এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • উইঙ্কেল টুইঙ্কেল

    Somnath
    নাটক | ১৯ ডিসেম্বর ২০০৫ | ১৪৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mita | 24.163.123.37 | ১৯ ডিসেম্বর ২০০৫ ০১:০০401263
  • অধীশা,
    Winkle Twinkle এ অভিনয় কিরকম ছিলো? মুল চরিত্রের বা অন্য সকলের?
  • adheesha | 193.61.255.86 | ১৯ ডিসেম্বর ২০০৫ ০২:০০401267
  • আমি চিরকালই রজতাভর অভিনয়ের প্রতি একটু দুর্বল, তাই ওর অভিনয় আমার অবশ্যই ভালো লেগেছিল।

    দেবশংকরের অভিনয়ে এক ধরণের ঘরাণার ছোঁয়াচ আছে, যেমন গৌতম অথবা সোহীনির অভিনয়ে। এই ধরণের অভিনয়ের সাধারণত ভালো-খারাপের বিচারটা আপেক্ষিক। তবে আমার মনে হয়েছিল এই নাটকের ক্ষেত্রে এইরকম অভিনয় নাটকটিকে অনেকটাই 'প্রোপাগান্ডা' হয়ে ওঠার দিকে ঠেলে দিয়েছে।

    আর একটা ব্যাপার আছে ব্রাত্যদার সমস্ত কাজেই প্রায়। 'রাজকন্যা কি কম পড়িয়াছে?'-র মতন 'অভিনেতা কি কম পড়িয়াছে?' বলতে ইচ্ছে করে। নিজের দলে এত ভালো ভালো অভিনেতা থাকা সত্তেও উনি যে কোনো বড় কাজের বেলায় নেবেন ধার করা 'স্টার'-দের-ই। গ্রুপ থিয়েটারের ক্ষেত্রে এমন আচরণ থিক যুক্তিযুক্ত মনে হয় না অনেক সময়ই। এই নিয়ে কলকাতার থিয়েটার মহলে প্রায়শই চর্চাও চলে।
  • adheesha | 193.61.255.86 | ২০ ডিসেম্বর ২০০৫ ০২:২৮401262
  • ব্রাত্য বসুর সব কাজেই কেন জানি না থাকে এক অনিবার্য্য প্রশ্ন, আর সেই প্রশ্নের উত্তর নিয়ে চুলোচুলি। অথবা দুই পক্ষ, দুই অনিবার্য্য ভাবধারা, তাদের সংঘাত, সংঘর্ষ , শিং-নাড়ানাড়ি।

    সব মিলিয়ে জমজমাটি, তবু কেন জানি চরিত্রগুলোয় তেমন আলোছায়া নেই। একটা বিশ্বাস কি একটা গোটা মানুষ হয়? নাকি এই নাটকের মানুষ-রা সাধারণ চরিত্রই নন, শুধু বিশ্বাসের প্রতিনিধি?
  • Lyadosh Chandra Mitra | 24.5.216.83 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৪:২৮401264
  • দেবশংকর, আর রজতাভ-র অভিনয় মনে আছে। আরও কয়েকজন ও ভালো, নাম মনে নেই।

    কিন্তু ব্রাত্য যেন একটা প্রশ্ন করে জিজ্ঞাসা চিহ্নটা দর্শকের পকেটে গুঁজে দিয়ে চলে গেল!
  • amit | 203.197.196.1 | ২২ ডিসেম্বর ২০০৫ ০০:২৫401265
  • দেবশংকর কে বেশ ভালো লেগেছিল,আর রজতাভ ও বেশ ভালো।একটু চড়া সুরে, মনে হয়েছিল।হয়তো বা ওরকমটাই আমরা।চড়া সুর।""হ্যাঁ আমি তৃণমুল করি,তাতে কি হয়েছে"" এই জাতীয় একটা উচ্চকিত কথা,হয়তো প্রয়োজন ছিল।দেবশংকর কে আমার বেশ ভালই লাগে এমনিতেও,শুধু (অপ্রাসঙ্গিক ভাবেই বলছি) ""সাঁঝবাতির রুপকথারা"" তে ভীষণ ক্যালাস লেগেছিল,কেমন যেন আড়ষ্ট ভাব।চরিত্রটা কিন্তু বইতে সেরকম ছিল না।
    অধীশা,
    গৌতম আর দেবশংকর কে নিয়ে কিছু জানাবে।যাদের ভালো লাগে তাদের নিয়ে আমার অনেক কিছু জানতে ইচ্ছা করে।অথবা রুদ্রপ্রসাদ।
  • mita | 24.163.123.37 | ২২ ডিসেম্বর ২০০৫ ০৪:৫০401266
  • অমিত, সাঁঝবাতি... তে দেবশংকর কে নাকি বলা হয়েছিলো বইয়ের চরিত্র, করতে গিয়ে দ্যাখে অন্যরকম। চলে আসবে ভেবেছিলো, কিন্তু professional conduct হবে না বলে থেকে করেছিল পার্টটা।
  • adheesha | 193.61.255.85 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:৫৫401268
  • অমিত

    গৌতম হালদার সম্বন্ধে একটা কথা বলতে পারি। উনি কিন্তু বাস্তব জীবনে মোটেই ঐ ম্যানারিজ্‌ম নিয়ে কথা বলেন না। 'ফেরিওয়ালা' নাটকে গৌতম এতই আলাদা অভিনয় করেন যে ওনাকে আলাদা করে চিনতে পারাই ভার।

    আজকাল ঐ একই ঘরাণায় কথা বলা অভ্যেস করে করে একটা টান এসেছে বটে, কিন্তু সেটা খুবই অল্প।

    অথচ গৌতম-কে ঐভাবে স্টেজে দেকতে দেখতে একটা ধারণা হয়ে যায় যে উনি বোধহয় ওভাবেই কথা বলেন । তাই না?

    অধীশা

  • amit | 203.200.95.130 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১৯:৫০401269
  • অধীশা,
    বিষয় গৌতম হলে অনিবার্য ভাবে এসে যায়----------
    ""ঐ দ্যাখো, বাসে ঝুলতে ঝুলতে যাচ্ছে মেঘনাদ,গৌতম হালদার
    স্টেজে ওকে ছেড়ে দাও,দেখবে ক্যারিশমা তখন
    ও তখন অন্য লোক
    --------""
    তবু থেকে যায় কিছু সূচ,যা বেঁধে চিরাচরিত ভাবেই,অন্য অনেকের ক্ষেত্রেই যেমনধারা।একটা সিরিয়াল হত টিভিতে,তাতে গানের ও নাটকের জগতের শিল্পীরা অভিনয় করতেন।অঞ্জন দত্ত, গৌতম হালদার, রাঘব, শিলাজিৎ, সুবীর সেন ও আরো অনেকে।নামটা বোধহয় ""কি আশায় বাঁধি খেলাঘর"""" নাকি অন্যকিছু, ঠিক মনে পড়ছে না।এই নামেই একটা গান ছিল তাতে,গৌতম গাইতেন।ঐ সিরিয়ালে শিলাজিৎ ছাড়া কারো অভিনয় ই একটু ও দাঁড়াতো না। বিশেষত গৌতমের অভিনয় একটু পরেই ভাঁড়ামো তে পর্যবসিত হত।জানিনা এটা কেন,টিপিক্যাল একটা টোনে হাত মুখ নেড়ে এক, সেই এক প্রতিক্রিয়া।সামনে থাকলে হয়তো নকল করে দেখাতে পারতাম।জানিনা এরকম কেন হয়।অথচ এত শক্তিধর অভিনেতা,তা তো স্টেজে দেখেছি।
    দ্বিতীয় কথা, যা তুমি ওপাড়ায় বলেছো একবার।দুর্ভাগ্য যে গ্রুপ থিয়েটার নাম হলেও গৌতম, দেবশংকর, সোহিনী,সুরজিত এদের মত কয়েকজন ব্যক্তিবিশেষ ছাড়া অন্যদের নাম অবধি জানি না।এটা কি দর্শকদের দোষ? জানি না। আলোর অপেক্ষায় রইলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন