এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মোঘল সম্রাটদের জ্যোতির্বিজ্ঞান আর জ্যোতিষ চর্চা

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৫ মে ২০২৩ | ৬২৩ বার পঠিত
  • পঞ্চম শতকের ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী আর্যভট্টের সূত্রাবলী বা সপ্তম শতকের ব্রহ্ম গুপ্তের ব্রহ্মস্ফুট সিদ্ধান্ত এসবের প্রভাব ইসলামি আরব জ্যোতির্বিজ্ঞানীদের ওপর ভালোই ছিল। আর ছিল গ্ৰীক-রোমান বা হেলেনীয় ও পারসিক প্রভাব। সমস্ত বইই আরবীয় ভাষায় অনুবাদ হয়। এছাড়াও মরুচারী বেদুইনদের পর্যবেক্ষণ আরব্ধ জ্যোতির্জ্ঞানমালাও তাঁরা নথিভুক্ত করেন। ইসলামে নামাজ পাঠের সময় মক্কার দিক নির্ধারণের জন্য জ্যোতির্বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ হতো। চাঁদের গতির সাপেক্ষে রমজানের সময় গোনা তো এখনো সুবিদিত। এসবের জন্য জ্যোতির্নিরীক্ষার যন্ত্রপাতির উন্নতি, নিরীক্ষা পদ্ধতির উন্নতি, ক্যালেন্ডার বানানোর কাজ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একই সঙ্গে মহাজাগতিক চাঁদ-তারা-সূর্যের প্রভাব পৃথিবীর জীবজগত আর নানা ঘটনাকে কীভাবে ভড়কাচ্ছে এসব জানা রাজা-বাদশাহ বা প্রজার কাছেও জরুরি হয়ে পড়ছে মধ্যযুগে, চর্চা চলছে জ্যোতিষের। কিছু ইসলামী ধর্মবেত্তা আর দার্শনিক অবশ্য বলে এসেছেন আল্লাহ ছাড়া অন্য কোন শক্তি জীবজগত বা ঘটনাকে টলাতে পারে অতএব এটা ইসলাম বিরোধী বলে জ্যোতিষচর্চাকে মান্যতা দিতেন না তাঁরা । জ্যোতিষ চর্চার ফলে উদ্ভব হচ্ছে রাশি চিহ্ন বা জোডিয়াক সাইনের যা ছবিতে  এঁকে রাখলে সে ছবিতে নাকি ঐশ্বরিক ক্ষমতা ভর করে। ফলে সাম্রাজ্যের-রাজ্যের প্রতীকে বা ইনসিগনিয়াতে এখনো মধ্য যুগের ঐতিহ্যে এসব রাশির আঁকাআঁকি তখনকার মতোই। মোঘল সাম্রাজ্যের  ইনসিগনিয়াতেও রাশি চিহ্ন সম্মত মাছের প্রতীক ক্ষমতার রক্ষক হয়েছিল অনেক দিন। মোঘল বাদশাহরা নিরীক্ষা ভিত্তিক জ্যোতির্বিজ্ঞান চর্চায় উৎসাহ দিতেন। সেই সঙ্গে তাঁদের  জ্যোতিষ নির্ভরতাও সুবিদিত। প্রথম দিকে বাবর বা হুমায়ুনের আমলে টলেমিও পদ্ধতিতে গ্রেকো-আরবীয় প্রথায় জ্যোতিষ গণনা হতো। জন্ম থেকে যুদ্ধ আর মৃত্যু সবই যে গ্রহ রত্নের খেলা এ বিশ্বাস বদ্ধমূল ছিল মোঘল বাদশাহদের মধ্যে। আকবর এর থেকে বেরিয়ে এসে অনেকটা বাস্তবসম্মত পন্থায় সিদ্ধান্ত নিতেন কিন্তু তিনিও ভবিষ্যতবেত্তাদের ওপর নির্ভরশীল ছিলেন।জাহাঙ্গীরের আমলে দরবারের দৈনন্দিন কাজেকম্মে জ্যোতিষ আবার পুরোদমে ফিরে এল। এই জ্যোতিষীরা হিন্দুই হতো কি? বা বলা যেতে পারে হিন্দুস্থানের বাদশাহের দিনক্ষণ ঠিক করবেই বা কেন অন্য কেউ ? জাহাঙ্গীরের জ্যোতিষী জটিক রাইয়ের নাম জানা গেছে যিনি আবার আকবরেরও রাজ জ্যোতিষী ছিলেন। শাজাহানের জ্যোতিষী কে ছিলেন? শাজাহানের দরবারে জ্যোতিষী ছিলেন ব্রাহ্মণ দৈবজ্ঞ  বলভদ্র, উনি হয়নরত্ন বইটা লেখেন। পরে উনি সুজার কাছে বাংলায় ছিলেন। ত্রয়োদশ শতক থেকে সংস্কৃত ঐতিহ্যে সম্পৃক্ত হেলেনীয় -আরব-পারসিক তাজিক জ্যোতির্গনণা  পদ্ধতির গুরুত্ত্বপূর্ণ বই এটা। এই ঘরানার বইগুলো  সমন্বয়বাদী মিশ্র গঙ্গা -যামুনি হিন্দুস্থানী তেহজিবের অনন্য  নমুনা যার প্রভাব জ্যোতিষে আজও বহমান।এই বইগুলোতে  সংস্কৃতর সঙ্গে মিশে গেছে আরবী -ফার্সি নানান লব্জ। সেপাইসালার খান আব্দুল রহিম খান ই খানানও অবধি ভাষাতে  দোঁহা ছাড়াও এই সংস্কৃত -আরবী -ফার্সি সংমিশ্রত ঘরানার দুটো জ্যোতিষশাস্ত্রের বই লেখেন খেত  কৌতুকম আর দ্ববিশদ যোগাবলী ( खेत कौतुकम , द्वाविशद योगावली) । আবার আবুল ফজলের আইন-ই-আকবরিতে আকবর ও পরবর্তী মোঘল যুগের জ্যোতিষ চর্চায় অন্য অনেক কিছুর মতোই হিন্দুস্থানী প্রভাবে মিশ্র ঘরানার জ্যোতিষ চর্চা দেখা যাচ্ছে। আবুল ফজলের আইন-ই-আকবরির বর্ণনা অনুযায়ী আকবর গ্রীক ও ভারতীয় দুই পদ্ধতিতেই শাহাজাদাদের কুষ্ঠী তৈরি করতে বলেন। তিনি শাজাহানের কুষ্ঠী বর্ণনা করলেন, ''ঐশ্বরিক ছাব্বিশতম দাই (মাস) , চারটে চব্বিশ মিনিটে, তুলা রাশিতে, মোটা রাজার( মেওয়ারের  রাজা উদয় সিংহ, শাজাহানের দাদু - মা জগত গোঁসাইয়ের বাবা )  মেয়ের গর্ভে এক ছেলের জন্ম হল শাহাজাদা সেলিমের হারেমে। তার নাম সুলতান খুররাম।" তবে ঔরঙ্গজেবের জীবনচর্চায় কোরান ভিত্তিক অনুশাসন, শরিয়তি বিধি সম্মত আইনের শাসন, ন্যায় বিধানের দার্শনিক চর্চা এসবের কিছুবা বাস্তববাদী যুক্তি কাঠিন্য তাঁকে নিয়ত জ্যোতিষ নির্ভরতা থেকে দূরে রেখেছিল। দারা শিকোহকে অনেক বেশি দৈব ক্ষমতার অধিকারী দরবেশ ও সাধুসঙ্গ করতে দেখা গেছে।
     
    উপল মুখোপাধ্যায়ের আলমগীর উপন্যাসের  অংশ 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ধুরর | 49.207.195.226 | ২৫ মে ২০২৩ ১৪:৪৮520046
  • নামটা আর্য্ভট্ট নয়। আর্যভট।

    এটুকুও না জেনে প্রবন্ধ লিখে দেয়?
  • [email protected] | 116.193.136.246 | ২৫ মে ২০২৩ ১৪:৫৬520047
  • বাঙলা বানান না জেনে এরা কোথা থেকে কী কয় !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন