এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উচ্চ শিক্ষাকেন্দ্রে ছাত্র রাজনীতি, মারপিট...

    Lyadosh Chandra Mitra
    অন্যান্য | ০৭ এপ্রিল ২০০৭ | ২২৮৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pinaki | 67.43.241.179 | ০১ নভেম্বর ২০০৯ ০২:৪৮386361
  • হ্যাঁ। যাদবপুর সম্বন্ধে পিন্টুর আইডিয়াটা ঠিক নয়। আমার নিজের ক্ষেত্রেই এরকম ঘটেছে। আমি ২০০৬ এর ডিসেম্বরে সাকসেসফুলি ডিফেন্ড করি। সেই রিপোর্ট যখন ইসিতে যায় তখন দেখা যায় আমার ইন্টার্নাল অ্যাডভাইসরের রিপোর্টে একটা টেকনিক্যাল প্রব্লেম আছে। ফলে সেই ইসিতে আমি অ্যাওয়ার্ডেড হই না। সেই টেকনিক্যাল সমস্যাটা মিটলে তারপরের অন্য একটা ইসি মিটিং-এ, ২০০৭ এর জানুয়ারিতে আমি অ্যাওয়ার্ডেড হই। যেহেতু যাদবপুরে কনভোকেশন হয় ডিসেম্বরে, তাই ডিগ্রী পাওয়ার জন্যে পুরো একবছর বসে থাকাটা চাপ। অথচ আগের ইসিতে অ্যাওয়ার্ডেড হলে আমার ২০০৬ এর কনভোকেশনেই ডিগ্রী পেয়ে যাওয়ার কথা। মানে আমার ডিফেন্স ভাইভাটা সেই কথা মাথায় রেখে ডেডলাইনের আগেই সেট করা হয়েছিল। দুর্ভাগ্যক্রমে সামান্য সমস্যার জন্যে সেটা একবছর পিছিয়ে যায়। আমি যে কলেজে তখন পড়াতাম সেখানে ইনক্রিমেন্ট চালু হওয়ার জন্য আমার পিএইচডি-র সার্টিফিকেট দরকার ছিল। মানে তারা ইনক্রিমেন্ট চালু করে দিয়েছিল আমার ডিফেন্স সাকসেসফুল হওয়ার পরেই। কিন্তু সার্টিফিকেটটা জমা দেওয়া জরুরী ছিল। তাই যাদবপুর ইউনিভার্সিটির কাছে আমি প্রভিশনাল সার্টিফিকেট চাই। সেটা ইস্যু করতে বাবুরা আট মাস লাগান যদিও। সে অন্য কিস্যা। কিন্তু আমি এটা উল্লেখ এই কারণেই করলাম যে ঐ ফর্মালিটি কমপ্লিট করা না হলে নিজেকে পিএইচডি বলে দাবী করাটা উচিৎ নয়। কারণ যত যাই হোক ডিগ্রীটা আল্টিমেটলি ডিফেন্স কমিটি দেয় না। দেয় ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট অফিস। বা যাদবপুরের ক্ষেত্রে যেমন ইসি। এবং ডিফেন্স সাকসেসফুল হওয়ার পরেও যে ডিগ্রী অ্যাওয়ার্ডেড না হতে পারে, বা দেরী হতে পারে, তার উদাহরণ হল আমার কেসটা।
  • Sibu | 71.106.234.63 | ০১ নভেম্বর ২০০৯ ০৩:০০386362
  • অক্ষকে।

    পেপার রেজুমেতে দেখানোর অনেকগুলো স্তর আছে। আপনার তা জানার কথা। যাকগে, আর একবার মনে করিয়ে দি।

    ১। Under preparation. যে কেউ লিখতে পারে। প্রায় কোন দাম নেই। পিএইচডিতে অ্যাডমিশন পাবার মত।

    ২। Submitted. টেকনিক্যাল রিপোর্টের সমান ওজন। এইটে ডিফেন্সের আগে কমিটি মেম্বারদের কপি দেবার মত।

    ৩। Under review. রেফারীরা মেজর আপত্তির কথা বলেছে। সেগুলো সারাই করা হচ্ছে। ঐ submitted-এর মতই ব্যাপার। ভাইভায় ফেল করে ফের ভাইভা নিতে হবে আর কি।

    ৪। Accepted. রেফারীদের আর কোন আপত্তি নেই। কিন্তু কিছু মাইনর গন্ডগোল আছে। সে সব সারাই করে ক্যামেরা রেডী কপি সাবমিট করতে হবে। সে কপি এডিটর দেখবেন। রেফারীদের কাছে আর যাবে না। এই পর্য্যায়ে পেপারের পুরো ক্রেডিট পাওয়া যায়। পিএইচডিতে এটা ভাইভা পাশ করার মত।

    ৫। In Press. মানে ক্যামেরা রেডী কপি সাবমিট করা হয়েছে। এটা ঐ থিসিসের ফাইনাল কপি ও ফী জমা দেবার মত।

    ৬। Published. জার্নালে বেরিয়েছে। এটা ডিপ্লোমা ইস্যু হবার সমান।

    Accepted পেপারকে পাবলিশড বললে খুব অন্যায় হয় বলে আমি মনে করি না। এখন আপনাদের পলিটিক্সে কি হয় কে জানে।
  • aga | 24.42.203.194 | ০১ নভেম্বর ২০০৯ ০৩:১২386363
  • শিবুদা যুক্তি ফুরোলেই পার্সোনাল অ্যাটাক! বা:রে ভালো ক্রেডিবিলিটি তো। :)))

    হ্যাঁ আমি তো প্রথম থেকেই আপনার মোটিফে আস্থা হারিয়েছি। একটা এক্সাম্পল দেখান দিকি এখানে এই সাইটে আপনি সিপিএমের বিপক্ষে বলেছেন। :)))

    আমি কিন্তু উল্টো দিকে ঝুড়ি ঝুড়ি উদাহরণ দেখাব। হাতে উদাহরণ রেখে কথা না বললে তো খুব মুশকিলে পরতে হয়।
  • aga | 24.42.203.194 | ০১ নভেম্বর ২০০৯ ০৩:১৯386364
  • জোনস ও মিথ্যে বলেছেন পবিত্র বাবুও বলেছেন। দুজনের কারুরই ডিগ্রি ছিল না। কে ডিগ্রির কত কাছাকাছি ছিল সে কথা আসেই না। অবশ্য একথাও বহুবার আপনাকে বলা সঙ্কেÄও আপনার মাথায় ঢুকবে না। কারণ ঐ মোটিভ। সিপিএম মহত এটা প্রমাণ করার দায়িত্ব যে আপনাকে কে দিয়েছে!

    শ্যামলবাবুকে এই খেউড়ে না টানাই সমীচিন বলে মনে হয়। উনি তো পার্টিসিপেট করছেন না। আর অন্যদের সম্বন্ধে এতটা জাজমেন্টাল নাই বা হলেন।
  • aga | 24.42.203.194 | ০১ নভেম্বর ২০০৯ ০৩:২৫386365
  • তবে খেউড়ে আমি একেবারেই উৎসাহী নই। আপনি চালিয়ে যান। আমি ক্ষান্ত দিলাম। :)))
  • a x | 76.247.246.200 | ০১ নভেম্বর ২০০৯ ০৩:৩৫386366
  • এইত্তো শিবু। সিভিতে লিখবেন, অমুক পেপার, ব্র্যাকেটে অ্যাক্সেপটেড। পিএইচডির ক্ষেত্রে লিখবেন ডিফেন্ডেড, যদি চান ব্র্যাকেটে এক্সপেক্টেড ডেট অফ অ্যাওয়ার্ড। এবং ঠিক এটাই আমি করেছিলাম। কমিটির সই কাগজের কপি দিয়েছিলাম। যবে সার্টিফিকেট এল, তবে সার্টিফিকেটের কপি দিলাম (ক মাসের মধ্যে)।

    এইগুলো না করে, পেপারের ক্ষেত্রে আপনি যদি শুধু সাইটেশন দেন তাহলে হ্যাঁ সেটারে গুপি বলে। সব পলিটিক্সে বলে। আপনি যদি করে থাকেন, গুপি করেছেন, প্লেন অ্যান্ড সিম্পল। আরো ব্যাপার হল এক্ষেত্রে তাইলে একটা দিন তারিখ আপনাকে লিখতে হবে, বা জার্নালের ভল্যুম, পেজ নাং ইত্যাদি। কি করে লিখবেন কে জানে! সেটাও গুপি করবেন তাইলে। ন্যাহ্‌ এমন পলিটিক্স আমি করিনে, একথা ঠিক।
  • Du | 71.252.174.14 | ০১ নভেম্বর ২০০৯ ০৬:৩২386367
  • ঝুড়ি ঝুড়ির একটা আমি একটা ঝুড়ি অন্তত: দেখতে চাই, হ্যালোয়িনের জন্য ক্যান্ডি :)।
  • Pintu | 84.75.102.134 | ০১ নভেম্বর ২০০৯ ১৭:৩৪386368
  • পিনাকী, আমি তো নিজে ড: নই। তাই আমার কোনো গল্প নেই। তবে আপনার গল্প টাতে, আপনার তো ভাইভার পরেই কাজ শেষ। বাকি টা তো formal administrative কাজ। আপনার ইনক্রিমেন্ট টা চালু হয়ে গেছিল, এটাই আনন্দের।
  • pinaki | 131.151.102.250 | ০২ নভেম্বর ২০০৯ ০৪:১১386369
  • হ্যাঁ, গল্প হলেও সত্যি আর কি। :-)

    আমার কাজ ভাইভার পরেই শেষ, কিন্তু দু:খের কথা কি বলব দাদা, যদ্দিন ঐ প্রভিশনাল সার্টিফিকেটটুকু হাতে পাই নি, তদ্দিন কাউকে মিষ্টি পর্যন্ত খাওয়াতে পারি নি ড: হয়ে গেছি বলে দাবী করে। :-(

    কে জানে, মনটা পবিত্র নয় বলেই হয়তো। :-(
  • Gopinath | 117.200.82.72 | ০২ নভেম্বর ২০০৯ ১৫:০৫386371
  • গপ্পোগুলো বেশ। অন্তত গু চ বুধি্‌ধজীবীদের সিপিএম-বিরোধিতার কারন বোঝা গেল।
  • aka | 168.26.215.13 | ০২ ডিসেম্বর ২০০৯ ১৮:৫৮386372
  • যেকোন টই খুঁজে পাইবার সহজ উপায়।

    গুগুলে যান

    guruchandali + ইউনিকোডে কি ওয়ার্ড টাইপ করুন

    যেমন এটার জন্য আমি করলাম

    guruchandali + পবিত্র সরকার

    এক্কেরে প্রথম লিংকটাই।
  • Arpan | 216.52.215.232 | ০২ ডিসেম্বর ২০০৯ ১৮:৫৯386373
  • হ্যা, আমিও এইটা করি।
  • Sibu | 84.125.59.177 | ১২ এপ্রিল ২০১৩ ০২:৩২386375
  • রিপাবলিকানরা রেসিস্ট ঠিক আছে, কিন্তু স্টুপিড? মানে স্টুপিড হলে আমার সেটা বলতে আপত্তি ছিল না, কিন্তু স্টুপিড কি?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন