এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ৩ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২১ জুলাই ২০২৩ | ৩৪১ বার পঠিত
  • বেলা আড়াই থেকে তিনটে পর্যন্ত নিজের সিটে হেলান দিয়ে একটু ঘুমিয়ে নেন পি এন আর । মানে   প্রিয়নাথ রায় । অন্তত দশটা অ্যাড এজেন্সিতে কাজ করা হয়ে গেছে প্রায় পঁয়ত্রিশ বছর ধরে । বিজ্ঞাপনি দুনিয়ায়  টেক্সট রাইটার হিসেবে তাকে কিম্বদন্তি বলা যায় । কি বাংলায় , কি ইংরেজিতে ।
    বিরল প্রতিভার মানুষ।  ষাট বছর বয়স  হয়ে গেল।  মোটেই গাম্ভারী কেতার মানুষ নন ।  হাউসের মেয়ের বয়সী  মেয়েদের সঙ্গে অনর্গল নির্বাধ রসিকতা  করেন । মেয়ে হোক , ছেলে হোক খোলা মনে পি এন আর -এর মাত্রাহীন রসিকতা উপভোগ করে । সকলেই জানে পি এন আর - এর সাদা মনে কাদা নেই । প্রায় সাড়ে তিন দশক ধরে বিজ্ঞাপনের লোকেরা তাকে এইভাবেই চেনে ।

        একটু দূরে শ্রীতমা ডেস্কটপে কাজ করছিল । চিরশ্রী এসে দাঁড়াল তার পাশে ।
    ----- ' কিরে তমা লাঞ্চ  করতে যাবি না ? '
    শ্রীতমা মনিটর থেকে চোখ না সরিয়েই বলল, ' একটু পরে যাচ্ছি ... এটা কমপ্লিট করে নিই  ... তুই খেয়ে আয় ... '
    ----- ' কেন আমার সঙ্গে যেতে আপত্তি আছে ? '
    ---- '  আপত্তির কি আছে ... বললাম তো ফরম্যাটটা কমপ্লিট করে যাচ্ছি ... কালকের পেজে যাবে... আরজেন্ট আছে ... '
    ----- ' ঠিক আছে , আমি ওয়েট করছি ... '
    ----- ' না না ... তুই খেয়ে আয়... আমার দেরি হবে ... ' শ্রীতমা মনিটর থেকে চোখ সরায় না ।
    ---- ' আমাকে অ্যাভয়েড করছিস ? আমি এত খারাপ হয়ে গেলাম ! এত তাড়াতাড়ি সব ভুলে গেলি ? '
    ------ ' ও: ... হাউ সিলি!  তুই ইমোশানালি ব্ল্যাকমেল করছিস ? '
    ------ ' তোর কি সেইরকমই মনে হচ্ছে ? '
    ----- ' প্লিজ এখন যা.... অ্যাসাইনমেন্টটা ফিনিশ করতে দে ... হাতজোড় করছি ... ' শ্রীতমা  চিরশ্রীর দিকে মুখ ঘোরায় ---- ' আচ্ছা তোর কি এতটুকু সেন্স অফ ফাইডেলিটি নেই । ইউ আর হ্যাভিং এ পার্টনার আফটার অল ... আই অ্যাম অলসো ইন সেম সিচুয়েশান .... দেন হোয়াই আর ইউ বাগিং? '
    চিরশ্রী ব্যাঙ্গের হাসি হেসে হাল্কা হাততালি দিয়ে বলল,  '  ওহ... এক্সেলেন্ট ... হোয়াট আ নাইস পিস  অফ ফাইডেলিটি... '
    শ্রীতমা চেয়ার থেকে উঠে দাঁড়াল। 
    ----- ' তুই কি ভাবছিস,  আমাদের ওই রিলেশানটা ফর এভার কনটিনিউ করবে ... ইট গট টু এন্ড সামহোয়্যার .... '
    ---- ' কেন , কনটিনিউ করলে দোষটা কি ? এটা কি কোন ক্রাইম নাকি .... হোয়াই শুড ইট এন্ড ?'
    ----- ' ক্রাইম কেন হবে ? ইটস অ্যান আনরিয়্যালিস্টিক ফেনোমেনন .... এটাকে  আর ড্র্যাগ করার চেষ্টা করিস না প্লীজ। আমাদের মধ্যে আর কোন কিছু হওয়া সম্ভব নয় । লেটস বি অ্যাপার্ট ফর গুড আই ফিল .... তাছাড়া আমরা  কেউই তো এখন সিঙ্গল নয় .... আমাদের মধ্যে যা হয়েছিল ওয়াজ অল আউট অফ জুভেনাইল ফ্রিক.... '
    ------ ' সো হোয়াট ? সোলার বন্ডেজ কি কখনও কখনও.... '
    ----- ' ও রাবিশ.... সেই একই কথা ... আমি যাচ্ছি ..... ' বলে শ্রীতমা এক ঝটকায় বাইরের  দিকে চলে গেল ।
    চিরশ্রী  শ্রীতমার চেয়ারে এক হাত রেখে স্থির দৃষ্টিতে সেদিকে তাকিয়ে দাঁড়িয়ে রইল ।

       ওদিকে হঠাৎ  ঝিমুনি ভেঙে হাই  তুলে পিএন আর এই সময়ে চেয়ারে খাড়া হয়ে বসলেন তার ডেস্কের সামনে । সামনে একগাদা রাইট আপের কপি , বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপনী  খসড়া । তাকে সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে এডিট করতে হবে এগুলো।  একদিকে কোম্পানি এথিক্স,  আর একদিকে প্রোডাক্টের গুণাগুণের কুশলী প্রচার
    ধরে রাখতে হবে কন্টেন্টে নিখুঁত ভারসাম্য বজায় রেখে । কোন সঙ্গতিহীন বাড়তি কথা বলা যায় না
    টেক্সটে । প্রিয়নাথ রায়ের একজন অ্যাসিস্ট্যান্ট আছে অবশ্য।  একজন বছর তিরিশের ছেলে । প্রায় পাঁচ বছর চাকরি করছে এখানে । কিন্তু ছেলেটার কাজ একদম পছন্দ নয় পি এন আর -এর । টেক্সট রাইটিং-এর বাঁধুনিটাই আয়ত্ব করতে পারল না এখনও।  আর বাংলা টেক্সট  তো লিখতেই পারে না ।  অন্য একটু এফিসিয়েন্ট আর
    একজনকে পেলে একটু সুবিধে হয় । জেনারেল ম্যানেজার সুজাত সেনকে ঠারেঠোরে জানিয়েছেন সে কথা । সুজাত সেন অসম্মতি জানাননি।  পি এন আর -এর কোন কথাই অবশ্য তিনি ফেলতে পারেন না ।
    সে যাই হোক, তিনি তার চেম্বার থেকে দেখতে পেলেন শ্রীতমার ডেস্কের সামনে চিরশ্রী দাঁড়িয়ে আছে বিরস  বদনে  ।
    প্রিয়নাথবাবু হাল্কা স্বরে বললেন,  ' চিরু ...এদিকে আয় .... '
    চিরশ্রী পিছন দিকে তাকিয়ে দেখল পাকা দাড়িওয়ালা পিএনআর স্যার তাকে হাতছানি দিয়ে
    ডাকছে । সে প্রিয়নাথের টেবিলের পাশের দিকে গিয়ে দাঁড়াল ।
    পিএনআর চিরশ্রীর দিকে স্নেহশীল দৃষ্টিতে তাকিয়ে রইলেন ।
    ----- ' তোর সমস্যাটা বুঝতে পারছি .... কিছুতেই ছাড়তে পারছিস না ওকে .... দেখ, জীবন পরিবর্তনশীল ... এ জীবনে কোন কিছুই স্থায়ী নয়। মুছে ফেল... মুছে ফেল । সামান্য ব্যাপার।  আমরা তো কত কি মুছে ফেলি । ফেলতে হয় । কত মা পুত্রশোক মুছে ফেলছে .... এটা তো একটা অতি তুচ্ছ ব্যাপার । তাছাড়া তোরা কেউই তো এখন সিঙ্গল নয়।  অ্যাবসার্ড অবসেসান .... ইউ শুড শ্রাগ ইট অফ  ইমিডিয়েটলি আই ফিল । আদারওয়াইজ ইউ আর সাপোজড টু ড্র  আনচ্যারিটেবল সিচুয়েশান অ্যাজ দা আউটকাম ।ছেড়ে দে ... ছেড়ে দে এসব .... ইউ আর হ্যাভিং সাচ ফ্যান্টাস্টিক আর্টিস্টিক ফ্যাকাল্টি.... মেক দা মোস্ট অফ ইট .... '

    চিরশ্রী পিএনআর-এর  কথাগুলো তার মুখের দিকে তাকিয়ে মন দিয়ে শুনছিল । এবার তার সামনের চেয়ারে ধপ করে বসে পড়ল । বেশ স্বাভাবিক হাসিখুশি মুখ । কয়েক মিনিট আগের এপিসোডের কোন ছাপ নেই ভাব ভঙ্গীতে ।
       টেবিলে কনুইয়ের ভর দিয়ে একটু ঝুঁকে বসে বলল , ' একটা কথা বলব স্যার  ? '
    তার এই ভাবান্তর দেখে পিএনআর বেশ খুশি হলেন । তিনি ভাবলেন তার ভোকাল টোটকায় কাজ হয়েছে । কিন্তু চিরশ্রী সম্পূর্ণ অন্য একটা প্রসঙ্গে গেল ।
    ----- ' বলছি যে ... আমার এক বন্ধু আছে ... চাকরির খুব দরকার ... স্কুল টিচার ছিল ... ইংলিশ এবং বেঙ্গলি দুটোতেই খুব কমপিটেন্ট .... '
    ------ ' ও আচ্ছা ... ' বলে প্রিয়নাথ রায় জিজ্ঞাসু দৃষ্টিতে তাকিয়ে রইলেন চিরশ্রীর দিকে ।
    ------ ' মানে , ডেবোনেয়ারে যদি একটা প্লেসমেন্ট হয় .... মানে,  শি  নিডস ইট ব্যাডলি.... '
    ------ ' হমম্ ... তা স্কুল টিচারের মতো লুক্রেটিভ জব ছেড়ে দিয়ে এখানে আসতে চাইছে কেন ? '
    ----- ' সে ডিটেলসটা আমি ঠিক জানি না ..... আচ্ছা ওকে জিজ্ঞেস করে নেব .... মেয়েটা কিন্তু স্কুল লাইফ থেকে যে কোন ম্যাটারের ওপর রাইটিং-এ খুব গিফটেড।  আপনি যদি পার্সোনালি একটু পারসিউ করেন .... এটা আমার রিকোয়েস্ট স্যার  ... '
    ------ ' হুঁ .... টেক্সট অ্যান্ড ক্যাপশান রাইটিং-এ  কমপিটেন্ট স্টাফ তো দরকার ঠিকই ... কিন্তু ওকে তো ইন্টারভিউ ফেস করতে হবে । ইন্টারভিউ ব্যারিয়ার ওভারকাম করতে পারলে বাকি ক্রাইটেরিয়াগুলো আমি সামলে নিতে পারব... দেখা যাক ... '
    ------- ' থ্যাঙ্ক ইউ সো মাচ স্যার .... আমি কি ওকে জানাব স্যার ? '
    ------ ' জানাতে পারিস।  তবে আমি জি এম-এর সঙ্গে একটু কথা বলে নিই । একটু সময় তো লাগবেই । অন্তত ইন্টারভিউ প্রসেসটা যদি এক্সপেডাইট করা যায় ...ততদিনে ক্যান্ডিডেট মেন্টালি প্রিপেয়ার্ড হয়ে থাকতে পারবে ... '
    ----- ' থ্যাঙ্ক ইউ স্যার ওয়ানস এগেন .... '
    ----- ' শুধু থ্যাঙ্ক ইউ ? ' পিএন আর -এর চোখে পরিচিত দুষ্টুমি ঝিলিক দিয়ে ওঠে ----- ' কমসে কম
    এক পাপ্পি তো দো  .... '
    চিরশ্রী ছদ্ম রাগে চোখ পাকিয়ে বলে ওঠে,
    ' আবার স্যার ... ভাল হবে না কিন্তু বলে দিচ্ছি ...'
    চিরশ্রী ছুটে পালিয়ে গেল ।
    প্রিয়নাথ রায় হাসতে লাগলেন --- হা: হা: হা: হা: .....

        চিরশ্রী বিল্ডিংয়ের পিছনদিকে গিয়ে তিতিরকে ফোন লাগাল ।
    ------ ' হ্যাঁ.... বল ... '
    ------ ' শোন তিতির ... তোর ব্যাপারে স্যারের সঙ্গে কথা বলেছি । সিগন্যাল মোটামুটি পজিটিভ ।ওসব
    পরে বলব । শোন তোরা কাল বিকেলের দিকে .... না না সকালের দিকে আমার ফ্ল্যাটে চলে আয় । কাল সানডে । এখানে সব কথা হবে .... অ্যাড্রেসটা হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দিচ্ছি .... ওকে ... ' ।

    ওপার থেকে নতুন আশা উদ্বেলিত  মৃদু উত্তর এল,
    ' আ ... চ্ছা... '

      ( চলবে )

    ********************************************


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ২১ জুলাই ২০২৩ ২০:৫০521503
  • জমে গেছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন