এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ফিল্ডার - ১৪ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৩ জুলাই ২০২২ | ৪৩৭ বার পঠিত
  •  

       
    সন্ময় এবার শিকার সন্ধানী শার্দুলের মতো রক্তের গন্ধ পেয়ে গেল । 
    অনুভব তিওয়ারির স্ট্রাইক । নতুন ব্যাটসম্যান এসেছে অলরাউন্ডার মুনাব্বার রহমান । বড় শট খেলার প্লেয়ার । খেলার মধ্যে থাকতে গেলে নিয়মিত স্ট্রাইক ঘুরিয়ে যেতে হবে । আরও অন্তত সাত আট ওভার যদি এই জুটি খেলে দিতে পারে খেলাটা আবার বর্ডারের নিয়ন্ত্রনে চলে আসবে । তা আট নয়, দশ ওভার অনুভব আর মুনাব্বর খেলে দিল । খেলে দিল মানে উইকেটে দাঁড়িয়ে থাকল । রান বিশেষ হল না ।
    শুধু টিকে থাকলে আর কাজের কাজ কি হবে।
    সন্ময় তার বোলারদের দিয়ে নাগাড়ে অফের দিকে বল করিয়ে , চারটে ফিল্ডারকে ব্যাটসম্যানের গায়ের কাছে দাঁড় করিয়ে, বাকি সবাইকে অফ সাইডে রেখে স্কোরিং জোন সিল করে দিল । রান পেতে হলে বড় শট নিতে হবে । এই মারাত্মক ঘূর্নী উইকেটে যা করতে গেলে  বড় ঝুঁকি নিতে হয় । এই মুহুর্তে সেটা সম্ভব নয় কারন আর একটা উইকেট পড়ে গেলেই টিমের লেজটা পড়ে থাকবে । তাদের কারো পক্ষে ম্যাচ বার করা সম্ভব নয় । এখন স্কোর হল, পাঁচ উইকেটে উননব্বই, পঁচিশ ওভারে । অর্থাৎ এই দশ ওভারে মাত্র উনিশ রান হয়েছে । তবু খেলা এখনও হোয়াইট বর্ডারের আয়ত্বে আছে । কারণ এখনও পনের  ওভার বাকি । জয়ের জন্য দরকার আর পঁয়ষট্টি রান । আস্কিং রেট চারের সামান্য বেশি । অসম্ভব ব্যাপার কিছু না।
        কিন্তু সন্ময় জানে, তার আসলে পাঁচটা নয় , দরকার একটা উইকেট । এই দুটোর মধ্যে একটাকে তুলতে পারলে ইনিংস মুড়িয়ে দিতে আধঘন্টার বেশি লাগবে না । 
    সৌম্য একটানা বল করে যাচ্ছে । ওদিকে শিমূলকে বদলে বাঁ হাতি অফস্পিনার নারায়ণ পালকে নিয়ে এল ।   
    নারায়ণের প্রথম বল । আড়ামোড়া ভাঙার 
     ডেলিভারি । আলগা লাইন, আলগা লেংথ। লেগ স্টাম্পের বাইরে শর্ট পিচ ... বহুক্ষণ বাদে এরকম একটা আদরের উপহার পেয়ে অনুভব খুশিমনে স্কোয়্যার লেগের ওপর দিয়ে তুলে দিল । পাঁচ উইকেটে পঁচানব্বই । বাকি আর উনষাট রান । সন্ময় কিন্তু ফিল্ডিং আলগা করল না । সে জানে ভাঙা উইকেটে নারায়ণের দুটো বল ঠিক জায়গায় পড়লে ,তার একটায়  কিছু ঘটতে পারে । কি জানি কি ভেবে সন্ময় টোপাইকে দাঁড় করাল শর্ট এক্স্ট্রাকভারে । এ বলটাও ঠিক জায়গায় পড়ল না । অফস্টাম্পের ওপর ললিপপ হাফভলি । রকেট গতির ড্রাইভ লাগাল অনুভব ।  কভারের পাশ দিয়ে চার । আর পঞ্চান্ন বাকি ।  সন্ময় মাথা ঠান্ডা রাখল । ফিল্ডিং কিছু বদলাল না ।   
    নারায়ণের পরের বল কিন্তু জায়গায় পড়ল । ঠিক অফস্টাম্পের ওপর ফুল লেংথ ডেলিভারি। ঘূর্ণি ট্র্যাকে এই লেংথেই তো বল   করা উচিত । অনুভবের রক্ত গরম হয়ে গেছে । পিচ পড়ার পর স্পিনের মুখে  সে আবার বল দুমড়ে দেওয়া ড্রাইভ লাগাল বাঁ পা বাড়িয়ে । তীক্ষ্ণ টার্ন নিয়ে বল বেরিয়ে যাবার কথা । পুরোপুরি বেহিসেবী শট । বল লাগল ব্যাটের ওপর দিকে । শটটা মাটিতে রাখা গেল না ।  ছিটকে সোজা শর্ট এক্স্ট্রাকভারে গেল । টোপাই পেটের কাছে বল জমিয়ে মাটিতে বসে পড়ে টাল সামলালো । 
    ছ উইকেটে নিরানব্বই । সন্ময় চোখ বুজে  বিড়বিড় করে কি যেন বলল । বোধহয় আবার আওড়াল ' জান বাজি ... ' 
       পরের বল আবার এলোমেলো । লেগস্টাম্পের বাইরে .... ওয়াইড । ছ উইকেটে একশ । বর্ডারের জিততে চাই আর চুয়ান্ন । ম্যাচ জেতাবার আর কোন লোক নেই তাদের ।
    নারায়ণের পরের বল তার সবচেয়ে ভাল মানের ডেলিভারি । তার কাঙ্খিত জায়গায় পড়ল । আট নম্বর ব্যাটসম্যানের জন্য বড্ড ভালো ডেলিভারি । লেগ অ্যন্ড মিডলে  থ্রি কোয়ার্টার লেংথে বল পড়ল । ধারালো লেগস্পিন  ডানহাতি ব্যাটসম্যানের জন্য । ব্যাটসম্যান নাকানিচোবানি খেয়ে বোল্ড হল । সাত উইকেটে একশ । নারায়নের শেষ বলটা অফস্টাম্পের বাইরে । স্পিন করে আরও বাইরে বেরিয়ে গেল । নতুন ব্যাটসম্যান চোখ কান বুজে হাঁকড়াল । ব্যাটে লাগল না । 
    মুনাব্বরই শেষ ভরসা। সে খেলবে সৌম্যকে । সে বুঝতে পারছে আর রক্ষণাত্মক খেলার কোন মানে হয় না । সৌম্যর প্রথম বলেই সে চালাল , স্পিনের উল্টোদিকে । ডিপ থার্ডম্যানে উঁচু ক্যাচ । আট উইকেটে একশ । টিমের শেষ স্বীকৃত ব্যাটসম্যান মুনাব্বর ফিরে যাচ্ছে । 
    জলপানের বিরতি হল ।
    সন্ময় জানে সামনের আর একটুখানি রাস্তা মোটেই বিপদসঙ্কুল নয় । ঠান্ডা পানীয়ে চুমুক দিতে দিতে সন্ময় টোপাইকে বলল, ' তুই জান বাজি রেখেছিলি বলেই এটা হল ... '
    টোপাই সলজ্জ মুখে বলল, ' কি যে বল .... সৌম্যদা, শিমূলদা, নারায়ণদা কিরকম বোলিং করল বল .... আমি তো অবাক হয়ে  দেখছিলাম ... '
    ----- ' আর আমি অবাক হয়ে দেখছিলাম তোকে ... তোর মতো ফিল্ডার মাঠে ছিল বলেই ওরা নিজেদের সেরাটা বার করে আনতে পারল... ' 
    ----- ' হোয়াইট বর্ডারকে যখন হারাতে পেরেছি, ফাইনাল পর্যন্ত যাবই আমরা .... বল ...'
    ---- ' দাঁড়া... খেলা শেষ হয়নি এখনও .... এখন একথা বলিস না .... '
    ------ ' তোমার মতো ক্যাপ্টেন পাশে থাকলে 
    সবই বলা যায় ....'
    ---- ' জান বাজি রাখা প্লেয়ার টিমে পেলে অনেক ক্যাপ্টেনই অনেক কিছু করতে পারে ....'

       জলপানের বিরতি শেষ । আবার খেলা শুরু হতে চলেছে ।  
       ( ক্রমশ )
    ************************************************************************************
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mousumi Banerjee | ২৩ জুলাই ২০২২ ২২:০৮510206
  • দারুণ জমজমাট ম্যাচ চলছে।
  • aranya | 2601:84:4600:5410:83a:31bc:6239:2227 | ২৩ জুলাই ২০২২ ২৩:৪৭510216
  • খুবই উপভোগ্য ম্যাচ 
  • Anjan Banerjee | ২৪ জুলাই ২০২২ ০৮:৫৭510224
  • হুঁ ... 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন