এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পশ্চিমবঙ্গে বাংলা ভাষা আন্দোলন নিয়ে দু কথা

    Eman Bhasha লেখকের গ্রাহক হোন
    ২৪ সেপ্টেম্বর ২০২৩ | ২৬০ বার পঠিত
  • এই বাংলায় ভাষা আন্দোলনের কিছু কথা।

    বাংলা ভাষা নিয়ে আন্দোলন নানা সময় হয়েছে।
    ১৯৬১ তে সত্যেন্দ্রনাথ বসুদের উদ্যোগে।
    সরকারি ভাষা বাংলা করার দাবিতে।
    নীতিগতভাবে বিধান রায় সরকার মানলেও কাজে করেনি।

    ১৯৯৮ - এ ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে বাংলা ভাষা আন্দোলন নতুন গতি পায়।
    ১৯৯৮এর ১২ এপ্রিল থেকে আনন্দবাজার প্রথম পাতায় ছয় কলম জুড়ে খবর করে। টানা ছয়দিন।
    অন্নদাশঙ্কর রায় অশোক মিত্র অমিতাভ চৌধুরী সন্দীপন চট্টোপাধ্যায় দেবেশ রায় অজিত পাণ্ডে রা ছিলেন।
    ১৯৯৯-এ পিএসসি/ এসএসসি তে বাংলা ভাষাতেও প্রশ্নপত্র করার দাবি তোলে ভাষা ও চেতনা সমিতি।
    সেটা কার্যকর হয়।
    ১৯৯৯ থেকেই রবীন্দ্রসদন এলাকায় ভাষা আন্দোলনের শহিদ স্মরণে সারারাত বাংলাভাষা উৎসব ও সারাদিন জাতীয় নববর্ষ উৎসব শুরু হয়।
    ১৯৯৯তে কলকাতা বইমেলায় বাংলায় লেখা বাধ্যতামূলক হয় ভাষা ও চেতনা সমিতির আন্দোলনে।
    ১৯৯৯তে সুনীল গঙ্গোপাধ্যায় অশোক দাশগুপ্ত যোগ দেন।
    দুটি আলাদা সংগঠন গড়ে ওঠে ভাষা শহিদ স্মারক সমিতি ও নবজাগরণ।
    ২০০০ খ্রিস্টাব্দে দূরদর্শন ও আকাশবাণী ঘেরাও করা হয়।
    নবজাগরণ, ভাষা ও চেতনা সমিতি, ভাষা শহিদ স্মারক সমিতির উদ্যোগে ।
    ২০০০ খ্রিস্টাব্দে ২১ ফেব্রুয়ারি মহাকরণ অভিযান হয়।
    রাজ্য সরকারের পক্ষে উপমুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সব কাজ বাংলায় করার প্রতিশ্রুতি দেন।
    আদেশনামাও বের হয়।
    তৎকালীন মুখ্যসচিব নারায়ণন কৃষ্ণমূর্তি সব ফাইলে বাংলায় সই করতেন।

    এই তিন সমিতি ২০০৪-এ রাস্তায় নেমে নামফলক অভিযান করে।
    সুনীল গঙ্গোপাধ্যায় প্রথম অভিযানের পর আর আসেননি। মিডিয়ার একাংশ আমাদের 'বাংলাবাজ' বলায়।
    তারপরও টানা একবছর নামফলক অভিযান চলেছে ধর্মতলা গড়িয়াহাট রবীন্দ্রসদন বেলেঘাটা উল্টোডাঙ্গা শ্যামবাজার বাগুইআটি সহ বহু এলাকায়।
    ২০০৮ এ ভাষা ও চেতনা সমিতির দাবিতে আকাদেমি অফ ফাইন আর্টসের সামনে রাণুচ্ছায়া মঞ্চ তৈরি করে দেন ক্ষিতি গোস্বামী।
    কলকাতা পায় আন্দোলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের খোলা মঞ্চ।

    নিজেদের বড় করতে গিয়ে অন্যদের অস্বীকার করা ভালো নয়।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 42.110.139.187 | ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫১523880
  • একটি ভাষার গুরুত্ব কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। তার মধ্যে অন্যতম ভাষার ব্যবহারিক প্রয়োগ। বাংলা ভাষাকে সর্বস্তরে ব্যবহার করতে হবে। স্কুল, সরকারি অফিসে বাংলাভাষা ব্যবহার করতে হবে। সরকারি চাকরিতে বাংলাভাষা অন্যতম বিষয়রূপে রাখতে হবে। তবেই বাংলাভাষার গুরুত্ব বৃদ্ধি পাবে।
     
    এরপর প্রয়োজন সেই ভাষা নিয়ে উচ্চতর গবেষণা। তারজন্য অন্যান্যভাষা নিয়ে চর্চা করতে হবে। সংস্কৃত, ইংরেজি সাহিত্য নিয়ে চর্চা করতে হবে। এই চর্চা বাংলাভাষাকে আরো সমৃদ্ধ করবে। 
    অবশ্য সংস্কৃত নিয়ে কথা বললে অনেকে আবার হিন্দুত্ববাদ খুঁজে পান! 
    এক মহাবিপ্লবী পাঁঠা বলেছিল, "সংস্কৃত পড়ে কি পুজোআচ্চা করবে?"
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন