এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শান্তিদাসের সঙ্গে ঔরঙ্গজেবের সম্পর্ক : শাহাজাদার মন্দির ভাঙ্গা ও বাদশাহের মন্দির দান

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৮ এপ্রিল ২০২৪ | ১৪৪ বার পঠিত
  • *** অভিযোগ ষোলোশো পয়ঁতাল্লিশে গুজরাটে সুবেদার থাকার সময় ঔরঙ্গজেব মোঘলদের ফাইনান্সার, হীরে জহরত বুলিয়ান ট্রেডার জৈন  শান্তিদাসের তৈরি পারশনাথ মন্দির অপবিত্রকরণ করেন। বিগ্রহের অঙ্গহানী করা হয়। এর ভিত্তি হিসেবে ফার্সি সূত্রে অজানা লেখকের মিরাত-এ আহমাদির বর্ণনায় মন্দির অপবিত্র করে সেখানে কোবাল-উল ইসলাম (Quvval-ul-Islam) নামের একটা মসজিদ  বানানর কথা জানা যাচ্ছে। ফরাসি পর্যটক জন দ্য থেভেনটের বিবরণীতে এবিষয়ে আর একটু বিশদে উল্লেখ করা হয় কিন্তু অধ্যাপক রিচার্ড ম্যাক্সওয়েল ইটন যে ইন্দো-মুসলিম শাসকের মন্দির অপবিত্রকরণের তালিকা দিয়েছেন তাতে এর কথা বলা নেই।

    **** আরেক ইতিহাসকার সুপ্রিয়া গান্ধি অবশ্য এই  ঘটনার উল্লেখ করছেন। তিনি বলছেন এরপরও ঔরঙ্গজেবের সঙ্গে শান্তিদাসের সম্পর্ক ছিল। ষোলোশো ছাপান্নর  মাঝামাঝি ঔরঙ্গজেবের এক চিঠির উল্লেখ করছেন সুপ্রিয়া, সেটা তিনি পেয়েছেন সায়িদ আকবরালি ইব্রাহিমালি তিরমিজির মোঘল ডকুমেন্টস, খণ্ড দুই থেকে (The Emperor who never was Dara shukoh in Mughal India page 204) যে চিঠিতে শাহাজাদা নিম্নমানের জিনিস (হীরে-জহরত?) দেওয়ার জন্য শান্তিদাসকে কড়কানোর পর এক দামি কাপড়ও উপহার হিসেবে দিলেন। অর্থাৎ সালতানাতের টাকার যোগানদারের সঙ্গে শাহাজাদার অম্লমধুর সম্পর্ক, কখন কী কাজে লাগে !

    **** ক্ষমতা দখলের যুদ্ধে শান্তিদাস যে মুরাদ ও ঔরঙ্গজেবকে সাহায্য করেন তার প্রমান আছে ঔরঙ্গজেব আলমগীরের ষোলোশো ষাটের মার্চ মাসের ফরমানে সেখানে দেখা যাচ্ছে ফৌজকে সাহায্যের জন্য গ্রাম ও মন্দির দান করা হচ্ছে শ্রাবক সম্প্রদায়ের শান্তিদাসকে। সম্প্রদায়গত চারণভূমি ও জঙ্গলের অধিকার দেওয়া হচ্ছে শ্রাবক সম্প্রদায়কে। মন্দির ও বন সম্পদ রক্ষার কথা বলছে ফরমান। এই ফরমানকে শান্তিদাসকে আবু ও গিরনার দানের ফরমান বলে উল্লেখ করা হচ্ছে  অধ্যাপক এম এস কমিসারিয়েটের স্টাডিস ইন দ্যা  হিস্ট্রি অফ গুজরাট বইটার ডিসকভারি অফ নিউ ফরমানস অন শান্তিদাস অধ্যায়, চুয়াত্তর পাতায় । পুরো ফরমানটার ইংরিজি দেওয়া হল :

    In the name of Allah, the compassionate and the merciful. (Toghra in vermilion ).
    * O ye Faithful, obey God and obey the 4 Aura eb’a ^ ro P^ et atJ d those in authority from amongst you. grant oi Abu ( Square lineal seal)
    * Abul Muzaffar Mubi-ud
    * Muhammad Aurangzeb Alamgir Badsbah Ghazi.
    March * 1660.


    At this time the exalted Farman is issued . that since Satidas Jawahari, son of Sahasbhai, of the Srawak 1 community, has solicited and been hopeful for special favours, and I has greatly helped the army during its march with provisions, and l expects to be honoured with special rewards, therefore, the village ( deh ) of Palitana, which is under the jurisdiction of Abmadabad, and the bill of Palitana famous as Satrunja, and the temple on it, all these we give to the said Satidas Jawahari of the Srawak community. Further that the grass which grows there may be used for grazing by the animals and cattle of the Srawak community ; and the timber and fuel which is to be found on the hill of Satrunja should belong to the Srawak community so that they may utilise these for whatever purpose they like. Whoever guards the hill of Satrunja and the temple should be entitled to the income of Palitana and they should continue in prayer for the maintenance of the eternal government.
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন