এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কবিতা - আমরা বাঙালী

    Supriya Choudhury লেখকের গ্রাহক হোন
    ০২ জুন ২০২৩ | ৬৭৯ বার পঠিত
  • আমরা বাঙালী
    ——————-
    সুপ্রিয়া চৌধুরী
    ——————

    মোদের গরব মোদের আশা 
    এটাই ত ছিলো বাঙলা ভাষা ?
    গর্বিত বলেই কি বাঙলা ভাষার 
    বাচ্চারা, আজ, যায় ইংরেজী স্কুলে ?
    বাঙলা যতই কম বলে এরা,
             ততই মা বাবার বুক ফোলে ।

    “বাঙালী, কিন্তু বাঙলা জানিনা” -
    ছেলে মেয়ের মুখে এই এক রা -
                    - এটাই এখন গর্ব !
    বাবা-মা ও বেশ জোর গলায় বলেন
    “ছেলে আমার বাঙলা পারেনা,
           আমরা কি আর করবো?”

    শুকতারা কিংবা আনন্দমেলা নিয়ে,
    আজকাল কই, দেখি না ত -
    ভাই বোনে লড়ালড়ি !
    মুখের সামনে ল্যাপটপ্ গুঁজে 
    গিলছে সবাই,
    নানা আ্যপ্  - ভুরিভুরি।

    ইদানীং কালে প্রগতির সাথে,
    কিছু বিদেশী ভাষা ও ঢুকছে মগজে, 
    — এ তো, প্রশংসনীয় !
    কিন্তু বাঙলা ভাষার কি অপরাধ, 
    বাপু ?
    অনুরোধ করি, বিদেশী ভাষা ভেবেই 
    না হয়, 
    এ কে ও, তালিকায় জুড়ে নিও।
    ————————————--------
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Dr GK Choudhury, Ex Director, Govt of India, New Delhi | 2402:3a80:916:cb3a:7c83:1d8b:e489:1428 | ০২ জুন ২০২৩ ০৮:০০520172
  • এক্সসেলান্ট কবিতা। কবির কল্পনা বাস্তবিকতার সাথে সামঞ্জস্য দেখা যায়। এক কথায় অভুতপূর্ব।
  • Madhumita | 2401:4900:5d8d:4aeb:443f:cb4b:ec5f:a524 | ০২ জুন ২০২৩ ০৯:০৮520173
  • খুব ভাল লাগল পড়ে। এর বহুল প্রচার চাই। খুবই প্রাসঙ্গিক।
  • Dr Debashree Chakraborty | 2402:e280:3d23:296:bcf5:d42:b96f:eb53 | ০২ জুন ২০২৩ ০৯:১০520174
  • ভাষায় বর্ণনা করা আমার জন্যে একটু কষ্টকর।..... লেখিকা অপূর্ব ভাবে ফুঁটিয়ে তুলেছেন বাস্তবিক সমাজ এর ছবি ..... এর ই নাম পরিবর্তন ।...... আমাদের পরিবর্তিত বর্তমান সমাজ !!
  • Shyamali Mukherji | 2405:201:800a:5179:c462:e23c:a789:7d6c | ০২ জুন ২০২৩ ১২:২৪520176
  • খুব ভালো কবিতা। বাংলা ভাষা না জানা, বাঙালী হয়ে খুব লজ্জার।
  • নলিনাক্ষ ভট্টাচার্য | 47.31.151.43 | ০২ জুন ২০২৩ ১২:৩৬520177
  • বাংলা ভাষার চর্চা সত্যিই খুব কমে এসেছে । মাতৃভাষা শিক্ষারহ প্রয়োজনীয়তা এই কবিতাটির মধ্যে সুন্দরভাবে ফুটে উঠেছে ।
  • Supriya Choudhury | ০২ জুন ২০২৩ ১৬:০০520179
  • মন্তব্য গুলো মন ছুঁয়ে গেলো। আমি অত্যন্ত  আনন্দিত,  এবং অণুপ্রাণিত। এমন মন্তব্য পাওয়ার লোভে ও আবার লিখতে ইচ্ছে হয় ! অসংখ্য ধন্যবাদ সবাইকে। খুব ভালো থাকবেন সবাই। অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।
                                           -সুপ্রিয়া চৌধুরী
  • পরিতোষ ভট্টাচার্য | 2402:3a80:1cd5:23cf:6600:7a50:bfe3:a69b | ০২ জুন ২০২৩ ১৬:৫৯520181
  • খুব ভালো লাগলো।
     
    বাস্তবিক, বাংলা ভাষার দিনে দিনে অমর্যাদা বাড়ছে।
     
    কবি খাঁটি কথা বলেছেন। কবিকে সাধুবাদ জানাই।
  • Sutapa Chakraborty | 117.237.247.184 | ০৩ জুন ২০২৩ ১২:৫৮520202
  • বৰ্তমান  সমাজে নিজের মাতৃভাষা বাঙলার  প্রতি  এক  শ্রেণীর  মানূষের  মনোভাবের  অপূর্ব  রূপায়ণ   ফুটে উঠেছে  এই  কবিতায় .  কবির   বলিষ্ঠ লেখনী থেকে   আরো এই   ধরণের  কবিতার  আশায়  ...........
  • অঞ্জন সিকদার | 2409:4050:2e4d:4048::614a:80e | ০৪ জুন ২০২৩ ১৯:৩৯520223
  • কবিতা টি খুব সুন্দর হয়েছে। আমরা যারা প্রবীণ প্রবাসী বাঙালী, বিশেষ করে তাদের যেন মনের কথা বেড়িয়ে এসেছে। ভালো লাগলো।
  • আভা | 45.123.13.95 | ০৯ জুন ২০২৩ ১৬:০৩520333
  • দারুণ... অনবদ্য... আশা করি ভবিষ্যতে আরো অনেক কিছু বিষয় নিয়ে আমাদের ভাবতে বাধ্য করবি... 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন