এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  ভোটবাক্স  লোকসভা - ২০২৪

  • 'মোদী কি গ্যারান্টি': বিজ্ঞাপনতন্ত্রের এক নয়া রাজনৈতিক প্রয়োগ

    অত্রি ভট্টাচার্য
    ভোটবাক্স | লোকসভা - ২০২৪ | ৩১ মে ২০২৪ | ৫১৭ বার পঠিত
  • ছবি: রমিত চট্টোপাধ্যায়


    'নিও-লেফট' বামপন্থার তাত্ত্বিক রেমন্ড উইলিয়ামস, তার বহুপঠিত 'অ্যাডভার্টাইজিং: দ্য ম্যাজিক সিস্টেম' নিবন্ধে দেখিয়েছিলেন, কিভাবে সমাজপরিমন্ডলের ব্যক্তিমানুষ পুঁজিতন্ত্রের দৌলতে 'বিষয়' হয়ে ওঠে, হয়ে ওঠে 'নির্বাচক'মাত্র এবং স্বয়ম্ভূ 'জনতা'র সার্বভৌম অবস্থান থেকে সে হয়ে ওঠে 'জনমত' নামক একরৈখিক, সমসত্ত্ব কন্ঠস্বর। সিদ্ধান্ত গ্রহণ গণতন্ত্রের একটি ফাংশনে' পর্যবসিত হয়, কিন্তু সিদ্ধান্ত গ্রহণের প্রণোদনা জোগানোর জন্য একটি নতুন ব্যবস্থা কায়েম করা হয়, যাতে করে সংখ্যাগরিষ্ঠকে একটি বিশেষ শাসনকাঠামো নির্মাণের লক্ষ্যে সংগঠিত করা যায়, তৈরি করে নেওয়া যায় নিজেদের প্রয়োজনীয় 'জনমত'। এই ব্যবস্থায় সংখ্যাগরিষ্ঠকে জনপিন্ড হিসাবে দেখা হয়, যাদের মতামত, জনসমূহ হিসাবে গৃহীত হবে, ব্যক্তি হিসাবে নয়, এই রূপান্তর 'বিজনেস অফ গভর্নেন্সের' একটি জরুরী ফ্যাক্টর।

    ব্যবহারিক পরিপ্রেক্ষিতে, এই রাজনীতি, বৃহৎ-পুঁজি, আমলাতন্ত্র ও বিজ্ঞাপনীজগতের মিলিঝুলি জাদুকাঠামো দীর্ঘ সময়ের জন্য সফলও হতে পারে, কিন্তু সামাজিক সমস্যাগুলি বর্ণনা করা ক্রমশ কঠিন হয়ে ওঠে, যেহেতু প্রচারকের পেশা এবং প্রচারকের বাস্তবতার ব্যবধান রয়েছে। অধিকন্তু, শাসক একটি অত্যাধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় প্রকৃত ক্ষমতার জন্য ক্রমবর্ধমানভাবে আগ্রাসী ভূমিকা নেওয়ার ফলে, পুরানো সামাজিক-রাজনৈতিক প্রশ্নগুলি অপ্রয়োজনীয় হয়ে ওঠে এবং, নয়া অর্থনৈতিক ব্যবস্থার রক্ষণাবেক্ষণ সমস্ত সামাজিক কার্যকলাপের মূল উদ্দেশ্য হয়ে ওঠে। পপুলিস্ট রাজনীতির প্রয়োগ এবং ভোক্তাসংস্কৃতির উদযাপন এই প্রভাবশালী দুই দক্ষিণপন্থী 'প্যাটার্ন' দ্বারা ভোটারকে গভীরভাবে প্রভাবিত করা যায়, এবং খোলাবাজার থেকে উদ্ভূত চিন্তাভাবনার মাধ্যমে ক্ষমতাসীন রাজনৈতিক দলগুলি বিবেচনা করে কিভাবে ভোটারদের কাছে নিজেদের বিক্রি করা যায়, একটি অনুকূল ব্র্যান্ড ইমেজ তৈরি করা যায়, এবং পুরো ব্যবস্থাকেই বাণিজ্যিক লাভের পরিপ্রেক্ষিতে মূল্যায়ন করা হচ্ছে - এই ছক ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে।

    বহুপ্রাচীন এই নিবন্ধের বিষয়াদিকে আমরা জীবন্ত হয়ে উঠতে দেখছি, চলতি লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির ভোটপ্রচারের জন্য নির্মিত বিজ্ঞাপনগুলি থেকে। এই বিজ্ঞাপনগুলি আদপে বিজেপির নিজস্ব খরচে নির্মিত নয়। তাদের ভোটপ্রচার করা হচ্ছে ভারতীয় করদাতাদের অর্থে, এবং ভারত সরকারের বিজ্ঞাপন সংস্থা, সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি) দ্বারা পরিচালিত হচ্ছে এই প্রচারণা। মার্চ মাসে গণমাধ্যমে আসা একাধিক বিজ্ঞাপন সহ অন্যান্য বিজ্ঞাপনধর্মী প্রচারাভিযান বিজেপির নির্বাচনী স্লোগানকে নতুন চেহারা দিয়েছে। ২২শে মার্চ, দেশের বৃহত্তম বিরোধী দল, ভারতীয় জাতীয় কংগ্রেস, ভারতের নির্বাচন কমিশন (ইসিআই)-এর কাছে একটি অভিযোগ দায়ের করে - দেশের নির্বাচন তত্ত্বাবধানকারী সাংবিধানিক সংস্থাকে - তারা অভিযোগ করেছেন যে এই সিবিসি বিজ্ঞাপনগুলি জনসাধারণের তহবিলের অপব্যবহার করে নির্বাচনী নিয়ম লঙ্ঘন করেছে৷ এবং শাসক দলের প্রচারযন্ত্র হিসেবে কাজ করেছে। সরকারের কমিউনিকেশন এজেন্সি Google বিজ্ঞাপনে প্রায় 387 মিলিয়ন রুপি ($4.65 মিলিয়ন) খরচ করেছে মাত্র চার মাসের মধ্যে, যখন প্রথমবার অনলাইন প্ল্যাটফর্মগুলিতে নভেম্বরে নিয়মিতভাবে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছিল। ভারতের জাতীয় নির্বাচন আনুষ্ঠানিকভাবে ১৫ই মার্চ ঘোষণা করা হয়েছিল। সেই সময় থেকে, সরকারি সংস্থাগুলিকে কোনও বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত রাখার কথা নির্বাচন কমিশনের। কিন্তু বিজ্ঞাপনগুলি বহাল তবিয়তে সম্প্রচারিত হয়েছে।

    ভারতের সরকারী সংস্থা লক্ষ লক্ষ টাকা খরচ করেছে বিজেপির নির্বাচনী স্লোগান প্রচার করতে, যার পোষাকী নাম দেওয়া হয়েছে সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশনের সরকারী পরিকল্পনা প্রচার। এই বিজ্ঞাপনগুলি মোদির দলের 'ক্যাচফ্রেজ'গুলিকে সসম্মানে বহন করেছিল, কারণ এই সরকারী সংস্থাটি Google বিজ্ঞাপনগুলিতে প্রাক-নির্বাচন পরিস্থিতিতে বিপুল ব্যয়কারী হয়ে উঠেছিল৷

    নভেম্বরে, ভারতের নির্বাচনী প্রচারণা যখন প্রাথমিক রূপ নিতে শুরু করেছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দ্বারা তৈরি একটি ক্যাচফ্রেজ 'মোদি কি গ্যারান্টি' (মোদির গ্যারান্টি) জনপ্রিয়তা পেতে শুরু করে। নভেম্বরের তৃতীয় সপ্তাহে বিজেপি সেই ট্যাগলাইন দিয়ে গুগলে বিজ্ঞাপন চালু করেছে। একই সময়ে, অন্য একটি সংস্থা প্রায় একই রকমের প্রচারে লক্ষ লক্ষ টাকা দিতে শুরু করে: 'মোদী সরকার কি গ্যারান্টি' (মোদী সরকারের গ্যারান্টি) এই শিরোনামে প্রচার চলছিল। সেই প্রচারের ভিডিওগুলি, যা পরবর্তীতে কয়েক মাস ধরে চলবে, প্রায়শই যেখানে কেবল 'মোদির গ্যারান্টি'র উল্লেখ পাওয়া যাবে। ২৩ ফেব্রুয়ারি প্রচারিত এরকম একটি বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, একজন তরুণ উদ্যোক্তার চরিত্রে একজন অভিনেতা, তার ছেলের কেরিয়ার সম্পর্কে শঙ্কিত বাবাকে এই বলে আশ্বস্ত করছেন যে, 'বাবা, মোদির গ্যারান্টি আছে। মোদীজি প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি ভারতকে সবচেয়ে বৃহত্তম ইউনিকর্ন স্টার্টআপযুক্ত দেশগুলির মধ্যে অন্যতম করে তুলবেন।' শেষের দিকে, চরিত্রাভিনেতা আত্মবিশ্বাসের সাথে জোর দিয়ে বলেছেন যে 'মোদীর গ্যারান্টিকে ধন্যবাদ, প্রতিটি নতুন স্টার্টআপ এখন ভারতে শুরু হবে'। মজার ব্যপার এই যে, বিজ্ঞাপনগুলি শুধুমাত্র বিজেপির ছিল না। তাদের জন্য ভারতীয় করদাতাদের দ্বারা অর্থ প্রদান করা হয়েছিল এবং ভারত সরকারের বিজ্ঞাপন সংস্থা, সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি) পরিচালনায় এটি একটি সরকারী প্রচারণার অংশ ছিল।

    শেষ ১১৩ দিনে, Google-এ রাজনৈতিক বিজ্ঞাপনে ভারতের CBC সবচেয়ে বেশি খরচ করে, যেখানে বিজেপি 314 মিলিয়ন রুপি ($3.7 মিলিয়ন) নিয়ে দ্বিতীয় স্থানে ছিল। এই সময়ের মধ্যে CBC-র খরচ 275 মিলিয়ন রুপি ($3.3m)। যা সর্ববৃহৎ বিরোধী কংগ্রেস পার্টি প্রায় ছয় বছরের ব্যয়ের 'মাত্র' ৪১ শতাংশ - জুন ২০১৮ থেকে ১৫ই মার্চ, ২০২৪-এর মধ্যে তারা এটুকু টাকাই নিজেদের প্রচারে ব্যয় করেছিল। এই সময়ের মধ্যে Google Ads ট্রান্সপারেন্সি ডেটা অনুসারে, অন্তত তাই বলা যাচ্ছে। সিবিসি বিজ্ঞাপনের অনেকগুলিই ছিল বিজেপির প্রচারণার অংশ, বিরোধীদেরা দাবী যে এই বিজ্ঞাপনগুলি, বিজেপির প্রচারমূলক বার্তাগুলির খুব কাছাকাছি ছিল। আল জাজিরা সংবাদমাধ্যমের পক্ষ থেকে, ১০ই মে সিবিসির কর্মকতা ধীরেন্দ্র ওঝা, রাজেশ কুমার ঝা এবং অজয় অগ্রবালের কাছ থেকে তাদের সংস্থার বিরুদ্ধে অভিযোগের প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল। তারা কোনো প্রতিক্রিয়া জানাননি।

    মার্চের শুরুর দিকে, প্রবীণ বিরোধী নেতা লালু প্রসাদ যাদব, পরিবার না থাকার জন্য ভারতীয় প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছিলেন: 'মোদি যখন ছোট ছিলেন তখন তার স্ত্রীকে ছেড়ে চলে গিয়েছিলেন এবং কোন সন্তান নেই।' প্রতিক্রিয়া হিসাবে, বিজেপি নেতারা তাদের নামের পাশে 'মোদি কা পরিবার' (মোদির পরিবার) যোগ করে তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইল আপডেট করেছেন। 'মোদি কি গ্যারান্টি' এর মতো, সিবিসি ইউটিউব এবং গুগল বিজ্ঞাপনগুলিতে একই বিষয়সহ একাধিক বিজ্ঞাপন প্রকাশ করেছে, 'মোদি কা পরিবার'-এরও প্রচার করেছে৷ এই বিজ্ঞাপনগুলি এজেন্সির আজ পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বিজ্ঞাপনগুলির মধ্যে গণ্য হচ্ছে।

    ৯ই মার্চ প্রকাশিত, একটি বিজ্ঞাপনে মোদীকে সশস্ত্র ভারতীয় সেনাবাহিনীর সাথে দীপাবলি উৎসব উদযাপন করতে দেখা যাচ্ছে। নিখোঁজ একজন সৈনিকের পরিবারের সদস্যরা - যারা তাদের ছেলে, স্বামী এবং বাবাকে প্রতি মুহুর্তে স্মরণ করেন - বলছেন 'মোদি সৈন্যদের সাথে দীপাবলি উদযাপন করেন কারণ তিনি তাদের পরিবারের অংশ।' তারা ঘোষণা করে, 'আমরা সবাই মোদীর পরিবার'। বিজ্ঞাপনটির প্রায় ৬ থেকে ৭ মিলিয়ন লোকের কাছে পৌঁছানোর জন্য পাঁচ দিন ধরে টানা চলেছিল। সরকারী সংস্থা প্রায় 550 হাজার টাকা ($6,600) ব্যয় করেছিল, এটি তাদের সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বিজ্ঞাপনগুলির মধ্যে একটি। নির্বাচন কমিশনের কাছে এর বিরুদ্ধে করা অভিযোগে, কংগ্রেসও মোদী সরকারের বিরুদ্ধে দেশের সশস্ত্র বাহিনীর রাজনীতিকরণের কথা বলেছে।

    তারপরে, এপ্রিলে, ভারতের বিশাল নির্বাচনের প্রথম পর্বের এক সপ্তাহ আগে, বিজেপি তার প্রচারণা ইশতেহার প্রকাশ করে, যেখানে মোদির একটি ছবি, দলের গেরুয়া রং এবং 'মোদি কি গ্যারান্টি' স্লোগানে মোড়া ছিল, এগুলিই সিবিসি-এর সর্বজনীন অর্থে নির্মিত বিজ্ঞাপনগুলিতে ব্যবহৃত উপাদান। বিজ্ঞাপনগুলি প্রসঙ্গে এস.ওয়াই কুরেশির মত প্রাক্তন নির্বাচনী কর্মকর্তারাও বলছেন যে ক্ষমতায় থাকা দলগুলি তাদের প্রচারের জন্য জনসাধারণের অবকাঠামো ব্যবহার করার চেষ্টা করেছে। ১৯৭৫ সালের জুনে, ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তার প্রচারের জন্য সরকারী ব্যবস্থাপনা ব্যবহার করার জন্য শীর্ষ আদালত দোষী সাব্যস্ত করার পরে প্রধানমন্ত্রী অফিস থেকে নির্বাসিত ঘোষণা করা হয়েছিল। 'সরকারের স্ব-প্রচারমূলক বিজ্ঞাপনের জন্য পাবলিক তহবিলের উদ্ভাবন করা হয়নি' বলেছেন, দিল্লি-কেন্দ্রিক ওয়াচডগ সিভিল সোসাইটি সংস্থা কমন কজের প্রধান নির্বাহী বিপুল মুদগাল, যার আবেদন সুপ্রিম কোর্টে বাতিল হয়েছে। আবদুল্লাহ কুট্টি, বিজেপির জাতীয় সহ-সভাপতি, আল জাজিরাকে বলেছেন যে 'স্বাধীনতার পর থেকে তাদের সরকারের উদাহরণমূলক কাজ, স্কিম এবং কর্মসূচির প্রচারে জন্য নির্মিত সরকারি বিজ্ঞাপনগুলি একটি সাধারণ ব্যপার'।

    ২০০৩ সালে এবং তারপরে আবার ২০২২ সালে, 'কমন কজ' সংস্থা সরকারী বিজ্ঞাপনের উপর কঠোর নিয়ন্ত্রণের জন্য সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করে। ২০১৫ সালে, সুপ্রিম কোর্ট নির্দেশিকা জারী করে যে সরকারী বিজ্ঞাপনগুলিকে রাজনৈতিক স্বার্থে প্রচার করা উচিত নয় এবং অবশ্যই তাকে সরকারের দায়িত্বের সাথে সম্পর্কিত হতে হবে। কিন্তু প্রায় এক দশক পরে, আরও অর্থ, বিজ্ঞাপনের আরও স্বাধীনতার আগমনের ফলে চ্যালেঞ্জ কেবল বেড়েছে, বলছেন মুদগলরা।

    ২০২৩ সালের মে মাসে, ভারতের ২০২৪ সালের লোকসভা নির্বাচন শুরু হওয়ার প্রায় এক বছর আগে, মোদি সরকারের একটি নির্বাহী আদেশে CBC-এর বাজেট ২৭৫ শতাংশ বাড়িয়ে 2 বিলিয়ন রুপি ($24 মিলিয়ন) থেকে প্রায় 7.5 বিলিয়ন রুপি ($90 মিলিয়ন) করা হয়েছে। এই আদেশের জন্য মন্ত্রণালয় এবং সরকারী বিভাগগুলিকে তাদের বিজ্ঞাপন এবং প্রচার বাজেটের ৪০ শতাংশ বরাদ্দ করতে হবে CBC-তে। ভারতে ২০১৯ সালের সাধারণ নির্বাচন, নভেম্বর ১, ২০১৮ এবং ১৫ই মার্চ, ২০২৪ এর মধ্যে, নেটমাধ্যমে রাজনৈতিক বিজ্ঞাপনগুলিতে মোট খরচ ছিল 11.77 মিলিয়ন রুপি ($140,000), যার মধ্যে ৯৯ শতাংশের বেশি বিজেপি খরচ করেছে। বর্তমান নির্বাচনের আগের একই সময়ে, নভেম্বর ১, ২০২৩ এবং ১৫ই মার্চ ২০২৪ এর মধ্যে, মোট রাজনৈতিক বিজ্ঞাপন ব্যয়ের পরিমাণ ছিল প্রায় ১.৩ বিলিয়ন রুপি ($15.9 মিলিয়ন) - ২০১৯ সালের অঙ্কের ১০০ গুণেরও বেশি।

    ২০২৩-এ গুগল নিউজ ইনিশিয়েটিভের সমীক্ষায় দেখা গেছে যে ৯৩ শতাংশ ভারতীয় ভাষা ব্যবহারকারী YouTube এর মাধ্যমে খবর অ্যাক্সেস করেন। প্রায় ৮০ শতাংশ ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারী যারা ভোট দেওয়ার জন্য উপযুক্ত বয়সী, তারা YouTube-এর মাধ্যমে বিষয়বস্তু ব্যবহার করে, যা এটিকে ভারতের সবচেয়ে প্রভাবশালী মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি করে তুলেছে। গুগলে CBC-এর বিজ্ঞাপনের 90 শতাংশের বেশি খরচ হয়েছে ভিডিওতে। বিশেষজ্ঞরা বলছেন, গুগল প্রচারে বিজেপির ব্যয়ের উত্তরোত্তর বৃদ্ধি এবং সরাসরি সরকারি সংস্থার রাজনৈতিক বিজ্ঞাপন ব্যয়ের হিসেবনিকেশের তদারকি করার জন্য ভারতের নির্বাচন নিয়ন্ত্রক সংস্থার দুর্বলতাও প্রকাশ পাচ্ছে। অর্থাৎ, ৪ই জুনের ফলাফল যাই হোক না কেন, নরেন্দ্র মোদীর সরকার যে নিজেই খোদ একটি 'ফ্যাসিবাদী প্রচারযন্ত্রে'র রূপ নিয়েছে তা আজ বলাই বাহুল্য।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • ভোটবাক্স | ৩১ মে ২০২৪ | ৫১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন