এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গোয়া ফর ডামিজ

    dd
    অন্যান্য | ২১ অক্টোবর ২০১৮ | ৮৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 670112.51.2323.15 | ২১ অক্টোবর ২০১৮ ২১:৪৪380267
  • ধুর। কি হবে লিখে? আপনেরা তো অলরেডি চারবার ছয়বায় ঘুড়েই এসেছেন। তা হোক, দূর ভবিষ্যতে হয়তো এক আদজন লোক কেউ থাকবেন যিনি কস্মিনকালেও গোয়া যান নি। অসম্ভব কেনো হবে? কলকেতায় গত চল্লিশ বছর ধরে আছেন কিন্তু পুরী যান নি, এমন লোকের কথাও আমি শুনেছি। তো তাদের জন্যই এই মেড ইজি।

    গোয়ায় কেনো যাবেন?
    সে আমি জানি না। তবে এটা অনেকটা পুরী উইথ হুইস্কি, এবং সাহেবী খাবার। এই পর্যন্ত্য।

    ওয়েদার ? কি ধরনের পোষাক প্রশস্ত?
    উরে বাবা। খুব গরম। নয়তো বেদম বৃষ্টি। বৃষ্টি থামলে আরো গরম। কোনো নড় চড় নেই। তাই পরিধানের জন্য রাখবেন বগলের ছাতা, টেকো না হলেও ক্যাপ, সানগ্লাস। আর সমুদ্রের ধারে গেলে হাঁটু অবদি তো ভিজবেই - তো একটা থ্রী কোয়াটার বা নির্জলা হাব প্যান্ট পরেই যান। পায়ে বুট জুতো, হাই হীল এইসব চলবে না। ল্যাটর প্যাটর হাওয়াই চপ্পলও চলিবে।

    থাকবেন কোথায়?
    আপনের মর্জি, আপনের রেস্ত। তবে যদি ভীল গেটস, ওয়ারেন বাফেট বা আমার মতন সরোল মাটীর মানুষ হন তো সী বীচের কাছে যে কোনো হোটেলে থাকবেন। যতো কাছে ততো মজা। মোটামুটি ডবোল রুম উইথ এসি, ফ্রীজ প্লাস ফ্রী ব্রেকফাস্ট ,সুইমিং পুল দুই থেকে আড়াই হাজারের মধ্যে হয়ে যাবে। এর থেকে বেশী বেটার চাইলে ভিজয় মালিয়াকে জিগান।
    দ্রস্টব্য স্থান?
    আরে, ওসব তো গুগুলেই পাবেন। ত্যামন নামকরা কিছু নেই। আগুয়াদা কেল্লা আমার ভালো লেগেছিলো । দেখুন সব কিছুই আপনের দু দিনেই শেষ হয়ে যাবে। তাই , হয় যাস্ট দু দিনের জন্য ট্যুর রাখুন, নয়তো বাকী সময়টা সী বীচে বসে থেকে কিছু না করারার মজাটা এনজয় করুন।

    খাওয়া দাওয়া?
    জঘন্য। লাখে লাখে রেস্টুরেন্ট। দেশী বিদেশী খাবার প্রচুর। অথেন্টিক গোয়ানিজ ফুডও আছে। আচ্ছা, আপনি কি সব কিছুই ভিনিগারে চুবিয়ে খেতে ভালোবাসেন ? টক টক? তাহলে গোয়ানীজ কুইজিন খাবে, নইলে অ্যাভয়েড করুন। অ্যাচুয়ালি ব্যাংগালুরুতে থেকে আমার নাক না হলেও প্যালেট উঁচু হয়ে গ্যাছে।
    তবে সব পাবেন।গরু শুয়োর, মুর্গী,পাঁটা,চিংড়ি, স্কুইড, শার্ক। এক রেস্তোরাতে দেখলাম বিশদে মেনুর লিস্টি দিয়ে একেবারে শেষ লাইনে লিখেছে "veg food also available here" । তবেই বুঝুন। আর মদ্য তো সর্বত্র। ও ছাড়া কোনো খাবার যায়গা আছে বলে শুনিও নি। দেখলেও চোখ জুড়িয়ে যায়। মোটকথা একটা যায়গাতেও খেয়ে ত্যামন ভাববিহ্বল হয়ে পড়িনি।

    আর যাতায়াত?
    এখানেই ভগমান মেরে রেখেছেন। স্কুটার ভাড়া করে নিজেই চালাতে পারবেন। কিন্তু কে আপনাকে রাস্তা চেনাবে ? তায় অসহ্য গরম। ট্যুরিস্ট গাড়ী ভাড়া করেই যেতে হবে - আড়াই থেকে তিন হাজারে আট ন ঘন্টার ট্যুর। ভালো এসি না থাকলে গাড়ী নেবেন না।

    আচ্ছা, কোন বীচে থাকবো?
    আমার পছন্দ হয়েছে বাগা বীচ। বেশ পুরী পুরী ভাব। সেই সেমিজ পরে মাইনাস কুরি মাসীমা (আপনাদের দিদিমা) হতভম্ব হয়ে সী বীচে হেঁটে চলেছেন। অগুন্তি বাচ্চা চিল চিৎকার করে হুটোপুটি করছে। কিশোরীকে দেখে এক তরুন চুপচাপ দেখে যাচ্ছে - আর মেয়েটির মা মেঘনাদের মতন মে'টিকে গার্ড করে ঢেউ সামলাচ্ছেন। বেসিকেলি ফেমিলি বীচ। বিকিনি পরা মেম সাহেব অল্প কয়েকজনা।
    আর প্রচুর এডভেঞ্চার স্পোর্ট্স আছে। অজস্র। লিখলে হবে? খচ্চা আছে, তবে আপনেরা যারা তরুন ও পকেট্ভারী , তাদের খুব ভাল্লাগবে।
  • dd | 670112.51.2323.15 | ২১ অক্টোবর ২০১৮ ২১:৪৫380278
  • আরেকটু লিখবো।
    সামাজিক অর্থনৈতিক ঐতিহাসিক ভৌগলিক সব বিষয়কে একেবারে চটকে লিখে দিবো। আপনেরা একেবার হাঁ হয়ে যাবেন। তবে সবুর করুন। মেওয়া ফলবেই।
  • | 670112.220.9004512.7 | ২১ অক্টোবর ২০১৮ ২২:১৩380288
  • বটে!
    হোটেলে থেকে কি গোয়া চিনবেন মশাই? গোয়া চিনতে হলে পর্তুগীজ ফ্যামিলির হোমস্টে'তে থাকুন, কুয়োর জল তুলে চান করুন সম্মুদ্দুরের বালি ধুয়ে ফেলুন আর কাঁসা পিতলের থালা গেলাসে খান অথেন্টিক পর্তুগীজ রান্না। হ্যাঁ সে খুব ঝাল হবে বটে। তা ঝালই হল গিয়ে জীবনের টাকনা।
    হুঁঃ
  • র২হ | 7845.15.9006712.56 | ২১ অক্টোবর ২০১৮ ২২:১৬380289
  • এই তো আমি আছি, কোনদিন গোয়া যাইনি।
  • I | 7845.15.011223.145 | ২১ অক্টোবর ২০১৮ ২৩:৩০380290
  • আমিও ত কখনো পুরী যাই নি।এবার যাবো।
  • dc | 232312.164.7878.199 | ২২ অক্টোবর ২০১৮ ০৭:০৩380291
  • গোয়া খুব সুন্দর জায়গা, আর স্কুটার ভাড়া করে ঘুরে বেড়াতে সত্যি খুব ভাল্লাগে। ডিডিদা, রাস্তা চিনতে কোন অসুবিধে নেই, গুগল ম্যাপ আছে তো! গোয়াতে ভালো কাজে দেয়, ছোটখাটো রেস্টুরেন্টও দিব্যি খুঁজে বার করা যায়।

    গোয়ার মোটামুটি তিনটে ভাগ আছে, ন্র্থ, সেন্ট্রাল, আর সাউথ। তার মধ্যে সাউথটা বেশী লম্বা। একটা ট্রিপে নর্থ আর সেন্ট্রাল, নাতো সাউথ অনায়াসে কভার করে নেওয়া যায়। থাকার মধ্যে হোমস্টে তো আছেই, তাছাড়া সাউথ গোয়া ঘুরতে হলে জুরি হোয়াইট স্যান্ডস এ থাকা যায়, এদের প্রাইভেট বিচ আছে। আর নর্থ আর সেন্ট্রাল ঘুরতে চাইলে থাকতে পারেন তাজ ভিভান্টা তে, এটা ফোর্ট অ্যাগোডার এক্কেবারে পাশে।

    গোয়ান কুইজিন খেতে ভালোই, তবে ফেনি আমার ওভারহাইপড মনে হয়। তার চেয়ে ভালো পিজা আর বিয়ার, অনেক ছোট ছোট দোকান আছে যেগুলোতে খুব ভালো পিজা বানায় আর সাথে বিরা বিয়ার পাওয়া যায়।
  • dd | 90045.207.0156.148 | ২২ অক্টোবর ২০১৮ ০৮:২৯380292
  • হ্যাঃ, সিংগুল ডি'এর য্যামন কথা। গোয়াকে আমি "চিনতে" যাবোই বা ক্যানো? আমি কি সিকি? না কি গোয়া আমার মামাশ্বশুর না বেয়াই? স্রেপ বেড়াতে গেছি - তিনদিন থাকবো ,ফুত্তি করবো, তারপরে আবার নিজের খোঁদলে ফিরে আসবো। ব্যাস।
    ঠাকুর বলেছেন সংসারে থাকবি পাঁকাল মাছের মতন, আম্মো বলি বেরাতে যাবেন পরমহংসের মতন।
  • dd | 90045.207.0156.148 | ২২ অক্টোবর ২০১৮ ০৮:৪৩380293
  • আর কিছু খুব গভীর ও মনস্বী অবজারভেশন।

    ভারতের অনেক ট্যুরিস্ট স্পটই একটা কোনো পাট্টিকুলার দেশের ছেলে ছোগরারা "দখল" করে নেয়। যেমতি লছমনঝুলায় জর্মনেরা, হাম্পীতে ইজরেয়েলিরা। পন্ডিতে ফরাসীরা আর গোয়াতে রাশানরা। প্রচুর দোকানে সাইনবোর্ডে ক্রাইলিক লিপিতে লেখা আছে। কিছু দোকানদার না কি চলনসই রাশান'ও শিখে নিয়েছেন।

    আরেকটা জিনিস আগেও দেখেছি এবং বারংবার আপনেদের দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেছি। কিন্তু কোনো লাভ হয় নি

    সেটা হছে ঐ ফটো তোলার হিড়িক। আর সূর্যাস্ত হলে তো কথাই নেই। পশ্চিম পাড়ে সাগরতীরে সুর্য্য নিত্তি অস্ত যাবে, এ আর বেশী কথা কি? ওফ। সেই পাগলামি যদি দেখতেন। পালে পালে লোকে স্ট্যাম্পীডের মতন ছুটছে আর মোবাইলে দমাদ্দম ছবি তুলছেন। আরো একটা কায়দা হলো - সেটিং সানের দিকে পিছন ফিরে বাঁদরের মতন লাফানো - আর সেই উড়ন্ত সময়, আরেকজন ছবি তুলছেন।একটু শান্তমনে প্রকৃতির শোভা দেখবার ইচ্ছাও করে না এদের?
    নিশ্চয়ই এর পরে সেই লাল লাল গোল গোল ছবিগুলো ফেসবুকে আর হোয়াট্সয়াপে ছড়িয়ে দেবে।

    কান্না পায়।
  • সিকি | 894512.168.0145.123 | ২২ অক্টোবর ২০১৮ ০৮:৫৮380294
  • এই জন্ন আমি গোয়া যেতে চাই না, ওত্থেকে মায়ামি বীচ কিংবা ঘরের পাশে বন্ডাই বীচ/সেন্ট কিলডা বীচ অনেক ভালো। অনেকক্ষণ বসে থাকা যায় বীচে।

    (যদিও বারদুয়েক গেচি ছোটবেলায়)
  • pi | 781212.194.7812.29 | ২২ অক্টোবর ২০১৮ ০৯:০৩380268
  • ওগুলো কি কোন্নগরে?
  • dc | 232312.164.7878.199 | ২২ অক্টোবর ২০১৮ ০৯:১২380269
  • "সেটা হছে ঐ ফটো তোলার হিড়িক"

    এ যে কি বিকট উপদ্রব কি বলবো ঃ( রণে বনে জলে জঙ্গলে রাস্তাঘাটে শ্মশানে রেস্টুরেন্টে নদীর ধারে আর ব্রিজের ওপর, সর্বত্র সেলফি তোলার হিড়িক পড়ে গেছে। সর্বত্র লোকে সেলফি তুলে চলেছে, তাদের সেলফির ঠেলায় কোথাও একটু দাঁড়ানো মুশকিল হয়ে পড়ছে। এর মধ্যে অনেকে আবার লম্বা লাঠির ডগায় করে সেলফি তোলেন, তাতে ধাক্কা লাগলে ভারি বিরক্তও হন।
  • S | 90067.146.9004512.46 | ২২ অক্টোবর ২০১৮ ০৯:১৯380270
  • গোয়ার শ্যাকগুলোর কথা কেউ বলেছেন?
  • b | 562312.20.2389.164 | ২২ অক্টোবর ২০১৮ ০৯:২৮380271
  • শাক খেতে হলে গোয়া যাবো কেন?
  • থানোসাসুর | 891212.185.5678.71 | ২২ অক্টোবর ২০১৮ ১০:৩১380272
  • আর কইয়েন না। চাপড়ামারিতে বিকেলবেলা ওয়াচটাওয়ারে দাঁড়িয়ে আছি। সামনে দশ মিটার ফাঁকা জমি, তারপর বেড়া, তারপর জলা আর পুকুর, তার ওদিকে একটা সল্ট লিক - সেখানে ছয় সাতটা বাইসন ঘুরে বেড়াচ্ছিলো। আর গোটা কয়েক স্টর্ক জাতীয় পাখি জলায় চড়ছিলো। আরেট্টু সন্ধ্যে হলে হাতিও আসার চান্স থাকে। এম্নি সময়ে খান বিশেক মারুতি জিপসি চড়ে শ-খানেক টুরিস্ট (পরে শুনলুম এঁরা ডেইলি টুরিস্ট্ম চালসা/মালবাজার ইত্যাদি জায়গায় হোটেলে থাকেন, ফরেস্ট ডিপার্টমেন্টের সকালে/বিকেলে দুটো করে টাওয়ারের টুর নিয়ে থাকেন - টিকিট কেটে) এসে ঢুকলেন। প্রায় সবার ব্রাইট পোশাক (জঙ্গলে যেটা নো নো), কয়েকজনের কানে হেডফোন - কিন্তু বাইরে দিব্য শব্দ শোনা যাচ্ছে, সবার হাতেই মোবাইল - কয়েকজনের আবার সেল্ফি স্টিক সহ। তাঁরা ওই তিনশো মিটার দূর থেকেই মোবাইলে বাইসনের ছবি এবং ভিডো করতে শুরু করলেন, সুবিধার হল না বলে তারস্বরে বিলাপ করলেন, এবং কয়েকজন বাইসনাগুলোকে শু শু-ও করলেন (তাড়াতে চাইলেন না কাছে ডাকলেন বুঝিনি)। শ খানেকের অর্ধেক একসাথে ওয়াচটাওয়ারে উঠে পড়লেন - টাওয়ার প্রায় দুলছিলো তাঁদের দাপটে। উফ্‌। দূরবীন দিয়ে স্টর্ক দেখে আবারো তারস্বরে তর্ক করলেন ওটা ময়ূর না হর্ণবিল তাই নিয়ে (যদিও খান পাঁচেক হর্ণবিল মাঝে মাঝেই এই গাছ থেকে ওই গাছ উড়ছিলো)। মিনিট পনেরো পরে বাইসনগুলো বিরক্ত হয়ে চলেই গেলো।
  • S | 90067.146.9004512.46 | ২২ অক্টোবর ২০১৮ ১০:৪১380273
  • বোঝেন না কেন? ওরা বাইসনদের দর্শন দিতে এসেছিলো।
  • :( | 4556.36.9008912.105 | ২২ অক্টোবর ২০১৮ ১০:৪৫380274
  • সাবল্টার্নরা কী আর বাইসন বোঝে?
  • S | 90067.146.9004512.46 | ২২ অক্টোবর ২০১৮ ১০:৫৭380275
  • কিন্তু বাইসনরা তো সেল্ফি স্টিক ওয়ালা মানুষ দেখতে পেলো।
  • থানোসাসুর | 238912.66.237812.221 | ২২ অক্টোবর ২০১৮ ১১:৪১380277
  • স্মিথসোনিয়ান বেশ কিছুদিন আগেই সেল্ফি স্টিক ব্যান করে দিয়েছে সব মিউজিয়াম থেকে। কেউ যদি মোবাইল ক্যামেরায় কিছু কারিকুরি করতে পারতো...
  • dc | 232312.164.7878.199 | ২২ অক্টোবর ২০১৮ ১১:৫১380279
  • মাইরি, মোবাইল থেকে ক্যামেরা উঠে গেলে বাঁচতাম। যদিও এখন গুগল লেন্স জিনিসটা বেশ কাজের বানিয়েছে।
  • কুচিলা খাঁই | 12900.219.673423.171 | ২২ অক্টোবর ২০১৮ ১১:৫৬380280
  • লুম্পেন কাছে এলে পোকিত হর্নবিল উড়ে যায়।

    সবাই কী আর বুগুদার মতো রইস আদমী?
  • Tim | 89900.228.90056.67 | ২২ অক্টোবর ২০১৮ ১২:১২380281
  • এইদ্দ্যাখো, আমিও গোয়া যাইনি। ডিডিদা ও দমদির পরামর্শ টুকে রাখলাম।
  • b | 4512.139.6790012.6 | ২২ অক্টোবর ২০১৮ ১৩:২৩380282
  • দীঘা গ্যালেই গোয়া যাওয়া হয়ে যাবে। এই ভয়ের্চোটে আমি দীঘা যাই না। এমনিতে লন্ডন আর সুইজার্ল্যান্ড দুটোই ঘোরা অবিশ্যি।
  • anag | 8990012.182.2356.26 | ২৩ অক্টোবর ২০১৮ ১১:১০380283
  • দুই খান খাওয়ার জায়গা শুনেছি শিওর ভাল। একখান হল সুজো লোবো, ক্যালাঙ্গুট বিচে অবস্থান। আরেকখান হল মার্টিনস কর্নার। ভাল খরচ। প্রথম টায় খেয়েছি, ভালই।
  • ফুটকি | 2345.110.9004512.131 | ২৬ অক্টোবর ২০১৮ ০৭:৩৮380284
  • বাগা বীচে বিস্ত্রোতে ঢুকে পড়ুন সন্ধ্যে নামার আগে। একদম পেছনের সারির চেয়ার দখল করুন। সামনেই সমুদ্দুর। পছন্দ মত ককটেল অর্ডার করুন। পরে ওটা সহজ সরল মদ্যে পরিবর্তিত হয়ে যাবে। খানিক পরে বৃষ্টি নামবে। ঝুম বৃষ্টি, সামনে সমুদ্দুর, পাত্র নেশা। কানে কারাওকে তে সুর। কেউ সময়ের হিসেব চাইবে না। সার্ভিস সুপার কুল। রাত একটা বা দুটোয় উঠে ঝিমঝিমে স্কুটি চালিয়ে হোটেল এ ফেরত।

    এসব দিন কি আর ফিরবে?
  • dd | 670112.51.6712.176 | ২৬ অক্টোবর ২০১৮ ০৮:৪০380285
  • ও হ্যাঁ, আরেকটা ইম্পরট্যান্ট আর্থ সামাজিক সাংস্কৃতিক ইস্যু বাদ গ্যাছে। অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন গোয়ার জীবসম্পদের কথা।

    লুরুর কুকুরেরা খুব ভীতু। কাছে গেল্যেই ন্যাজ গুটিয়ে দৌড়ে পালায়। তুলনায় গোয়ার কুকুরেরা খুবি ফ্রেন্ডলি। বোধহয় সব টুরিস্টরাই নিয়মিত আলে আলে কুচু মুচু করে থাকেন। তাই চোখে চোখ পড়লেই ল্যাজ নাড়ার ধূম পড়ে যায়। একজন তো আদর করতেই লাফিয়ে প্রায় কোলে উঠে বসেছিলেন। মোটামুটি বাংলা সকলেই জানে।

    ব্যারালও আছে। চোখ বুঁজে ঝিমায়। মাঝে মাঝে খুবি বিরক্ত দৃষ্টিতে তাকায়, এই পর্যন্ত্য।

    আর বাগা বীচে প্রচুর পায়রা ঘুরে বেরায়। কী জানি খুঁটে খুঁটে খায়। সী বীচেই। হয়তো স্কিৎসোফ্রেনিক - নিজেদের সী গল ভাবে।
  • San | 015612.129.893423.249 | ২৭ অক্টোবর ২০১৮ ১৭:৩৯380286
  • পাঞ্জিমে Ritz Classic নামক একটি রেস্তোঁরায় চিলি মসালা ক্র্যাব।

    মিস করবেন না।
  • pi | 7845.29.783423.222 | ১৫ নভেম্বর ২০১৮ ২১:২৪380287
  • লুরুর কুকুরেরা ভীতু বললেন আর একক কিছু বলল না!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন