এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ঝরা শিউলির গন্ধ - ১

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৬ অক্টোবর ২০২৩ | ২৩৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ঝরা শিউলির গন্ধ – ১

    আমাদের সাবেক পাড়ার ঠিক মাঝখানে একেবারে মধ্যমণি হয়ে অবস্থান করতো বেশ বড়োসড়ো চেহারার একটা পুকুর। আশপাশের এলাকার মানুষজনের কাছে তার পরিচয় ছিল তেলিপুকুর নামে। পুকুরের নাম এমন হলো কেন তা নিয়ে নানান লোকশ্রুতি চালু থাকলেও আমরা সবাই সেই বিষয়ে খুব মাথা ঘামানোর প্রয়োজন তখন অবশ্য সেভাবে কখনও অনুভব করিনি। সকাল বিকেল মাঠ দাপিয়ে খেলে সারা শরীরে ধুলোকাদা মেখে পুকুরের জলে গা মাথা ডুবিয়ে অবগাহন স্নানেই ছিল সকলের প্রবল আসক্তি। আসলে পুকুরটা ছিল আমাদের সবার কাছে এজমালি সুইমিংপুল।

    পুকুরের চারপাশ ঘিরে ছিল পিচ ঢালা যাতায়াতের পথ,আর তার পরেই সার দিয়ে সাজানো ছিল আমাদের পাড়ার অধিবাসীদের বাড়িগুলো। পুকুরের পাশাপাশি এই পাড়ার আরও একটি  বিশেষ পরিচিতি ছিল তেলিপুকুর ময়দানকে নিয়ে। যশোর রোড হয়ে পাড়ায় ঢোকার মুখেই বাঁদিক জুড়ে ছড়িয়ে ছিল মাঝারি আয়তনের এক ফালি খালি জায়গা। সবাই তাকে চিনতো তেলিপুকুর ময়দান নামে। গত শতকের ষাট ও সত্তর দশকের শেষ সময় পর্যন্ত ঐ ময়দানকে ঘিরেই আবর্তিত হয়েছে সেই সময়ের সমস্ত আঞ্চলিক রাজনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের আসর। ঐ ময়দানে অনুষ্ঠিত সভায় উপস্থিত নেতাকর্মীদের ভাষণ শুনতে শুনতেই আমাদের রাষ্ট্রীয় চেতনার জাগরণ। 

    আবার দীনেশদার দোকান থেকে ঘন্টা কড়ারে সাইকেল ভাড়া করে নিয়ে ওখানেই সাইক্লিস্ট হয়ে ওঠার সাধনায় মগ্ন থাকতো কত না তরতাজা কিশোর বয়সি ছেলেপুলে। তখন তেলিপুকুর ময়দান হয়ে উঠতো এক আশ্চর্য আখড়া, আমাদের প্রিয় ভেলোড্রোম।

    সেকালে শহরতলির পাড়াগুলোর ভেতরে বাইরে সব আলাদা আলাদা চরিত্র ছিল। সেই বৈশিষ্ট্য ধরা পড়তো তার নাগরিক বৈশিষ্ট্যে, সাংস্কৃতিক যাপনে। রাজনৈতিক পরিচয় তখনও পাড়াগুলোর স্বাতন্ত্র্যকে এককথায় গিলে ফেলেনি। তাছাড়া একালের মতো আকাশ ছোঁয়া ফ্লাটবাড়ির ভিড়ে শহরতলির পাড়াগুলো এমন ভিড়াক্রান্ত‌ও হয়ে ওঠেনি। ফাঁকা পরিসরগুলোয় গাছগাছালির ইতস্তত জটলা ছিল। আর এই বিক্ষিপ্ত সবুজালির জন্য‌ই হয়তো শরতের আগমন বার্তা আগাম পৌঁছে যেত আমাদের কাছে। পাড়ার মধ্যে ইতস্তত ছড়িয়ে ছিটিয়ে থাকা শিউলি ফুলের গাছগুলো ছিল শরতের হরকরা।

    এমন‌ই একটা বেশ বড়সড় চেহারার শিউলি ফুলের গাছ ছিল আমাদের বন্ধু মুন্নাদের বাড়ির পশ্চিম কোণে। সেই গাছের দুধসাদা ফুলেল পশরা সাজি ভরে তুলে বিজয়ীর দর্পে বাড়িতে ফিরে আসার আনন্দ‌ই ছিল আলাদা। এমন‌ই এক কাকভোর শরৎ দিনে আমি আর আমার ছোট বোন সাজি হাতে বেড়িয়ে পরলাম ঝরা শিউলির সন্ধানে সেই মুন্নাদের শিউলি তলায় । অমন ভোরে আমাদের মতো নবাগত ভাগীদারদের দেখে ইতোমধ্যেই সমবেত ফুল কুড়িয়েরা খানিকটা অবাক হলেও বাধা দেবার প্রশ্ন‌ই ছিলনা। কিন্তু চারহাত এক করে ফুল তোলার কাজে ওরা আমাদের সঙ্গে এঁটে উঠবে কি করে ! পরদিন আরও সকালে ঘুম ভাঙিয়ে আমাকে ডেকে তুলে নিয়ে বোন চললো শেফালিকা কুঞ্জে। আজ সেখানে হাজির বাসু। আমার সমবয়সী তবে ডাকাবুকো ছেলে বলে পাড়ায় তখনই তার বেশ নামডাক। আমাদের দেখে সে খানিকটা হতাশ হয়ে ঘোষণা করে বসলো – আমি গাছে উঠে ফুল পাড়বো। আমরা তক্কে তক্কে এমন একটা সময়ের‌ই অপেক্ষায় ছিলাম। বাসু সদর্পে এই ঘোষণা করে গাছে উঠে গাছ ঝাঁকাতে লাগলো প্রবল শক্তিতে। বুঝতে পারছিলাম বাসু আমাদের ওপর বেজায় খেপে গেছে। ও গাছ নাড়া দিতেই ঝরে পড়ে রাশি রাশি শিউলি ফুল। আমাদের দুজনের চারহাত তখন চল্লিশ হাত হয়ে উঠেছে ! সব ফুল আমারাই তুলে নিচ্ছি দেখে বাসু তড়বড়িয়ে গাছ থেকে নেমে আসে। ততক্ষণে আমাদের কাজ আমরা সেরে ফেলেছি অনেকটাই। তবে এসবের মধ্যে বিবাদ বিসম্বাদের আকচাআকচি ছিলনা। বাসু রাগে গজগজ করতে করতে ফুলের সাজি হাতে অন্যগাছের সন্ধানে চলল, আ‌র আমরা ফিরে এলাম বাড়িতে।

    আমাদের শরীর আর মন  তখন ঝরা শিউলির সুবাসে ম ম করছে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শর্মিষ্ঠা লাহিড়ী | 2405:201:8016:d7:80e5:3c28:b93b:c196 | ১৭ অক্টোবর ২০২৩ ০৯:২৯524662
  • লেখাটি পড়ে একমুঠো শিউলির সৌরভ  ফিরে পেলাম।হারানো শৈশবের স্মৃতি মূর্ত হয়ে উঠলো।
  • কুমুদিনী সান্যাল | 2405:201:8000:b1a1:f9ae:dfcb:e42b:4152 | ১৭ অক্টোবর ২০২৩ ১৩:৫৪524694
  • সত্যিই নস্টালজিক।
  • তপন কুমার | 2405:201:8000:b1a1:f9ae:dfcb:e42b:4152 | ১৭ অক্টোবর ২০২৩ ১৮:৩৪524704
  • হারানো সময়ের জলছবি। সত্যিই শিউলির সুবাসে সুবাসিত।
  • পলি মুখার্জি | 2409:4060:98:5077:ab13:2f5b:d5e0:a5cf | ১৮ অক্টোবর ২০২৩ ১৯:২১524758
  • শহরের ফ্ল্যাট জঙ্গলে শিউলির সুবাস কোথায়? এই লেখায় অন্তত তার একটা আভাস পাওয়া গেছে। এই প্রজন্মের শহুরে ছেলেমেয়েরা ফুল কুড়োনোর মজা টের‌ই পেলো না। গ্রামের ছেলেমেয়েরা কি এখনও এই আনন্দের শরিক হয় ??
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন