এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • ফ্যাসিবাদ ও জাতীয়তাবাদ

    বকলম -এ অরিত্র লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ২২ ডিসেম্বর ২০২৩ | ৫৮৫ বার পঠিত
  • রবীন্দ্রনাথ জাতীয়তাবাদের বিপদ সম্পর্কে আমাদের সতর্ক করেছেন। গত শতকে মানুষ জার্মান জাতীয়তাবাদী দলের চূড়ান্ত মৌলবাদী মতবাদকে নাৎসি ফ্যাসিবাদী একনায়কতন্ত্র রূপে উন্মোচিত হতে দেখেছে। আজ বহুমানুষ জাতীয়তাবাদের চূড়ান্ত রূপ হিসেবে ফ্যাসিবাদকে দেখেন, ফ্যাসিবাদকেই জাতীয়তাবাদের অন্তিম গতি হিসেবে ভাবেন। প্রথমত ফ্যাসিবাদ বলতে মূলত নাৎসি ফ্যাসিবাদকেই আমরা বুঝে এসেছি, নাহলে উদারবাদী সংজ্ঞায় যেকোনো একনায়কতন্ত্রকেই ফ্যাসিবাদ হিসেবে বলা হয় কিন্তু নাৎসি ফ্যাসিবাদকে শুধু একনায়কতন্ত্র দিয়ে বর্ণনা করা যায় না। তার চরম হিংসাত্বক জাতিগত ঘৃণা ও বিদ্বেষ বাদ দিয়ে তাকে বোঝা যাবে না। যাই হোক এখানে ফ্যাসিবাদ বলতে আমি নাৎসি ফ্যাসিবাদকেই বোঝাবো।

    যখন জাতিগত শুদ্ধতার অপ-মতবাদকে ঘিরেই নাৎসি জাতীয়তাবাদ, যা অন্তিম পরিণতিতে নাৎসি ফ্যাসিবাদ, গড়ে ওঠে তখন জাতীয়তাবাদ ও ফ্যাসিবাদের মধ্যে পার্থক্য করবো কিভাবে? ফ্যাসিবাস কি তাহলে খারাপ ধরণের জাতীয়তাবাদ? তাহলে ভালো জাতীয়তাবাদই বা কী? সুপরিচিত ইহুদি চিন্তক ইউভাল নোয়াহ হারারি দুটির পার্থক্য করেন এইভাবে যে জাতীয়তাবাদের ভিত্তি হলো নিজেরটির প্রতি ভালোবাসা এবং ফ্যাসিবাদের ভিত্তি হলো অপরটির/গুলির প্রতি ঘৃণা ও বিদ্বেষ। এই ব্যাখ্যাটাও খারাপ নয়, কিন্তু আমার পুরোপুরি মনে ধরে নি।

    আমার মনে হয় অন্যকে সম্পূর্ণরূপে দমন বা নির্মূল করার পরিকল্পনা প্রবৃত্তি না থাকলে কোনো জাতীয়তাবাদ ফ্যাসিবাদী হয়ে উঠেতে পারে না। স্বাধীনতাপূর্ব ভারতে যে জাতীয়তাবাদ জন্ম নিয়েছিল তা ভারতের সমস্ত ভিন্নতা এবং বৈচিত্রকে অনুধাবন ও গ্রহণ করার মধ্যে দিয়ে গড়ে উঠেছিল, সেটা কোনো ক্ষুদ্র অংশের সংকীর্ণতাময় সম্প্রসারণকামী আগ্রাসনবাদী মনোবৃত্তি থেকে সৃষ্টি হয় নি। সেই জাতীয়তাবাদ প্রকৃত মুক্তমনা – যা শুধু অভ্যন্তরীণ ভালোটি নয় বাইরের ভালোটিকেও গ্রহণ এবংফ আপন করে নেওয়ার মানসিকতা দিয়ে গড়ে উঠেছিল, নিজেকে উন্নত এবং বিকশিত করেছিল। সেই জাতীয়তাবাদ গৌরবের সাহচর্য চায়নি, সকল বেদনার সহযাত্রী হতে চেয়েছিলো। আমার মনে হয় অন্তর্ভূক্তিবাদী বহুত্ববাদী উদারপন্থী জাতীয়তাবাদ ফ্যাসিবাদী জাতীয়তাবাদের থেকে একেবারেই আলাদা, মিল শুধু এইটুকুই যে দুটিই জাতি (nation / মহাজাতি) ভিত্তিক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • guru | 103.135.229.97 | ২৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৬741701
  • অনেক ধন্যবাদ লেখককে | আচ্ছা জায়নবাদকে কি ফ্যাসিবাদী জাতীয়তাবাদেরই আরেকটি রূপ ? কি বলেন ?
  • বকলম -এ অরিত্র | ২৩ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৯741702
  • guru, জায়নবাদ সম্পর্কে যথেষ্ট নাও জানতে পারি। তবে ইসরাইলকে দেখে শুনে এখন তেমনই তো মনে হচ্ছে।
  • মনমাঝি | ২৬ ডিসেম্বর ২০২৩ ২৩:৫২741722
  • জাতীয়তাবাদ যতই "অন্তর্ভূক্তিবাদী বহুত্ববাদী উদারপন্থী"  এবং সুশীল হোক না কেন, বাই ডেফিনিশন এটা শেষ পর্যন্ত বিভাজনবাদীই। "আমরা" এবং "ওরা"-র বিভাজন ছাড়া জাতীয়তাবাদ হয় না। অর্থাৎ আল্টিমেটলি এটা সম্পূর্ণ "অন্তর্ভূক্তিবাদী" নয় মোটেই। কোনো নির্দিষ্ট জাতীয়তাবাদের অন্তর্ভূক্তিপরায়নতার সীমানাটা ঠিক কোথায় বা কোথায় কোথায় সেটাই কেবল প্রশ্ন এখানে। এই সীমানার ওপারে যারা,তারা অন্তর্ভূক্ত নয় তারা বহির্ভূত তারা অপর তারা অন্য তারা "আমরা" নই তারা "ওরা" তারা "বিজাতীয়"। এই মৌলিক জায়গায় জাতীয়তাবাদের সাথে ফ্যাসিবাদের কোনো পার্থক্য নেই,যদিও জাতীয়তাবাদ ফ্যাসিবাদ নয়। কিন্তু জাতীয়তাবাদের মধ্যেই ফ্যাসিবাদের ভ্রুণ বা অংকুর থাকে। আমার ব্যক্তিগত ধারণা, জাতীয়তাবাদ স্বাধীণতাকামী পরাধীণ জাতির জন্যই উপযুক্ত,স্বাধীণ জাতি বা রাষ্টের জন্য নয়।
  • মনমাঝি | ২৭ ডিসেম্বর ২০২৩ ০৫:২২741723
  • স্বাধীণ রাষ্ট্রে জাতীয়তাবাদ ফ্যাসিবাদে পরিণত হওয়া সময়ের ব্যাপার মাত্র।
  • বকলম -এ অরিত্র | ২৮ ডিসেম্বর ২০২৩ ২১:১৪741730
  • @মনমাঝি
     
    (ট্যাগ কিভাবে করে?)
     
    "আমার ব্যক্তিগত ধারণা, জাতীয়তাবাদ স্বাধীণতাকামী পরাধীণ জাতির জন্যই উপযুক্ত,স্বাধীণ জাতি বা রাষ্টের জন্য নয়।"
    আপনার এই একটা কথার সঙ্গে আমি একমত হতে পারছি। প্রথমে পরিষ্কার করে নিই জাতীয়তাবাদ বলতে এখন আমি পরাধীন ভারতে দেশপ্রেম (দেশের সকল মানুষের প্রতি একাত্মবোধ) থেকে উদ্ভূত ভারতীয় জাতীয়তাবাদের কথা আমি বলছি, নাহলে অনেক রকম মানে করা যেতে পারে, আর ফ্যাসিবাদ মানে আগেই বলেছি নাৎসি ফ্যাসিবাদের ধরণের ফ্যাসিবাদ। যাই হোক, পরাধীন সময়ে "ওরা" ছিল শাসক, স্বাধীনতার পর যখন শুধুই "আমরা", "ওরা" বলে কেউ নেই, তখন জাতীয়তাবোধ থাকতে পারে কিন্তু জাতীয়তাবাদ একটি রাজনৈতিক পথ হিসেবে থাকার কোনো অর্থ হয় না। রাষ্ট্রের সবাই তখন "আমরা"র অন্তর্গত, আমরার অংশ। এটাই অন্তর্ভুক্তিবাদের সারকথা। এই জাতীয়তাবোধের ভিত্তি হল ভারতীয়ত্ব। এই ভারত উপমহাদেশের (দেশভাগের আগে ধরলে) বা রাষ্ট্রের নানান জাতি ধর্ম ভাষার বহুত্বকে সঙ্গে নিয়ে সবাইকে সমান ধরে চলার যে অঙ্গীকার, এই অঙ্গীকারটিই হল ভারতীয়ত্ব। এবং ওই "সবাই" এর ধারণাটা কিন্তু বদ্ধ নয়, মুক্ত। যদি আরো কোনো কোনো রাষ্ট্র/ভূখণ্ড এই যুক্তরাষ্ট্রের অংশ হতে চাইতো তাহলে ভারতীয়ত্ব কোনো বাধা হতো না, তার পরিধি বিস্তৃত হতো। এই জাতীয়তাবোধের মধ্যে কোনো ফ্যাসিবাদের ভূত (অতীত) বা ভ্রুণ (ভবিষ্যৎ) নেই।

    স্বাধীন ভারতে এখন যে হিন্দুত্ববাদী জাতীয়তাবাদের কথা শোনা যায় তা দেশের মধ্যেই নানান ধর্ম সংস্কৃতি মায় রাজনৈতিক/অর্থনৈতিক মতবাদকেও "ওরা" বানিয়ে নির্মিত। তা ভারতীয় জাতীয়তাবাদের থেকে ধর্মে বর্ণে শুধু নয় জিনগতভাবেই আলাদা। এটি অন্তর্ভুক্তি/বহুত্ব/উদারতা তিনেরই বিরোধী, এটির মধ্যে ফ্যাসিবাদের ভূত, বর্তমান ও ভবিষ্যত সবই ভীষণ উজ্জ্বল।

    আপনি যে গণ্ডিটির কথা বলেছেন, সেই গণ্ডিটি এক্ষেত্রে রাষ্ট্রের (বা উপমহাদেশীয় ভাবনার) সীমান্তের মধ্যে সীমাবদ্ধ। এটাকে অস্বীকার করলে, পূর্ণ অন্তর্ভূক্তিবাদী হতে চাইলে, একবিশ্বতা ব্যতিরেকে আর কোনো মতবাদ রাখা চলে না। সারা পৃথিবীকে এক করতে না চাইলে বা বাস্তব আশা না দেখলেই কি আমরা সম্ভাব্য ফ্যাসিবাদী হয়ে পড়ি? তাহলে রাষ্ট্র ভাবনার মধ্যেই ফ্যাসিবাদ আছে ধরতে হবে। এর যথার্থতা নিয়ে আমি নিশ্চিত নই, নিজেদের ভিন্নতাকে স্বীকার করেও তো চলা যায়। আমরা এবং ওরার এই ভাগাভাগিটি কিন্তু যেকোনো মত বা পথের ক্ষেত্রেও হয়, যারা মানে ও যারা মানে না। সমস্ত মত/পথই আমরা ওরার বিভাজন তৈরী করে কিন্তু "আমরা" ফ্যাসিবাদী হবে কিনা তা নির্ভর করবে "আমরা"র "ওরা"র প্রতি দৃষ্টিভঙ্গির ওপর।
  • বকলম -এ অরিত্র | ২৮ ডিসেম্বর ২০২৩ ২১:১৮741731
  • একটু পরিমার্জনা:
    "তাহলে রাষ্ট্র/দেশ ভাবনার মধ্যেই ফ্যাসিবাদ আছে ধরতে হবে। এর যথার্থতা নিয়ে আমি নিশ্চিত নই, দুটি রাষ্ট্র/দেশ নিজেদের ভিন্নতাকে স্বীকার করেও তো চলতে পারে।"
  • guru | 115.187.32.33 | ০৩ জানুয়ারি ২০২৪ ১১:৫২741808
  • @বকলম -এ অরিত্র
     
                                   পাশ্চাত্য কনসেপ্ট জাতি রাষ্ট্র মূলতঃ একটি কম্প্রোমাইসের ফলে তৈরী | এই কম্প্রোমাইস হচ্ছে নগর রাষ্ট্র (যেখানে একটি বিশেষ এলিটের সবরকম ব্যাক্তি অধিকার থাকে ) এবং সাম্রাজ্যের মধ্যে (এখানে শুধু রাজার ও তার পারিষদদের মূল নিয়ন্ত্রণ থাকে কিন্তু রাজার কর্তব্য সবরকম নাগরিকের সুরক্ষা প্রদান করা ) | এই কম্প্রোমাইস বহু শতাব্দীর যুদ্ধ ও রক্তপাতের মধ্যে দিয়ে এসেছে পশ্চিমে | উপমহাদেশে নগর রাষ্ট্র ও সাম্রাজ্যের মধ্যে এধরণের কম্প্রোমাইস কখনোই হয়নি | বর্তমান ভারত রাষ্ট্রও একটি সাম্রাজ্যের (ব্রিটিশ রাজের) আদলেই তৈরী একটি রাষ্ট্র ব্যবস্থা যার এক বিশাল ও বহুবিচিত্র জনগণের উপর নিরন্কুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য প্রয়োজন একটি বিভেদভিত্তিক জাতীয়তাবাদের এবং শত্রু তৈরী করবার |  সেটাই ২০১৪ এর পর থেকে একটি বিশেষ ভাবে হচ্চে | এর আগেও এই পদ্ধতি চলতো (যেমন ১৯৮৪ ও ১৯৯২ সালে ) তবে ২০১৪ সালের পরে এটি একটি বিশেষ রূপ নিয়েছে |
     
                                 বিভেদভিত্তিক জাতীয়তাবাদের বদলে অন্য ধরণের রাষ্ট্রের নির্মাণের জন্য প্রয়োজন প্রবল যুদ্ধের জেরোম পশ্চিম দেকেছে শতাব্দীর পর শতাব্দী ধরে | এর কোনো বিকল্প নেই বলেই মনে করি |
  • বকলম -এ অরিত্র | ০৮ জানুয়ারি ২০২৪ ২০:৫০741848
  • guru, আমার মনে হয়েছে এই উগ্র বিভেদ ভিত্তিক জাতীয়তাবাদের প্রসারের কারণ হল ভারতকে (সারা বিশ্বের মতোই) "কল্যাণকামী রাষ্ট্রনীতি" বিরোধী, গণতান্ত্রিকতা বিরোধী যে প্রচণ্ড পরিবর্তনের মধ্য দিয়ে নিয়ে যাওয়া হচ্ছে, একধরণের কর্পোরেট (সামন্ততান্ত্রিক?) প্রভাবিত/নিয়ন্ত্রিত নিরঙ্কুশ রাষ্ট্রক্ষমতার দিকে, সেটা অন্যথায় করা যেত না। এই চরম অস্থিরতা একুশে আইনি পরিবেশ এবং হিন্দুত্বভিত্তিক জাতীয়তাবাদ (শত্রুতা নির্ভর) ছাড়া এমন "সাফল্য" আর কেই বা দিতে পারতো! ভারতের মানুষকে সর্বোচ্চ পরিমানে প্রভাবিত করে যা সেটাই নামানো হয়েছে তার ওপর।

    জাতি রাষ্ট্র আপনার বক্তব্যের প্রেক্ষিতে আমার মনে হয় ভারত একটি জাতি রাষ্ট্র হতে পারবে না, এই উপমহাদেশে অনেককটি জাতিরাষ্ট্র হতে পারতো যদি একেকটির একটি স্বাধীন রাষ্ট্র পত্তন, চালনা ও রক্ষা করার ক্ষমতা থাকতো। তাছাড়া ইউরোপ বহুদিন ধরেই (আমার ধারণা) সমষ্টিবদ্ধভাবে আচরণ করে, যেখানে ভারতের সামাজিক চরিত্র বরাবরই পরিবার কেন্দ্রিক এবং গ্রাম কেন্দ্রিক। তার থেকে বড় sense of "us" তৈরী হয়নি।
  • মনমাঝি | ০৮ জানুয়ারি ২০২৪ ২৩:০৬741852
  • @বকলম -এ অরিত্র 
     
    বেশ কিছু কথা ভেবে রেখেছিলাম লিখব বলে। এখন লিখতে এসে দেখি ভুলে গেছি সব। যাইহোক,মোদ্দা কথা  হচ্ছে - আমার ধারণা আপনি জাতীয়তাবাদ আর জাতীয়তাবোধের মধ্যে গুলিয়ে ফেলেছেন। আমার মতে দু'টো খুবই ভিন্ন জিনিস। আমি আমার প্রথম মন্তব্যে জাতীয়তাবাদের কথা বলেছি জাতীয়তাবোধ নিয়ে নয়। ২য়টি নিয়ে আমার কোনো সমস্যা নেই। তবে দু'টোকে এক করে ফেললে আবার বিস্তর সমস্যা। smiley
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন