এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • রেড সান : ত্র্যাভেল্‌স ইন নক্সালাইট কান্টি

    dd
    বইপত্তর | ০৩ জুলাই ২০০৯ | ৭৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 122.167.17.108 | ০৩ জুলাই ২০০৯ ২১:৫৩416763
  • ধুর।
    travels in naxalite country
    ঘেঞ্চু এই সব আর দেখে না,শুধু খেলায় মন।
    নতুন টই খুলতে গিয়ে দেখি ডানদিকে বাংলা আসছে না।

    লিখেছেন সুদীপ চক্রবর্তী। পেঙ্গুইনের বই।

    এই, ইঁট পেতে রাখলাম। ক্রমশ: লিখবো।
  • Ishan | 173.26.17.106 | ০৩ জুলাই ২০০৯ ২২:৩৩416774
  • :) পরে নামটা ঠিক করে দেব।

    তবে একটা কথা বলে রাখি। সাবধানবাণীও বলা যায়। সময় খুব দ্রুত এগোচ্ছে এবং এই বইও দ্রুত পুরোনো হয়ে যাচ্ছে। একটা উদাহরণ। বইটা শুরু হচ্ছে দান্তেওয়াদায় হিমাংশুর গান্ধীবাদী আশ্রমের বর্ণনা দিয়ে। সেই আশ্রমের গল্পের আর কোনো মানে নেই। কারণ আশ্রমটাই আর নেই। বোধহয় হপ্তা দুই আগে(দেখে একটু পরে জানাচ্ছি) সেই আশ্রমকে সরকারি বাহিনী এসে গুঁড়িয়ে মাটিতে মিশিয়ে দিয়েছে। হিমাংশু, তাঁর বৌ(নামটা ভুলে গেছি) আর দুই বাচ্চা নিয়ে আবার গাছতলা থেকে কাজ শুরু করবেন বলে খবর পাওয়া গেছে। যারে কয় শূন্য থেকে শুরু।
  • dd | 122.167.17.108 | ০৩ জুলাই ২০০৯ ২২:৩৯416781
  • আরে:
    দ্যাখো কান্ডো। আমি ভাবছি আমি ই কলম্বাস আর গ্যালিলিও। আবিষ্কারক ও উদ্ভাবক। ইদিকে দেখছি আমাদের ঈশেনের এটা মুখস্ত, প্লাস আরো কতো কী জানে।
    না, না, তাও লিখবো। অ্যামন কি আমার একটা নিজস্ব থিওরী (খুব অপুষ্টিকর) সেটাও লিখে দেবো।
    দেবোই দেবো।
  • dd | 122.167.17.108 | ০৩ জুলাই ২০০৯ ২৩:০১416784
  • হ্যাঁ, শেষ করে ছারবো। তবে টইটা বই নিয়ে ,আন্দোলন নিয়ে নয়।

    প্রথমে লিখি মলাট নিয়ে।
    এ রকম একটা থাড ক্লাস মলাট আকচার দেখা যায়। সব সময়। সিঁদুরে লাল ,টকটকে ব্যাকগ্রাউন্ড। ,তাতে ভয়ঙ্কর বাজে ড্রইংএ ফুলস্লিভ সাদা কালো মুষ্টিবদ্ধ হাত। ব্যাক গ্রাউন্ডে এরই জলছাপ।

    লেখকেরা এতো পরিশ্রম, এতো প্যাশন নিয়ে লেখেন, আর একটা ডি গ্রেডের আর্টিস্টদের দিয়ে দায়সারা প্রচ্ছদ ? পাব্লিশারের কোনো দায়িত্ব নেই?

    মুল্য ২৪ ডলার। ৩৫১ পৃষ্ঠা।
  • Arpan | 122.252.231.12 | ০৩ জুলাই ২০০৯ ২৩:২৯416785
  • ডিডিদা মলাটে সবুজ পাত্তি দ্যাখেন ক্যান? এই সেদিন বইয়ের দোকানে উল্টেপাল্টে দেখে এলাম ৪৯৫ টাকা লেখা আছে।
  • dd | 122.167.17.108 | ০৩ জুলাই ২০০৯ ২৩:৩০416786
  • সুদীপের পরিচিতি আমি দেবো অন্যভাবে।
    ওনার রাজনৈতিক মন উনি পকেটে রেখেছেন। পুরো বইটাই একটা (প্রায়) নৈর্ব্যক্তিক নিরপেক্ষ দৃষ্টিভংগীতে লিখেছেন। অন্তত চেষ্টা করেছেন।

    তাঁর নিজের ঘুড়ে দেখা,ব্যক্তিগত আলাপ। বুঝতে চেষ্টা করেছেন জল কোথায় গড়াচ্ছে।

    একবারের জন্যও চেষ্টা করেন নি সেন্সলাইজ করতে।

    মনে পরে এজি পি টেইলরের"অরিজিন অব সেকেন্ড ওয়ার্ল্ড ওয়ার"। ১৯৬১'এ প্রকাশিত। তাতে স্তালিনকে যথেষ্ট সহানুভুতির চোখে দেখা হয়েছিলো। মিত্র শক্তি,বিশেষত: চার্চিলের সমালোচনা ছিলো প্রচুর। এমন কি হিটলারের কিছু কাজ কর্মের ক্ষেত্রেও তাঁর দৃষ্টিভংগী ছিলো নিরপেক্ষ(পড়ুন, ১০০% বিরোধী নয়)।

    তো, বিরোধিতা প্রচুর হলো, সমালোচনা,এবং বিক্রীবাট্টা। ১৯৬৩'এ সেকেন্ড এডিশনে আরো লিখলেন লিখলেন "সেকেন্ড থটস"। তাতে বল্লেন ইতিহাসকারেরা উকিল নন যে কোনো দলের হয়ে সাফই গাইবেন, তাঁদের কাজ ঘটে যাওয়া ঘটনাকে বুঝবার চেষ্টা। এটা আমার খুব মনে লেগেছিলো।

    এই তীব্র পার্টিজান সময়ে সুদীপের লেখা তাই ভালো লাগলো।
  • dd | 122.167.17.108 | ০৩ জুলাই ২০০৯ ২৩:৩১416787
  • ও অপ্পন
    ৩৯৫ ট্যাকা? বড্ডো খেলো।
    ২৪ ডলার শুনলেই বুক ফুলে ওঠে।
  • dd | 122.167.17.141 | ০৪ জুলাই ২০০৯ ২২:১৭416764
  • প্রায় দেড় বছর আগে লেখা এই বইতে সুদীপ শুরু করেছেন তথ্য দিয়ে। সরকারী পরিসংখ্যন। গ্রামাঞ্চলের ৩০% "উপদ্রুত", এই "উপদ্রবের" গ্রেডেশন আছে। বেশী ব্যাখ্যা করলাম না কেনো না উৎসাহী জনতা চাইলেই নেট ঘেঁটে সরকারী তথ্য খুঁজে দেখতে পরেন।

    এই বইএর জন্য তথ্য সংগ্রহে সুদীপ বহুবার সরকারী ওএব সাইট ঘেঁটেছেন।

    কতোজন সশস্ত্র মাওবাদী আছে? সরকার বলেন,হাজার দশেক হার্ডকোর, তাদের হাতে ছয় থেকে সাত হাজার আগ্নেয়াস্ত্র। ০.৩০৩ এনফীল্ড রাইফেল থেকে এ কে ৪৭ । কোনটি কতো সেটি লেখা নেই। মানে এস্টিমেট থাকলেও সুদীপ লেখেন নি। অথচ এই ব্যাপার নিয়ে আমার কৌতুহল প্রচুর। না শুধু বন্দুক বন্দুক বলে ছেলেমানুষী নাচন কোঁদন বলে নয়। গভীর গভীতর কারন। কেউ যদি আমার ল্যাখা পুরোটা পড়েন তো গ্রান্টি দিয়ে বলছি শেষটায় লিখবো।
  • dd | 122.167.22.110 | ০৫ জুলাই ২০০৯ ১৬:১১416765
  • সুদীপ শুরু করেছেন লালদুর্গ দান্তেওয়ারা থেকে। আলাপ করলেন কালেক্টর পিসাদীর সাথে, উনি আই এ এস।
    পিসাদী বল্লেন : "আমরা বড় জোর ৫০% সমস্যার সমাধান করতে পারি। force them to run or kill them। কিন্তু বাকী সমস্যাটা থেকেই যাবে।
    খুব ভালো প্ল্যানিং করলে পাঁচ,দশ কি বারো বছর লাগবে এই যায়গার অর্থনৈতিক উন্নতি করতে।"
    সুদীপ ইয়ার্কি মারলেন "তার মানে নকশাল আন্দোলন না হলে কোথাও উন্নতি হবে না? এটা প্রি কন্ডিশন?"
    পিসাদী এর উত্তর দেন নি।
  • dd | 122.167.22.110 | ০৫ জুলাই ২০০৯ ১৬:১৮416766
  • পিসাদী বল্লেন কি ভাবে সালোয়া জুদুমের জন্ম হলো। কি ভাবে গাঁ থেকে গাঁয়ে ছোটো ছোটো মিটিং করে (বিজেপি ও কংগ্রেস - দু দলের নেতাই)এটাকে একটা আন্দোলনের রূপ দিয়েছেন।
    মাওবাদীদের প্রকাশ্য শাখা সংঘটন প্রেস কনফারেন্স করে বিলাসপুরে জানালেন সালোয়া জুডুম একটি সরকারী প্রচেষ্টা, কোনো স্বত:স্ফুর্ত্ত আন্দোলন নয়।
    বল্লেন কি ভাবে হ্যামলেটগুলি আসলে এক একটি বন্দী শিবির।
    এবং সালোয়াজুদুমের কেডারেরা যে আদিবাসী নন, বরং অনেকেই non adivasi immigrant setlers from other parts of India এটাও জানালেন।
  • dd | 122.167.22.110 | ০৫ জুলাই ২০০৯ ১৬:৩৬416767
  • হিন্দসত।
    একটি স্থানীয় পত্রিকা। কমলেশ সেই পত্রিকায় লিখতেন। খবর রাখতেন নকশাল আন্দোলনের। সরকার থেকে চাপ আসতে শুরু করলো ডিস্ট্রিবিউটরদের উপর, হিন্দসতের বিক্রী বন্ধ করো।
    অবশেষে কমলেশ বাড়ী ছেড়ে পালাতে বাধ্য হলেন, আর ফিরতে পারেন নি নিজের গাঁয়ে।

    আর নকশালেরা খবর দিলেন এস পির ফোনে বার্ত্তা, যেটি ওনারা ট্যাপ করেছিলেন ও চ্যালেঞ্জ করেছিলেন মিথ্যা প্রমানিত করতে,

    বিলাসপুরের এস পি ডি এল মাথুর - ফোনে বলেছেন - এল এম জি তিন লাখ,একে ৪৭ দু লাখ, এস এল আর হলে এক লাখ,পিস্তলের জন্য পাঁচশো থেকে হাজার টাকা, এই সবই "রিকভারীর মুল্য। আর এ সব অস্ত্র উদ্ধার ছাড়াও কোনো নকশালকে খুন করলেও পুরষ্কার।
    আরো " কোতরাপালে জন জাগরন দলের লোকেরা নকশালেদের বলেছে আত্মসমর্পনের এই শেষ সুযোগ। এরপর গাঁ পুড়িয়ে দেওয়া হবে।
    চিন্তার কিছু নেই। জন জাগরনের লোকেরা বলেছে আপনাদের কিছুই করতে হবে না। আমরাই তীর ধনুক নিয়ে যাবো ফিরনো নকশালেদের লাশ কাঁধে ফেলে।"
  • ranjan roy | 122.168.58.31 | ০৫ জুলাই ২০০৯ ১৬:৫৮416768
  • ডিডি,এস পি ভদ্রলোক বিলাসপুরের? নাকি জগদলপুরের?
    আর কাগজটা হবে ""হিন্দ্‌সত্তা'',
    পাওয়ার অফ্‌ ইন্ডিয়া আর কি।
    চালিয়ে যাও, গোগ্রাসে গিলছি।
  • dd | 122.167.11.104 | ০৫ জুলাই ২০০৯ ১৯:৪৮416769
  • ওহ। এস পি মাথুর ছিলেন বিজাপুরের , বিলাসপুরের নন।
    সুদীপ এবারে গেলেন বৈরামগড়ের সালোয়াজুডুম ক্যাম্পে।
    যেমন হবার কথা, নোংরা ও দুর্গন্ধ। প্রপার স্যানিটেশনের প্রশ্নই নেই। মহিলারা উনুন জ্বেলে রান্না করছ্‌ন, পুরুষেরা কর্মহীন।
    একজনকে প্রশ্ন করেন সুদীপ
    কদ্দিন অছেন এই ক্যাম্পে?
    নয় মাস।
    কেনো এলেন এইখানে ?
    নকশালদের ভয়ে।
    আপনাকে হুমকি দিয়েছিলো?
    না, কিন্তু ভয় পাচ্ছিলাম।
    কোনো কাজ কর্ম ?
    মাঝে মধ্যে দিন মজুরের কাজ পাই। সালোয়াজুডুম চাল দেয়,র‌্যাশন। দু দিন আগে কিছু বাসনপত্রও দিয়েছে।
    গাঁয়ে ফিরে যেতে হলে কি সালোয়াজুডুমের পারমিশন লাগবে?
    হ্যাঁ
    আপনাকে ফিরে যেতে দেবে?
    না।
    গাঁয়ে কে আছে?
    মা,বাবা,বোন।
    ওদের ছেড়ে এইখানে চলে এলেন ?
    আমাকে সালোয়াজুডুম বলেছিলো( না হলে হয়তো এই লোকটি নকশাল দলে যোগ দিতো)

    বড্ডো চেনা মুখ। চেনা প্রশ্ন। চেনা উত্তর।
  • dd | 122.167.11.104 | ০৫ জুলাই ২০০৯ ২০:০০416770
  • লাচিন্দার কোঁদ, বয়স আঠারো। সালোয়াজুডুমের বন্দুকধারী সান্ত্রী। মাস গেলে মেলে ১৫০০ টাকা। তার বস,সতেরো বছরের রাজু। তাদের হাতে ১৯৪৫ সালের ০.৩০৩ বন্দুক।

    আরো আছে - বাল সঙ্ঘম। বাচ্ছাদের দল। তারা মাওবাদী পুলিশ খেলা খেলে। যেমন খেলে চোর পুলিশ,অন্য বাচ্চারা।

    পাটকাটির বন্দুক তাগ করে বলে গুড়ুম। অন্য বাচ্চাটি মাটীতে লুটিয়ে পরে। সুদীপ দেখে এই খেলায় "পুলিশ"রাই ""মরে। বার বার জিতে যায় "মাওবাদীর দল" ।

    in Dantewada,democracy is quite dead,on both sides of the battle line সুদিপের কমেন্ট।

  • dd | 122.167.11.104 | ০৫ জুলাই ২০০৯ ২০:০৯416771
  • মাওবাদীদেরও খরচা আছে। ইউনিফর্ম। খাওয়া দাওয়া। ক্যাডারদের পরিবারের ভরন পোষন।

    কতো টাকা? বিহরের নিতীশ কুমারের এস্টিমেট বিহার রাজ্য থেকে মাওবাদীদের ইনকাম ১৫০ কোটী টাকা। ছত্রিশগড়ের রামন সিং বলেন তার রাজ্যে শুধু বস্তার এলাকা থেকেই মাওবাদীরা তোলেন একশো কোটি টাকা, বছরে।

    সুদীপ এবার যাবেন উত্তরবংগে। দেখা করবেন চারুবাবুর ছেলের সাথে, আর অবশ্যই পাঞ্জাব রাও, কানু স্যান্নাল, খোকন মজুমদার। প্রত্যেকেই আলাদা আলাদা উপদলের নেতা।

  • dd | 122.166.131.220 | ২২ জুলাই ২০০৯ ২১:০১416772
  • দাঁতেওয়ালার এস পি প্রবীর কুমার দাস। বল্লেন,অন্ধ্রপ্রদেশ থেকে আসে সশস্ত্র দলম। যখন তারা এখানকার স্থানীয়
    গ্রামে ভালো ভাবে গেঁড়ে বসেন তখন তারা সংঘম গড়ে তোলেন। ৪% লোক তখন ৯৬% গ্রামবাসীকে কবজায় রাখে। পুলিশ গ্রামে ঢুকতে ভয় পায় কেনো না বেশীর ভাগ রাস্তাই কাঁচা। কাশ্মীরে যেমন অল্প সময়ের মধ্যেই পাকা সড়ক দিয়ে আর্মি চলে আসে আক্রান্ত গ্রামে , ছত্তিশগড়ে সেই সুযোগ নেই। where the kutcha (road) starts, I would not like to drive on it. It send shivers,you know.

    আরো জানালেন ,১৯৮০ নাগাদ জাফনায় যে ব্লকেড হয় তখন LTTE কে অনেক মদত দেয় পিপলস ওয়ার গ্রুপ। প্রবীরের ধারনা ল্যান্ডমাইন টেকনলজি LTTE'এর কাছ থেকে শেখা।

    প্রবীর ম্যাপ দেখিয়ে বলেন সুদীপকে "এই যে অঞ্চলগুলি দেখছেন এ গুলি সব লিবারেটেড এরিয়া"

    প্রবীরের মতে সালোয়াজুডুম একটি অবশ্যম্ভাবী রিয়াকশন।" মাওবাদীরা তাদের "অধিক্রিত" গ্রাম থেকে মানুষদের বের হতে দেন না, দুরের বাজার হাটে যেতে হলে তাদের অনুমতি নিয়ে কয়েকজন বিশ্বস্ত লোকই যেতে পারে।"

    "কিন্তু মাওবাদীরা এতোই যদি খারাপ হয় তো সালোয়াজুডুমের এতো বদনাম কেনো?'

    প্রবীর জানান স্থানীয় সাংবাদিকেরা মাওবাদীদের সাথে যুক্ত। হবে নাই বা কেনো? এরা প্রায় সবাই ছোটো দোকানদার,বা ছোটো ব্যবসায়ী, এরা মাওবাদীদের ভয় পায়"

    জানান্মাওবাদীরা ভয় পায় সালোয়াজুডুমকে। তারা জানে ছত্তিশগড় থেকে এই আন্দোলন ছড়িয়ে পরবে অন্ধ্রে,উড়িষ্যায়। ঝাড়খন্ডে।
  • dd | 122.166.131.220 | ২২ জুলাই ২০০৯ ২১:০৩416773
  • institute of conflict management ,যাকে বলে think tank ,চালান অজয় সাহানি।

    বল্লেন লড়াইটা ডেভেলপমেন্ট বনাম মাওবাদের। ইন্তু ঐ "উপদ্রুত" অঞ্চলে যাবেন কি করে? ওখানে শুধু বন্দুকধারীরাই যেতে পারে। শিক্ষক,স্বাস্থ্যকর্মী, বিডিও, কেউ নেই। সরকারী অনুদান আসলে খরচা করবার রাইট শুধু মাওবাদীদের হাতেই। "

    অজয় জানান কি অদ্ভুত লেটেস্ট ম্যানেজমেন্ট থিওরী মেনে চলে মাওবাদী সংঘটন। তাদের সে¾ট্রাল মিলিটারী কমিশনে ওড়িয়া,বিহারী,অন্ধ্রাইট,সব প্রদেশের লোকই রয়েছে।

    যেমন লংকা পাপি রেড্ডি ছিলেন নর্থ তেলেংগনার মিলিটারী সেক্রেটারী। ক্রমে মাওবাদীরা সেই অঞ্চলটিকে গেরিলা জোন করে তোলেন অর্থাৎ যেখানে সরকার ও বিপ্লবী,দুই দলের শক্তি ই সমান সমান। তো লংকা রেড্ডি এখন দন্ডকারণ্য জোনের সেক্রেটারী হয়েছেন।""and together you will create a deathscape" মন্তব্য করেন সুদীপ
  • dd | 122.166.131.220 | ২২ জুলাই ২০০৯ ২১:০৫416775
  • অ্যাতোটা লিখে মনে হলো, ধুস, অ্যাতো ডেটেইলসে লিখছি ক্যানো? যাদের পড়বার ইচ্ছে তারা তো নিজেরাই পড়বে,গোটা বইটাই। ওপিনিয়ন ও আপনা আপনা।

    যাই হোক, কিছু হাই লাইট্‌স দেই।

    সুদীপ একজনও মাওবাদীর গেরিলার সাথে দেখা করেন নি। নিশ্চয়ই এটা পরিকল্পিত। যদি দেখা করতেন এবং অন্যান্য সাংবাদিকের মতন "কেনো আপনি গেরিলা হলেন?" এই প্রশ্ন না করে "কি ভাবে গেরিলা হলেন" অর্থাৎ প্রশিক্ষনের পুরো প্রসেসটা জানতে চাইতেন তাহলে বোধহয় ইন্টারেস্টিং হতো।

    সুদীপ বিদর্ভের তুলাচাষীদের আত্মহত্যা নিয়ে ছড়িয়ে ছিটিয়ে লিখেছেন। ন্যাচারেলি এসেছে বিটী কটনের কথা, যার ব্র্যান্ড অ্যামবাসাডার নানা পাটেকার গ্রামে গ্রামে এর প্রচার করেছিলেন।

    সমস্যাটা কোথায়? বিটির জন্য হোক বা বিটি স্বত্তেও হোক, তুলাচাষের উৎপাদন ও উৎপাদনশীলতা,দুটোই বেড়েছে লাফিয়ে লাফিয়ে। ইম্পোর্ট ডিউটি মাত্র ৫%। দেশী তুলাচাষীরা দাম বাড়াতে গেলেই বিদেশী সস্তা তুলা হু হু করে ঢুকে পরবে/পরছ। সমাধান দিয়েছেন একজন বিউরোক্র্যাট - আমদানী শুক্ল বড়িয়ে দেশে তুলার দাম বাড়াও, না হলে প্রফিট থাকে না।

    সমস্যাটা ফ্রী ইকনমীর।
  • dd | 122.166.131.220 | ২২ জুলাই ২০০৯ ২১:০৮416776
  • আরো যেটা ভালো লাগলো সেটা হচ্ছে অল্প হলেও সুদীপ খোঁজ খবর নিয়েছেন অস্ত্র বানানোর কারখানা ও ব্যবস্থার জন্য। শুনিয়েছেন টেক মানি নামে পরিচিত মাওবাদীর কথা যিনি তিন চারটি কারখানায় অংশ করে করে মর্টার ও অন্যান্য আগ্নেয়াস্ত্র বানান।

    যেটা হলে ভালো লাগতো যে এই ধরনের বিশাল কর্মযজ্ঞের পিছনে চাই দারুন ভালো ফিনান্স। দারুন অর্গানিজেশন স্কিল। ব্যাক রুম বয়েস।
    সে খালিস্তান/ এল টি টি ই/লস্কর এ তৈবা/আল কায়দা/আই আর এ - সব সশস্ত্র বিদ্রোহী দলের পিছনেই থাকে কিছু লোক বা কোনো দেশ বা সি আই এ/আই এস আইএর মতন সংস্থা। নাহলে যখন পড়েন "পুলিশের সাথে মাওবাদী প্ল্যাটুনের কয়েক ঘন্টা ব্যাপী তুমুল গুলি বিনিময় হয়" জানবেন চার পাঁচ লক্ষ টাকার বুলেট খরচা হয়েছে - দুই পক্ষেই। প্রতি ঘন্টায়।

    এই টাকার সোর্স নিয়ে কিছু লেখেন নি সুদীপ যদিও শেষ চ্যাপটারে লিখেছেন ক¾ট্রাকটরদের কাছ থেকে মাওবাদীদের "ট্যাক্স" নেওয়ার কথা।

    ভেবেছিলেন কি ডিয়াস্পোরার কথা? দুনিয়ার প্রায় সব কটি সশস্ত্র বিদ্রোহ বা সন্ত্রাশবাদী আন্দোলনের পিছনে থাকে প্রবাসীদের একটি গোষ্ঠী যাদের আছে ডিসপোসেবল ইনকাম,সময় ও সংঘটন। খালিস্তান ও তালিবানের হয়তো বেশী। অন্যদের কম।

    কিন্তু এই ধরনের আন্দোলনের উপর লেখা বইগুলিতে রাজনৈতিক/সমাজতাঙ্কিÄক ব্যাখ্যা/বর্ননা থাকে কিন্তু লজিস্টিক বা ফিনান্সের কথা প্রায় থাকেই না।

    সুদীপের বইটি ব্যতিক্রম হতে পারতো, কিন্তু হয়নি।

  • rokeyaa | 203.110.246.230 | ২২ জুলাই ২০০৯ ২৩:২৩416777
  • অন্য যেকোনো প্রতিষ্ঠিত রাজনৈতিক দল যেভাবে টাকা তোলে, মাওবাদীরা ও তার খুব ব্যতিক্রম কি? সদস্য/ সমর্থকদের কাছ থেকে লেভি, বড়ো ব্যবসায়ীদের কাছ থেকে টাকা তোলা-- এটা তো সবাই করে। এছাড়া মাওবাদীরা কোথাও কোথাও সরকারী সম্পত্তি লুঠ করেও কিছু তুলতে পারে।
    কিন্তু ডায়াস্পোরা তো তেমন আলাদা কিছু না! এই ধরা যাক কলকাতায় কোনো মুভমেন্ট চলছে। তো, গুরুতে টই খুলে সেটার জন্য হেল্প চাওয়া হলো। কেউ কেউ তো টাকা পাঠাতেই পারে! এই কালচারটা কি কেবল "সন্ত্রাসবাদী'দের?
  • dd | 122.166.83.41 | ২৫ জুলাই ২০০৯ ২২:১৭416778
  • রোকেয়াকে
    না: ডায়াস্পোরা আলাদা কিছু নয়। সে তো মাদার টেরিজা থেকে শুরু করে সব এন জি ও ই বিদেশী অর্থ সাহায্যের উপর নির্ভর করে। সব আন্দোলনই। চ্যারিটি থেকে প্রতিবাদ।

    কিন্তু বাজেট টা দেখতে হবে। বছর দুয়েক আগে চট্টগ্রামে ধরা পরলো উলফার জন্য এক জাহাজ অস্ত্র। তার বাজারে মুল্য প্রায় হাজর কোটী। সব সহিংস দলেরই প্রয়োজন অস্ত্র ও গোলা গুলির। সেটা শুধুই দেশের জোর করে থেকে টাকা তুলে সম্ভব নয় কেনোনা এতো বেশী টাকা ও ফরেন কারেন্সী, এতো ঝুলি ভরে নেওয়া সম্ভব নয়। একটা অর্গানাইহেশন চাই।
  • dd | 122.167.13.209 | ২৫ জুলাই ২০০৯ ২২:২১416779
  • অ্যান্টি টেরোরিস্ট পুলিশ তাই এখন প্রচুর জোর দিচ্ছে শুধু সশস্ত্র মোকাবিলার জন্যই নয়, এই ফিনান্সিয়াল খুঁটি টাকে উপড়ে ফেলার জন্য।

    তৃতীয় বিশ্বের(এমন কি আই আর এ) প্রয় অব আন্দোলনই কিন্তু বিপুল ভাবে প্রবাসীদের দেওয়া চাঁদার উপর ডিপেন্ডেন্ট।
  • Arijit | 61.95.144.123 | ২৭ জুলাই ২০০৯ ১০:৪২416780
  • আইআরএ-র কথা উঠলো বলে বলি - শুধু প্রবাসী আইরিশরা নন, আম্রিকায় আইরিশ লবির চাপে আম্রিকাও বেসরকারিভাবে আইআরএ-কে সাহায্য করেছে - জেরি অ্যাডামস মোটামুটি এটা স্বীকারও করে নিয়েছিলেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন