এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শিবপ্রসাদ নন্দিতার সিনেমা । কিছু গুরুত্বপূর্ণ কথা

    Debanka Bhattacharjee লেখকের গ্রাহক হোন
    ৩০ মে ২০২২ | ২৮১২ বার পঠিত | রেটিং ৪.৩ (৪ জন)
  • শিবপ্রসাদ নন্দিতার বানানো কিছু সিনেমার বিশেষ অংশ বা মূল নির্যাস ।

    বেলাশেষে : বাবা মার ঘরে সিসিটিভি ক্যামেরা ইনস্টল করে ছেলে, মেয়ে, ছেলের বউ, জামাই সবাই মিলে বসে দেখছে ।

    প্রাক্তন : "Adjustment মানেই হেরে যাওয়া নয় "। বিবাহিত মেয়ে চাকুরীজীবী এবং career এ উচ্চাকাঙ্খী হলে তার বিয়ে টিকবে না এবং তার জন্য শুধু সেই দায়ী থাকবে ।

    পোস্তো : একজন working mother এর পক্ষে বাচ্চা মানুষ করা সম্ভব নয় । 

    মুল কথা হলো এই দুজন মিলে প্রশ্নাতীত ভাবে খারাপ সিনেমা বানান তার থেকেও গুরুত্বপূর্ণ হল, ২০২২ সালে দাঁড়িয়ে এদের সিনেমা সমাজের জন্য ক্ষতিকারক । এদের বানানো সিনেমা মানুষকে গুহাবাসী করে তুলতে চাইছে। এদের মূল কাজ হলো বাংলা সিরিয়ালের বস্তাপচা খাজা regressive গল্প গুলোকে সিনেমার মোড়কে দেখানো । তাই এদের সিনেমার দর্শকও হয় বাংলা খাজা সিরিয়াল প্রেমী মানুষ বা আমার এক বন্ধুর ভাষায় আদ্যোপান্ত শহুরে কিছু লোক যাদের সিরিয়াল দেখার খুব শখ কিন্তু লোকে কি বলবে সেই ভয়ে সিরিয়াল দেখতে লজ্জা পায় ।

    আর সবচেয়ে মজার কথা হলো, বাংলা ও বাঙালির এখন এমনই অবস্থা ২০২২ সালে এসব regressive trash দেখিয়েও এরা নিন্দিত তো কোনো ভাবেই হয় না, উল্টে বুক বাজিয়ে বলার সাহস পায় বাংলা সিনেমার পাশে দাঁড়ান ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মিলন গঙ্গোপাধ্যায় | 122.163.46.27 | ০১ জুন ২০২২ ১০:১৮508343
  • একেবারে মোদ্দা কথাটা বলেছেন। সরাসরি। ভণিতা না করে। হুজুগে পাবলিকের আহ্লাদিপনা দেখে 'বেলাশেষে' দেখতে গিয়ে অধৈর্যর শেষ হয়েছিল।
  • r2h | 134.238.14.27 | ০১ জুন ২০২২ ১০:৩৭508345
  • এখানে তর্কটা নিতান্তই অর্থহীন হয়ে গেছে। তবু কৌতুহল দমন করা কঠিন, ঐ জন্যেই বলে কিউরিওসিটি কিলস দ ক্যাট, বেড়ালদের প্রশ্রয় দিয়ে দিয়ে স্বভাব খারাপ হয়ে গেছে।
    • Amit | ০১ জুন ২০২২ ০৫:২৫
    • একটা মেয়ে আর একটা মেয়ের হারাসমেন্ট এর এগেনস্ট এ জাস্টিস এর জন্যে লড়াই করছিলো - ....যেই কালপ্রিট ছেলে গুলো লতায় পাতায় চেনাশোনা বেরিয়ে গেলো , অফিস- প্রেমিক ইত্যাদি থেকে প্রেসার এলো - তখন লড়াই খতম ? 
       ...
      এর থেকে ঢের ঢের প্রোগ্রেসিভ তো সিমিলার টাইম এর মীনাক্ষী শেষাদ্রির "দামিনী" মুভিটা ছিল , যেখানে বাড়ির মেড এর হ্যারাসমেন্ট কেস এ শশুরবাড়ি , হাসব্যান্ড সবার এগেনস্ট এ দাঁড়িয়ে ফাইট করে সেই ক্যারেক্টার টা শশুড়বাড়ির লোকজনকে জেলে পাঠিয়েছিল। সে সানী দেওল এর যাবতীয় ঘুষোঘুষি , বলিউড এর ওভার এক্টিং , নাচাগানা সত্তেও লাস্ট মেসেজ টা ঢের বেশি প্রোগ্রেসিভ। 

    এইটা এক্কেবারে বেসিক ব্যাপার। মানে সিনেমা নামক শিল্পমাধ্যমটার আলোচনা নিয়ে যদি দু'পাতাও পড়াশোনা করা হয় (আমার দৌড় ঐ দুপাতা পর্যন্তই, ওর মধ্যেই আরকি), আর ঐসব রিগ্রেসিভ প্রোগ্রেসিভের তক্ক করতে গেলে তো একটু, নইলে লোকে কী বলবে।

    সিনেমায় হতে পারে ফিল গুড, স্বপ্নপূরন। গুলাম সিনেমায় আমির খান বিশাল একটা অত্যাচারী লোককে কেলিয়ে পাট করে দিল, দর্শক নিজেদের অবদমিত স্বপ্নপূরন করে চলে গেল, বাস্তব জীবনের সব অত্যাচারের বদলা স্ক্রিনেই হয়ে গেল। প্রোগ্রেসিভ রিগ্রেসিভ কিছুই না, সাময়িক রিলিজ, কল্পিত বিষয়ে অ্যাড্রিনালিন রাশ। দর্শক খুশি হয়ে বাড়ি গেল, আবার সব মানিয়ে গুছিয়ে রইল, কয়েক শুক্রবার পর আবার অন্য কোন নায়ক অন্য কিছু সমাধান করে দেবেন।

    ওদিকে এক্জন দর্শক দেখলেন গমন। গুলাম হাসান বম্বের রাস্তায় ট্যাক্সি চালিয়ে যাচ্ছে, লখিমপুর খেরি আর তার ফেরা হলো না - হল থেকে দর্শক বেরুলো কিছু অসামান্য দৃশ্য, গান ইত্যাদি নিয়ে এবং সমাধান ছাড়া কিছু সমস্যা নিয়ে, যেটা হয়তো আগামীকালও রাতে খেতে বসে তার মনে পড়বে। তার চিন্তাকে উস্কে দেবে, কী সমাধান হতে পারতো সেসব ভেবে।

    তো, ঐখানেই দামিনী আর দহনের তফাত। দামিনী কিছু রিগ্রেসিভ সিনেমা নিশ্চয় না। ভালো লাগার মত সিনেমা। আর দহন হল অশান্তিমূলক সিনেমা।
     
    পরের দ্রব্য না বলিয়া লইলে চুরি করা হয় - এমন ভাবে প্রোগ্রেসিভ বা রিগ্রেসিভ মেসেজ তো আজকাল আর কেউ দেয়না, সেসব স্বর্ণযুগ চলে গেছে।
  • Amit | 121.200.237.26 | ০১ জুন ২০২২ ১০:৫১508346
  • আরে এখানে পুরো তর্কের প্রেমিস টাই তো অর্থহীন। একই জিনিস দেখে কারোর ভালো লাগে বা কারোর খারাপ। এসব তো ​​​​​​​কোনো ​​​​​​​সাইন্টিফিক ​​​​​​​ডিসকাসন ​​​​​​​নয় ​​​​​​​যে ​​​​​​​যুক্তি ​​​​​​​বা ​​​​​​​ক্যাল্কুলেশন ​​​​​​​দিয়ে ​​​​​​​প্রুভ ​​​​​​​করা ​​​​​​​যাবে। যে যার মতো দেখলেই তো ল্যাটা চুকে যায়। 
     
    তো একজন  এসব দেখে তেনার ওপিনিয়ন দিয়ে টোয়ি টা শুরু করলেন। সেটার উত্তরে পাল্টা আরো কয়েকজন তাদের ওপিনিয়ন দিয়ে দিলেন। ব্যাস- এটুকুই। এর আর কোনো গুরুত্ব আছে ? 
     
    এসব জিনিসে প্রত্যেকের কাছেই তাদের  নিজের ওপিনিয়ন ভালো এবং অন্যদের গুলো ভাট। 
     
     
  • r2h | 134.238.14.27 | ০১ জুন ২০২২ ১১:০৪508348
  • না, ব্যাপারটা অত সহজ না। পদার্থবিজ্ঞান আর সমাজবিজ্ঞানে বাইনারীর উপস্থিতির হার আলাদা আলাদা রকম।

    আমি মনে করি জেন্ডার ইকুয়ালিটি ভাট - বললে হবা? কিন্তু অংক দিয়ে তো প্রমান করা যায় না।
    অথবা, আমি মনে করি ভারতীয় ধ্রুপদী সংগীত ভাট - বললে লোকে ধুয়ে দেবে। বড়জোর বলা যায় ভারতীয় ধ্রুপদী সংগীতের রসাস্বাদন করার জন্যে আমি নিজেকে তৈরী করতে পারিনি, এ আমারই দুর্ভাগ্য।
  • Amit | 121.200.237.26 | ০১ জুন ২০২২ ১১:০৮508350
  • নাহ। তেমন কিস্যু নয়। ওটা জাস্ট আপনার পার্সেপশন। আমার মত গুচ্ছের লোক আছে যারা শাস্ত্রীয় সংগীত কিস্যু বোঝে না এবং তা নিয়ে কে কি বললো সেটা নিয়ে তাতে আমার কিচ্ছু আসে যায় না। জীবনে  ধ্রুপদী সংগীতের রসাস্বাদন করা ছাড়াও অনেক কিছু করার আছে এবং আমি করি। 
  • r2h | 134.238.14.27 | ০১ জুন ২০২২ ১১:২৪508351
  • হ্যাঁ, এরকম লোক আছে বটে। না বোঝা খারাপ কিছুও না।

    তবে অনেকে আছে যারা আধুনিক চিত্রকলা, কবিতা, ধ্রুপদী সঙ্গীত বোঝেনা বলে সেসবকে ভাট বলে দেয়। সেরকম লোকের সঙ্গে তর্ক করা ঠিক না।
  • Amit | 121.200.237.26 | ০১ জুন ২০২২ ১১:৩০508353
  • এখানে টোয়ি এর শুরুটা তো উল্টো মনে হলো। একজন শিবু নন্দিতার যাবতীয় মুভি তার ভালো লাগেনা  বলে সেগুলোকে সোজা ওয়ান লাইন কমেন্ট দিয়ে ভাট বলে দিলেন। না দেখলেই তো হয়ে যেত- দেখার কি দরকার কে জানে ? এবার উল্টোদিকে যারা যুক্তি দিয়েছেন তারা কিন্তু বাকি মুভি করিয়ে দের ভাট বলেন নি। জাস্ট তাদের কেন ওদের  মুভিগুলো ভালো লাগে জাস্ট সেদিকে বলেছেন । 
     
    বরং উল্টোদিকে এসব ন্যাকা ন্যাকা লোকদের লজিক শেখানো উচিত ইত্যাদি কমেন্ট এসেছে। 
     
  • Amit | 121.200.237.26 | ০১ জুন ২০২২ ১১:৩৩508354
  • আর যারা আধুনিক চিত্রকলা, কবিতা, ধ্রুপদী সঙ্গীত বোঝেনা , তারা যদি সেসবকে ভাটও বলে তাতে করে কি আসবে যাবে ? তাদের ওপিনিয়ন এর ভ্যালু কতটা ? 
  • স্বাতী রায় | 117.194.33.225 | ০২ জুন ২০২২ ০২:৫১508389
  • বাংলা সিনেমা বা সিরিয়াল এখন কে ভাল বানায় সেটাই বুঝি না। বহুদিন আগে কী ভাল কী ভাল শুনে সহজ পাঠের গপ্প দেখতে গিয়েছিলাম উঃ সে তো পদে পদে বিড়ম্বনা!  তারপর এই যে বিখ্যাত পরিচালকের সিনেমায় দেবের রক্ত মেখে স্নান। হাসতে হাসতে বাঁচি না। 

    পোস্ত আর প্রাক্তন পুরো ঢপের লেগেছিল। বেলাশেষের সিসিটিভি নিয়ে বিশেষ কিছু মনে হয় নি। কারণ বাঙালি বাড়িতে সবাই ভাবে লোকে বুড়ো হয়ে গেলে তার আর কোন প্রাইভেসি থাকে না থাকতে পারে না। বুড়ো মানুষ রাও সেটাই ভাবেন। কাজেই সিসিটিভি কোন সমস্যা না। কিন্তু সৌমিত্রের ন্যাজে গোবরে হওয়াটা খুব ভাল লাগলেও ( মানে দুষ্টের দমন হল তো ) শিষ্টের পালন পার্ট টা একদম কনভিন্সিং লাগে নি।  কাজেই সেটাও বাদ। তাছাড়া বড্ড ফেনিয়ে ফেনিয়ে গল্প বলা। ধুউস।   
  • কৃষ্ণেন্দু প্রামাণিক | 2401:4900:3ee4:9282:0:45:eb9e:4701 | ০২ জুন ২০২২ ১০:০৮508390
  • বেলাশেষে ছাড়া এই জুটির অন্য আর কোনো সিনেমা দেখেছি কিনা মনে করতে পারছি না। বেশ দীর্ঘ কয়েক মাস ধরে প্রায় সকলের কাছ থেকেই বেলাশেষের অকুণ্ঠ প্রশংসা শুনে শেষ বেলায় একজনের ল্যাপটপে সিনেমাটি দেখি। বলতে লজ্জা নেই সিনেমা দেখার সময়ে আমিও তাৎক্ষণিকভাবে খুব moved হয়েছিলাম। তবে কিছু সময় পর একটু ঠাণ্ডা মাথায় ভাবতে গিয়ে দেখলাম যে একমাত্র স্বাতিলেখা সেনগুপ্তের অভিনয় ছাড়া আর কিছুই নেই।
  • S | 2405:8100:8000:5ca1::29e:701f | ০২ জুন ২০২২ ১০:৩৬508391
  • আমিও প্রাক্তন ছাড়া কোনও সিনেমা পুরোটা দেখিনি। সুরজিত বাবুর গলায় গানটা অসাধারণ ছিলো। এছাড়া হামি আর বেলাশেষের কিছু সীন আর অ্যাক্সিডেন্ট আর রামধনুর প্রথমটা একটু দেখেছিলাম। বড্ড স্লো। ফেনিয়ে ঘেনিয়ে সিনেমা দেখতে আজকাল আর ভালো লাগেনা। এত কন্টেন্ট যেখানে অপেক্ষা করছে। এদের সব সিনেমাই কিন্তু বাংলার তুলনায় হিট করে। একটু আধটু অ্যাকোলেডও পায় টায় এদিক সেদিক।
  • pc | 2405:8100:8000:5ca1::244:47c5 | ০২ জুন ২০২২ ১১:৪৬508395
  • এসব অনেকটা ফুটবল ম্যাচ দেখার মত। ৯০ মিনিট ঠায় বসে দেখো কখন একটি দুটি গোল হয় কিংবা তাও হয় না। মিনিটে দুটো খুন না হলে পোষায় না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন