরের পোস্টেই ছাড়ছি। :-)



Name:  Arpan           Mail:             Country:  

IP Address : 122.252.231.10          Date:12 Jul 2010 -- 12:13 AM

ওয়াকা-বাকা পথের ধারে

মনে পড়ে স্টেডিয়াম ভাসিয়ে উচ্ছ্বল রাজপথ ধরে ক্রমাগত
ভুভুজেলা নির্ঘোষের মত চলে গেছে, কর্তৃপক্ষ সাবধান ...
শুধু মনোযোগী আমি, শাকিরা আর জিবুলানি বল
যেতে-যেতে ফিরে চায়, উড়তে উড়তে চায় ফিরে
যেন গোল, কুহকিনী আসলে না কাছে, নিছক চুম্বন
স্পর্শ পেলে না যেন সে অনাত্মীয় ; কিন্তু কেন প্রভূত আক্ষেপ?
সুদূর আফ্রিকাদেশে উঠল কাপ ও হলাহল। স্বর্ণালিভ
বন্দিনী করল তারে যবনমুষ্ঠিতে ; কমলা না হার্মাদ বিপ্লবে?

; -)



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.82.169          Date:12 Jul 2010 -- 03:20 AM

সংযোজিত হল লেখকের পাঠানো জম্বুদ্বীপের কিছু আলোকচিত্র।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.82.169          Date:19 Jul 2010 -- 09:03 PM

------------------------------------------------------------
প্রকাশিত হল দুটি লেখা:

বুলবুলভাজা : মতানৈক্যের সংস্কৃতি

কূটকচা৯: ফুটবল ম্যাচ প্রদর্শন ও সাস বহু ধারাবাহিক - একটি 'মিলনাত্মক' তুলনা

---------------------------------------------------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 128.231.22.89          Date:26 Jul 2010 -- 10:05 PM

---------------------------------------------------
প্রকাশিত হল দুটি লেখা :

নির্দল
গোলাপী শহর
---------------------------------------------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 128.231.22.89          Date:26 Jul 2010 -- 10:50 PM

* নির্দল হইব না মানুষ হইব ?



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 50.82.180.165          Date:11 Mar 2012 -- 10:05 AM

অনেকদিন বাদে দুম করে চলে এল একটি স্পেশাল বুলবুলভাজা। নতুন ভার্সানের গুরুর আসার আগে সম্ভবত: শেষবার। প্রকাশিত হল দশটি লেখা।

দেশভ্রমণ: জয়া মিত্র
পিছুটান: শ্রাবণী
মেয়েদের গপ্পো: যাশোধরা রায়চৌধুরি
নারীবাদী কবিতা: সোমনাথ রায়
ডাকিনি তন্ত্র: অনির্বাণ বসু ও সৃজন সমাদ্দার
শিখার কথকথা: তরুণ বসু
কামনা রাজনীতি ও আমি: সুমিতা
বসন্ত আমি কতকাল খুঁজছি: শুদ্ধসত্ব ঘোষ
তোমার পিঠের কুঁজে বাংলা অক্ষরের সামান্য আহার্য জল: সুমেরু মুখোপাধ্যায়
রাধিকা এবং: জ্যোতির্ময় পাখিরা এবং অনন্ত কাক



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.76.34          Date:11 Mar 2012 -- 10:55 AM

* যশোধরা
** শিখার কথকতা

------------------------------------------------------------------------
শুভ যোগ বলুন আর ত্রহ্যস্পর্শ মাইনাস ওয়ান, এমন কেলোর কীর্তি এর আগে হয়েছে কি? নারীদিবস আর দোল এবার পিঠোপিঠি। ওদিকে গালে রঙ কত জমেছে কে জানে, আমাদের লেখা জমে গেছিল বিস্তর। টেকনিকাল টিমের হুড়কোয় এতদিন চুপচাপ থাকলেও এই মওকা আর ছাড়া গেলনা। জমে যাওয়া জিনিসপত্তর থেকে তুলে নিয়ে কিছু লেখা তোড়ায় বেঁধে তৈরি হল এবারের স্পেশাল হরিদাসের বুলবুলভাজা। নতুন ভার্সানে নতুন গুরু এলে নতুন বুলবুলভাজা আবার বেরোবে।
------------------------------------------------------------------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.76.34          Date:11 Mar 2012 -- 11:25 AM

*** জয়কৃষ্ণ পাখিরা



Name:  a           Mail:             Country:  

IP Address : 65.204.229.11          Date:11 Mar 2012 -- 01:46 PM

সিরিয়াসলি শ্রাবণীদির লেখাগুলোর উপর "নিজ দায়িত্বে জনসমক্ষে পড়িবেন" টাইপের ডি: দিয়ে দেওয়া উচিত।

খুব যদি ছোট মুখে বড় কথা না হয়ে যায় তো বলি, বাংলা সাহিত্যে আজকের ডেটে যে কোন লেখক-লেখিকাকে বলে বলে পাল্লা দেবার মত প্রতিভা, কলমের জোর আর বিষয়ের ব্যাপ্তি।





Name:  indrani           Mail:             Country:  Sydney

IP Address : 137.157.8.253          Date:12 Mar 2012 -- 06:51 AM

অপেক্ষা করতে করতে যখন বুড়ো হব হব, বহুদ্দিন পরে হাতে এলো ... যা হয়, হাপুস হুপুস করে গোগ্রাসে গেলা .. সবুরের ফল, ভালো লাগতে বাধ্য।
বুড়ো হব হব, এখন লেখার মধ্যে স্তর খুঁজি, একমাত্রিক লেখার কাছে আর ফিরি না, সুলিখিত হইলেও না। বয়স হচ্ছে। সময় কমে যাচ্ছে। এই মুহূর্তে, শুদ্ধসঙ্কÄ আর সুমেরুর লেখার কাছে আবারও ফিরতে হবে।




Name:  aishik           Mail:             Country:  

IP Address : 122.181.132.130          Date:12 Mar 2012 -- 10:21 AM

পড়ছি, আর হারিয়ে ফেলছি নিজেকে, শ্রাবনীদি আর জয়াদির লেখা অসাধারন। বাকি গুলো পড়ে জানাচ্ছি।



Name:  phutki           Mail:             Country:  

IP Address : 121.241.218.132          Date:12 Mar 2012 -- 01:23 PM

সুমেরু মুখোপাধ্যায়ের কবিতার মত স্বচ্ছ লেখা। মন ভরে গেছে।



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 12.149.39.84          Date:12 Mar 2012 -- 08:05 PM

রাধিকা এবং আমার খুব ভাল লাগছে--বেশ মনটা নেচে উঠছে ছন্দে:-) সায়নের আঁকা ছবিটার মতন---

জয়া মিত্রর লেখা--বারবার লিখতে ইচ্ছে করেছে এত্ত ভাল ;-)

শ্রাবণীর কলমের পাখা আমি---এবারেও উ লা লা

সুমেরুর লেখা মন দিয়ে পড়ছি---আরও কয়েকবার পড়ব --ভাল লাগছে --

বাকি সব এখনও পড়া হয়নি--তরুণ বসুর চোখ দিয়ে একটি জগৎ কে অন্য ভাবে দেখতে পাচ্ছি--এটা এক বিরাট প্রাপ্তি--গুরুচন্ডা৯ কে অভিনন্দন এই সিলেকশনের জন্য।
পাগল ঠাকুর রাম্‌কৃষ্ণ তখনকার সমাজের মানুষ কতখনি এগিয়ে এই যৌনকর্মীদের মানুষ-রূপের দিকটা দেখিয়ে গেছেন (এটা আমার নিজস্ব ধারণা--তাই নিয়ে তর্কের দরকার চাইনা--আমর মত একই থাকবে)



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 119.226.79.139          Date:13 Mar 2012 -- 12:31 PM

তরুণ বসুকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ।
উসকে দিলেন হে।
দুর্বারের সাথে সম্পর্ক, তা বহুদিন হলো। সেই ৯০এর দশকে। দুর্বার তখন পথ চলছে নিজের পায়ে দাঁড়িয়েই। সেসময়ে একদিন গান গাইতে গেছিলাম ওদের কলাবাগানের দপ্তরে, এমনিই।
কিন্তু কথা শুরু তারও অনেক আগে থেকে।
যাদবপুর বিদ্যাপীঠের প্রেক্ষাগৃহে আলোচনা সভা - যৌন কর্মী - যৌন কাজ নিয়ে। শুভেন্দু দাশগুপ্ত ছিলেন চেনাশোনাদের মধ্যে আর মনে আছে নবনীতা দেবসেনকে, আর ছিলেন দুর্বারের কয়েকজন। না, নাম মনে নেই। ওঁদের নাম আর আমাদের মতো ""ভদ্রলোক"এরা কবেই বা মনে রেখেছে .......... রাবেয়া কি রুকসানা / কিছুতো মনে পড়ে না।
তখন সবে খবরের কাগজে যৌনকর্মী শব্দটির ব্যবহার শুরু হয়েছে। অনেকেরই আপত্তি। যৌন মিলন কি কোন ""কাজ"" হতে পারে? যে অর্থে কেরানীগিরি বা ওকালতি বা ডাক্তারী বা জমাদারী একটা কাজ সে অর্থে? কেউ কেউ তফাৎ করছিলেন প্রাচ্য পাশ্চাত্যের মূল্যবোধের জায়গা থেকে। ""ওদের ওখানে"" এসব চলে ""আমাদের এখানে"" চলে না। কেউ কেউ একটু জটিল মার্কসীয় অর্থনীতির প্রশ্ন তুলছিলেন। কাজই যদি হবে তো এখানে উৎপাদন সম্পর্কটি কি? যে কোন পরিসেবা শিল্পেও তো একটা উৎপাদন সম্পর্ক থাকে। এখানে সেটা কি? একজন ব্যাক্তি - সেই মালিক, সেই শ্রমিক। এটা কি হতে পারে? তাতে আবার পাল্টা যুক্তিও এলো, একরম বহু লেদশপ আছে যেখানে একজনই কাজ করে, আর সেই মালিক।
নবনীতা তাঁর স্বভাবসুলভ কৌতুকে বলেছিলেন যে ওঁর মনে হয় এটা পেশা এবং এতে কিছু বিশেষ দক্ষতা লাগে যা অর্জন করতে হয়। গ্রাহককে সন্তুষ্ট করার দক্ষতা। ওনার স্বীরারোক্তি - ""আমি তো বাপু পারবো না""। সেই প্রসঙ্গে বেগম আখতারের কথা ওঠে। উনি যখন কারুর সাথে কথা বলতেন, মনে হতো যেন দুনিয়ায় একজনই আছে যার সাথে উনি কথা বলেন, আর সেই ব্যাক্তিটি তার সামনেই বসে। এটা একটা দক্ষতা যা ওনার বাঈজী পেশায় উনি রপ্ত করেছিলেন।
তখন আরও কেউ কেউ যুক্তির পথে না গিয়ে পাল্টা প্রশ্ন তোলেন - যাঁরা ঐ পেশায় আছে তাঁরা কি তাঁদের মেয়েকে ঐ পেশায় যেতে উৎসাহিত করবেন ?
এবার জবাব দিতে উঠলেন দুর্বারের প্রতিনিধি যিনি ঐ পেশাতেই আছেন।



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 119.226.79.139          Date:13 Mar 2012 -- 01:03 PM

টাকার লেনদেন হচ্ছে যখন একটা পরিসেবাকে ঘিরে তখন সেটা কাজ নয় কেন? পাল্টা প্রশ্ন তোলেন ওঁরা। কাজটা অনৈতিক মনে হতে পারে কারুর কারুর কাছে, এমনকি বেআইনীও হতে পারে, কিন্তু যেখানে পরিসেবার বিনিময়ে টাকা আসছে তখন সেটা কাজই বটে। নৈতিকতা বা আইনের প্রশ্ন তো তৈরী করা। প্রাচ্য পাশ্চাত্য নিয়ে সপাট জবাব মৃচ্ছকটিক থেকে, আম্রপালীর ইতিহাস থেকে, কামসূত্রের রচনা থেকে। আদি মধ্যযুগেও ভারতে এই পেশার মানুষদের স্বীকৃতি ছিলো। স্বীকৃতির পিছনে নানান পুরুষতান্ত্রিক কলাকৌশল সঙ্কেÄও, স্বীকৃতি ছিলো। নগরনটী একটি রাষ্টস্বীকৃত পদ ও পেশা। পরে পাঠান ও মুঘল আমলে এই পেশাকে ঘৃণার চোখে দেখা শুরু হয়, ইসলামের নৈতিকতার জায়গা থেকে। কিন্তু পেশা হিসাবে স্বীকৃত ছিলো তখনও। ইংরাজ আমলে এটি বেআইনী হয় ভিক্টোরীয় মূল্যবোধের জায়গা থেকে। যদিও পেশাটি থেকেই যায়। বলা হতে থাকে পৃথিবীর আদিমতম পেশা। এই আদিমতম তকমাটি যতো না তথ্যের ভিত্তিতে তার চেয়ে অনেক বেশী পেশাটিকে হেয় করার মানসিকতা থেকে। শেষ পর্যন্ত আসেই সেই প্রশ্নটির জবাব - আপনি কি আপনার মেয়েকে উৎসাহিত করবেন এই পেশা আসতে?
সোজা জবাব - না। একটা বড়ো স্পষ্ট না।
কেন ? আপনারা তো বলছেন পেশা। এমনকি ট্রেড ইউনিয়ানের দাবী তুলছেন। তবে কেন - না?
অসাধারণ জবাব দিয়েছিলেন মহিলা।
যিনি কপোরেশনে জমাদারের কাজ করে আমাদের গু-মুত সাফ করেন, তাঁকে জিজ্ঞাসা করুন, তিনি কি তাঁর সন্তান কে তাঁর পেশায় আসতে উৎসাহ দেবেন? একজন বাড়ির কাজের মানুষকে জিজ্ঞাসা করুন, জিজ্ঞাসা করুন একজন কারখানার মজদুরকেও। সকলেই জবাব দেবেন - না। সকলেই চাইবেন তাঁদের সন্তানেরা পড়াশোনা করে আরও বেশী অর্থকরী ও সম্মানের পেশায় যান। তাতে কি ঐ পেশাগুলিকে পেশা বলে মানা হয় না?
এরপর আর কথা সরেনি অন্যদের।
ওনারা বলেছিলেন যে ওনারাও চান এই পেশা উঠে যাক। কিন্তু সেটার জন্য এই পুরুষতান্ত্রিক সমাজকে পাল্টাতে হবে। কেউ কেউ বিকল্প পেশার কথা বলেন - সেলাই ফোঁড়াই, হাসপাতালে আয়ার কাজ ইত্যাদি।
চাবুকের মতো জবাব আসে।



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 119.226.79.139          Date:13 Mar 2012 -- 01:14 PM

সেলাই ফোঁড়াই, আয়ার কাজ কে গোগাড় করে দেবে? এমনভাবে বলছেন আপনারা যেন চাইলেই সবাই ঐ সব কাজে নিযুক্ত হতে পারেন। কেন ধরেই নিচ্ছেন মেয়ে মাত্রেই সেলাই ফোঁড়াই আর আয়ার কাজে দক্ষ? আর সবচেয়ে বড়ো কথা ঐ পেশায় কোন সময়েই আমরা আজকে যে আয় করি, তার ধারে কাছেও আয় হয় না। আমার আজকের আয়ে ছেলে মেয়েকে ইস্কুলে পড়াতে পারি। একটা মোটামুটি স্বাচ্ছন্দ দিতে পারি। অন্য কম আয়ের পেশায় গিয়ে তো লেখাপড়া ছাড়াতে হবে, যেটুকু স্বাচ্ছন্দ দিতে পারছি তাও থাকবে না। তখন দুবেলা দুমুঠোর জন্য ছেলে মেয়েকে সেই কাজেই পাঠাতে হবে - চায়ের দোকানে বা আমার বর্তমান পেশায়। কেন আমি সেটা চাইবো? দয়া করে আমাদের উপর অনুকম্পা করে আমাদের ""উপকার"" করতে আসবেন না। আমরা আমাদের দাবী আপনাদের ছাড়াই আদায় করে নেবো। ভদ্রলোকেরা বাকরূদ্ধ।
পরে, অনেক পরে, ওনাদের গান শোনাতে গেছি সোনাগাজীতে। তখন সেই মহিলার দেখা পাই। আমি আমার মুগ্‌ধতার কথা তাঁকে জানিয়েছিলাম। উনি ততো মনে করতে পারলাম না। বললেন, ""আসলে এতো সভা সমিতিতে যেতে হয় যে অতদিন আগেকার কথা আর মনে নেই""।



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 119.226.79.139          Date:13 Mar 2012 -- 01:15 PM

* উনি ততো মনে করতে পারলেন না।



Name:  Sumeru           Mail:             Country:  

IP Address : 117.194.96.60          Date:14 Mar 2012 -- 03:02 AM

দূর, একঘেয়ে ঘ্যানঘ্যান।
পারলে কিছু তৈরি কর।



Name:  Sumeru           Mail:             Country:  

IP Address : 117.194.98.60          Date:15 Mar 2012 -- 01:09 AM

ওরে শালা, এতেই চাপ খেয়ে গেল।
ফু: ...


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে421--450