এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মিহির বাবুর বিষাদবৃক্ষ/ গোর্কি-র Autobiography

    B
    বইপত্তর | ০৮ সেপ্টেম্বর ২০০৭ | ৭৬৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 193.1.100.109 | ০৮ সেপ্টেম্বর ২০০৭ ২১:৪৯391070
  • মিল আছে? কি বলেন আপনারা?
  • kallol | 122.167.66.99 | ০৯ সেপ্টেম্বর ২০০৭ ১১:১১391075
  • মিল তো খুব একটা মনে হোলো না।
    দুটো-ই আত্মজীবনীমূলক। ফলে, তার সময়ের ইতিহাসের তন্নিষ্ঠ বয়ান। গর্কির পৃথিবীর পাঠশালা সিরিজ আর মিহিরের বিষাদবৃক্ষের মিল যদি থাকে তো এটুকুই।
    আমার মনে হয়েছে বিষাদবৃক্ষ ৪৭ পরবর্তী পুববাংলার বরিশালের বেশ প্রামান্য সামাজিক ইতিহাস।
  • kallol | 122.167.86.128 | ০৯ সেপ্টেম্বর ২০০৭ ১৭:১৪391076
  • আর একটা কথা হয়তো যোগ করার ছিলো। এই বইটা বোধহয় পূব বাংলার ৩০/৪০-এর দশকের জমিদারি ব্যবস্থার এক অসামান্য দলিল। জমিদারি বলতে আমরা বঙ্কিম থেকে রবীন্দ্রনাথ হয়ে মুখেজ্জে ত্রয়ীর কলমে যা পাই - এটা তাদের থেকে একেবারে আলাদা। তবু কিছুটা রবিঠাকুরই ব্যতিক্রম - জীবনস্মৃতি-তে।
  • d | 192.85.47.11 | ১০ সেপ্টেম্বর ২০০৭ ১১:১৮391077
  • যিনি থ্রেড খুলেছেন তাঁর নিজের কোন বক্তব্য নেই এই বিষয়ে?
  • i | 202.128.112.253 | ২৫ সেপ্টেম্বর ২০০৭ ০৯:০৩391078
  • গোর্কির অটোবায়োগ্রাফি ট্রিলজির প্রথমটি অর্থাৎ মাই চাইল্ডহুডে (পেঙ্গুইন সংস্করণ)গোর্কি বলছেন, 'When I try to recall those vile abominations of that barbarous life in Russia, at times I find myself asking the question: is it worth while recording them? And with ever stronger conviction I find the answer yes, because that was the real loathsome truth and to this day it is still valid.
    It is that truth which must be known down to the very roots, so that by tearing them up it can be completely erased from the memory, from the soul of man, from our whole oppressive and shameful life
    '

    মিহিরবাবু লিখেছেন-'এই বিভিন্নমুখী অভিঘাতের বহুমাত্রিক কোলাজ কখনও ব্যথা কখনও উল্লাসে যেন গভীর নিমগ্ন করছে আমাকে।... বুকের মধ্যে ঠেলে ওঠা এক হাহাকারে জানতে পারি যে ঐ মহাবৃক্ষ তাঁর অনন্ত বিবিক্তি নিয়ে অত:পর আমাদের ধ্বস্ত করেই চলবেন কারণ তাঁর নিষেধ আমরা গ্রাহ্য করি নি।... কোনও প্রত্যাদেশ বা অহি কেউই গ্রহণ করতে সক্ষম হই নি। এই বিষণ্ন ব্রতকথা যদিও ব্যক্তিক উত্থান পতনের কথায় অকিঞ্চিৎকর , কিন্তু এই বিষাদবৃক্ষ এবং বিষাদিনী নদীর সন্তানেরা সবাই তার অংশী। আমি শুধু কথক মাত্র।...হয়ত একদিন আমাদের এই জনপদের কারোর কোনো উত্তরপুরুষ কোনওদিন এই মহবৃক্ষের শিকড়ে নৌকোর কাছিগুলো বাঁধা ছিল তার সন্ধান পাবার জন্য... খুঁজতে খুঁজতে এখানে এসে পৌঁছবে...'

    এই সুতোয় কিছু লেখার ইচ্ছে আছে। কবে হবে জানি না।
    বি মশাই কি ভাবছেন জানার আগ্রহ রইল।
  • d | 192.85.47.1 | ২৫ সেপ্টেম্বর ২০০৭ ০৯:৩৫391079
  • এটা কিন্তু তোর "বি মশাই' মানে আমাদের বোধির নয়। ওরই আরেক নেমসেকের। কিন্তু সেই ভদ্রলোক কোন বক্তব্যই রাখলেন না। থ্রেড খুলেই হাওয়া। :(
  • b | 193.1.100.109 | ২৭ সেপ্টেম্বর ২০০৭ ০১:০৫391080
  • দু:খিত। তবে আমার প্রথমে পড়ে মনে হয়েছিলো, একটা মিল আছে: দুজনে-র-ই ছোটোবেলাটা বড় বেশি নিষ্ঠুর, অত্যন্ত প্রতিকূল , দয়ামায়াহীন পরিবেশের মধ্যে বড় হয়ে ওঠা। মোটের ওপর 'আই' এর সাথে একমত।
  • i | 202.128.112.253 | ২৭ সেপ্টেম্বর ২০০৭ ০৮:৩৬391081
  • নতুন বি বাবু,
    আপনি প্রতিকূল ছোটোবেলার কথা লিখলেন। আমার কিন্তু তা মনে হয় নি। দুজনেরই লেখায় যে সময়ের কথা -খুব সাঙ্ঘাতিক সময়-সেইভাবেই মিল খুঁজতে চেয়েছেন বলে আমার মনে হয়েছিল-এছাড়াও আরো কিছু মনে হয়েছিল আপনার খোলা থ্রেড দেখে-যা আগে ভাবি নি।
    পরে কখনও লিখব হয়তো।
    আপনিও লিখুন।
  • angana | 131.95.121.132 | ২৭ সেপ্টেম্বর ২০০৭ ০৮:৪২391082
  • ছেলেবেলা,পৃথিবীর পাঠশালায় আর পৃথিবীর পথে।
    এই তিনখানি নিয়েই কি ম্যাক্সিম গোর্কির অটোবায়োগ্রাফি?

  • i | 202.128.112.253 | ২৭ সেপ্টেম্বর ২০০৭ ০৮:৫১391071
  • হ্যাঁ অঙ্গনা।
  • - | 125.18.104.1 | ২৭ সেপ্টেম্বর ২০০৭ ০৯:০১391072
  • ই মশাই - ল্যাখো ল্যাখো।
  • b | 193.1.100.109 | ২৯ সেপ্টেম্বর ২০০৭ ০০:১৬391073
  • ই,
    ছোটোবেলাটা তো 'সময়' এর বাইরে নয়। আপনার ভাবনা জানার অপেক্ষায় রইলাম।
  • angana | 131.95.121.132 | ২৯ সেপ্টেম্বর ২০০৭ ০২:৪৪391074
  • ঈশ,গোর্কির তিনখানা বই অনেক আগে পড়া,ছেলেবেলা মনে দাগ কেটেছে অনেক বেশী,তুলনায় পৃথিবীর পাঠশালায় ও পৃথিবীর পথে দাগ কেটেছে কম। মনে আছে বেশী ছেলেবেলার কথাই।
    বিষাদবৃক্ষ পড়া হয় নাই,(শুধু রিভিউ ছাড়া) তাই আলোচনায় অংশই নিতে পারবো না।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন