এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিন্দাস শব্দের উত্‌পত্তি

    sda
    অন্যান্য | ২৯ এপ্রিল ২০১০ | ১৮৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sda | 117.194.197.37 | ২৯ এপ্রিল ২০১০ ০২:৫০449363
  • শব্দটি প্রায়ই শুনি ,ব্যবহার ও করি, কিন্তু এলো কোথা থেকে ?
  • Tim | 198.82.23.252 | ২৯ এপ্রিল ২০১০ ০৩:০১449374
  • কথাটা আসলে বিন দাস। যাদের দাস কেনার ক্ষমতা নেই সেইসব অভাগাদের জন্য কয়েন্‌ড হয়েছিলো। নেবুচাডনেজারের যুগে। তারপর বিদ্রোহ হলো। তখন শব্দের অভিব্যক্তি হয়ে এই হাল হয়েছে।
  • Sibu | 72.14.228.132 | ২৯ এপ্রিল ২০১০ ০৩:১৫449384
  • আসলে বিনদাস একজন বৈষ্ণব কবি (এই যেমন হরিদাস, ঘনশ্যামদাস এই রকম)। বিনদাসের আখড়ায় অনেক রকম ভাল ভাল খাবার পাওয়া যেত, আর আরো অনেক রকম ফূর্তির উপকরণ সহজলভ্য ছিল। সেই থেকে কেউ মজায় থাকলে লোকে বলত বিনদাসের মত -> বিন্দাসের মত -> বিন্দাস আছে।
  • Abhyu | 128.192.7.51 | ২৯ এপ্রিল ২০১০ ০৪:০৩449385
  • আমি এক্সটার্নাল এক্সামিনার। টিম দশে ছয়, আর শিবুদা আট পেয়েছে।
  • Tim | 198.82.23.252 | ২৯ এপ্রিল ২০১০ ০৪:০৯449386
  • অভ্যু ও ছয় পেলো। আমার থেকে চার আর শিবুদার থেকে দুই। যদিও সবটাই ঝেপে।
  • Blank | 59.93.201.15 | ২৯ এপ্রিল ২০১০ ০৭:২৬449387
  • বায়োডিগ্রেডেবল দাস, যাদের আলাদা করে রি-সাইকেল বিনে রাখা আছে
  • Abhyu | 97.81.108.219 | ২৯ এপ্রিল ২০১০ ০৭:৪৯449388
  • ব্ল্যাঙ্কি সাত। ছয়ই পেত, কিন্তু পরিবেশ সচেতনতার জন্যে এক নম্বর এক্সট্রা পেয়েছে।
  • aka | 24.42.203.194 | ২৯ এপ্রিল ২০১০ ০৭:৫৮449389
  • বিনে পয়সার দাসেদের বিন্দাস বলা হয়ে থাকে। বাঙলায় উহাদের স্বামী বা পতি বলা হয়, ইংরিজিতে হাবি।
  • Abhyu | 97.81.108.219 | ২৯ এপ্রিল ২০১০ ০৮:০৯449390
  • আজ্জো নয়।
  • Lama | 203.99.212.54 | ২৯ এপ্রিল ২০১০ ১২:০৪449364
  • পঞ্চদশ শতকের গৌড়ীয় বৈষ্ণব কবি বিনয়দাস কোঙারের নাম থেকে এই শব্দটির উৎপত্তি
  • . | 125.18.104.1 | ২৯ এপ্রিল ২০১০ ১২:০৬449365
  • শব্দটির ব্যুৎপত্তি ষোড়শ শতাব্দীর এলিজাবেথিয় ইংলন্ডে। সেই সময় ধোপারা রাত্রে তাদের মালবাহী গাধাদের চোখ হাত পা বেঁধে রাখত। গাধারা ভাবত যখন হাত পা কিছুই নাড়তে পারছে না অতএব তাদের আর কোনো কাজ করতে হবে না। পরবর্তীকালে ল্যান্সেট জার্নালে প্রমাণিত হয়েছে এই অত্যদ্ভুত প্রক্রিয়ার ফলে গাধাদের মনে স্ফূর্তি হত ও কর্মক্ষমতা বৃদ্ধি পেত। সেইজন্য ফূর্তিবাজ গাধাদের bindass নাম দেওয়া হয়। একবিংশ শতাব্দীতেও সেই নাম রয়ে গেছে। উদাহরণ UTV Bindass নামক একটি টিভি চ্যানেল।
  • dipu | 61.12.12.83 | ২৯ এপ্রিল ২০১০ ১২:১৩449366
  • দশ :-))))))))
  • lcm | 128.48.255.23 | ২৯ এপ্রিল ২০১০ ১২:৪৬449367
  • ফুটকির ব্যাখ্যাটাকে আমি একটু অন্য ভাবে দিই।

    আমরা সবাই জানি, যে, মানুষের শরীরের অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে একটা প্রকট শ্রেনী বিভাজন আছে, মাঝে মধ্যেই অন্তর্কলহ হয়। নন কোঅপেরেশন বা একবেলা-দুবেলা বন্ধ্‌ তো খুবই কমন। এদের মধ্যে অভিজাত অঙ্গ হল মস্তিষ্ক। তিনি বলেন - আমি জে আসল সেটা কি নিজের মুখে বলতে হবে, নার্ভাস সিস্টেমের নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর তো আমিই... ইন্‌টেলেকচুয়াল বিশেষণ টাও তো স্রেফ আমার জন্যেই বরাদ্দ... তাছাড়া আমি হলাম ইরিপ্লেসেবেল।
    হার্ট তাই শুনে বলল - ধুর, কি যে বলে। আমার দপদপানিতে তো টিকে আছে সিস্টেম। যখন ফেইল করি বা করবার চুক্কি দেই, ছোটাছুটি দেখো নি তো, হসপিটালে কোড রেড। প্রতিবেশীর এই বাওয়ালিতে ফুসফুস কি আর চুপ থাকতে পারে, সেও একটু র‌্যালা নেয়। এরপর একে একে, লিভার, কিডনি - যে যার গুরুত্ব সদর্পে প্রকাশ করতে থাকে।
    এর মধ্যে হঠাৎ, পায়ু বলে ওঠে - আমি, আমি, আমার বুঝি কোনো রোল নেই। সবাই হঠাৎ চুপ করে যায় - তারপর খ্যাক্‌ খ্যাক্‌ বিদ্রুপের হাসি। শেষে কি না....। মস্তিষ্ক ব্যঙ্গ করে বলে, তোমার রোল আছে বই কি - অসময়ে সশব্দে বায়ু নির্গমন.... আবার সমস্বরে খ্যাক্‌ খ্যাক্‌।
    এই অপমান পায়ু মেনে নিতে পারে না। স্ট্রাইক শুরু করে - টোট্যাল বন্ধ। উপযুক্ত সম্মান না দেওয়া পর্যন্ত একেবারে বন্ধ। একদিন যায়, দ্বিতীয় দিনের শেষে পাকস্থলী বলে ওঠে - পায়ুভাই, এবার বন্ধটা তোলো, আর তো পারা যাচ্ছে না। পায়ু সহজে বন্ধ তুলবে না। আগে মস্তিষ্ক-কে ক্ষমা চাইতে হবে। শেষে তৃতীয় দিনে, প্রায় সিস্টেম ফেইলিওর-এর দিকে যাচ্ছে। সিস্টেম ইস ইন এ বাইন্ড । শেষে মস্তিষ্ক এবং বাকি সবাই হাতজোড় করে ক্ষমা চাইলে, পায়ু স্ট্রাইক তুললো। সেই থেকে বাইন্ড অ্যাস - ইংরেজি - bindass - যার আজকের অপভ্রংশ - বিন্‌ডাস।
  • de | 59.163.30.3 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:০১449368
  • :))))))))))))
  • Arijit | 61.95.144.122 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:১০449369
  • বান্দা-র স্ত্রীলিঙ্গ হল বিন্দা, আর প্লুরাল হল বিন্দাস।
  • dd | 122.167.46.32 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:১৫449371
  • অনেকগুলি বিন্দা করাত একসাথে থাগলে বিন্দাস হয়।
    মুলে ইংরাজী কথা।

    যেমতি - আমাদের আপিসে না, তিন্টে দেবাশীস,দুটো অশোক আর চাট্টে বিন্দাস।
  • de | 59.163.30.3 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:১৫449370
  • বৃন্দা'স --:))
  • Arijit | 61.95.144.122 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:১৭449372
  • এবার ডিডিদা আমাট্টা লিখে দিলেন।
  • de | 59.163.30.4 | ২৯ এপ্রিল ২০১০ ১৪:১৯449373
  • আমি অবিশ্যি পোকাশ কারাত বল্লাম -- দল ডুবে যাক -- তিনি বিন্দাস বা বৃন্দা'স --
  • sda | 117.194.201.215 | ২৯ এপ্রিল ২০১০ ১৭:৫২449375
  • বিনীতা দাস নামে অমিত রয়ের এক বান্ধবী ছিলো (দাদু জানতেন না অথবা জেনে ও লেখেন নি ) । তো, সেই আধুনিকা মহিলার নাম অনুসারে কি এই শব্দ আসতে পারে?
  • Sibu | 72.14.228.132 | ২৯ এপ্রিল ২০১০ ১৯:৪৩449376
  • মাসকা লাগানো শব্দেরও ঐ বিনদাসের আখড়াতেই উৎপত্তি। আখড়ার জুনিয়রেরা সিনিয়র সাধুদের পায়ে মশক থেকে জল ঢেলে পা ধুয়ে দিত। তো বৈষ্ণবীদের খুশী করতে হলে তরুণ বৈষ্ণবেরা যে সব কৌশল অবলম্বন করত তার মধ্যে মশকের জলে পা ধুইয়ে দেওয়া একটা। সেই সব তরুনের দল আবার নিজেদের সখাদের মধ্যে নিজেদের মার্গিতব্যাদের নিয়ে রসিকতা করত - পায়ে মশক লাগাতে যাচ্ছি। সেই 'মশক লাগানো' কালক্রমে অপভ্রংশ হয়ে 'মাসকা লাগানো'-তে পরিণত হয়েছে।
  • Abhyu | 97.81.108.219 | ২৯ এপ্রিল ২০১০ ১৯:৪৬449377
  • শিবুদা এক্সট্রা ক্রেডিট দু পয়েন।
  • nyara | 203.83.248.37 | ২৯ এপ্রিল ২০১০ ২১:৪৭449378
  • বিন্দাস একটি তদ্ভব শব্দ। আর্য আমলে খুব কড়াক্কড়ি ছিল ছেলে ছোকরাদের ওপর। অমুক করবে না, তমুক করবে না। এক চষকের বেশি সোমরস পান বারণ, তাও যজ্ঞবারে চলবে না। হাল ফ্যাশনের তন্তুজ চলবে না, বল্কল পরতে হবে। এইসব।

    অথচ আর্য যুবককুল শুনত দক্ষিণে দ্রাবিড়দের ডেরায় মুক্ত সমাজ। খাও, পিও, মজা করো। বিন্ধ্য পেরোলেই মুক্তি। তাই বিন্ধ্য পেরোবার আশায় আশায় থাকত। বিন্ধ্য পের হবার আশা = বিন্ধ্য-আশ -> বিন্ধ্যাশ -> বিন্দাস।
  • dipu | 59.164.190.219 | ২৯ এপ্রিল ২০১০ ২১:৫২449379
  • :-)))))
  • Blank | 59.93.193.165 | ২৯ এপ্রিল ২০১০ ২১:৫৫449380
  • ন্যাড়া দা স্যারকে দশে সাড়ে নয়। রেসিজমের জন্য আধ নাম্বার কাটা হলো
  • SB | 114.31.249.105 | ৩০ এপ্রিল ২০১০ ০৮:৫৫449381
  • বিন = বিনা

    ধ্যাস্তি = ভয়

    মারাঠি শব্দ দুটোই।
  • SB | 114.31.249.105 | ৩০ এপ্রিল ২০১০ ০৮:৫৮449382
  • অনেকে যদিও বলে এটা বেন ডোভার(bend over!!)-এর নিকনেম ;-)
  • Samik | 219.64.11.35 | ৩০ এপ্রিল ২০১০ ১৬:৩৬449383
  • টেস্টিং।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন