এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • ভারতের রাজনীতি ও বিজেপি 

    দীপ
    আলোচনা | রাজনীতি | ০৮ আগস্ট ২০২৩ | ৭১২ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • আটের দশকেও ভারতের রাজনীতিতে বিজেপির কোনো গুরুত্ব ছিলনা! অথচ আজ সেই বিজেপি দেশ চালাচ্ছে! এর কারণগুলো খোঁজার চেষ্টা করেছেন? 

    নিজের দেশের সভ্যতা সংস্কৃতি অস্বীকার করে কিছু করা যায়না। বিদ্যাসাগর, রামমোহন কখনোই সেটা করেন নি। তাঁরা নিজেদের দেশের সভ্যতা-সংস্কৃতির উপর ভিত্তি করেই সমাজের বিরুদ্ধে লড়াই করেছেন।

    আর আমাদের তথাকথিত মহাবিপ্লবীরা করেছেন ঠিক তার উল্টো! নিজেদের দেশের সভ্যতা- সংস্কৃতি নিয়ে ব্যঙ্গবিদ্রুপ করেছেন, কুৎসিত লেখালেখি করেছেন। নিজের দেশের সভ্যতা তাঁদের কাছে হিন্দুত্ববাদ, ব্রাহ্মণ্যবাদ! কেউ রামায়ণ, মহাভারত নিয়ে চর্চা করলে তাঁরা হিন্দুত্ববাদী রাজনীতি খুঁজে পান, সংস্কৃত ভাষাচর্চা নিয়ে তাঁরা ব্যঙ্গ করে বলেন পুজোআচ্চা করছে! যদিও বিদ্যাসাগর থেকে মুজতবা আলী সাহেব; এঁরা সকলেই সংস্কৃত ভাষাচর্চা করেছেন। তাঁদের সংস্কৃত চর্চা বাংলাভাষাকে সমৃদ্ধ করেছে! এইভাবে বিপ্লবীয়ানা দেখাতে গিয়ে সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছেন। তলে তলে বিজেপি উঠে এসেছে। 

    আর আমাদের মহাবিপ্লবীরা কাজ করবেন কখন? তাঁরা তো রামমোহন, বিদ্যাসাগর, বঙ্কিম, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ, সুভাষচন্দ্র; সবার শ্রাদ্ধ করতে ব্যস্ত! বিজ্ঞ পণ্ডিতদের চোখে রামমোহন জমিদার শ্রেণীর প্রতিনিধি, বিদ্যাসাগর বুর্জোয়া শিক্ষাব্যবস্থার জনক, বঙ্কিম-বিবেকানন্দ হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক চিন্তার উদ্গাতা, সুভাষচন্দ্র ফ্যাসিস্টদের সহযোগী! এইভাবে সর্বক্ষণ শ্রাদ্ধ করে চলেছেন! নিজেরা কাজ করবেন কখন? 

    শুধু তাই নয়; ধর্মনিরপেক্ষতার বুলি কপচে তাঁরা একটি বিশেষ মৌলবাদী শক্তিকে তোষণ করছেন, আজো করে চলছেন। শাহবানু মামলা, রুশদির ব‌ই নিষিদ্ধ থেকে এসব শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের মহাবিপ্লবী বামপন্থীরা ঠিক এক‌ই কাজ করেছেন। এঁরা ধর্মনিরপেক্ষ রাষ্ট্র চান, আবার একটি বিশেষ সম্প্রদায়ের জন্য আলাদা আইন চান। ধর্মনিরপেক্ষতার কথা বলে এঁরা একটি বিশেষ ধর্মের অধিকার নিয়ে কথা বলতে আসেন! যদিও ধর্মনিরপেক্ষ দেশে ধর্মীয় ভিত্তিতে কিভাবে বিশেষ অধিকার দাবী করা যায়, তা অবশ্য বোধগম্য হয়না! এইভাবে ধর্মনিরপেক্ষতার আদর্শ আউড়ে তাঁরা দিনের পর দিন একটি বিশেষ মৌলবাদী শক্তিকে তোষণ করে চলেছেন! ফলে আরেকটি মৌলবাদী শক্তি ক্রমশ শক্তিশালী হয়েছে।

    বাংলাদেশের মৌলবাদী শক্তির বিরুদ্ধে লেখালেখি করায় তসলিমার ব‌ই নিষিদ্ধ করা হয়েছে, পুলিশ-প্রশাসন ব্যবহার করে পশ্চিমবঙ্গের মহাবিপ্লবী মুখ্যমন্ত্রী তসলিমাকে পশ্চিমবঙ্গ থেকে তাড়িয়েছেন। সম্প্রতি এক ধর্মোন্মাদ নেতার মধ্যে তাঁরা নিপীড়িত জনগণের প্রতিনিধিকে দেখতে পেয়েছেন। এই ধর্মোন্মাদটি বিধর্মীর কল্লা কাটতে চায়, শার্লি হেবদোর অফিসে আক্রমণকে সমর্থন জানায়, কোনো অভিনেত্রীকে গাছে বেঁধে পেটাতে চায়! কোনো মহান ধর্মনিরপেক্ষ (!!!) নেতার গলায় তখন অবশ্য কোনো কথা শোনা যায়না! কোনো পণ্ডিত বলেন উনি আসলে নিপীড়িত জনগণের প্রতিনিধি, কেউ বলেন এসব আসলে সাবঅল্টার্ন রাজনীতি! একজনের গলাতেও এই অসভ্যতা ও ঔদ্ধত্যের বিরুদ্ধে একটা কথাও শোনা যায়না! কেউ আবার কথায় কথায় মনুসংহিতা নিয়ে নাচানাচি করতে থাকেন!

    অভিন্ন দেওয়ানী আইন নিয়ে পণ্ডিতেরা কান্নাকাটি করতে থাকেন! বোরখা, হিজাব নাকি অধিকার! বিখ্যাত অর্থনীতিবিদ পূর্ববঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গায় ভূমিসংস্কার দেখতে পান! এক কোটিরও বেশি মানুষের অভিপ্রয়াণ, একের পর এক ব্লগারদের উপর আক্রমণ নিয়ে একটা কথাও তিনি বলেন না! পশ্চিমবঙ্গের মহাবিপ্লবীরা মার্কিন সাম্রাজ্যবাদ, ইরাক, আফগানিস্তান, ব্রাজিল সবকিছু নিয়ে বড়ো বড়ো প্রবন্ধ লেখেন, খালি বাংলাদেশের প্রসঙ্গ উঠলেই সেটা অন্যদেশের ব্যাপার হয়ে যায়!

    আর বিজেপি আরো শক্তিশালী হয়ে উঠে আসতে থাকে!

    অসামান্য বিপ্লবের অসামান্য অবদান, সন্দেহ নেই!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Name | 24.206.65.29 | ১৭ আগস্ট ২০২৩ ০০:১৭740575
  • "বিখ্যাত অর্থনীতিবিদ পূর্ববঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গায় ভূমিসংস্কার দেখতে পান" - এইটি কি অমর্ত্য সেন? জানতে ইচ্ছুক এই বিষয়টা, কোনো লিংক বা বইয়ের নাম দিতে পারেন?
  • দীপ | 42.110.145.135 | ১৭ আগস্ট ২০২৩ ০১:২০740577
  • দেশভাগের ফলে এক কোটিরও বেশি মানুষ পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ থেকে চলে আসতে বাধ্য হয়েছেন। এরমধ্যে খুব বেশি হলে পাঁচ শতাংশ মানুষ জমিদারির সঙ্গে যুক্ত ছিলেন। বাকিরা মধ্যবিত্ত ও চূড়ান্ত দরিদ্রের মানুষ। এঁরা সর্বস্বান্ত হয়ে এসেছেন।‌। কেউ শিয়ালদা স্টেশনে আশ্রয় নিয়েছেন, কেউ রিফিউজি কলোনিতে, কেউ   আবার চিরতরে হারিয়ে গেছেন।  আর অর্থনীতির পণ্ডিত একে ভূমিসংস্কার বলে আখ্যা দিচ্ছেন! 
    সাম্প্রদায়িক দাঙ্গা, উদ্বাস্তু মানুষের মল; সবকিছু পণ্ডিতের কাছে ভূমিসংস্কার!
  • দীপ | 42.110.145.135 | ১৭ আগস্ট ২০২৩ ০১:২১740578
  • Sorry ঢল
  • দীপ | 2402:3a80:196f:94e0:878:5634:1232:5476 | ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৬740707
  • দীপ | 2402:3a80:196f:94e0:878:5634:1232:5476 | ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৮740708
  • দীপ | 2402:3a80:196f:94e0:878:5634:1232:5476 | ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৮740709
  • দেবী সরস্বতীর মূর্তির সামনে আলি আকবর খান ও রবিশঙ্কর।
    আমি বিশেষ কোনো ধর্মে বিশ্বাসী নাই হতে পারি, ধর্মীয় বিধিবিধানে আমার আগ্রহ নাই থাকতে পারে। 
    কিন্তু নিজের দেশের সভ্যতা-সংস্কৃতিকে অস্বীকার করতে পারিনা। বা তা নিয়ে কুৎসিত গল্প বানাতে পারিনা! 
    প্রসঙ্গত মহাকবি মধুসূদন তাঁর অসামান্য সৃষ্টি মেঘনাদবধ কাব্যের প্রারম্ভে দেবী সরস্বতীর বন্দনা করেছেন! 
    যদিও আমাদের মহাবিপ্লবী পাঁঠারা জানিয়ে দিয়েছেন এঁরা সবাই হিন্দুত্ববাদী, নয়তো ছুপা চাড্ডি! 
    আর বিজেপি আরো শক্তিশালী হয়ে উঠে আসে!
  • দীপ | 42.110.146.32 | ১১ সেপ্টেম্বর ২০২৩ ০০:৪৮740715
  • "“According to European Indologists, among whom one is William Ferguson, what can be obtained Sanskrit literature, whatever is negative about Bharat or India is true, whatever is positive about Bharat or India is false. For example, the character of the Pandavas and their valor is false, but the character of DRAUPADI is true for the people of this ancient land have animalistic characteristics where women were polyandrous. Seeing several sculptors and art in the ancient temples in India, William Ferguson reached the conclusion that women in ancient India/Bharat did not wear clothes” (Krishnacharitra, Sri Bankim Chandra Chattopadyaya). "
  • দীপ | 42.110.146.32 | ১১ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫২740716
  • কৃষ্ণচরিত্র গ্রন্থের ইংরেজি অনুবাদ।
    আমাদের দেশে ঠিক এই শ্রেণীর গাধাদের দেখতে পাওয়া যায়। ভারতে সবকিছুই খারাপ, সবকিছুই হিন্দুত্ববাদ! 
    ইউরোপীয়ান পণ্ডিত বললে বেদবাক্য, ভারতীয় পণ্ডিত বললে জ্যোতিষী! 
    রবীন্দ্রনাথ নোবেল পেয়ে বেঁচে গেলেন!
  • দীপ | 42.110.146.101 | ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৮740759
  • দীপ | 42.110.146.101 | ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২১740760
  • এতোদিন তো জানতাম বঙ্কিম-বিবেকানন্দ হিন্দুত্ববাদী, এখন তো দেখছি আম্বেদকর‌ও তাই! সংস্কৃত ভাষাকে ভারতের জাতীয় ভাষা করতে বলছেন! 
    কি কাণ্ড!
  • kc | 37.39.218.226 | ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১১740761
  • কিন্তু দীপ, আম্বেদকর এরকম কেন বলেছিলেন, সে সম্পর্কে কিছু পড়েছেন? আমি জানি আপনি পড়েছেন। এখন প্লেয়িং টু দ্য অডিয়েন্স এর 'সেল্ফ ইম্পোস্ড চাপে' এসব গেঁড়ি গুগলি খুঁজে আনছেন? 'গেঁড়ি গুগলি খেতে চমৎকার, কিন্তু পরদিন শিটপটে বসলেই সব সাফ, যদিনা পাইলস থাকে।
     
    Btw, ইতিহাস চর্চার অভ্যেস কি ফেসবুক থেকেই? তাইলে আপনি গন কেস।
  • দীপ | 42.110.139.85 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৮740770
  • ওদিকে একদল মাতব্বর গান্ধী, সুভাষ, ভগৎ সিং ; সবার শ্রাদ্ধ করে বেড়াচ্ছে। প্রত্যেক মানুষকে যে তৎকালীন সময়ের পরিপ্রেক্ষিতে বিচার করতে হয়; সেটুকুও জানেনা! 
    কেউ আবার কুৎসিত গালাগালি দিয়ে বেড়ায়! 
     
  • দীপ | 2402:3a80:196b:f7f0:678:5634:1232:5476 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫১740771
  • গত পঁচাত্তর বছরে এক কোটিরও বেশি মানুষ পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ থেকে চলে আসতে বাধ্য হয়েছেন। ইহুদী নির্যাতনের থেকে এই ঘটনা কোনো অংশে কম ভয়ঙ্কর নয়! কিন্তু এই নিয়ে এই মহাবিপ্লবীরা একটা কথাও বলে না! বাংলাদেশের একের পর এক ব্লগার খুন , এরা চুপ মেরে থাকে! 
    তবে অন্যকে গালাগালি দেবার সময় এরা মহাবিপ্লবী হয়ে ওঠে!
  • দীপ | 2402:3a80:196b:f7f0:678:5634:1232:5476 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫৫740772
  • রাজনীতিতে শত্রুর শত্রুকে বন্ধু হিসেবে নেওয়া নতুন কিছু নয়। পরাধীন দেশ স্বাধীনতার জন্য অন্য রাষ্ট্রের সাহায্য নেয়! এর একাধিক উদাহরণ আছে!  আর যেসময় সুভাষচন্দ্র জার্মানি গেছিলেন, সেসময় রাশিয়া জার্মানির বন্ধুরাষ্ট্র! 
    কথাগুলো বিজ্ঞদের একটু মনে করিয়ে দিলাম!
  • দীপ | 2402:3a80:196b:f7f0:678:5634:1232:5476 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫৭740773
  • এই পশ্চিমবঙ্গে এক ধর্মোন্মাদ নেতার শার্লি হেবদোর উপর আক্রমণকে সমর্থন জানায়, কোনো অভিনেত্রীকে গাছে বেঁধে পেটাতে চায়, বিধর্মীর গলা কাটতে চায়! তখন অবশ্য মহাবিপ্লবীদের গলায় কোনো আওয়াজ বেরোয় না!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন