এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইউনাটেড পাকিস্তান-ইন্ডিয়া-বাংলাদেশ

    S
    অন্যান্য | ২৫ জানুয়ারি ২০১৮ | ১৫৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • S | 202.156.215.1 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৩:৫৯371886
  • সামরিক খাতে ভারত প্রায় ৫৫, পাকিস্তান ১০, আর বাংলাদেশ ৩ বিলিয়ন খরচ করে। এছাড়া রয়েছে এই দেশগুলোর বিশাল সৈন্যবাহীনি যাদের মাইনে এই খরচের মধ্যে ধরা হয়্না। আরো আছে কহর্চ চর সংস্থা গুলো ইত্যাদির জন্য। এইসব খরচ যদি আদ্ধেকও হয় তাহলেও ৪০ বিলিয়ন বাঁচবে। সেটা ইন্ডিয়ার এডুকেশন বাজেটের আড়াই গুন।

    এছাড়াও একটা বড় ইকনমিক জোন তৈরী করলে সেটা দারুন গ্রোথ দেবে। আপনি ভাবুন আপনি একটা ব্যবসা চালান যার মার্কেট মুলতঃ ভারত। আজকে আরো দুটো দেশের মার্কেট খুলে গেলে আপনার তো খুশিই হওয়া উচিৎ। মানি ফ্লো বাড়বে। জিডিপি বাড়বে।

    আর মুক্ত অর্থনীতিরই একটা অঙ্গ হলো বর্ডার হঠিয়ে দেওয়া। সেইটাই তো করা হচ্ছে। অতেব।
  • S | 202.156.215.1 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৪:২২371887
  • শ্রীলন্কা মালডিভ্স নেপাল ভুটান এই ইউনিয়নে যোগ দিতেই পারে। কিন্তু ভারত যদি শুধুমাত্র নেপাল আর ভুটানের সাথে ইউনিয়ন করতে যায় সেটা হবে এনক্রোচমেন্ট। কিন্তু পাকিস্তান আর বাংলাদেশ আসলে এইসব দেশও তাদের নিজেদের স্বার্থেই আসবে। না এলেও ক্ষতি নেই।
  • amit | 213.0.3.2 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৪:৫৫371888
  • ২।যন্ত্রপাতির আমদানির উপর কর বসিয়ে দেশীয় পরিকাঠামোর উন্নতিতে সাহায্য করা।

    ৬০ বা ৭০ এর দশকে ঠিক এই জিনিস টাই তো করা হয়েছিল , লাইসেন্স রাজ্, কিন্তু তার ফলাফল কি হলো ?

    ৪। তেল আমদানি কমানোর জন্য বিকল্প শক্তির উপরে জোর দেওয়া।

    বিকল্প বলতে এখনো সোলার বা উইন্ড , দুটোরই রেলিয়াবিলিটি আর কনভার্সন এফিসিয়েন্সি এখনো অনেক কম। এই মহুর্তে সেগুলো জাস্ট সাপোর্ট পাওয়ার হিসেবে কাজ করতে পারে, main সোর্স নয়। আরো সময় লাগবে টেকনোলজি mature করতে।

    যদি ইন্ডিয়াতে বিকল্প হিসেবে কয়লা কে ধরি, তার দূষণ ম্যানেজ করা একটা মেজর ইসু। ভারতে এখনো বেশির ভার ইলেকট্রিক জেনারেট হয় কয়লা পুড়িয়ে। যতই ইলেকট্রিক গাড়ি নিয়ে কথা হোক, সেই পরিমান ইলেকট্রিক ইন্ডিয়াতে জেনারেট করতে যা কয়লা পোড়াতে হবে, তাতে ওভারঅল দূষণ বেড়েই যাবে।
  • T | 59.38.220.154 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৬:৩১371889
  • কাশ্মীরে বড়ো আকারের সেনাবাহিনী পোষার খরচ এনরমাস। সেনা মোবিলাইজেশনও খুব ডিফিকাল্ট। আইসিবিএম পজিশনিং খুব কিছু ভ্যালু অ্যাড করে না, কারণ মার্কিন নৌবাহিনী বিশ্বের যেকোনো জায়গাতেই আঘাত কত্তে পারে। মিনিট সেকেন্ডের উনিশ বিশ হবে। জায়গাটা টার্কি হলে সায়েবরা অনেক আগে নেমে পড়ত। এমনিতেও আইসিবিএম বড়বাজারে পড়লেও যা এফেক্ট হবে, শেয়ালদায় পড়লেও তাই। খুব অ্যাকুরেট কিছু দরকার নেই।

    এশুদুই সাইড টক, মূল আলোচনা চলুক।
  • S | 194.167.2.96 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৭:১৪371890
  • কাশ্মীরে বড়ো আকারের সেনাবাহিনী ভারতি পোষে। জাপানে আম্রিগান সৈন্য পোষারও অনেক খরচ। কয়েক মিনিটের পার্থক্যে মিসাইল ডিফেন্স কাজ করতে পারে না। কোলকাতায় না পড়ে ঢাকায় পড়লে মুশকিল আছে। বড়বাজার যদি আর্মি কমান্ড হয় আর শেয়ালদা ফরেন কন্সুলেট তাইলে এফেক্ট আলাদা হবে।

    ওবামার সময় অনেক বড় বোমা ডিসম্যান্টল করাই হয়েছিলো অ্যাকিউরেসি আর ডেলিভারি নিয়ে সমস্যা থাকার জন্য। স্ট্রাটেজিকালি ইউজ করা যায় আর অনেক কম সময়ে ডেলিভারি করা হয় এমন অনেক ছোট বোমা রাখা হয়।
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৮:১৮371891
  • আলাদা যদি থাকতেই হয় তাহলে কনফেডারেশান করে কি লাভ হবে? তার থেকে আলাদা আলাদা দেশ হলেই তো বেটার হয়! দক্ষিনে একটা, পূর্বে একটা, তাছাড়া পাকিস্তান, বাংলাদেশ, নেপাল ভুটান, শ্রীলংকা ইত্যাদি তো আছেই। সবকটা মিলে একটা ফ্রি ট্রেড ব্লক বানিয়ে দিব্যি ট্রেডও করতে পারবে, অবশ্যই এক্সপোর্ট ইমপোর্টের ওপর যতোটা সম্ভব কম ট্যাক্স বসিয়ে বা ট্রেড ব্যারিয়ার যতোটা সম্ভব কমিয়ে, কারন ট্রেড বাড়লে প্রতিটা দেশের ইকোনমিক গ্রোথ বাড়বে।
  • Atoz | 161.141.85.8 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৮:২৬371892
  • ফ্রি ট্রেড ব্লকই ভালো, ওটাই হবে গ্রেট ইউনাইটেড সাব কন্টিনেন্টের শুরু। চমৎকার সিরিয়াস অফিসিয়াল ব্যাপার, ধর্ম বিশ্বাস জেহাদ দেশপ্রেম হ্যানো ত্যানো ভেজাল অনেক কম। সবার কমন ইন্টারেস্ট থাকলে সবাই রক্ষা করার চেষ্টা করবে।
  • S | 194.167.2.96 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:০৭371893
  • আলাদা দেশ থাকলে কনফ্লিক্ট আরো বাড়বে। বেড়েছে। প্রথমে হওয়ার কথা ছিলো একটা দেশ। সেটা হলো দুটো দেশ। যুদ্ধ হলো। তারপরে হলো তিনটে দেশ। যুদ্ধের ফলে। সব দেশেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন আছে। ইউনিফিকেশনের নেই।

    ভারতও তো কনফেডারেশান। অনেক রাজ্য পরে ঢুকেছে। আলাদা আলাদা রাজ্য রয়েছে। অসুবিধে কোথায়? ডিসি আরেকটু বুঝিয়ে লিখুন।
  • Ishan | 108.222.93.92 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৩৬371894
  • ফ্রি ট্রেড ব্লক, অর্থনৈতিক নীতির নির্দিষ্ট কিন্তু লুজ গাইডলাইন, অবাধ যাতায়াত, আর একটিই সেনাবাহিনী, এই তো দাবী। এই জিনিসগুলো হলেই হল। এতে করে জিনিসটার নাম দেশ হল না গন্ডার হল, তাতে কী এসে গেল। চিন তো ইতিমধ্যেই ব্যাপারটা শুরু করে দিয়েছে। আমরা গাম্বাট, তাই পিছিয়ে।

    এতে করে বিশেষ করে বাঙালিদের বিশেষ উপকারের সম্ভাবনা। সে কথা ছেড়েই দিলাম।
  • Ishan | 108.222.93.92 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৩৮371896
  • আর লাইসেন্স রাজ ফিরিয়ে আনতে বলিনি। যদিও সেই সম্যের চেয়ে এখনকার অবস্থা খারাপই। তখন সরকারের পেয়ারের লোকেরা শিল্পের একচেটিয়া পারমিট পেত, কিন্তু সরকারের টাকা মেরে দিতনা। এখন টেলিকম সেক্টর টেক্টরে একচেটিয়া পারমিটও পায়, টাকাও মেরে দেয়। কোর সেক্টরে তো ইনভেস্টই করেনা। কিন্তু সে কথা আলাদা। কথা হল, পারমিট রাজ ফিরিয়ে আনতে বলিনি। শুধু ইমপোর্ট ডিউটি বাড়াতে বলেছি।
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৪০371897
  • আরে দাদা এখন যা আছে তাতে আমার কোনই অসুবিধে নেই। ভারত এখন যেমন আছে তেমনই থাকলে আমি চাইব কাশ্মীর ভারতে থাক, কারন তাতে যতো ঝামেলা সব কাশ্মীরেই আটকে থাকবে। কাশ্মীর আলাদা হয়ে গেলে আবার অন্য কোন রাজ্য নিয়ে ঝামেলা শুরু হবে।

    তবে হ্যাঁ দক্ষিন যদি কখনো আলাদা হয় তখন কাশ্মীর যেখানে ইচ্ছে যাক, কারন তখন অন্য দেশে কি হবে সে নিয়ে আমার কোন মাথাব্যথা থাকবে না।
  • S | 194.167.2.96 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৪১371898
  • দক্ষিনের মধ্যে যদি তামিড়রা আলাদা হতে চায়?
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৪৩371899
  • আগের পোস্ট S এর উত্তরে।

    আর হ্যাঁ, অবাধ যাতায়াত থাকলেও ভালো, ইউরো জোন এর মতো কিছুও হতে পারে। সেনাবাহিনী নিয়ে মন্তব্য নেই, নট ইন্টারেস্টেড।
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৪৫371900
  • S, তাহলেও আপত্তি নেই। তামিলদের মধ্যে যদি শুধু চেন্নাই আলাদা হতে চায় তাতেও আপত্তি নেই। চেন্নাইয়ের মধ্যে যদি শুধু কিলপাক গার্ডেন আলাদা হতে চায় তাতেও আপত্তি নেই ঃ)
  • pi | 57.29.183.182 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৫২371901
  • আপনার বাড়িটা আলাদা করে নিন, বা আপনি একা ঃ)
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ০৯:৫৪371902
  • সেটাই ভাবছিলাম ঃ)
  • T | 233.237.224.1 | ২৬ জানুয়ারি ২০১৮ ১০:০৫371903
  • এস, আরে না না, কলকাতা ঢাকা পার্থক্য করতে পারবে না এমন অবস্থা সায়েবি আইসিবিএমদের হয়নি। ভারতীয় আইসিবিএমরা বোহেমিয়ান গোত্রের হলেও হতে পারে।
    আবারও সাইড টক।

    কিন্তু এই প্রস্তাবিত কনফেডারেশনে সৌদি ফান্ডেড টেররিজমের মোকাবিলা কিভাবে হবে?
  • pi | 57.29.183.182 | ২৬ জানুয়ারি ২০১৮ ১০:৪১371904
  • কালো বেড়ালটাকে খালি কোথায় রাখবেন, ঠিক করে নেবেন!
  • dc | 132.174.147.9 | ২৬ জানুয়ারি ২০১৮ ১০:৫৯371905
  • বেড়ালকে কি কেউ রাখে নাকি! ওর যদ্দিন ইচ্ছে হবে আসবে, তদ্দিন ওকে খেতে দেবার চান্স পাবো।
  • S | 194.167.2.96 | ২৭ জানুয়ারি ২০১৮ ০০:৩৪371907
  • এরকম লোকও আছেন?
  • | ২৮ জানুয়ারি ২০১৮ ২১:৫২371908
  • আহা ঈশান অন্তত পর্যটকদের জন্য ব্যবস্থা করে দিক। প্রথমে এই কারাকোরাম হাইয়েতেই আমাদের যাবার একটা ব্যবস্থা করে দিক পাণ্জাব থেকে গিলগিট বালতিস্তান পজ্জন্ত। অজ্জিত আর ফোজ্জি গাড়ি চালাবে আমি আর বুনু পিচনে বসে যাব আর সিকি আমাদের পাইলট ন্যভিগেটর আগে আগে বাইক দৌড়াবে।
    এইটুকু হলেই ফিরে এসে সব আন্দোলনে সামিল হয়ে যাব।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন