এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সরল পদ্ধতিতে ইউনিকোড বশীকরণ-

    trq
    অন্যান্য | ১০ জুন ২০০৭ | ৮৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৪:৫৭390156
  • ঈশানদা আমাকে ফাইন্যালি ব্যান করার আগে ইউনিকোড নিয়ে আরেকটা প্যাচাল পেড়ে যাই।
    --------

    মাত্র মাসছয়েক আগেও কম্পুকে ইউনিকোড কম্পাটিবল করতে প্রচুর মারামারি করতে হোত। ব্যাপারটা একসময় সহজ হবে জানতাম, কিন্তু এত তাড়াতাড়ি হবে সেটা ভাবি নি। সেই জন্যে সবার আগে ওমিক্রোনল্যাবকে সেলাম জানাই।
    ১। http://www.omicronlab.com/

    এখন মোটামুটি দু'তিনটে সহজ স্টেপেই কম্পুতে ইউনিকোড বাবাজিকে ধরে রাখা যায়।

    আপনি যদি উইন্ডোজ এক্সপি ইউজার হন, তাহলে ঝটপট নীচের লিংক থেকে 'কমপ্লেক্স' নামক সফটো টা নামিয়ে ফেলুন।
    ২। http://www.omicronlab.com/tools/icomplex-full.html

    ওটা ডেস্কটপে রেখে ডাবল ক্লিক করে ইন্সটল করে ফেলুন।
    কাজ শেষে কম্পু রিস্টার্ট হতে চাইবে, করে ফেলুন। নতুন করে যখন চালু হবে, তখন আপনার কম্পুতে ইউনিকোড বাসা বেঁধেছে!
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:০১390160
  • এইবারে আসুন কেমন করে ইউনিকোডে লিখবেন।
    এখান থেকে নামিয়ে ফেলুন অভ্রো সফটো।
    ৩। http://www.omicronlab.com/avro-keyboard-download.html

    এটা ইন্সটল করে লেখ শুরু করে দিতে পারেন। অভ্র-র যে মেনুবারটি দেখবেন, ওখানেই হেল্প সেকশান আছে, ওগুলোয় একটু খানি উঁকি ঝুকি দিলেই আর কোন সমস্যা থাকার কথা না।
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:০৩390161
  • অভ্র ইন্সটলের সাথে সাথেই নিজে থেকে অনেকগুলো ইউনিকোড ফন্ট ইন্সটল হয়ে যায়।
    সেসব যদি কোন কারণে মনে না ধরে, তাহলে এখান থেকে পছন্দসই একটা ফন্ট খুঁজে নিতে পারেন ।
    ৪। http://www.omicronlab.com/bangla-fonts.html
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:০৫390162
  • আগে বলা হয় নি, ফন্টের ব্যাপারে এই মুহুর্তে সবচেয়ে ভাল রেজাল্ট দিচ্ছে দুইটা ফন্ট।
    ১। সিয়াম রুপালি,
    ২। অপনা লোহিত।

    পাওয়া যাবে আগের লিংকেই।
    ৪।
    http://www.omicronlab.com/bangla-fonts.html
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:১৪390163
  • ফন্ট আর অভ্র রেডি। এখন কোন ফন্টে লিখবেন? মজিলা ব্যবহার করলে সেখানে ফন্ট সেটাপ করতে হবে, আই-ই করলে সেখানেও। অথবা এম এস ওয়ার্ডে...
    শুনে অনেক গ্যান্‌জাম মনে হচ্ছে? অগে আসলে তা-ই ছিল। কিন্তু এখন এই সব কিছু করে ফেলা যায় এক ক্লিকে!
    নীচের লিংক থেকে নামিয়ে ফেলুন ফন্ট ফিক্সার।
    ৫। http://www.omicronlab.com/tools/font-fixer.html

    ইন্সটল করতে হবে না। জাস্ট রান ডাবল ক্লিক করুন, তারপরে লিষ্টি থেকে পছন্দের ফন্ট সিলেক্ট করে সেট করে দিন।
    ব্যস, কম্ম সাবার।
    এখন যেখানেই ইউনিকোড পাবেন ওখানেই ঐ পছন্দের ফন্টে লেখা দেখবেন।

  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:২১390164
  • আপনার কম্পু এখন রেডি।

    এইবারে আরো কিছু খবর দেয়া যায়। ধরুন আপনি অভ্র-তে লিখে অভ্যস্ত। কিন্তু অফিসে অভ্র নেই, বা কোন বন্ধুর বাসায়, অথবা সাইবার ক্যাফে, যার কোনটাতেই আপনি ইচ্ছে থাকলেও অভ্র ইন্সটল করতে পারবেন না, তাদের জন্যে এসে গেছে- অভ্র পোর্টেবল!
    একটা পেন ড্রাইভ (ভদ্রজনেরা ইহাকে ইউএসবি বলে থাকেন) সাথে রাখলেই হলো, ওখানে অভ্র পোর্টেবল কপি করে রেখে দিন। যে কোন পিসিতে ঢুকিয়ে এক্সট্রাক্ট করে অভ্র দিয়ে ইউনিকোডে লেখা শুরু করে দিন!

    পাবেন এইখানে-
    ৬। http://www.omicronlab.com/portable-avro-keyboard.html
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:২৭390165
  • অভ্র পোর্টেবল এর মতই আরেকটা হ্যান্ডি টুল হলো banglasavvy!
    যে কম্পুতে ইউনিকোডের লেশমাত্র নেই, অভ্র নেই, অভ্র পোর্টেবলও আপনার সাথে নেই, ওখানে ইউনিকোডের লেখা পড়বার জন্যে এটা নামিয়ে ফেলুন।
    ৭। http://www.omicronlab.com/tools/banglasavvy.html

    ইন্সটল করতে হয় না, তাই এডমিন এক্সেস লাগে না। এটা অনেকটা ভার্চুয়াল ফন্টের মতন। শুধু রান করালেই ইউনিকোডের লেখা পড়া যায়!

    -----------

    ব্যস, কাহিনি খতম!
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:৩০390166
  • ওহ, অরেকটু আছে।
    যাদের এক্সপি নেই, ২০০০ আছে, তারা কি করবেন?
    তাদের জন্যে ইন্সট্রাকশান আছে এইখানে-
    ৮। http://www.omicronlab.com/docs/configuring-windows-2000-for-bangla.html

    পড়ে দেখুন। করে ফেলুন। হয়ে যাবে।
    যদি খুব কঠিন মনে হয়, তাহলে খুব সহজ একটা বুদ্ধি আছে,
    এক্সপি কিনে ফেলুন!
  • trq | 58.107.216.189 | ১০ জুন ২০০৭ ০৫:৩৪390157
  • এবং সর্বশেষ, এই কথা অরিজিৎ দা কে,
    ওমিক্রোনের ফোরামে দেখলাম কি-ম্যাপ বানিয়ে দিলে ওরা সেটা অভ্র-র সাথে কম্পাটিবল করে দেয়। নতুন অভ্র-তে কি ম্যাপ এডিট করার অপশানও আছে।
    মামুর এডিটরের ম্যাপটা ওখানে দিলে হয় না? তাহলে ভাটুরেদের নতুন ম্যাপ শিখতে হবে না।
    ভেবে দেখো।

    ----

    আসি।
  • Ishan | 71.239.35.97 | ১০ জুন ২০০৭ ১০:৫৫390158
  • অনেকদিন ধরেই লিখব ভাবছি। আগে লেখা হয়নি, এখানেই লিখে দিই। নেটে নতুন ভার্সানের বাংলা এডিটারটা আপলোড করা হয়ে গেছে। বাংদিকে বাংলা সফটওয়ার লিংকে ক্লিক করলেই পাওয়া যাবে। ইউনিকোডে (সোলাইমান লিপিত ফন্টে) ওটা দিয়ে বাংলা লেখা যায়। কি ম্যাপটা একই।

    হ্যাঁ, তাবলে কেউ ইউনিকোডে লিখে গুরুতে লেখা পাঠাবেন না। ইউনিকোড টু বাংলাপ্লেন কনভার্সনটা এখনও ঠিকঠাক কাজ করেনা।
  • d | 202.142.6.253 | ১২ জুন ২০০৭ ১৩:০৬390159
  • নতুনটাতেও "চ' আর "ছ' এর গোলমালটা আছে। নতুনটাতেও "নিশ্চিত' বা "নিশ্চয়' ঠিক করে লেখা যাচ্ছে না।
    নতুন ভার্সান রিলীজ হচ্ছে কিন্তু আগের বাগগুলো থেকে যাচ্ছে কেন???
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন