এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মদ নিয়ে নির্মোহ ব

    শঙ্খ
    অন্যান্য | ২১ নভেম্বর ২০১৭ | ৫৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শঙ্খ | 113.242.197.93 | ২২ নভেম্বর ২০১৭ ০০:৪৪370275
  • হ্যাঁগো, আপনারা পদ্মাবতী নিয়ে অ্যাতো চিন্তিত, ওদিকে আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অন্কোলজি এতবড় একটা ঘোষণা করে ফেলল, সে নিয়ে আপনাদের একটা কোনো ইসে নেই? রেগুলার তো ছেড়েই দিন, এমনকি ঢাকের দিনে ঢুকুঢুকু টিও নাকি নেচে নেচে ক্যানসার ডেকে আনছে! শক্ত পানীয় ভুলে যান, বিয়ারের মত হেলথ ড্রিংক, যা কিনা লায়েক ছেলেপুলে গরমের দিনে গ্লুকন ডির অভাবে একটু চিলড করে খায়, তাতেও সমস্যা!

    খুবই চিন্তিত হয়ে অফিস গেলুম। অফিসের ক্যান্টিনে সব সময় কন্টেম্পোরারি জিনিস নিয়ে আলোচনা হয়। একুশে সেপ্টেম্বর এমনকি জাভা নাইন নিয়ে দু একটা ছুটকো ছাটকা মন্তব্য শুনেছি। আজকে দেখলুম থুড়ি শুনলুম দু একজন আঁতেল 'ঔমুয়ামুয়া নিয়ে গম্ভীর অলোচনায় ব্যস্ত, ওটা ইন্টার গ্যালাকটিক কোনো স্নাইপার বুলেটের শেল হতে পারে, এই মত টাই দেখলুম সবার পছন্দ হয়েছে, এমনকি আমারও বেশ ভালো লাগলো।

    কিছু সিনেফাইল পদ্মাবতী এবং জাস্টিস লীগ ও এদের ভবিষ্যৎ নিয়ে বক্তব্য রাখলেন। যা বুঝলুম জাস্টিস লীগের নির্মাতাদের কাছে এঁদের একটাই প্রশ্ন যেটা রুপম অনেক আগেই করে গেছেঃ ক্যানো করলে এরকম, ব্যালোও। আর পদ্মাবতী খুব সম্ভবতঃ রিলিজের আগেই দুশো কোটির ক্লাবে ঢুকে যাবে। এইসব হাবড়া-তাবড়া টপিক।

    কিন্তু অনেক ইভসড্রপিং করেও মদ নিয়ে কোনো মন কি বাত শুনতে পেলুম না। আমি প্রথম খবরটা পড়ি এই সময় তে। খুব সম্ভবতঃ এই পপুলেশানের বেশির ভাগ আদৌ বাংলা খবরের কাগজ পড়ে না, পড়লেও হয়ত আবাপ প্রথম পছন্দ।

    অগত্যা নিজেই চেনা মহলে একটু সার্ভে করলুম। মোটামুটি এই রকম একটা ফীডব্যাক পেলুমঃ

    নতুন জয়েনি পুংঃ *লের খবর। এই ফ্রাইডে হপিপোলায় হচ্ছে তো?
    ওড়িয়া পীয়ারঃ আজ সালা টোয়েন্টি হ্যায়। বিবি-বাচ্চেকো গাঁও ছোড়কে আয়ে, আজ রাত তো এক বটল লেকেই ঘর জায়েংগে। খুসি রে রহন্তু।
    বাঙালী পীয়ারঃ তিনরকমের মিথ্যে হয়। ঢপ, ঢপের চপ আর স্ট্যাট। এই প্রথম আমরা এই তিনটেই একটা খবরে পেলাম।
    বিহারী পীয়ারঃ তো সালে জিসনে কুছ পীতা নেহি, উসকো ক্যানসার কেয়া পিছুয়াড়ে ধোনে সে হোতা হ্যায়? ভো*...
    বয়স্ক প্রবন্ধক(জেপিএমসি ক্যাপটিভ খুলে প্রোজেক্ট দেওয়া বন্ধ করার ফলে যিনি আজ নেদারল্যান্ডের অ্যাকাউন্টে নির্বাসিত)ঃ আমি তো সেই কবে থেকে বলছি, বার্বন খাস না। কলেজে বাংলা খেয়েছি এখন ব্ল্যাক ডগের নিচে নামি না। আমেরিকা ভুলে যা, আমাদের এখন ইওরোপে পেনিট্রেট করতে হবে।
    কচি বয়েসের কাঁচা বোষ্টুমীঃ ওমা তাই নাকি! 'ও'রা না আবার সামনেই মন্দারমনি যাচ্ছে প্রোজেক্ট থেকে! আজকেই 'ও'কে বারণ করে দেবো, ওসব যেন না খায়!
    বেশি বয়েসের কাঁচা বোষ্টুমীঃ heh heh heh

    বড়ই ধন্দে পড়ে গেলুম। তারানন্দেও নাকি এই নিয়ে গুরুগম্ভীর আলোচনা হয়ে গেছে। স্বাতী নাকি বলেছেন সুনীল যে রেটে টেনেছেন, তার চাইতে কিছু কম টানলে আজকে কাকাবাবুর নতুন গল্প লিখতেনঃ বোতল খোলায় আতংক। অথবা আরেকটি ঐতিহাসিক উপন্যাসঃ প্রথম পেগ।

    কথাটা ফেলে দেবার মত না। পিনেবালা ছিলেন যাঁরা, আগেই কেটে পড়েছেন, প্রথমে শক্তি, পরে সুনীল। ওদিকে শীর্ষেন্দু জলপথ তো দূরের কথা, মাছ মাংস ইত্যাদিও ছেড়েছুড়ে চুটিয়ে দেওঘরে সৎসঙ্গ করে চলেছেন আর এখনো কুসুমপুরের ডাকাতে জংগল টাইপ লেখা লিখে চলেছেন। পড়ি কিনা পরের প্রশ্ন, এখনো উইকেট আঁকড়ে পড়ে তো আছেন।

    অনেক হল, বুঝতেই পারছেন, প্রিয়, ফুল খেলবার দিন নয় অদ্য। এ লড়াই বাঁচার লড়াই। কমরেড গড়ে তোলো ব্যারিকেড। মাল-মজুরদের হারানোর জন্য আছে শুধু খালি পুরোনো বোতল আর জিতে নেবার জন্য আছে গোটা দুনিয়ার ভাঁটিখানা।

    আস্তিন গুটিয়ে নেমে পড়ুন ফিল্ডে। খুঁজে পেতে দিন দেখি খান কয়েক একশো আশি ডিগ্রির রিসার্চ পেপার। খাসা, খাঁটি চমৎকার এক গেলাস ওয়াইন নিয়ে দেখান দেখি। যাতে ক্যানসার নেই, সিরোসিস নেই, অ্যাস্কো-ট্যাস্কো কিচ্ছু নেই, তা নিয়ে পরীক্ষা করে দেখান দেখি। খুব বড় এক গেলাস ভর্তি লিক্যর নিয়ে দেখান তো! আর আমেরিকার মধ্যে অ্যাস্কোর মত আনকোরা বদমাইস আর যতগুলো আছে, সবাইকে খানিকটা করে ক্যানসার-ওলা ড্রিংক খাইয়ে দেবেন, খাটিয়া তুলতে হলে খবর দেবেন, আমি এইচ-ওয়ান বি না পেলে বি-ওয়ান বি-টু ভিসা নিয়ে ছুটে আসব।
  • aranya | 172.118.16.5 | ২২ নভেম্বর ২০১৭ ০৪:৫২370276
  • :-)
  • dc | 132.174.116.6 | ২২ নভেম্বর ২০১৭ ০৭:১১370277
  • দুর রিসার্চ পেপার দিয়ে কি হবে? তার চেয়ে এই নিন একটা ককটেল বানানোর রেসিপিঃ

  • | 144.159.168.72 | ২২ নভেম্বর ২০১৭ ১০:০৩370278
  • কিন্তু এই ক্যানসার, কমাস আগে দেখলাম ভিটামিন বি-১২ না খেলে হবে কিম্বা বেশী খেলে হবে (আসল কারণ ভুলে গেছি)। তারপর কদিন আগে দেখলাম ডেয়ারি প্রোডাক্ট বাদ্দিন, ওতেই হচ্ছে ক্যান্সার। এইটেতে ভারী সুঃখু পেয়েছিলাম। দই মিষ্টি না খেলে আর জীবনে রইল কী? সুগার নেই এখন ক্যান্সার নিয়ে তাড়া করেছে ব্যটা গবেষককূল?
    তা এই মোদো ব্যপারটা দেখে খুশী হয়েছি। ডেয়ারী প্রোডাক্টকে ছাড় দিয়ে এই আসব নিয়ে উনারা যতখুশী আতঙ্ক ছড়াতে থাকুন।
  • pi | 24.139.221.129 | ২২ নভেম্বর ২০১৭ ১০:৩৫370279
  • ঃ))
  • de | 24.139.119.172 | ২২ নভেম্বর ২০১৭ ১৩:৩১370280
  • হ্যাঁ - মোটামুটি সব কিছু খেলেই আর সব কিছু করলেই ক্যানসার হতে পারে - প্রোব্যাবিলিটি তো সবসময়েই ৫০% - আইদার হবে বা হবে না - তাজ্জন্ন্য সব কিছু ছেড়ে বসে থাকা যায় নাকি?
  • de | 24.139.119.172 | ২২ নভেম্বর ২০১৭ ১৩:৩৩370281
  • কিসের সাথে কি - ডেয়ারী প্রোডাক্টের সাথে মদ - দমদি যে কি বলে!
  • সিকি | ২২ নভেম্বর ২০১৭ ১৪:৫২370282
  • হ্যাঁ, বিড়িসিগারেট না খেয়েও যখন কারুর টিবি হতে পারে, তখন মদ তো কোন ছাড়, হেলায় শ্যাম্পেন অবধি প্রত্যাখ্যান করেও ক্যান্সার হতেই পারে।
  • কল্লোল | 233.227.13.66 | ২২ নভেম্বর ২০১৭ ২২:৪৭370283
  • ক্ষীই মাইরি!! যেন ক্যানসার না হলে লোকে মরে না!!!!!!
    ধুস।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন