এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ঔরঙ্গজেব আলমগীরের ছেলেমেয়েরা

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৩ নভেম্বর ২০২৩ | ৩৪৭ বার পঠিত
  • ঔরঙ্গজেব আলমগীরের প্রধান বউ দিলরাস বানু বেগমের কুড়ি বছরে পাঁচ ছেলেমেয়ে হয়। তাঁদের জন্মের গড় পার্থক্য চার বছর। শাজাহানের প্রধান বউ মুমতাজের হয় উনিশ বছরে চোদ্দ জন ছেলেমেয়ে। দুই বেগমই পোস্টপার্টাম - সন্তান জন্মের পরের জটিলতায় অকাল মৃত্যু বরণ করলেন। মধ্য বা প্রাক আধুনিক যুগে জন্ম নিয়ন্ত্রনের কথা ভেবেছে কে? অতএব শাজাহান বা ঔরঙ্গজেবের মাথাতেই বা তা কেন ঢুকবে? অন্য মোঘল বিয়ের মতো ঔরঙ্গজেব আর দিলরাস বানু বেগমের বিয়েও ছিল রাজনৈতিক আতাঁতের প্ৰকাশ, মোঘল আর সাফাভিদ দুই অভিজাত রাজবংশের হাত মেলানোর রাজনৈতিক প্রতীক। এর উদ্দেশ্য খুব পরিষ্কার। বড় ক্ষমতা কেন্দ্র মোঘল সালতানাতের ঘ্যাম প্রতিষ্ঠা যাতে ছোট ছোট ক্ষমতা কেন্দ্র মানে স্থানীয় রাজা জমিদারদের ওপর হম্বিতম্বি করাটা বৈধ হয়। এসব বিয়েতে স্বেচ্ছা মিলন কই? প্রেম কই? প্রেম যা আছে তাও এক নির্মাণ যেমন প্রেমের সৌধ তাজমহল।
    ------ কিন্তু ঔরঙ্গজেব আলমগীর তো প্রেমের সৌধও বানাননি শাজাহানের মতো।
    ------ কথাটা কি সত্যি?
    ------ তাই তো জানি।
    ------ জান?
    ------ জানি।
    ------ কে বলেছে?
    ------ তা অবশ্য জানি না।
    ------ ঔরঙ্গজেব আলমগীরও সৌধ বানিয়েছিলেন।
    ------ কিসের?
    ------ প্রেমের।
    ------ প্রেমের?
    ------ হ্যাঁ। ষোলোশো সাতান্নয় দিলরাস বানু বেগম মারা গেলেন। ওনার সমাধি সৌধ বিবি কা মকবরা আছে ঔরঙ্গাবাদে, যা এখনকার ছত্রপতি সম্ভাজি মহারাজ নগর, ওটা ঔরঙ্গজেবের নির্দেশে তাঁদের ছেলে শাহাজাদা আজম শাহ তৈরি করেন ষোলোশো আটষট্টিতে।
    ------ তাহলে?
    ------ জানিনা। কিন্তু দুটোই নির্মাণ তাজমহল আর বিবি কা মকবরা।
    ------ দুটোই?
    ------ হ্যাঁ।

    ঔরঙ্গজেবের চার বউয়ের ছেলেমেয়ে অনেক। এরা সবাই শাহাজাদা-শাহাজাদী কিন্তু নারীর দৃষ্টিতে দেখলে সন্তান বই আরকি? তাতে উত্তরও আসে সোজাসাপটা - কোন বউয়ের ছেলেমেয়ে আর কখন জন্ম। এই সন্তান জন্মের ক্রনোলজি পরিষ্কার জানা যায়।

    *জেব উন্নিসা
    মাদিলরাস বানু বেগম। ষোলশো আটতিরিশের পনেরোই ফেব্রুয়ারিতে জন্মেছিলেন দৌলতাবাদে। বন্দীদশায় মৃত্যু হয় দিল্লীতে সতেরোশো দুয়ের ছাব্বিশে মে। আবিবাহিতা ছিলেন।

    *মুহম্মদ সুলতান
    মা নবাব বাই। ষোলশো উনচল্লিশের উনিশে ডিসেম্বর জন্মেছিলেন মথুরায়। বন্দীদশায় মৃত্যু হয় ষোলশো ছিয়াত্তরের তেসরা ডিসেম্বর।

    *মুহম্মদ মুয়াজ্জাম, রেগ্নাল-রাজকীয় নাম বাহাদুর শাহ - এক
    মা নবাব বাই। ষোল শো তেতাল্লিশের চৌঠা অক্টোবর জন্মেছিলেন বুরহানপুরে। পরবর্তী বাদশাহ হয়ে মৃত্যু হয় সতেরোশো বারোর আঠেরোই ফেব্রুয়ারিতে।

    *জিনাত উন্নিসা
    মা দিলরাস বানু বেগম। ষোলশো তেতাল্লিশের পাঁচই অক্টোবর জন্মেছিলেন ঔরঙ্গাবাদে। পাদশাহ বেগম হয়ে মৃত্যু হয় সতেরোশো একুশের সাতই মে দিল্লীতে। আবিবাহিতা ছিলেন।

    *বদর উন্নিসা
    মা নবাব বাই। ষোলশো সাতচল্লিশের সাতেরই নভেম্বর জন্মেছিলেন। মৃত্যু হয় ষোলশো সত্তরের নয়ই এপ্রিল। বৈবাহিক সম্পর্ক আজানা।

    *জুবদাত উন্নিসা
    মা দিলরাস বানু বেগম। ষোলশো একান্নর দোসরা সেপ্টেম্বর জন্মেছিলেন মুলতানে। মৃত্যু হয় সতেরোশো সাতের ফেব্রুয়ারি। শাহাজাদা দারা শুকোহর ছোট ছেলে সিফির শুকোহর সঙ্গে বিয়ে হয় ষোলশো সাতাত্তরের তিরিশে জানুয়ারি।

    *মুহম্মদ আজম
    মা দিলরাস বানু বেগম। ষোলশো তিপান্নর আটাশে জুনে জন্মেছিলেন বুরহানপুরে।।উত্তরাধিকারের লড়াইয়ে মৃত্যু হয় আটই জুন সতেরোশো সাতে জাজাওতে।

    *মুহম্মদ আকবর
    মাদিলরাস বানু বেগম। ষোলশো সাতান্নর এগারোই সেপ্টেম্বর জন্মেছিলেন ঔরঙ্গাবাদে। নির্বাসিত অবস্থায় মৃত্যু হয় সতেরোশো চারে পারস্যের মাশাদে।

    *মেহর উন্নিসা
    মা ঔরঙ্গাবাদি মহল। ষোলশো একষট্টির আঠেরোই সেপ্টেম্বর জন্মেছিলেন। মৃত্যু হয় সতেরোশো ছয়ের জুনে। শাহাজাদা মুরাদ বক্সের ছেলে ইজিদ বক্সের সঙ্গে বিয়ে হয় ষোলশো বাহাত্তরের সাতাশে নভেম্বরে।

    *কাম বক্স
    মাউদিপুরি মহল। ষোলশো সাতষট্টির চব্বিশে ফেব্রুয়ারি জন্মেছিলেন দিল্লীতে। উত্তরাধিকারের লড়াইয়ে মৃত্যু হয় সতেরোশো নয়ের তেসরা জানুয়ারি হায়দারাবাদের কাছে।

    এই তালিকা থেকে দেখা গেল জুবদাত উন্নিসা আর মুহম্মদ আজম একই মায়ের সন্তান হয়েও দু বছরের পিঠোপিঠি। জেব উন্নিসা আর মুহম্মদ সুলতান পিঠোপিঠি হলেও একই মায়ের সন্তান নন। বাকিদের মধ্যে প্রায় পাঁচ থেকে উনতিরিশ বছরের তফাৎ। এই প্যাটার্ন থেকে কোন সিদ্ধান্তে আসা যাবে কি? এতে কি প্রসবের সময় মৃত বাচ্চাদের হিসেব আছে? আচার্য যদুনাথ এসবের কথা বলেন না। অন্য কেউ বলেন কি? শাজাহান-মুমতাজের যৌথ যাপনের সময় একগাদা ছেলেপিলের নিরিখে ঔরঙ্গজেব-দিলরাস বানুর যৌথ যাপন অনেক প্রগতিপন্থী কি? এসব ইতিহাসকাররা ঠিক করবেন। তবে দশ ছেলেমেয়ের অর্ধেক অর্থাৎ পাঁচজন দাক্ষিণাত্যে ঔরঙ্গজেবের সুবেদারির প্রথম পর্যায়তেই জন্মান। বাকিরা উত্তরাঞ্চলে। কান্দাহার বা মধ্য এশিয়ায়র মত খুব দূরবর্তী কোন সেনা অভিযানে যাবার পর্যায়ে বা সুবেদারির সময় সেখানে কেউ জন্মাননি। ঔরঙ্গজেবে কি তখন কোন বেগমকে সঙ্গে নিতেন না?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন