এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আমরা সত্যিই অসহায় 

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৫ অক্টোবর ২০২৩ | ৪৩২ বার পঠিত
  • তিস্তা ফুঁসছে। উন্নয়নের শিকল ছিঁড়ে নিজের আনন্দে বয়ে চলার বার্তা পাঠাতেই সব ছারখার, সব বিধ্বস্ত। বিপুল অর্থ খরচ করে নদীর শরীর জুড়ে তৈরি চুঙথাঙ্ বাঁধ ভেঙে তিস্তা যেন ফিরে পেতে চাইছে তাঁর হারিয়ে যাওয়া যৌবনের উচ্ছল স্মৃতিকে। খুব সম্প্রতি ঘটে যাওয়া হিমাচল, উত্তরাখণ্ডের বিপর্যয়ের কাহিনি সম্পূর্ণ অতীত হবার আগেই সিকিমের এই ঘটনা আবার প্রকৃতি পরিবেশের ওপর মানুষের খবরদারি করার ভয়ঙ্কর পরিণতির দিকে যেন নতুন করে আঙ্গুল তুলে দিল। আমাদের নতুন ভাবে ভাবার অবকাশ দিয়ে গেল।

    সবার অলক্ষ্যেই যেন চলছিল প্রস্তুতির পর্ব। বিদায়ী বর্ষার মেঘগুলো হঠাৎ এভাবে ক্ষেপে উঠবে তা কে জানতো? প্রকৃতি বারবার বার্তা পাঠান আমাদের উদ্দেশ্য করে। আমরা তা উপেক্ষা করি। মেঘভাঙা বৃষ্টির জলে সাম্প্রতিক অতীতে একাধিকবার বিপর্যয়ের ঘটনা ঘটেছে হিমালয়ের নানা অংশে। বিশাল উচ্চতায় মাথা উঁচিয়ে দাঁড়ানো হিমালয়ের গা বেয়ে ওঠা বাতাস ঘনীভূত হয়ে তৈরি করে গম্বুজের মতো চেহারা নিয়ে গড়ে ওঠা মেঘ-ক্যুমুলোনিম্বাস। সেই মেঘ তার নির্মিতির চরমতম মুহূর্তে যখন হঠাৎ করেই ভেঙে যায় তখনই ঘটে মহাপ্রলয়। আমাদের স্মৃতি থেকে এখনও মুছে যায়নি কেদারনাথ বিপর্যয়ের ভয়ালতম ঘটনার কথা। ভুলে যাইনি অমরনাথ বিপর্যয়ের কথাও। পার্বত্য অঞ্চলের মানুষ এমন ঘটনার সঙ্গে পরিচিত। তবে হালফিল সময়ে তার পৌণপুনিকতা ক্রমশ‌ই বাড়ছে। হড়পা বানের ঘটনা আজ যেন নিত্যদিনের বিষয় হয়ে উঠেছে। আশঙ্কা, উদ্বেগ এখানেই।

    তিস্তার এই রুদ্রমূর্তি ধারনের পেছনে রয়েছে বাঁধ ভাঙা জলের প্লাবন। হিমালয়ের বুকে রয়েছে অসংখ্য হিমবাহসৃষ্ট হ্রদ বা গ্লেসিয়ার লেক। উষ্ণায়নের প্রভাবে এই সব হ্রদের অনেকগুলোই আজ হিমশূন্য। বরফ, জলকে নিজের শীতলতার অনুশাসনে আগলে রাখে নিজের শরীরের ভেতর। উষ্ণায়নের প্রভাবে এই অনুশাসনের রাশ আজ অনেকটাই আলগা। সেই সঙ্গে যোগ দিয়েছে বারিবাহের মশক উজাড় করা জল। যেন যাবার আগে  ভাসিয়ে দিয়ে যেতে চাইছে সবকিছু। উপচে উঠছে হ্রদের জলের সীমা। একসময় ধারণক্ষমতা ছাপিয়ে ওঠা জল সমস্ত সীমারেখা পেরিয়ে প্রবলগতিতে বয়ে চলেছে তাঁর অনেকদিনের  চেনা পথের সমস্ত বিধি বিধান কে তোয়াক্কা না করেই শাসনহারা অনিয়মের খাতে। তিস্তা যে আজ এমন খেলায় মেতে উঠেছে! উত্তর সিকিমের সাউথ লোনাক হ্রদের আগল ভেঙে সেই তিস্তা আজ দুরন্ত হয়ে উঠেছে। প্রবল আক্রোশে ফুঁসছে সে, যেন ভেঙেচুরে গুড়িয়ে দিতে চাইছে তার ওপর জোর করে চাপিয়ে দেওয়া উন্নয়নের কৃত্রিম নিয়মবিধি। 

    তিস্তার এই রুদ্রমূর্তি এক লহমায় বদলে দিয়েছে সিকিমের জনজীবনের খুব পরিচিত শান্ত জীবনশ্রী। লাচেন উপত্যকার সেনা ছাউনির একাংশ ভেঙেছে তিস্তার তাণ্ডবে। ভেসে গিয়েছেন বাইশজন সেনা জোয়ান। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে বাড়িঘর, ঘুমন্ত অবস্থায় তলিয়ে গিয়েছেন তিস্তার তীরে গড়ে ওঠা ছোট ছোট জনপদের বহু সংখ্যক মানুষ। বৃষ্টিতে ভিজে যাওয়া ঢাল পিচ্ছিল হয়ে ওঠায় বাড়ছে ধস, ভেঙেছে সেতু, সড়ক, ভেসে গিয়েছে পাহাড় দাপিয়ে ছুটে বেড়ানো বহু সংখ্যক শকট । মাত্র দুদিন আগে ভূকম্পন অনুভূত হয়েছে। এবার কুলপ্লাবী বন্যার কবলে মানুষ। আমরা সত্যিই অসহায়।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পৌলমী | 2409:4060:98:b5f3:5586:d69f:526a:89c4 | ০৫ অক্টোবর ২০২৩ ১৭:০২524308
  • কিছুদিন আগে গুরুর পাতায় নদী আপন বেগে পাগল পারা শিরোনামে একটি নিবন্ধ পড়েছিলাম যা সম্ভবত আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে লেখা হয়েছিল । তিস্তা নদীর সাম্প্রতিক পাগল পারা রূপ হয়তো সেই সত্যতেই সীলমোহর দিল। সত্যি আমরা বড় অসহায়।
     
  • পলি মুখার্জি | 2405:201:8000:b1a1:8912:563b:877c:dce2 | ০৫ অক্টোবর ২০২৩ ২০:৫৩524316
  • সন্ধেবেলা টিভির পর্দায় তিস্তার ভয়াল, ভয়ঙ্কর বিধ্বংসী রূপ দেখতে দেখতে আতংকে আঁতকে উঠেছি বারবার। প্রকৃতির অনুশাসন না মেনে আমরা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছি। এই অসহায় আত্মসমর্পণ আর কতদিন ? এমন সময়োপযোগী লেখা হাজির করার জন্য লেখককে ধন্যবাদ।
  • চৈতালি দত্ত | 2409:4060:98:b5f3:b13e:b4a1:f54e:710f | ০৬ অক্টোবর ২০২৩ ১৩:২৬524332
  • গভীর সমস্যার কথা টানটান ভাষ্যে লিখিত হয়েছে। পড়ে ফেললাম কেবল কথার টানে। বিপদগ্রস্ত মানুষদের জন্য সমবেদনা রইলো।
  • তপন কুমার | 2409:4060:98:2dd:f9fb:7370:d6f2:85da | ০৮ অক্টোবর ২০২৩ ২২:৩৩524410
  • বিশ্ব উষ্ণায়নের কুফলের প্রভাব আজ সিকিমের ঘটনায় প্রকাশ পেল। আরও কতো প্রাণঘাতী বিপর্যয় নেমে আসবে কে জানে! সত‌্যিই আমরা অসহায়।
  • অভিজিৎ ঠাকুর | 2409:4060:98:2dd:132e:bdf9:5628:98c3 | ০৯ অক্টোবর ২০২৩ ০৭:৩২524416
  • উন্নয়নের বিকল্প পথের সন্ধান করা আজ খুব জরুরী হয়ে পড়েছে। স্থানীয় মানুষের অনুমোদন ছাড়া এমন প্রকল্প রূপায়ণ যে বাস্তবসম্মত নয় তা সিকিমের এই ঘটনা আবারও প্রমাণ করলো। হিমালয়ের পরিবেশ পরিমণ্ডল নিয়ে এমন ছেলেখেলা অবিলম্বে বন্ধ না করলে অচিরেই আরও বড়ো মাশুল গুনতে হবে। আমরা নিজেরাই নিজেদের অসহায় করে তুলছি । তাই হাহাকার করে কোনো লাভ নেই। জরুরি লেখা অল্প পরিসরে।
  • soumya | ২১ অক্টোবর ২০২৩ ০৯:২৪524907
  • গভীর সমস্যার কথা লেখক খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন