এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছাত্রবন্ধু/পি আচার্য টাইপস

    কুশান
    অন্যান্য | ০৭ অক্টোবর ২০১৮ | ৫৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কুশান | 238912.66.0112.53 | ০৭ অক্টোবর ২০১৮ ২১:৩১377473
  • ছোটবেলায় 'ছাত্রবন্ধু'র সঙ্গে পরিচিত ছিলেন কতজন? পড়েছেন আদৌ? আমাদের সময়ে বাংলায় পি আচার্যের 'নতুন দিগন্ত' ভালো ছাত্ররাও পড়ত। এছাড়া Chakraborty r notebook (পুরনো সিলেবাসের), মানে ওই selfish giant ইত্যাদি।
    সেভেন টিচার্স, টেন টিচার্স ইত্যাকার বইয়ের বিজ্ঞাপন চোখে পড়ত। তবে আমাদের সময় প্রকাশনা লেখকদের চেয়ে বড় ছিল না।
    এই নিয়ে আপনাদের সময়কার অভিজ্ঞতা কি?
  • ন্যাড়া | ০৮ অক্টোবর ২০১৮ ০০:০৯377478
  • আছি।

    নাইন-টেনে টেন টিচার্সের বই কিনিয়েছিলেন পাঁচুবাবু। প্রচুর অংক ছিল। আর তেড়ে সেই অংক করতাম। পি আচার্যর ব্যকরণ ক্লাসে কিনতে হত। উদাহরণে ভাল ভাল লাইন থাকত। ক্লাস সেভেন-এইট-নাইন-টেনে ব্যকরণ বই পড়ে প্রচুর কবিতার লাইন শিখেছি। তবে পি আচার্যর মানে-বই অতি ঢপ। প্রচুর ভূষিমাল। ইংরিজিতে ছিলেন, "এম সেন, ডবল এমএ"। সেও ভালনা। বরং আমাদের এইট-নাইন-টেনে ইত্যাদি প্রকাশন নবম-দশম বলে একটা পত্রিকা বের করত। সেটা সহায়িকা হিসেবে খুব ভাল ছিল। ও না থাকলে আমি ক্লাস নাইনের বাংলায় পাস করতে পারতাম না।
  • Nabom shreni | 67900.245.450123.45 | ০৮ অক্টোবর ২০১৮ ০৬:৩০377479
  • আর সেটা তিন বছর চলে বন্ধ হয়ে গেল।
    আমি ভাবতাম এর পর লোকে পড়াশুনা কর্বে কেমনে
  • পাঠক | 90056.160.011223.3 | ০৮ অক্টোবর ২০১৮ ০৯:২৩377480
  • নবম দশম এর কোনো পুজো সংখ্যা এখনো বাড়িতে থাকা সম্ভব? অরুণ আইন এর একটা উপন্যাস বেরিয়েছিল "কলকাতার রাজপুত্র"। খুব খুঁজছি। যদি কারো সংগ্রহে থেকে থাকে অনুগ্রহ করে জানাবেন।
  • sm | 2345.110.9004512.108 | ০৮ অক্টোবর ২০১৮ ০৯:৫৯377481
  • ওটা বোধ হয় প্রথম পুজো সংখ্যায় বেরিয়েছিল।খুব ভালো মিনি উপন্যাস।নবম দশম তো আনন্দের। ওদের কাছে খোঁজ করলেই মিলবে পুরনো সংখ্যা। ঝামা পুকুর লেন ইত্যাদি...
    --
    আমাদের সময় এম সেন একটি অতীব অখাদ্য মানে বই ছিল।মিসটেক এ ভরপুর।
    নবম দশম এর স্ট্যান্ডার্ড বেশ ভালো ছিল।গ্রামার ও কম্পোজিশন এর জন্য বোধ হয় পি মাহাতো পড়তাম।
    সত্যেন বাবু অর্থাৎ হেডু ছিলো, ইংলিশ এ অগাধ পণ্ডিত।
    সুদক্ষিনা দির ক্লাশ দেখতে দেখতেই কেটে যেতো।))
  • পাঠক | 90056.160.011223.3 | ০৮ অক্টোবর ২০১৮ ১২:০৫377482
  • "ইত্যাদি প্রকাশন" লেখা আছে তো। আনন্দ কেন হতে যাবে?
  • পাঠক | 90056.160.011223.3 | ০৮ অক্টোবর ২০১৮ ১২:২২377483
  • ওদের পত্রিকার নাম ছিল "পরিবর্তন"
  • sm | 2345.110.9004512.108 | ০৮ অক্টোবর ২০১৮ ১২:৫০377484
  • হ্যাঁ তাই হবে হয় তো। তবে গপ্প টা ওই ফুটপাতের একটি ছেলে কে নিয়ে তো?
  • কুশান | 238912.66.0112.5 | ০৮ অক্টোবর ২০১৮ ১২:৫২377485
  • পি আচার্যের একটি উত্তরের নমুনা:
    প্রশ্ন: পংক্তিটি কোন কবিতা থেকে নেওয়া হয়েছে?
    উত্তর: পংক্তিটি বিশ্ববিশ্রুত কবি রবীন্দ্রনাথের 'ওরা কাজ করে' থেকে সংগৃহীত এক উজ্জ্বল উদ্ধার।
    আরো কত কি!!
  • a | 90045.199.564523.251 | ০৮ অক্টোবর ২০১৮ ১২:৫৪377474
  • এসেম ও বিডি? যাচ্চলে
  • কুশান | 238912.66.0112.5 | ০৮ অক্টোবর ২০১৮ ১৩:০৭377475
  • এই প্রসঙ্গে মনে পড়ছে কি?

    'ক্লাস টেনের ফার্স্ট বয় কি বলে?'
    কিংবা
    বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাক্ষাৎকার
    আর
    হেড এগজামিনারের টিপস ইত্যাদি

    এসব আনন্দমেলা য় বেরুত।
  • sm | 2345.110.9004512.108 | ০৮ অক্টোবর ২০১৮ ১৫:৩৭377476
  • হিরকদ্যুতিময় টা বাদ গেলো!))
  • পাঠক | 2345.110.675612.124 | ০৮ অক্টোবর ২০১৮ ২২:০৬377477
  • কিন্তু উপন্যাসটার কথা ভুলবেন না, প্লিজ। ঘরের কোনাকাঞ্চিতে খুঁজে পেলে একটু জানাবেন, কাইন্ডলি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন